অনলাইনে ছবি বিক্রি করে টাকা ইনকাম করার উপায়

আসসালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ। আপনি কি ছবি তুলতে ভালোবাসেন? নাকি ছবি প্রফেশনাল ভাবে তৈরি করতে ভালোবাসেন? নাকি আপনি ফটোগ্রাফার হতে চান? বর্তমানে অনলাইনের যুগে সকল কাজকর্ম এখন অনলাইনে সম্ভব। আপনি যদি ভালো ফটো তৈরি করতে পারেন।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

তাহলে অনলাইনে ছবি বিক্রি করে টাকা আয় করতে পারবেন। বন্ধুরা আপনারা ঠিকই শুনছেন অনলাইনে ছবি বিক্রি করে টাকা আয় করা যায়। হয়তোবা এই কথা প্রথম শুনে থাকলে বলতে পারেন,,, অনলাইনে ছবি বিক্রি করে আয় আসলেই কি সম্ভব? অথবা প্রশ্ন আসতে পারে কিভাবে ছবি বিক্রি করে অনলাইনে টাকা আয় করা যায়?

বন্ধুরা আজকের এই আর্টিকেলে আমরা অনলাইনে ছবি বিক্রি করে আয় করা যায় কিনা? এবং আপনি ছবি বিক্রি করে আয় করতে পারবেন কিনা এই বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করব? যেখান থেকে আপনি স্পষ্ট ধারণা পেয়ে যাবেন অনলাইনে আয় করার জন্য ফটো বিক্রি করে আয় সম্ভব কিনা?

যদিও বর্তমান সময়ে এইগুলো খুব কম লোকই জানে। তবে বেশিরভাগ লোকই একথা শুনে হয়তো হেসে উড়িয়ে দেবে। তবে বাস্তবে আমরা এই সম্পর্কে বিস্তারিত জেনে নিজেই সিদ্ধান্ত নিতে পারব কোনটা সত্য।তাই আর্টিকেলের শুরুতেই বলব অবশ্যই আর্টিকেলটি একটু মন দিয়ে শেষ পর্যন্ত পড়বেন।

আর্টিকেল এর সূচনা

অনেকের কাছেই ছবি তোলা খুবই লাজুক। অনেকেই অনলাইনে সোশ্যাল মিডিয়াতে সুন্দর সুন্দর ফটো মানুষের সামনে আপলোড করে থাকে। এমনও লোক রয়েছে যারা ছবি তুলে সব সময় মানুষের সামনে শেয়ার করে। আপনাকে আমি যদি বলি অনলাইনে ছবি বিক্রি করে টাকা আয় করা যায়! আপনি একেবারে নতুন হলে হয়তো এই প্রশ্ন আসতে পারে আমি যদি কোন ফটো বিক্রি করি অনলাইনে,

তাহলে কেবা আমার এই ছবি ক্রয় করবে?এই প্রশ্নটা খুবই ভাল একটি প্রশ্ন যদি আপনি আগ্রহী হন ফটো বিক্রি করে আয় করার জন্য! যেহেতু আপনাদের কাছে এখন আমি ছবি বিক্রি করে আয় করার কথা বলছি,,, সেহেতু হয়তো অনেকেই আর্টিকেলটি পড়বেন না। কারণ অনেকেই একথা ভাবে যে অনলাইনে এই ধরনের কোন কাজ নেই যেখানে ইনকাম সম্ভব।

ইনকাম যা সম্ভব তা চাকরি এবং সমাজের ব্যবসার ভিতর হয়ে থাকে।অনলাইনে এ ধরনের কোন কাজ করে আয় করা সম্ভব নয়। কিন্তু আমি যদি আপনাকে বলি আপনার ধারনাটি একেবারেই ভুল। কারণ বর্তমান এই অনলাইনের যুগে সকল কাজকর্ম অনলাইনে করা সম্ভব। এমনকি নিজের ব্যবসা প্রতিষ্ঠানসহ সকল প্রকার কাজকর্ম অনলাইনে করা যায়।

যতই দিন যাচ্ছে ততই ডিজিটাল আরো বৃদ্ধি পাচ্ছে এবং মানুষের কাজকর্ম অনলাইনে আরো সহজ হিসেবে পাওয়া যায়। আপনি যদি একটু অনলাইনে ঘাটাঘাটি করেন তাহলে আপনিও বুঝতে পারবেন আমি কি বুঝাতে চাচ্ছি। যেহেতু অনলাইনে এই যুগে সকল কাজকর্ম অনলাইনে সম্ভব।ঠিক তেমনি ভাবে অনলাইনে আপনি বিভিন্ন উপায়ে কাজে লাগিয়ে টাকা আয় করতে পারবেন।

এমনকি আপনি ঘরে বসেই নিজের কেরিয়ার অনলাইনে বেছে নিতে পারেন। বর্তমানে সময় অনলাইনে টাকা আয় করা অসম্ভবের কিছু নয়।অনেক লোকই আছে যারা ঘরে বসেই অনলাইনে বিভিন্ন উপায়ে কাজে লাগিয়ে টাকা আয় করে। অনলাইনে আপনি বিভিন্ন রকম কাজ করে টাকা আয় করতে পারবেন।

অনলাইনে আয় এর অনেক উপায় এর অন্যতম একটি উপায় হলো অনলাইনে ছবি বিক্রি করে টাকা আয়। বন্ধুরা আপনার কি মনে হচ্ছে সত্যি কি ছবি বিক্রি করে টাকা আয় সম্ভব। কেনই বা অনলাইনে মি ছবি দিলে সে ছবি কেউ কিনবে? বন্ধুরা এই সকল প্রশ্নের উত্তরেই আর্টিকেলে রয়েছে।

যেটা হয়তো আপনি আর্টিকেলটি মন দিয়ে পড়লে বুঝতে পারবেন। আজকের এই আর্টিকেলে আমরা অনলাইনে আয় করা যায় ছবি বিক্রি করে কীভাবে এ বিষয় নিয়ে আলোচনা করুন বিস্তারিত।

আপনি যদি ইচ্ছুক হন এ বিষয়ে তাহলে অবশ্যই আর্টিকেলটি একটু মন দিয়ে শেষ পর্যন্ত করুন দয়া করে। এই আর্টিকেল থেকে আমরা শিখতে বা জানতে চলেছি,,, অনলাইনে ছবি বিক্রি করে আয় সম্ভব কি? কিংবা অনলাইনে ছবি কেউ কি কারনে কিনতে চাইবে?

আমি কি অনলাইনে ছবি বিক্রি করে আয় করতে পারবো? এই ধরনের সকল বিষয় নিয়ে আর্টিকেলে আলোচনা করা হবে। আর কথা না বাড়িয়ে চলুন এবার মূল টিউটোরিয়াল শুরু করা যাক।

অনলাইনে ছবি বিক্রি করে আয়

অনলাইনে ছবি বিক্রিঃ নতুন নতুন যদি আপনি শুনে থাকেন যে ছবি বিক্রি করে অনলাইনে আয় করা যায়! তাহলে হয়তো প্রথমেই চিন্তা আসতে পারে অনলাইনে ছবি কে কি কারনে কিনতে চাইবে? তার আগে প্রশ্ন আসতে পারে সত্যিই কি অনলাইনে ছবি বিক্রি করে টাকা আয় করা যায়! তাই শুরুতেই আমরা এ বিষয়গুলো আলোচনা করার পর অন্যান্য বিষয় নিয়ে আলোচনা করব।

অনলাইনে ছবি বিক্রি করে আসলেই কি সম্ভবঃ আপনি যদি অনলাইনে ছবি বিক্রি করে আয় করার ইচ্ছুক থাকেন তাহলে, নিঃসন্দেহে আপনি অনলাইনে ছবি বিক্রি করে আয় করতে পারবেন। যত দিন যাচ্ছে অনলাইনে ততই মানুষ বৃদ্ধি পাচ্ছে অনলাইনে।একইভাবে ডিজিটাল দিন দিন প্রচুর পরিমাণে বৃদ্ধি পাচ্ছে। এমনকি অনলাইনে সবাই সবার কাজ কর্ম করতে পারে।

বিভিন্ন প্রয়োজনে অনলাইনে আমাদের নানা ধরনের ছবি লাগে অনেকের।যেমন একটি ওয়েবসাইটের জন্য বিভিন্ন ধরনের ফটো বা ছবি কিংবা ইমেজ দরকার হয়। তেমনিভাবে অনলাইনে কোন ব্যবসার জন্য নানা প্রয়োজনে ছবি বা ইমেজ দরকার হয়ে থাকে। এগুলো সহ আরো নানা রকম কাজেই অনলাইনে আমাদের ছবি দরকার হয়।

তাই আমরা নিঃসন্দেহে বলতে পারি অনলাইনে বিভিন্ন ধরনের ছবি যেহেতু লাগবে সেহেতু ইনকাম সম্ভব। মানুষের যে ধরনের ফটো ইমেজ লাগবে সেগুলো আপনি প্রচার করে গ্রাহকের কাছে পৌঁছে দিয়ে ইনকাম করতে পারেন। হ্যাঁ বন্ধুরা আপনারা আশাকরি এখন নিশ্চিত হতে পেরেছেন,, যে অনলাইনে আসলে কি ছবি বিক্রি করে আয় সম্ভব? এটা হান্ড্রেড পার্সেন্ট সিওর অনলাইনে ছবি বিক্রি করে সম্ভব।

শুধু সম্ভব বললে ভুল হবে। কারণ অনেক আগে থেকেই অনেক লোকেরা অনলাইনে ছবি বিক্রি করে টাকা আয় করে। ছবি বিক্রি করে আয় করার অনেক ধরনের প্লাটফর্ম রয়েছে যেগুলো কাজে লাগিয়ে তারাই করে। আশা করি আপনাদের কাছে প্রমাণ করতে পেরেছে আসলেই কি অনলাইনে ছবি বিক্রি করে টাকা আয় সম্ভব কিনা? এই কথাগুলো থেকে আমরা স্পষ্ট প্রমাণ পায় অনলাইনে সত্যিই ছবি বিক্রি করে টাকা আয় সম্ভব।

অনলাইনে ছবি বিক্রি করে আয় করার জন্য যা যা প্রয়োজন?

আপনি যদি অনলাইনে ছবি বিক্রি করে টাকা আয় করতে চান তাহলে বিভিন্ন জিনিস এবং গুণ আপনার ধরে থাকতে হবে। সত্যিকার অর্থে এগুলো না থাকলে আপনি অনলাইনে ছবি বিক্রি করে টাকা আয় করতে পারবেন না।

  • আপনার অবশ্যই ভালো মানের একটি ক্যামেরা, কম্পিউটার অথবা ডেস্কটপ, কিংবা ভালো মানের একটি মোবাইল ফোন।
  • অনলাইনে ছবি বিক্রি করে টাকা আয় করার জন্য, আপনাদের অবশ্যই ছবি বা ইমেজ তৈরি করার অভিজ্ঞতা থাকতে হবে।
  • ভালো মানের হাই স্পিড এর ওয়াইফাই অথবা ইন্টারনেট কানেকশন থাকতে হবে। যদি আপনি অনলাইনে ছবি বিক্রি করে টাকা আয় করতে চান।
  • আপনার অবশ্য প্রফেশনাল মানের মানুষের প্রয়োজনীয় ছবি ইফেক্ট ইত্যাদি তৈরি করার অভিজ্ঞতা থাকতে হবে।
  • নিজের ইচ্ছেশক্তি, পরিশ্রম, ডেডিকেশন, ধৈর্য ইত্যাদি গুন থাকতে হবে। অনলাইনে ছবি বিক্রি করে টাকা আয় করার জন্য।

উপরের এই জিনিস এবং গুণগুলো আপনার ভিতরে থাকলে, নিঃসন্দেহে আপনি অনলাইনে ছবি বিক্রি করে টাকা আয় করতে পারবেন। অর্থাৎ অনলাইনে ছবি বিক্রি করে আয় করার জন্য উপরের গুণ এবং জিনিসগুলো অবশ্য আপনাকে করে থাকতে হবে। তাহলেই কেবল আপনি অনলাইনে ছবি বিক্রি করে টাকা আয় করতে পারবেন।

অনলাইনে ছবি বিক্রি করে টাকা আয় কিভাবে?

অনলাইনে ছবি বিক্রি আয়ঃ উপরের পয়েন্টগুলো থেকে আমরা স্পষ্ট হতে পেরেছি যে অনলাইনে সত্যি ছবি বিক্রি করে আয় করা যায়। তাছাড়া আরও স্পষ্ট হতে পেরেছি অনলাইনে ছবি বিক্রি করে আয় করার জন্য কি কি থাকতে হবে আপনার। এবার আপনি যদি সত্যিই অনলাইনে ছবি বিক্রি করে টাকা আয় করতে চান তাহলে, অবশ্যই আপনাকে একটি প্লাটফর্মে যুক্ত হতে হবে।

যে প্ল্যাটফর্ম গুলো অনলাইনে ছবি বিক্রি করে আয় করার সুযোগ দিচ্ছে।হ্যাঁ বন্ধুরা অনলাইনে ছবি বিক্রি করে আয় করার জন্য অনেক ধরনের প্লাটফর্ম রয়েছে বা কোম্পানি রয়েছে।আপনাকে সেখানে যুক্ত হয়ে অনলাইনে ছবি বিক্রি করতে হবে। 

এবং এভাবে করেই আপনি অনলাইনে ছবি বিক্রি করে টাকা আয় করতে পারবেন। যদি সঠিকভাবে এ বিষয়ে আপনার নলেজ থাকে তাহলে, অবশ্যই আপনি অনলাইনে ছবি বিক্রি করে টাকা আয় করতে পারবেন।

কিভাবে অনলাইনে ছবি বিক্রি করে টাকা হাতে পর্যন্ত পাওয়া যায়?

অনলাইনে ছবি বিক্রি করে আয় এবং টাকা হাতে যেভাবেঃ আগে বলেছি অনলাইনে ছবি বিক্রি করে টাকা আয় করার জন্য আপনাকে অবশ্যই প্লাটফর্মে যুক্ত হতে হবে। যে প্ল্যাটফর্ম গুলো সত্যি আপনাকে ছবির বিনিময়ে টাকা দিতে চাইবে। অনলাইনে ছবি বিক্রি করে আয় করার অনেক প্ল্যাটফর্ম রয়েছে।

আপনি যদি ছবি বিক্রি করে আয় করতে চান তাহলে আপনাকে প্ল্যাটফর্মগুলোতে যুক্ত হতে হবে। তারপরে আপনি সেখানে ছবি বিক্রি করে টাকা আয় করতে পারবেন। এবং টাকার যে সিস্টেম সেটা নির্ভর করবে সেই প্লাটফর্ম বা কোম্পানির উপর।

অনলাইনে বিভিন্ন ধরনের প্লাটফর্ম রয়েছে যাদের নিয়ম আলাদা।আলাদা আলাদা সিস্টেম এ ছাড়া পেমেন্ট দেয় এবং টাকা দিয়ে থাকে হাতে।তাই সঠিকভাবে বলা যাচ্ছে না কিভাবে আপনি টাকা হাতে পর্যন্ত পাবেন। তবে বেশিরভাগ কম্পানি যেকোন ব্যাংক একাউন্টে ভিতরে টাকা দিতে স্বচ্ছন্দ বোধ করে।

অনলাইনে ছবি বিক্রি করে টাকা আয় করার অনেক ধরনের প্লাটফর্ম রয়েছে যেটা আমি আগেই বলেছি। এবার আমরা জানবো কিভাবে প্লাটফর্মে যুক্ত হয়ে ছবি বিক্রি করে আয় করা যায়?এবং ওই প্ল্যাটফর্ম থেকে কিভাবে টাকা হাতে পর্যন্ত পাবেন বিস্তারিত।

অনলাইনে ছবি বিক্রি করে টাকা ইনকাম করার জনপ্রিয় কিছু ওয়েবসাইট?

ছবি বিক্রি করে আয় করার ওয়েবসাইটঃ আমি আগেই বলেছিলাম যে,আপনি যদি অনলাইনে ছবি বিক্রি করে আয় করতে চান তাহলে বিভিন্ন প্লাটফর্মে যুক্ত হতে হবে। এই প্ল্যাটফর্মের যুক্ত হয়ে আপনি অনলাইনে ছবি বিক্রি করে আয় করতে পারবেন। 

এবং ওই প্লাটফর্মে বা কোম্পানি থেকেই আপনি টাকা উত্তোলন করে নিতে পারবেন।তো চলুন এবার আমরা জেনে নিই,,,এমন কিছু প্ল্যাটফর্ম সম্পর্কে যেখানে ছবি বিক্রি করে টাকা আয় করা যায়। এবং সে কোম্পানি থেকে বা প্ল্যাটফর্ম থেকে টাকা উত্তোলন করা যায় বিস্তারিত।

Adobe Stock.com

উপরের এই প্লাটফরমটি অনলাইনে সবচেয়ে জনপ্রিয় প্ল্যাটফর্মের একটি অন্যতম প্ল্যাটফর্ম। এই ওয়েবসাইটের মাধ্যমে আপনারা সরাসরি ছবি বিক্রি করে টাকা আয় করতে পারবেন। তাছাড়া এই প্ল্যাটফর্মে আরো অনেক ধরনের সার্ভিস রয়েছে। এমনকি এই প্লাটফর্মে প্রতিদিন প্রচুর পরিমাণে ভিজিটর আসে।

অনেক ব্যবসার লোকেরা এবং বিভিন্ন প্রয়োজনে মানুষ এই ওয়েবসাইটে ডেইলি প্রায় দশ লাখের উপরে ভিজিট করে। শুধুমাত্র ফটো কেনার জন্য। বুঝতেই পারছেন কতটা জনপ্রিয় এ‌ প্লাটফরমটি। এই ওয়েবসাইটে মাত্র পাঁচ বছরে প্রায় পাঁচ মিলিয়ন এর উপরে হাই কোয়ালিটি মানুষের সকল প্রয়োজনীয় ছবি পাবলিশ করা হয়।

এবং বর্তমান সময়ে এর চাহিদা এবং মানুষের যত রকম ব্যবসা এবং অন্যান্য কাজের জন্য ফটো প্রয়োজন সকল ফটো ইমেজ এই প্ল্যাটফর্মে পাবেন। আপনি ইচ্ছা করলে প্ল্যাটফর্ম থেকে আপনার ছবি ক্রয় করতে পারেন। তার পাশাপাশি আপনি এ প্লাটফর্মে আপনার ছবি গুলো বিক্রি করে টাকা আয় করতে পারবেন।

এই প্লাটফর্মে মাত্র একটি ফটো বিক্রি করে প্রায় হাজার হাজার টাকা ইনকাম করা যায়।ইনকাম করার জন্য এই প্লাটফর্মে যুক্ত হয়ে আপনাকে একটি কন্ট্রিবিউটর অ্যাকাউন্ট তৈরি করতে হবে। তারপরেই প্লাটফর্মে আপনাকে আপনার ইমেজ বা ছবিগুলো আপলোড করতে হবে।  এবং এই কোম্পানির টিম মেম্বাররা রিভিউ করার পর কালেকশন লিস্টে যোগ করবে।

এখন আপনার ফটো গুলো যে কেউ চাইলেই ক্রয় করে নিতে পারে। যতবার আপনার ছবি বিক্রি হবে তার 33% কমিশন আপনার একাউন্টে জমা হবে। এভাবে করেই আপনি মাত্র 50 ডলার হলেই আপনি টাকা উত্তোলন করে নিতে পারবেন।এবং সরাসরি এই প্লাটফর্ম থেকে পেপালের মাধ্যমে টাকা উত্তোলন করার সুযোগ রয়েছে।আপনারা যে কেউ চাইলে প্ল্যাটফর্মের যুক্ত হয়ে কাজ করে ছবি বিক্রি করে অনলাইনে টাকা আয় করতে পারেন।

Bigstockphoto.com

এই প্লাটফর্ম কেউ অনলাইনে ছবি বিক্রি করে আয় এর অন্যতম একটি প্ল্যাটফর্ম। তাই আপনার এখানে ছবি বিক্রি করে টাকা আয় করতে পারেন। এই ওয়েবসাইটে প্রতিদিন প্রচুর পরিমাণে ভিজিট করে ছবি ক্রয় করার জন্য। তাই এই প্ল্যাটফর্ম টি আপনার জন্য ছবি বিক্রি করে আয় উন্মুক্ত প্ল্যাটফর্ম। তাই আপনি চাইলেই প্লাটফর্মের যুক্ত হয়ে ছবি বিক্রি করে টাকা আয় করতে পারবেন।

আর্টিকেল এর শেষ কথা

প্রিয় বন্ধুরা এতক্ষণ আর্টিকেলটি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ। আশা করি এই আর্টিকেলটি আপনাদের কাছে একটি হলে ভালো লেগেছে । ইচ্ছা হলে আর্টিকেলটি বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। আজকে আমরা অনলাইনে কিভাবে ছবি বিক্রি করে টাকা আয় করা যায় এ বিষয়ে আলোচনা করেছি বিস্তারিত।

আর্টিকেল সম্পর্কিত কোন প্রশ্ন অথবা মতামত থাকলে কমেন্ট এর মাধ্যমে জানাতে একদমই ভুলবেন না। প্রতিবারের মত সবাই ভাল থাকুন সুস্থ থাকুন এবং নিরাপদে থাকুন। দেখা হবে আবার অন্য কোন আর্টিকেলে আসসালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

অনলাইনে লেখালেখি করতে ভালোবাসি। অনলাইনে কিছু শিখতে ও জানতে ও জানাতে আরো বেশি ভালোবাসি।