কিভাবে ইন্সটাগ্রাম থেকে টাকা আয় করা যায়?

আসসালামু আলাইকুম। কেমন আছেন সবাই? আজ আমি আপনাদের জন্য নিয়ে এলাম কিভাবে আপনারা সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যবহার করে ইনকাম করতে পারবেন।আজ আমি আপনাদের কাছে কয়েকটি দিক শেয়ার করবো যেগুলো থেকে আপনি সহজেই ভালো পরিমান টাকা ইনকাম করতে পারবেন সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যবহার করে।এর জন্য আপনাকে কোনোরকম ভুগান্তিতে পড়তে হবে না

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আপনি যদি চান তাহলে ঘরে বসে ভালো পরিমান টাকা ইনকাম করতে পারবেন।আপনার কাছে যদি একটা স্মার্টফোন থাকে তাহলে সেটা ব্যবহার করেই কোনো ঝামেলা ছাড়া হাজার হাজার টাকা ইনকাম করতে পারবেন।এর জন্য আপনাকে কিছু বিষয় সম্পর্কে জানতে হবে তাহলে আপনি খুব সহজেই ইনকাম করতে পারবেন।প্রথমে আপনাকে জানতে হবে যে সামাজিক যোগাযোগমাধ্যমে কি? আমরা কেন সামাজিক যোগাযোগমাধ্যমে  থেকে টাকা ইনকাম করবো? কিভাবে করলে আমরা সবাই ভালো টাকা ইনকাম করতে পারবো? 

সামাজিক যোগাযোগমাধ্যমে কিঃ

আমর সাধারনত সামাজিক যোগাযোগমাধ্যমে বলতে বুজি বিনোদন।যে সামাজিক যোগাযোগমাধ্যমে শুধু বিনোদনের কাজেই ব্যবহার করা হয়।কিন্তু আসলে কি তাই? আমরা কিছু দিন আগেও সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যবহার করাকে সময় অেচয় বলে মনে করতাম।কিন্তু ফেসবুক মনিটাইজেশন আমাদের এ ধারণা ভুল প্রমান করেছে।একজন মানুষ চাইলেই ফেসবুক ব্যবহার করে ইনকাম করতে পারবে।আর এর জন্য কোনো ধরাবাদা টাইম নাই।

আপনি যখন যেভাবে চাইবেন ইনকাম করতে পারবেন।শুধু আপনাকে একটু ধৈর্য্য ধরে কাজ করে যেতে হবে।মনে রাখবেন এখানে কাজ করতে হলে আপনাকে অবশ্যই ধৈর্য্য নিয়ে কাজ করতে হবে।এর জন্য আপনাকে সময় নিয়ে কাজ করতে হবে।তাহলে আপনি কিছু করতে পারবেন। 

সামাজিক যোগাযোগমাধ্যমে থেকে কেন ইনকাম করবোঃ

পৃথিবীর মানুষের মধ্যে নিজেকে সঠিক ভাবে উপস্থাপন করতে হলে সামাজিক যোগাযোগমাধ্যমে এর কোনো বিকল্প নাই।পৃথিবীর সবার কাছে জনপ্রিয় হয়ে ওঠার জন্য সামাজিক যোগাযোগমাধ্যমে গুলোর কোন তুলানাই হয় না।এটি আমাদের সবাই জীবনে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখে।নিজেকে মানুষের সামনে কিভাবে তুলে ধরতে হয় তা আমরা এখান থেকেই শিখতে পারবো।

আজ আমাদের দেশের অনেক মানুষই সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যবহার করে প্রতিমাসে ভালো পরিমান টাকা ইনকাম করতেছে।আমরা চাইলেউ তাদের মতো ইনকাম করতে পারবো।আজ আমি আপনাদের সাথে সাথে আলোচনা করবো কিভাবে ইনস্টাগ্রাম থেকে আয় করা যায়।সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোতে ইনস্টাগ্রামের অবস্থান ফেসবুকের পরেই।তাই আমি আপনাদের সাথে আলোচনা করবো কিভাবে ইন্সটাগ্রাম থেকে আয় করা যায়।

ইন্সটাগ্রাম থেকে আয় করা যায় একথা শুনে অনেকে মনে করতে পারেন যে বিগত দুই তিন বছর ধরে ইনস্টাগ্রাম ব্যবহার করে আসছি কোনো লাভ হলো না এখন কিভাবে টাকা ইনকাম করা যাবে? 

দেখুন আপনি আপনার পড়াশোনা শেষ করে একটা চাকরি করতে সময় লাগবে হলো আরোব চার পাঁচ বছর।আর এর জন্য আপনাকে অর্থ খরচ করতে হবে।তার সাথে আপনার মেধা এবং ধৈর্য্য ধরে থাকতে হবে তারপর আপনও ভালো কিছু করতে পারবেন।

কিন্তু আমরা যখন অনলাইন থেকে আয় করার কথা ভাবি তখনই শুরু হয়ে যায় আমাদের ব্যাস্ততা।আমরা ধৈর্য্য হারা হয়ে পরি।আজকে থেকে কাজ শুরু করলেই কাল থেকে ইনকামের কথা ভাবি।আপনার দাড়াতে একটু সময় লাগবে।এর জন্য আপনাকে ধৈর্যের সাথে কাজ করি।আর আমার কি করি? অনলাইন থেকে টাকা ইনকাম করার কথা ভাবি তারপর কাজ শুরু করি অল্প কিছুক্ষন কাজ করার পর বিরক্ত হয়ে ফিরে আসি। এইভাবে করলে হবে না।

ইন্সটাগ্রামে কাজ করতে হলে আপনাকে ধৈর্য্য এবং সময় দুইটাই দিতে হবে।এখানে আপনাকে মূলত ফলোয়ার তৈরি করতে হবে। আপনার একাউন্টে ভালো পরিমানে ফলোয়ার নিয়ে আসতে হবে।এখানে আপনাকে সুস্যাল মিডিয়া influencerহতে হবে।আপনার একাউন্টটি যত বেশি ফেমাস হবে আপনার ইনকাম ঠিক তত বেশি হবে।যতক্ষণ আপনার একাউন্টে নির্দিষ্ট পরিমান ফলোয়ার আনতে না পারবেন আপনি ততক্ষণ ইনকাম করতে পারবেন না।তাই আপনাকে আগে ফলোয়ার বিয়ে আসতে হবে।

পাকিস্তানের একজন ব্যাক্তি যার নাম kainat faisal তার আইডি দেখলে আপনি বুজে পারবেন সে শুধু বিভিন্ন বিউটি রিলেটেড পোস্ট করে থাকে।আসলে সে একজন বিউটি ব্লগার।তার ইন্সটাগ্রামে তার ফেসবুক কিংবা ইউটিউব চ্যানেলের লিংক দেয়া আছে।তাছাড়া সে বিভিন্ন ধরনের কোম্পানির প্রোডাক্ট এর স্পনসর পোস্ট করে থাকে।

আপনিও চাইলে তার মতো একটি কোম্পানির হয়ে কাজ করতে পারবেন।এবং আপনার একাউন্টে ফলোয়ার তৈরি করার মাধ্যমে স্পনসর নিতে পারবেন এবং তাদের কোম্পানি প্রমোট করতে পারবেন  যার বিনিময়ে তারা আপনাকে টাকা দিবে।আপনার ফলোয়ার অনুযায়ী আপনি তাদের থেকে স্পনসর পাবেন।এর জন্য আপনাকে যথাযথ ফলোয়ার আনতে হবে।

কিভাবে ইনস্টাগ্রাম থেকে আয় করা যায়ঃ

আপনি ইন্সটাগ্রাম থেকে বিভিন্ন ভাবে আয় করতে পারবেন। আজ আমি আপনাদের সাথে সেই বিষয় গুলো তুলে ধরার চেষ্টা করবো যেগুলোর মাধ্যমে আপনি ইন্সটাগ্রাম থেকে আয় করতে পারবেন।তাহলে আসুন জেনে নেওয়া যাক কি সেই বিষয় গুলো যার মাধ্যমে আয় করা যায়?

ইনকামের উপায় সমূহঃ

  • sponsor post করে ইনকাম 
  • Affiliate marketing করে ইনকাম
  • IGTV video monetization করে ইনকাম 
  • products বিক্রি করে ইনকাম 
  • নিজের তোলা ছবি বিক্রি করে ইনকাম 
  • ইন্সটাগ্রাম একাউন্ট প্রোমোট করে ইনকাম 

এখান থেকে আপনি এই কয়েকটি কাজ করে ইনকাম করতে পারবেন।এর জন্য আপনাকে কোনো কম্পিউটার বা ল্যাপটপের প্রয়োজন হবে না। আপনি আপনার স্মার্টফোন দিয়েই আয় করতে পারবেন। আপনাকে অবশ্যই সঠিক নিয়মে কাজ করতে হবে। তাহলে আপনি ইনকাম করতে পারবেন। 

sponsor post করে ইনকামঃ

টাকার বিনিময়ে অন্যর কোম্পানির প্রোমোট করাকে sponsor post বলা হয়।যেসকল কোম্পানির সেবা স্পনসর পোস্ট প্রোমোট এর মাধ্যমে সেই কোম্পানি আপনাকে টাকা আয় করার সুযোগ দিবে।

এ ধরনের কোম্পানির স্পনসর পেতে হলে আপনাকে অবশ্যই ৮ থেকে ১০ ফলোয়ার জোগার করতে হবে। তবে আপনার ফলোয়ার যত বেশি আপনার ইনকাম ঠিক তত বেশি হবে।স্পনসর খোজার জন্য বেশ কয়েকটি ভালো সাইট আছে তাদের মধ্যে হলো Influenz অন্যতম।আমি এখানে অনেক স্পনসর খুজে পাবেন।

Affiliate marketing করে ইনকামঃ

টাকা ইনকাম করার একটি জনপ্রিয় মাধ্যমে হলো মার্কেটিং করে।আমাদের দেশ সহ বিশ্বের বিভিন্ন দেশের মানুষ এই পেশার সাথে জড়িত।বিশ্বের অনেক মানুষ এই কাজ করে ইনকাম করতে সফল হয়েছে। আপনি চাইলে এই কাজটি করে ইনকাম করতে পারবেন।

আপনি যেসকল প্রোডাক্ট গুলো নিয়ে Affiliate marketing করতে চান তার সংক্ষিপ্ত আকারে বর্ননা দিয়ে পোস্ট করতে হবে।যার যার আপনার প্রোডাক্ট গুলো নিতে চায় তাদের কাছে পৌঁছে দিতে হবে।আর এভাবে আপনি সহজেই ইনকাম করতে পারবেন। আপনাকে বিভিন্ন ধরনের কোম্পানির সাথে যোগাযোগ রাখতে হবে।তাহলে আপনি বেশি বেশি কাজ পাবেন।আর এখান থেকে এভাবেই কাজ করে ইনকাম করতে পারবেন

IGTV video monetization করে ইনকামঃ

আপনারা যারা ইনস্টাগ্রাম ব্যবহার করে থাকেন তারা হয়ত IGTV এর নাম শুনে থাকবেন।এখানে ফেসবুক কিংবা ইউটিউব এর ভিডিও মতো আপলোড করে আয় করতে পারবেন। যেহেতু মনিটাইজেশন সিস্টেম এখনো চালু হয় নাই তাই এই বিষয় সম্পর্কে আপডেট দেওয়া হয় নাই।

তবে শেষ আপডেট অনুযায়ী যত দুর জানা গেছে এই মনিটাইজেশন in stream ads হিসাবে এবং লাইভ ভিডিও হিসাবে কার্যকর করা হবে।আপনারা হয়ত ফেসবুকে ভিডিও অন করার সময় দেখে থাকবেন ৮ -১০ সেকেন্ড এর একটা এডস আসে এটাকেই in stream ads বলা হয়। 

products বিক্রি করে ইনকামঃ

আপনি ইন্সটাগ্রাম এ বিভিন্ন ধরনের প্রোডাক্ট বিক্রি করে আয় করতে পারবেন। এর জন্য আপনাকে একটি কোম্পানির হয়ে কাজ করতে হবে।যাদের প্রোডাক্ট গুলোর ছবি সহ কিছু বিবরণ দিয়ে পোস্ট করবেন।

যাদের পছন্দ হবে তারা আপনার থেকে এই প্রোডাক্ট গুলো কিনবে।আর তার কমিশন হিসেবে কোম্পানি থেকে আপনি টাকা পাবেন।এই ভাবে কোম্পানির প্রোডাক্ট গুলো আপনার মাধ্যমে যত মানুষ নিবে আপনার তত ইনকাম হবে।এর জন্য আপনার একাউন্টে ফলোয়ার বাড়াতে হবে। 

নিজের তোলা ছবি বিক্রি করে ইনকামঃ

আপনারা হয়ত ইতিমধ্যে জেনে থাকবেন যে নিজের তোলা ফটো বিক্রি করে আয় করা যায়। আপনি যেহেতু ইন্সটাগ্রাম থেকে কাজ করবেন তাই আপনার জন্যই সেটা আরও ভালো।আপনি ইন্সটাগ্রাম এ আপনার তোলা ছবি বিক্রি করে আয় করতে পারবেন। 

ইন্টারনেট এ বিভিন্ন ধরনের স্টক ফটোগ্রাফার সাইট আছে যেখানে আপনি আপনার তোলা ফটো বিক্রি করে আয় করতে পারবেন। সেই সাইটগুলোর মধ্যে জনপ্রিয় কয়েকটি সাইট আপনাদের সাথে শেয়ার করছি যেমনঃstuttertock, affiliatteআরেকটি হলোinstock.এই কয়েকটি সাইটে আপনি আপনার তোলা ফটো বিক্রি করতে পারবেন না।

ইন্সটাগ্রাম একাউন্ট প্রোমোট করে ইনকামঃ

আপনার একাউন্টে যদি কোনো নির্দিষ্ট পরিমাণ ফলোয়ার থাকে তবে আপনি অন্যার আইডি প্রমোট করে আয় করতে পারবেন। আপনি এই বিষয়টা খুব ভালো ভাবে বুজতে পারবেন যখন আপনি নতু আইডি খুলবেন।আপনার আইডিটিও প্রমোট করা লাগবে।

যখন আপনার আইডিতে ১০ হাজার ফলোয়র হবে তখন আপনি আপনার আইডিটি ফ্রী তে প্রোমোট করতে পারবেন। এবং অন্যর আইডিও প্রমোট করে দিতে পারবেন।অনেকের ক্ষেত্রে এড দিয়ে তাদের আইডিটি প্রোমোট করানো সম্ভব হয় না।তখন তারা প্রমোট করানোর জন্য আপনার কাছে আসবে।এবং আপনি তাদের আইডিটি টাকার বিনিময়ে প্রোমোট করে দিবেন।আর আপনি এখান থেকে এভাবেই বিভিন্ন ধরনের কাজ করে ইনকাম করতে পারবেন। 

পরিশেষে -

আপনি যদি ইন্সটাগ্রাম থেকে ইনকাম করতে চান তাহলে আপনি আমার দেওয়া ট্রিপস গুলো ফলো করতে পারেন।ইনশাআল্লাহ কয়েক মাসের মধ্যেই আপনি ভালো পরিমান টাকা ইনকাম করতে পারবেন। নিজেকে ধৈর্য্য হারা করলে চলবে না।ধৈর্য্য নিয়ে কাজ করে ইনশাআল্লাহ সফল হবেন।

সবাই ভালো থাকবেন।আর আমার জন্য দোয়া করবেন। আর আমার এই লেখাটি পরে যদি আপনি একটু হলেও উপকৃত হন তাহলে কমেন্ট করে জানাতে ভুলবেন না।সবাই ভালো থাকবেন।আল্লাহ হাফিজ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

লেখক সম্পর্কেঃ