ফেসবুক গ্রুপের মাধ্যমে টাকা ইনকামের কয়েকটি কার্যকরী উপায়

বর্তমান সময় প্রযুক্তির এক বিশেষ প্রসারতায় অনলাইনের ব্যবহার দিন দিন বেড়েই চলছে। আমরা এখন অনেকেই আছি যারা অনলাইন নিয়মিত ব্যবহার করে যাচ্ছি। আর এই অনলাইনকে আরও বেশি প্রভাবিত করেছে বিভিন্ন সোস্যাল মিডিয়া। যেমন: ফেসবুক, টুইটার, ইমো, ভাইবার, সহ আরও অনেক কিছু। তবে এর মধ্যে সবথেকে বেশি ব্যবহৃত হতে দেখা যাচ্ছে ফেসবুক।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

সাধারণত ফেসবুক আমরা এখন কম বেশি সবাই ব্যবহার করে থাকি। এই ফেসবুক ব্যবহার করার মাধ্যমে আপনিও প্রচুর টাকা ইনকাম করতে পারেন। ফেসবুক থেকে আয় করার বেশ কিছু পদ্ধতি রয়েছে তারমধ্যে ফেসবুক গ্রুপের মাধ্যমে প্রচুর টাকা ইনকাম করার কাজটি বেশ জনপ্রিয় হয়ে উঠেছে।

আপনি যদি একটু চেষ্টা করেন তাহলে কাজটি করতে সক্ষম হবেন। আজকে আপনাদের সাথে আমরা ফেসবুক গ্রুপের মাধ্যমে প্রচুর টাকা ইনকাম করার কয়েকটি কার্যকরী উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

বর্তমান সময়ে ফেসবুক একটি জনপ্রিয় সোশ্যাল মিডিয়া হিসেবে পরিচিত লাভ করেছে। আমরা নানা বয়সের মানুষ বর্তমান সময়ে এটি ব্যবহার করে থাকি। সারাবিশ্বে সাধারণত এটি ব্যবহারকারীর সংখ্যা অনেক হয়ে থাকে। আমাদের দেশে এটি অসংখ্য হারে জনপ্রিয়তা লাভ করেছে।

আর এটি কে ব্যবহার করে ছাত্র-ছাত্রী থেকে শুরু করে অনেকেই উপার্জন করার পথ হিসেবে বেছে নিয়ে থাকে। ফেসবুকের মাধ্যমে সাধারণত নানা ভাবে অর্থ উপার্জন করা যায়, কিন্তু আপনি যদি আপনার ব্যবহৃত ফেসবুক গ্রুপ থেকে টাকা ইনকাম করতে চান তাহলে আপনাকে নির্দিষ্ট কিছু পথ অনুসরণ করতে হবে।

ফেসবুক গ্রুপের মাধ্যমে আপনি প্রচুর টাকা ইনকাম করে লাভবান হতে পারেন। তবে এর জন্য নির্দিষ্ট কিছু উপায় রয়েছে। এর উপায় গুলো সম্পর্কে সঠিক ভাবে জেনে যদি আপনি যথাযথভাবে কাজ করে যেতে পারেন তাহলে অবশ্যই আপনার পক্ষে প্রচুর টাকা ইনকাম করে লাভবান হওয়া সম্ভব হবে।

ফেসবুক গ্রুপ থেকে আয় করা যায় এটি হয়তো আমরা অনেকেই জেনে থাকি। তা কিভাবে সম্ভব এটিকে আমরা কখনো ভেবে দেখেছি, তবে হ্যাঁ এটি সম্ভব। আর এই আজকের দিনে ফেসবুক গ্রুপ খুলে আয় করা চিন্তা অনেকেরই মাথায় থাকে। কিন্তু আপনি যদি কিছু উপায় অবলম্বন করেন তাহলে আপনি দ্রুত লাভবান হয়ে যাবেন।

সাধারণত একটি বিষয় হলো যে ফেসবুক গ্রুপ থেকে আপনি বিভিন্ন পদ্ধতির মাধ্যমে আয় করতে পারবেন। তবে এর জন্য আপনাকে একটি সঠিক টার্গেট নির্বাচন করতে হবে। ফেসবুক গ্রুপ থেকে আয় করার কয়েকটি কার্যকরী উপায় আমরা নিচে আলোচনা করলাম।

১. ফেসবুক গ্রুপটি মনিটাইজেশন করা:

সাধারণত ফেসবুকের এই বিষয়টি ২০০৮ সালে তার কিছুটা আগে থেকে চালু হয়। যেহেতু ফেসবুক গ্রুপের এডমিন একটি গ্রুপ বড় করতে অনেক কষ্ট ও পরিশ্রম করে থাকে তাই তারা সাধারণত গ্রুপ থেকে আয় করার একটি মানসম্মত অধিকার রেখে থাকে।

আপনার ফেসবুক গ্রুপ থেকে টাকা পাওয়ার অন্যতম একটি উপায় হল গ্রুপ টি মনিটাইজেশন করা বা সাবস্ক্রিপশন করা। আপনার যখন একটি বড় গ্রুপ থাকবে তখন আপনি চাইলে সেই গ্রুপটিকে সাবস্ক্রিপশন ফিচারটি চালু করে নিতে পারেন প্রতি মেম্বার থেকে মাসিক ০.৯৯ ডলার থেকে ৯.৯ ডলার ৯৯ ডলার পর্যন্ত হয়ে থাকে।

তাছাড়াও এখানে আপনি বিভিন্ন ধরনের ডিসকাউন্ট সুবিধা পেতে পারেন। এখানে এই পেমেন্টের কাস্টিক ফেসবুকের মাধ্যমে হয়ে থাকে আপনাকে টাকা হারানোর ব্যাপারে কোনো ভয় করতে হবে না।

বিষয়টি আপনাকে মনে রাখতে হবে সেটি হল মানুষ কিন্তু অযথা আপনার গ্রুপের মনিটাইজেশন বাস সাবস্ক্রিপশন নিবেনা, এজন্য আপনাকে প্রিমিয়ার এবং প্রয়োজনীয় কনটেন্ট লাইভ স্ট্রিমিং ভিডিও মতো গুরুত্বপূর্ণ সেবা দিতে হবে এতে মানুষ আপনার গ্রুপের সাবস্ক্রিপশন নিতে চাইবে। 

যদি আরও সহজভাবে বলা যায় তাহলে বলতে হবে যে অনেক খেলোয়াড় তাদের ফেসবুক গ্রুপে খেলার বিভিন্ন কলাকৌশল ভিডিও আকারে তা লিখে প্রকাশ করে থাকে। অনেকেই মুভি মেকিং শিক্ষকতা আইনসভার ডাক্তারি সেবা দিয়ে থাকে এসব কারণে বেশিরভাগ মানুষ সাবস্ক্রিপশন করে থাকে। আর ফেসবুক গ্রুপের মাধ্যমে আয় করার একটি অন্যতম উপায় হয়ে থাকে আপনি যথাযথ করার মাধ্যমে প্রচুর টাকা ইনকাম করতে পারেন।

২. পণ্য বিক্রি ই-কমার্স:

হ্যাঁ বর্তমান সময়ে ফেসবুক গ্রুপের মাধ্যমে প্রচুর টাকা ইনকাম করার কার্যকরী উপায় গুলোর মধ্যে একটি হচ্ছে পণ্য বিক্রি ই-কমার্স করা। ই-কমার্স শব্দটির সাথে আমরা কমবেশি অনেকেই পরিচিত আছি। আর সাধারনত আপনি যখন ফেসবুকের মাধ্যমে ই-কমার্স কি করে থাকবেন তখন সেটিকে আর ই-কমার্স বলে না তখন সেটিকে বলে এফ কমার্স।

ক্ষেত্রে ফেসবুক গ্রুপের এডমিন থাকে তিনি চাইলেই বাই এন্ড সেল ভাবে গ্রুপ টিকে  তৈরি করতে পারে। এরকম গ্রুপ খোলার ক্ষেত্রে সেটি যদি টার্গেট ভিত্তিক হয়ে থাকে তাহলে সেই গ্রুপ থেকে খুব বেশি পরিমাণে পণ্য বিক্রয় করা যায়।আর এজন্য আপনি যদি ইলেকট্রনিক গ্যাজেট বিক্রি টার্গেট করে থাকেন হলে আপনাকে ভালো মানসম্মত একটি রিলেটেড গ্রুপ খুলতে হবে।

৩. অ্যাফিলিয়েট মার্কেটিং:

ফেসবুক গ্রুপের মাধ্যমে আপনি অ্যাফিলিয়েট মার্কেটিং করে প্রচুর টাকা ইনকাম করতে পারেন।অ্যাফিলিয়েট মার্কেটিং যদি আপনি করে থাকেন তাহলে এটি থেকে আপনি যেটি উপকৃত হবেন সেটি হচ্ছে আপনি বিভিন্ন ই-কমার্স সাইটের পণ্য এর মাধ্যমে বিক্রি করে দিতে পারবেন। আপনি একটি ভাল মানের কমিশন পাবেন আপনার আয়ের অন্যতম উৎস হিসেবে পরিচালিত হবে।

বর্তমান সময়ে অনেকেই ফেসবুক গ্রুপে অ্যাফিলিয়েট মার্কেটিং করার মাধ্যমে ছাত্র-ছাত্রী থেকে শুরু করে যেকোনো বয়সের মানুষেরা অধিক উপার্জন করে যাচ্ছে। এক্ষেত্রে উপার্জন করতে আপনাকে কোনরকম ঝামেলায় পড়তে হবে না। এই কাজটি আপনি সহজভাবে ভালো মতন করে নিতে পারবেন।

আপনি যে পণ্য বিক্রি করেছেন এটা প্রমাণ করার জন্য আপনি তাদের ওয়েবসাইটে একটি অ্যাফিলিয়েট একাউন্ট খোলার পর নির্দিষ্ট পণ্যের একটি লিঙ্ক আপনি তৈরি করে দেবেন। আর ওইসব লিংক থেকে যে কিনবে তখন আপনি কমিশন পেয়ে যাবেন।

আমাদের আজকের এই সময় অ্যাফিলিয়েট মার্কেটিং করার জন্য বিশ্বের কিছু বিখ্যাত অ্যাফিলিয়েট মার্কেটিং ওয়েবসাইট রয়েছে। আপনি চাইলে সেগুলো কে ফলো করতে পারেন। ফেসবুক গ্রুপের মাধ্যমে প্রচুর টাকা ইনকাম করার যে সমস্ত উপায় রয়েছে তার মধ্যে এই অ্যাফিলিয়েট মার্কেটিং একটি অন্যতম উপায় হয়ে থাকে।

৪. ব্যবসার প্রচার ও সার্ভিস বিক্রি করে আয়:

আপনার যেকোনো ধরনের যদি ব্যবসাপ্রতিষ্ঠান থাকে তাহলে আপনি ফেসবুক গ্রুপের মাধ্যমে আপনার ব্যবসার এক বিশেষ প্রচার ও প্রসার ঘটাতে পারবেন। এক্ষেত্রে আপনার ব্যবসার পণ্য বিক্রির মান অধিক হারে বেড়ে যাবে।

আজকের দিনে অধিকাংশ মানুষকে এই কাজটি করতে লক্ষ্য করা যায়। আর এক্ষেত্রে যদি আপনার নিজস্ব কোন ব্যবসার না থাকে তাহলে আপনি অন্য কারো ব্যবসার প্রতিষ্ঠান ফেসবুক গ্রুপের মাধ্যমে তার ব্যবসার প্রচার করতে পারেন এক্ষেত্রে যে সার্ভিস গুলো বিক্রি হবে আপনি একটি ভাল মানসম্মত কমিশন পেয়ে থাকবেন।

এছাড়াও আপনি অন্য কোম্পানির সাথে কন্টাক করে তাদের ব্যবসার প্রসার ঘটাতে এই কাজটি করতে পারেন। আপনি ঐসব কোম্পানির পণ্য আপনার তৈরীকৃত ফেসবুক গ্রুপের মাধ্যমে বিভিন্ন কন্টেন্ট দিয়ে সাজিয়ে সুন্দর ভাবে প্রচার করতে পারেন এক্ষেত্রে কেউ সেই পণ্যটি গ্রহণ করলে সেটি থেকে কমিশনের মাধ্যমে আপনার একটি ভালো মানের আয় হতে পারে।

এই কাজটি যদিও কিছুটা জটিল মনে হলেও যদি আপনি সঠিকভাবে করতে পারেন তাহলে সেটিকে আর জটিল মনে হবে না। শুরুতে আপনার কাছে এই উপায়টি বিশেষ জটিলতা মনে হতে পারে। অধিকাংশ মানুষই এই কাজটি সঠিকভাবে করে যাচ্ছে যার ফলে তারা লাভবান হচ্ছে এবং যেই ব্যবসা প্রতিষ্ঠান পণ্য বিক্রি হচ্ছে তারা লাভবান হচ্ছে।

আপনি ছবি তুলে বা ভিডিও করে সুন্দর ভাবে কনটেন্ট দিয়ে সাজিয়ে গ্রুপের মাধ্যমে প্রচার করতে পারেন। এক্ষেত্রে আপনার ফেসবুক গ্রুপের মাধ্যমে আই এর ব্যাপারে আপনার একটি সফলতা বয়ে আনবে।

৫. ডোনেশন সংগ্রহ করে আয়:

ফেসবুক গ্রুপের মাধ্যমে প্রচুর টাকা ইনকাম করার যেসব কার্যকরী উপায় গুলো উপরে বর্ণিত হয়েছে সেগুলোর মতন একটি কার্যকরী উপায় হচ্ছে ডোনেশন সংগ্রহ করে আয়। বর্তমান সময়ে এই উপায়টি অধিক জনপ্রিয়তা লাভ করে যাচ্ছে। আপনি যখন ফ্রিতে মানুষকে বিভিন্ন সেবা দিয়ে থাকবেন এতে করে গ্রুপের মেম্বারদের সাথে আপনার এক বিশেষ সম্পর্ক তৈরি হয়ে যাবে।

তখন আপনি চাইলে আপনার পরিশ্রম এবং সেবার বিনিময়ে তাদের নিকট থেকে ডোনেশন চাইতে পারেন। এটি আমাদের বাংলাদেশের যে সমস্ত মোবাইল ব্যাংকিং রয়েছে সেগুলোর মাধ্যমে আপনি নিতে পারেন। বর্তমান সময়ে ফেসবুক গ্রুপের মাধ্যমে প্রচুর টাকা ইনকাম করার যে সমস্ত উপায় রয়েছে তার মধ্যে সেরা উপায় এগুলোই হয়ে থাকে।

আপনি চাইলে এইসব উপায় অনুযায়ী কাজ করে সফলতা অর্জন করতে পারেন। তবে এক্ষেত্রে আপনার আই এর কোন নির্দিষ্ট সীমারেখা নেই আপনি উপরে বর্ণিত উপায়গুলো কাজে লাগিয়ে যত বেশি চেষ্টা করে কাজ করতে পারবেন আপনার রায় তত বেশি হবে।

আমাদের লেখা আর্টিকেলটিতে আপনার ভালো লেগে থাকে তাহলে দয়া করে আপনার পছন্দমত একটি সাইটে অবশ্যই একবার শেয়ার করবেন। আপনাদের করা একটি শেয়ার হয়তো আমাদের আরো ভালো আর্টিকেল লিখতে উৎসাহিত করবে ধন্যবাদ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
Shabrin - Sep 16, 2021, 3:21 PM - Add Reply

Shabrin islam

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

নাম: বাধন কুন্ডু । একজন আর্টিকেল রাইটার । ১০০% ইউনিক ও কপি মুক্ত আর্টিকেল প্রকাশ করে থাকি।