ইনস্টাগ্রাম থেকে অনলাইনে মাসে হাজার হাজার টাকা আয় করুন

প্রিয় বন্ধুরা আসসালামু আলাইকুম, আশা করি সবাই আল্লাহ্ র রহমতে সবাই ভালো আছেন।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

কি করে ইনস্টাগ্রামের মাধ্যমে আয় করা যায় আমি তা নিয়ে বিস্তারিত বলবো আপনাদের। এতোদিন আমরা Instagram ব্যবহার করেছি ছবি কিংবা ভিডিও পোস্ট করার জন্য, অনেক মানুষ ইনস্টাগ্রামের মাধ্যমে ব্যবসা করে তাদের প্রোডাক্ট বিক্রি করে।

আজকে আমরা  জানবো কি করে ইনস্টাগ্রামে মাধ্যমে আয় করতে পারি।

ইনস্টাগ্রাম থেকে অনলাইনে টাকা আয় করতে আপনাকে কি কি কাজ করতে হবে এমন অনেক কিছু সম্পর্কে আজ আপনারা জানতে পারবেন। ইনস্টাগ্রামে নিজের ছবি পোস্ট করে আয় করা আসলে কি সম্ভব? নিজের ছবি কিংবা ভিডিও পোস্ট করে কিভাবে আয় করা যায় পুরো আর্টিকেল টা পড়লে সব ক্লিয়ার হয়ে যাবে।

Instagram কি?

আমরা অনেক আগে থেকে্ই Instagram এর সাথে পরিচিত। ইনস্টাগ্রামে কোন বন্ধু কোনো ছবি কিংবা কোন ভিডিও পোস্ট করলে আমরা লাইক করি, কমেন্ট করি,  এ-ই টুকো কাজই করে থাকি ইনস্টাগ্রামে। কিন্তু  Instagram এর আরেকটা জগৎ হলো টাকা আয়ের  এটা অনেকে্ই  জানি না। তাই আজকে জানবো ইনস্টাগ্রামে কি করে আয় করা যায়। Instagram মাধ্যমে আয় করতে হলে প্রয়োজন ভালো একটা ইনস্টাগ্রাম একাউন্ট, ভালো একটা ইউজারনেম।

Instagram এ প্রোফাইল করার সময় এগুলো মেনে চলুন :

১। আপনার একটি সুন্দর নাম।
২। আপনার সুন্দর একটা Bio
৩। আপনার সুন্দর একটা ছবি
৪। সুন্দর মতো হ্যাশ ট্যাগ ব্যবহার করা এবং
৫। ফলোয়ার।

১.সুন্দর নাম নির্বাচন করুন: 

নাম বলতে আমরা বুঝি নিজের নাম, মনে করুন আপনার নাম মোহাম্মদ হাসেম, আর সোশাল মিডিয়াতে আপনার নাম হয়ে গেলো এক অন্য রকম নাম। আয় করতে হলে নিজের নামেই সোশ্যাল মিডিয়ায়তে একাউন্ট করতে হবে। ফেইক আইডি দিয়ে অনলাইনে আয় করা সম্ভব না কারন কেউ আপনাকে বিশ্বাস করবে না ওই ফেইক নাম দিয়ে। ফেইক নাম থেকে বিরত থাকুন নিজের নাম ব্যবহার করুন।

২. সুন্দর একটা Bio দিন: 

Bio বলতে  বুঝি নিজের সম্পর্কে খুব শটকার্টে কিছু বলা যাতে মানুষ আপনার সম্পর্কে ধারণা পাই এটাকে বলা হয় Bio। কি করে লেখবেন ধরুন আপনি গ্রাফিক্স ডিজাইনার আপনার সম্পর্কে কয়েক লাইন লেখুন আপনি কি নিয়ে কাজ করেন,কতবছরের  অভিজ্ঞতা আছে, আপনি কি ডিজাইন নিয়ে কাজ করেন- লোগো ডিজাইন নাকি বিজনেস কার্ড ডিজাইন এই নিয়ে নিজের সম্পর্কে বলা।

 ৩। সুন্দর প্রোফাইল পিকচার দিন: 

ইনস্টাগ্রামে চেষ্টা করবেন হাসিখুশি একটা নিজের ছবি দিতে ।

 ৪। সুন্দর মতো হ্যাশ ট্যাগ ব্যবহার করা:

হ্যাশ ট্যাগ হলো সবচেয়ে গুরুত্বপূর্ণ কারণ একটা হ্যাশ ট্যাগ আপনার পোস্ট শত-শত মানুষের সামনে নিয়ে যাবে। তাই হ্যাশ ট্যাগ ব্যবহার করার সময় লক্ষ রাখতে হবে ভালো হ্যাশ ট্যাগ ব্যাবহার করতে মিনিমাম ১৫ -৩০ টার মধ্যে।

৫। ফলোয়ার বাড়ান : 

ফলোয়ার না থাকলে ইনস্টাগ্রাম কোন কাজের না এবং আয় করা্ও সম্ভব না। মিনিমাম আপনার ১০ হাজার থেকে ১লক্ষ ফলোয়ার থাকতে হবে। ফলোয়ার বাড়ানোর জন্য রেগুলার পোস্ট করতে হবে, স্টোরিতে প্রতিদিন  ৩-৪ টা পোস্ট থাকতে হবে, নিয়মিত ৩ টা করে কন্টেন্ট পোস্ট করতে হবে। আপনার ক্যাটাগরি অনুযায়ী মানুষ কে ফলো করুন।

অন‌্যের ছবি তে একটা লাইক দিন কমেন্ট করুন। Nice, Awesome, Very nice, Nc  কমেন্ট করুন। সাথে ফলো ও করুন। তার পর দেখুন ফলোয়ার কি করে বাড়ে।

কি কি বিষয় নিয়ে Instagram একাউন্ট এ কাজ শুরু করবেন :

Influencer,  Affiliate Marketing,  Blog Promotion,  YouTube Videos Promotional,   Comedy,  Travelling,  Guide,  Motivate,  Quote,  Vlogger.  Review,  Product Review-shirt,  E-commerce.


আরো অনেক কিছু হতে পারে আপাতত এগুলো নিয়ে আলোচনা করবো:

Influencer: আমাদের জীবনে সোশ্যাল মিডিয়ার ভূমিকা অনেক। আজ আমরা জানবো কিভাবে আপনি  Instagram Influencer হিসেবে নিজের ক্যারিয়ার গড়ে নিতে পারেন অথবা ভালো আয় করতে পারেন।

আপনি যখন Instagram এ ভালো ফলোয়ার হয়ে যাবে তখন বিভিন্ন কোম্পানি আপনাকে স্পনসর করতে পারে, যেহেতু আপনার Instagram এ ভালো ফলোয়ার আছে, ভালো এনগেজমেন্ট হয় পোস্টে। বর্তমান সময়ে ডিজিটাল মার্কেটিং এর অগ্রগতির কারনে বিভিন্ন কোম্পানি চায় তার পণ্য কম সময়ে মধ্যে কি করে বেশি মানুষের কাছে পৌঁছানো যায়।

তাই বিভিন্ন কোম্পানি লোকজন খোঁজে  যাদের অনেক ফলোয়ার আছে ইনস্টাগ্রামে এবং তার পোস্টে এনগেজ্ড  হয় কম সময়ে । আমরা অনেক সময় দেখে থাকি বিভিন্ন মানুষ ইনস্টাগ্রামে পণ্য সম্পর্কে রিভিউ করে থাকে। 

বর্তমান সময়ে Influencer এর চাহিদা অনেক যেহেতু কম সময়ে বেশি এনগেজমেন্ট হয় পণ্যের, চাইলে influencer হিসাবে ক্যারিয়ার গড়া যায়।

Affiliate Marketing:  Affiliate Marketing বর্তমান সময়ে সবচেয়ে বেশি জনপ্রিয়। Affiliate Marketing করে ভালো আয় করা সম্ভব। এবার আসা যাক Instagram কি করে Affiliate Marketing করা যায়, চাইলে আমরা আমাজন এর মতো ই-কমার্স কোম্পানি জন্য ও করতে পারি।

যেহেতু বাংলাদেশ আমাজন আসে নাই এখনো তাই Daraz দিয়ে করা যেতে পারে Daraz Affiliate Program জয়েন করে ইনস্টাগ্রামে মাধ্যমে পণ্য বিক্রি করে ভালো আয় করা যেতে পারে।

Blog Promotion: নিজের যদি একটা ব্লগ থাকে তাহলে ইনস্টাগ্রামের মাধ্যমে ভালো অর্গানিক ভিজিটর পাওয়া

YouTube Videos Promotion:  Instagram মাধ্যমে ইউটিউব ভালো ভিডিও ভিউ আনা যায়, একজন influencer মাধ্যমে ও নিজের YouTube channel প্রমোট করা যায়।

 Vlogger: ইউটিউব অনেক ভিডিও দেখবেন নিজের লাইফের সবকিছু শেয়ার করে থাকে। একজন Vlogger কোথায় যায় কি করে সব ভিডিও আকারে লোকদের মাঝে শেয়ার করে থাকে। Vlogger হয়ে ইনস্টাগ্রামে আয় করা যেতে পারে।

Product Review: আপনার নিত্য দিনের জিনিস নিয়ে রিভিউ করতে পারেন মোবাইল ফোনের রিভিউ দিতে পারেন,  Beauty কোন পণ্য নিয়ে ও রিভিউ করা যেতে পারে আপনার রিভিউ উপর নির্ভর করে আপনার অডিয়েন্স আপনাকে যেমন বিশ্বাস করবে তার উপর ভিত্তিতে বিভিন্ন কোম্পানি আপনাকে স্পনসর করতে পারে এটা নিশ্চিত থাকতে পারেন।

 আজ এ পর্যন্ত , সবাই ভালো থাকবেন। আল্লাহ্ হাফেজ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ