টেলিগ্রাম থে‌কে প্র‌তি মা‌সে স‌র্বোচ্চ $১০,০০০ পর্যন্ত অর্থ উপার্জন!

আজ বল‌বো সাম্প্রতিক সম‌য়ে হোয়াটসঅ্যাপ‌কে অ‌নেকটা চ্যা‌লেঞ্জ দি‌য়ে একরকম রাজকীয় চাল‌নে দাপ‌টে বেড়া‌নো টে‌লিগ্রাম ম্যা‌সেনজার অ্যাপ‌সের কথা। হ্যাঁ পাঠক বন্ধ‌ুরা, আজ‌কে টে‌লিগ্রাম থে‌কে কিভা‌বে বিপুল প‌রিমান অর্থ উপার্জন কর‌বেন তা নি‌য়ে আপনা‌দের জন্য আমার আজ‌কের আ‌য়োজন।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

কি অবাক হ‌চ্ছেন? ‌জ্বি, অবাক হবারই কথা! অনলাইনে অর্থ উপার্জনের অন্যতম সেরা জায়গা হয়ে উঠছে টেলিগ্রাম। আজ আমি আপনা‌দের জানা‌বো কি কি উপায়ে আপনারা টেলিগ্রাম চ্যানেল বা গ্রুপের মাধ্যমে বিপুল প‌রিমান অর্থ উপার্জন করতে পারেন। 

ত‌বে শুরু‌তে সং‌ক্ষে‌পে জে‌নে নেই "‌টেলিগ্রাম" কী?

টে‌লিগ্রাম-

টেলিগ্রাম একটি ওপেন সোর্স মেসেঞ্জার। এটা এই মুহূর্তে সবচেয়ে দ্রুত বর্ধনশীল সামাজিক প্ল্যাটফর্ম এবং মেসেঞ্জারগুলির মধ্যে একটি। আপাতত, এটিই একমাত্র জনপ্রিয় মেসেঞ্জার যা ব্যবহারকারীদের এবং তাদের ডেটার নিরাপত্তা এবং গোপনীয়তার নিশ্চয়তা দেয়। এ‌তে র‌য়ে‌ছে এনক্রিপ্ট করা বার্তা যা অন্য ব্যক্তিদের দ্বারা অ্যাক্সেস করা যায় না বা ফরওয়ার্ড করা যায় না৷ যদি দুজনের মধ্যে একজন চ্যাটের স্ক্রিনশট তোলে, তা অন্য একজনকে জানি‌য়ে দেয়া হয়। Facebook - VK-এর আ‌বিষ্কারক পাভেল ডুরোক টেলিগ্রামটি ২০১৪ সালে চালু ক‌রেন। এ‌টি এমন এক‌টি নিরাপত্তা মূলক অ্যাপস যা Telegram এর লক্ষ লক্ষ ব্যবহারকারীর ডেটাতে তৃতীয় পক্ষ হস্ত‌ক্ষেপ কর‌তে পা‌রে না। টে‌লিগ্রাম মেসেঞ্জার‌টি রাশিয়ায় অত্যন্ত জনপ্রিয়। ইতিম‌ধ্যে উজবেকিস্তান, ইউরোপ, ভারত, ইরান, ইন্দোনেশিয়া, নাইজেরিয়া, ইথিওপিয়া, কেনিয়া, আফ্রিকা ও এশিয়ার আরও কিছু দেশে টেলিগ্রা‌মের ব্যবহারকারী হু হু ক‌রে বাড়‌ছে। এটি হোয়াটসঅ্যাপ এবং ফেসবুক মেসেঞ্জারের বাইরে সবচেয়ে দ্রুত বর্ধনশীল মেসেঞ্জার অ্যাপ।

শুধু ২০২০ সালেই এটি সারা বিশ্বে ৪০০ মিলিয়নেরও বেশি সক্রিয় ব্যবহারকারী টে‌লিগ্রামের সা‌থে সং‌শ্লিষ্ট আ‌ছে এবং তা‌দের সংখ্যা বেড়েই চল‌ছে। প্রতি মাসে প্রায় ৭,০০,০০০ ব্যবহারকারী টেলিগ্রামে যোগদান করেন! মেসেঞ্জারের শ্রোতা বাড়ছে, পাশাপাশি টেলিগ্রাম চ্যানেল, গ্রুপ এবং বট ব্যবহারকারীর সংখ্যাও বাড়ছে। ফলস্বরূপ, এটি অনলাইন অর্থ উপার্জনের জন্য সবচেয়ে বড় প্ল্যাটফর্মগুলির মধ্যে একটি হয়ে ওঠেছে। সারা বিশ্বের লোকেরা টেলিগ্রাম সম্প্রদায় (চ্যানেল এবং গোষ্ঠী) তৈরি করে এবং তাদের অনলাইনে নগদীকরণ করে। টেলিগ্রামের সবচেয়ে সফল ব্যবসা প্রতি মাসে $১০,০০০ পর্যন্ত আয় করছে!

এবার জা‌নি "টে‌লিগ্রাম চ্যা‌নেল" ও "টেলিগ্রাম গ্রুপ" কী?

একটি টেলিগ্রাম চ্যানেল কি?

টেলিগ্রাম চ্যানেল হল টেলিগ্রামের একটি টুল যা থিমযুক্ত গ্রুপ তৈরি করতে এবং গ্রাহকদের কাছে যেকোনো বিষয়বস্তু সম্প্রচার করতে পারে। টেলিগ্রাম চ্যানেলটি তার ধারণায় ফেসবুক গ্রুপের অনুরূপ। সেখানে আপনি যেকোনো বিষয়বস্তু শেয়ার করতে পারেন – পোস্ট, টেক্সট, ছবি, বিশেষ অফার, ইত্যাদি। শুধুমাত্র পার্থক্য হল ব্যবহারকারীরা চ্যানেলে তাদের বিষয়বস্তু বা বার্তা প্রকাশ করতে পারবেন না।

একটি টেলিগ্রাম গ্রুপ কি?

টেলিগ্রাম গ্রুপ গ্রাহকদের সাথে জড়িত থাকার একটি হাতিয়ার। এটি মূলত একটি গ্রুপ চ্যাট যেখানে আপনি সদস্যদের সাথে বার্তা বিনিময় করতে পারেন। এটি হোয়াটসঅ্যাপ গ্রুপগুলির সাথে আরও বেশি মিল। 

সংক্ষেপে, টেলিগ্রাম চ্যানেলগুলি সামগ্রী ভাগ করার জন্য এবং টেলিগ্রাম গ্রুপগুলি - ব্যবহারকারীদের সাথে চ্যাট করার জন্য ব্যবহৃত হয়।

কিভাবে আপনার টেলিগ্রাম চ্যানেলের সর্বোচ্চ ব্যবহার করবেন, তার কিছু মূল্যবান টিপস্ঃ

*কুলুঙ্গি খুঁজুন

কয়েকশ টেলিগ্রাম চ্যানেল রয়েছে এবং বড় চ্যানেলের মতো একই দর্শকদের আকর্ষণ করা কঠিন। তাই কীওয়ার্ড রিসার্চ করুন, প্রতিযোগিতা থেকে আলাদা হওয়ার সুযোগ খুঁজতে অন্যান্য টেলিগ্রাম চ্যানেল দেখুন।

*একটি সহজ এবং পরিষ্কার লোগো সেট করুন

এটি টেলিগ্রাম মালিকদের সাধারণ ভুলগুলির মধ্যে একটি। লোগোতে খুব বেশি বিবরণ বা তথ্য থাকা উচিত নয়। মানুষের আসল ছবি বা অন্য কিছু ব্যবহার করবেন না। ভাল বা খারাপ কি তা দেখার জন্য আপনাকে ডিজাইনার হতে হবে না। 

*চ্যানেলের নামে কীওয়ার্ড ব্যবহার করুন

কীওয়ার্ড ব্যবহারকারীদের দ্বারা কাউকে অনুসন্ধান এবং আবিষ্কার করার জন্য অত্যন্ত শক্তিশালী সরঞ্জাম। ধরুন, আপনার এক‌টি পোষা‌কের প্র‌তিষ্ঠান আ‌ছে। আপনা‌কে এমনভা‌বে প্র‌তিষ্ঠান‌টির নাম দি‌তে যা‌তে ব্যবহারকারীরা সার্চ ক‌রে ঠিক আপনার চ্যা‌নেট‌টি‌কে খুঁ‌জে পায়। ত‌বে, আপনার চ্যানেলকে ব্র্যান্ডেড নাম দেবেন না যদি না আপনার ব্র্যান্ড আড়ং কিংবা শৈ‌ল্পিক এর মতো জনপ্রিয় হয়।

*ধারাবাহিকভাবে পোস্ট করুন

চ্যা‌নে‌লের সদস্য‌দের ধ‌রে রাখ‌তে হ‌লে ধারাবা‌হিক ও আপ‌ডেট পোষ্ট চালু রাখ‌তে হ‌বে। মা‌সে নামকাওয়া‌স্তে কিংবা নি‌জের খেয়াল খুশী ম‌তে পোষ্ট দি‌লে দ্রুত সদস্য হারা‌বেন এবং অকার্যকর হ‌য়ে পর‌বে আপনার চ্যা‌নেল‌টি।

*অ‌তি‌রিক্ত পোস্টকরা প‌রিহার করুন

প্র‌তি‌দিন ২০~২৫ টি পোষ্ট কর‌বেন এমন চিন্তাভাবনা ক‌রে থাক‌লে তা প‌রিহার করুন। আমার নি‌জের অ‌ভিজ্ঞতায় ব‌লে, আপ‌নি য‌তো বেশী প্রকাশ কর‌বেন, আপনার চ্যা‌নেল‌টি তত‌বেশী বৈ‌চিত্রতা হারা‌বে, কেননা এক‌টির পর এক‌টি বিজ্ঞাপন গ্রাহক‌দের ম‌ধ্যে বিরক্ত সৃষ্টি কর‌বে।‌ বৈ‌চিত্রতা কম মা‌নে কম ভিউ এবং কম সক্রিয় ব্যবহারকারী। সুতরাং, ১০০০ টির মধ্যে যদি মাত্র ১০ জন ব্যবহারকারী আপনার সামগ্রী দেখেন তবে আপ‌নি কিভা‌বে আপনার কা‌জের ল‌ক্ষ্যে পৌঁছা‌তে পার‌বেন?

*চ্যানেল এবং গ্রুপ উভয়ই তৈরি করুন

আপনি যদি আপনার ব্যবসা বা বিষয়বস্তু - চ্যানেল বা গ্রুপের জন্য কী তৈরি করা উচিত তা চয়ন করতে না পারেন তবে উভয়ই তৈরি করুন৷ টেলিগ্রাম নগদীকরণের সর্বোত্তম কৌশল হল প্রতিটি সম্ভাব্য উপায়ে ব্যবহারকারী এবং ক্লায়েন্টদের খুশি করা।

*অন্যান্য সামাজিক মিডিয়া লিঙ্কের প্রচারের জন্য টেলিগ্রাম ব্যবহার করুন

আপনার যদি একটি ফেসবুক পেজ, ইনস্টাগ্রাম বা এমনকি হোয়াটসঅ্যাপ গ্রুপ থাকে, তবে একবারে আপনার চ্যানেলে লিঙ্কগুলি ভাগ করতে দ্বিধা করবেন না।

*আপনার চ্যানেল ধারণা পরিবর্তন করবেন না

আপনার যদি ক্রিকেট সম্পর্কে একটি চ্যানেল থাকে, তাহলে হঠাৎ করে কুকুরছানা নিয়ে মজার ভিডিও তৈরি করবেন না। এতে আপনি আপনার চ্যা‌নে‌লের সদস্য‌দের দ্রুত হারা‌বেন। চ্যা‌নে‌লের থিম একটা কিন্তু অন্য থিম চ্যা‌নে‌লে দি‌লেন যা সদ্য‌দের বির‌ক্তির কারন হবে।

তাহলে, কিভাবে আপনি একটি টেলিগ্রাম চ্যানেল দিয়ে অর্থ উপার্জন করতে পারেন? 

উপ‌রে যে বিষয়গু‌লো নি‌য়ে কথাগু‌লো বললাম, আশা ক‌রি ম‌নো‌যোগ সহকা‌রে প‌ড়ে‌ছেন। য‌দি সেটা না ক‌রে থা‌কেন তাহ‌লে এখন যা পড়‌বেন তা বুঝ‌তে পারাটা ক‌ঠিন হ‌বে।

যাক, মূল বিষ‌য়ে আ‌সি। 

টেলিগ্রাম চ্যানেল বা গ্রুপগুলির জন্য অর্থ প্রদান করে না, এর ভিতরে কোনও নগদীকরণ বা Monetization প্রোগ্রাম নেই। যাই হোক, ২০২০ সালের শেষের দিকে ঘোষণা করা হয়েছিল যে শীঘ্রই টেলিগ্রাম নগদীকরণ চালু করা হবে। মেসেঞ্জার পাবলিক চ্যানেলে বিজ্ঞাপন চালু করার পরিকল্পনা করছে।

এমনকি একটি অফিসিয়াল নগদীকরণ বা Monetization সুযোগ ছাড়া, টেলিগ্রাম বিজ্ঞাপনের জন্য সবচেয়ে জনপ্রিয় প্ল্যাটফর্মগুলির মধ্যে একটি। লোকেরা ইতিমধ্যে টেলিগ্রাম চ্যানেলে তাদের পণ্য, পরিষেবা বা বিজ্ঞাপন বিক্রি করে প্রতি মাসে হাজার হাজার ডলার উপার্জন করছে।

*আপনার চ্যানেলের জন্য ৪‌টি টেলিগ্রাম নগদীকরণ কৌশল

১) আপনার পরিষেবা এবং পণ্য বিক্রি

আপনি একজন অ্যাফিলিয়েট বিক্রেতা (Amazon, Aliexpress, Flipkart) বা আপনার নিজস্ব ব্র্যান্ড হোক না কেন, আপনি সর্বদা টেলিগ্রামে নিবন্ধিত একটি বৃহৎ দর্শকের কাছে আপনার পণ্য এবং পরিষেবার প্রচার করতে পারেন এবং এই প্ল্যাটফর্মের মাধ্যমে নতুন ক্লায়েন্ট পেতে পারেন। 

এটি মূলত সোশ্যাল মিডিয়া (ফেসবুক, ইনস্টাগ্রাম) চালানোর মতোই, তবে আপনার ব্যস্ততার হার অনেক বেশি। টেলিগ্রাম চ্যানেলে ভিউ রেট প্রায় ৩০% হতে পারে, অন্য সোশ্যাল প্ল্যাটফর্মে এটি ১০% এর চেয়ে কম। ম‌নে রাখ‌বেন এই প্লাটফ‌র্মে আপনাকে আপনার ব্যবহারকারীদের চাহিদা সম্পর্কে চিন্তা করতে হবে এবং তাদের খুশি করার জন্য শীর্ষস্থানীয় সামগ্রী দিতে হবে।

অ্যাপে ম্যানুয়ালি নোটিফিকেশন সেট করার দরকার নেই। এর মানে ব্যবহারকারীরা আপনার অফার, খবর, আপডেট, ডিসকাউন্ট ইত্যাদি মিস করবেন না।

চ্যানেলে আপনার যত বেশি সদস্য থাকবে, আপনার অনলাইনে নতুন ক্লায়েন্ট পাওয়ার এবং টেলিগ্রামে অর্থোপার্জনের সম্ভাবনা তত বেশি হবে। ম‌নে রাখ‌বেন টেলিগ্রাম একটি নতুন বিপণন সরঞ্জাম।

টেলিগ্রাম বটগুলি আপনাকে কম প্রচেষ্টায় অর্থ উপার্জন করতে সাহায্য করতে পারে - অর্ডার সংগ্রহ এবং প্রক্রিয়াকরণ, ব্যবহারকারীদের কাছ থেকে যোগাযোগের নম্বর পেতে, অর্থপ্রদান গ্রহণ, বিশেষ অফার সম্পর্কে অবহিত করা, তাৎক্ষণিক গ্রাহক সহায়তা প্রদান, ব্যবহারকারীদের সাথে পরামর্শ করা, অ্যাপয়েন্টমেন্টের সময়সূচী ইত্যাদি।

আপনার যদি বিক্রি করার মতো কোনো পণ্য বা পরিষেবা না থাকে, তাহলে টেলিগ্রাম চ্যানেল নগদীকরণের জন্য সবচেয়ে জনপ্রিয় ধারণাগুলি বিবেচনা করুন: শিক্ষামূলক, বিপণন, বা পরামর্শমূলক পরিষেবাগুলি বিক্রি করুন; Amazon, Aliexpress, Flipkart, Udemy, বা অন্য একটি প্ল্যাটফর্মে একটি বিশেষ দোকান (ইলেক্ট্রনিক্স, জামাকাপড়, জুতা, বই, ইত্যাদি) তৈরি করতে অনুমোদিত প্রোগ্রামে যোগ দিন।

২) বিজ্ঞাপন বি‌ক্রি

আপনার যদি ৫০,০০০ এর বেশি সদস্য থাকে, তাহলে আপনি সহজেই অন্য টেলিগ্রাম চ্যানেল মালিকদের লিঙ্ক সহ যেকোনো প্রচারমূলক পোস্ট বিক্রি করতে পারেন। সাধারণত, বিজ্ঞাপনের মূল্য কয়েকটি বিষয়ের উপর নির্ভর করে: প্রচারের সময়কাল এবং চ্যানেলের সদস্য সংখ্যা।

আপনার যত বেশি গ্রাহক থাকবে, তত বেশি দাম আপনি চার্জ করতে পারবেন। অন্যান্য চ্যানেল এবং পণ্যের প্রচার করে আপনি সহজেই প্রতি মাসে $৫০০-৭০০ পর্যন্ত উপার্জন করতে পারেন। কিন্তু সেই ফলাফল পেতে আপনার চ্যানেলে ভালো কন্টেন্ট থাকতে হবে। সবচেয়ে জনপ্রিয় টেলিগ্রাম চ্যানেলগুলি অন্যান্য চ্যানেলের লিঙ্ক সহ পেইড পোস্ট বিক্রি করে প্রতি মাসে অনলাইনে কয়েক হাজার ডলার উপার্জন করে।

৩) প্রদত্ত সাবস্ক্রিপশন

আপনার ব্যবহারকারীদের কাছে প্রিমিয়াম বা মূল্যবান সামগ্রীর অ্যাক্সেস বিক্রি করুন। নিয়মিত সাবস্ক্রিপশন ফি প্রদানকারী সদস্যদের বিশেষ লিঙ্কের মাধ্যমে ব্যক্তিগত চ্যানেলে প্রবেশের অনুমতি দেওয়া হয়। এইভাবে আপনি মাসিক জনগণকে চার্জ করতে পারেন এবং আয়ের একটি ধ্রুবক উৎস পেতে পারেন। সাবস্ক্রিপশনের মাধ্যমে টেলিগ্রাম চ্যানেল নগদীকরণের জনপ্রিয় ক্ষেত্রগু‌লো হ‌লো, খেলাধুলার জন্য বাজির টিপস (ক্রিকেট, সকার, ইত্যাদি), সিগন্যাল সহ ট্রেডিং চ্যানেল (ফরেক্স, ক্রিপ্টো), শিক্ষাগত সংস্থান (আইইএলটিএস, অনলাইন কোর্সের মতো পরীক্ষার উপকরণ)।

৪) আপনার চ্যানেল বিক্রি করুন

টে‌লিগ্রাম চ্যা‌নেল তৈরী করা‌তে আপ‌নি যখন দক্ষ হ‌য়ে যা‌বেন তখন এই চ্যা‌নেল অন্য কা‌রো কা‌ছে কা‌ছে বি‌ক্রি ক‌রে নগদ অর্থ উপার্জন কর‌তে পা‌রেন। চ্যা‌নেল‌টি বি‌ক্রি ক‌রে আপ‌নি আবার নতুন কোন চ্যা‌নেল তৈরী‌তে নে‌মে পড়ুন এবং পুনরায় বি‌ক্রি ক‌রুন। ত‌বে এর জন্য প্রধান শর্ত হ‌লো, চ্যা‌নে‌লে পর্যাপ্ত সদস্য থাক‌তে হ‌বে।

প‌রি‌শে‌ষে

টেলিগ্রামে এটি সম্পূর্ণ ভিন্ন ব্যবসা। একটি চ্যানেল থেকে সহজেই $৫০ থেকে $৫০০০ পর্যন্ত আয় সম্ভব। ম‌নে রাখ‌বেন, আপনার যত বেশি সদস্য থাকবে এবং ভালো এনগেজমেন্ট রেট থাকবে, চ্যানেলের দাম তত বেশি হবে। 

গণিতেন ভাষায় বল‌তে গে‌লে বলা যায় "আরও সদস্য = আরও আয়"।

মনে রাখবেন, টেলিগ্রাম শুধুমাত্র উপার্জনের পরিপ্রেক্ষিতে বাড়ছে, আপনার কুলুঙ্গি খুঁজে পাওয়ার এবং অনলাইনে অর্থ উপার্জন করার সুযোগটি মিস করবেন না। ত‌বে এটাও ম‌নে রাখ‌বেন অনলাইন থে‌কে অর্থ উপার্জনের অন্যতম উপাদান হচ্ছে দূরদ‌র্শিতা, ঐ প্লাটফরম সম্প‌র্কে বিস্তা‌রিত জ্ঞান এবং স‌র্বোপ‌রি লে‌গে থাকার ম‌তো স্পাত লৌহ ধৈর্য্য।

আজ এ পর্যন্ত। আবার খুব শীঘ্রই আস‌বো আপনা‌দের জন্য নতুন দুর্দান্ত কোন ফিচার নি‌য়ে, সেই পর্যন্ত সবাই ভা‌লো থাকুন।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ