মোবাইল দিয়ে অনলাইন থেকে টাকা আয়।

আসসালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহ। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আল্লাহর রহমতে আমিও ভালো আছি। আজকে আমাদের চারপাশের গ্রামগঞ্জে শহর এলাকায় মানুষ যেখানেই বাস করুক না কেন সবার মাঝে কিন্তু মোবাইল ইন্টারনেট পৌঁছে গিয়েছে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আমাদের চারে পাশে যদি দেখি তাহলে আমরা দেখতে পাবো প্রায় প্রত্যেকটি মানুষের সঙ্গেই ইন্টারনেটের সম্পর্ক রয়েছে এবং প্রায় সবাই জানে যে ইন্টারনেট থেকে টাকা ইনকাম করা যায়।

আপনি কোন ব্যাবসায়ি হোন বা আপনি যদি কোন চাকরি করেন বা আপনি যদি কোন গৃহিণী হন তবুও কিন্তু আপনাদের কাছে যদি একটি কম্পিউটার না থাকে শুধুমাত্র একটি ভালো স্মার্টফোন থাকে এবং ইন্টারনেট 

কানেকশন থাকে তাহলে আপনিও  অনলাইন থেকে টাকা আয় করতে পারবেন। আপনার বাড়ি যেখানে হোক না কেন গ্রামে বা শহরে হোক যে কোন জায়গা থেকেই আপনি অনলাইন থেকে টাকা ইনকাম করতে পারবেন।

তাহলে চলুন আর দেরি  না করে আমরা মূল টপিকে চলে যাই। আজকের আমাদের  টপিক হলো ডিজিটাল মার্কেটিং। দেখুন অনলাইনে তো অনেক ভাবে আয় করা যায়। তবে  সবচাইতে সহজ উপায় হলো ডিজিটাল মার্কেটিং।

কারণ দেখুন ডিজিটাল ওয়েবসাইট তৈরি করা গ্রাফিক্স ডিজাইন করা এগুলো বছরের পর বছর লেগে যায় শুধু শিখতেই। কাজ তো পেতে আরো সময় লাগে। কিন্তু ডিজিটাল মার্কেটিং কিছু সময়ের মাঝে শিখে ফেলা যায়।

আর খুব সহজেই কাজ পাওয়া যায়। যেমন আপওয়ার, ফ্রিল্যান্সিং এ সকল ওয়েবসাইটে কাজগুলো থাকে। আপনি চাইলেই ওই সকল ওয়েবসাইটে গিয়ে ডিজিটাল মার্কেটিং এর কাজ শিখে সহজেই আয় করতে পারবেন। 

চলুন তাহলে এই ডিজিটাল মার্কেটিং এর বিস্তারিত জেনে আসা যাক। ডিজিটাল মার্কেটিং এর ভেতরে আবার অনেক কয়েকটা সেক্টর রয়েছে। অর্থাৎ ভাগ রয়েছে। যেমন ফেসবুক মার্কেটিং, ইউটিউব মার্কেটিং, অ্যাফিলিয়েট মার্কেটিং,  ইত্যাদি ইত্যাদি। তো আমরা আজকে এই পোস্টে ডিজিটাল মার্কেটিং এর কিছু সেক্টর নিয়ে আলোচনা করব। 

ইউটিউব মার্কেটিং।

আসলে ইউটিউব মার্কেটিং হলো ইউটিউবে ভিডিও আপলোড করা। আর সেই ভিডিওতে গুগল এডসেন্সের মাধ্যমে এড দেখিয়ে টাকা আয় করা। 

ইউটিউব মার্কেটিং করার জন্য আপনার প্রথমে একটি জিমেইল আইডির প্রয়োজন হবে। সেই জিমেইল আইডি দ্বারা ইউটিউবে লগইন করে, সেই ইউটিউব এর মাধ্যমে আপনি চ্যানেল তৈরি করতে পারবেন এবং সেই চ্যানেলে ভিডিও আপলোড করে টাকা আয় করতে পারবেন।

আপনার চ‍্যানেলে যখন চার হাজার ঘন্টা ওয়াচ টাইম আর 1000 সাবস্ক্রাইবার হবে। তখন আপনি মানিটাইজেশনের জন্য এপ্লাই করতে পারবেন আর মানিটাইজেশন অ্যাপ্রুবাল হয়ে গেলে আপনার ব্যাংক একাউন্টে টাকা চলে আসবে।

এটাকে আসলে youtube মার্কেটিং বলা হয়ে থাকে। আর মানি ট্রানজেকশন আসার আগ পর্যন্ত আপনি আপনার ইউটিউব চ্যানেলে বিভিন্ন প্রোডাক্ট এর রিভিউ দেখিয়ে প্রোডাক্টের এফিলিয়েট লিংক দিয়ে  আপনার ভিডিওর ডেসক্রিপশন বক্সে।

টাকা আয় করতে পারবেন এফিলিয়েট  সম্পর্কে নিচে আরও বিস্তারিত থাকছে।

ফেসবুক মার্কেটিং

ফেসবুক মার্কেটিং ইউটিউব মারকেটিং এর মতনি। ফেসবুক মার্কেটিং ইউটিউবে যেমন ভিডিও আপলোড করে সে ভিডিওতে এড দেখে টাকা আয় করা যায়।

ঠিক এমনি ভাবে ফেসবুকেও ভিডিও আপলোড করে ফেসবুকের ভিডিও গুলোতে এড দেখিয়ে টাকা আয় করা যায়। ফেসবুকে যেমন ইউটিউবে যেমন চ্যানেল খুলে সেখানে ভিডিও আপলোড করতে হয়।তেমনি ফেসবুকে আপলোড করতে হয়।

তবে ফেসবুকে ৫০০০ ফলোয়ার এবং ৩০ হাজার মিনিট ওয়াচ টাইম হলে মানি ট্রান্সলেশন এর জন্য এপ্লাই করতে পারবেন।

আর  অ্যাপ্লাই এপ্রুভেট হয়ে গেলে আপনি সেখান থেকেও টাকা আয় করতে পারবেন।  তবে ইউটিউবে যেমন জিমেইল আইডি দিয়ে ইউটিউব খুলে সেখানে চ্যানেল ক্রিয়েট করে ভিডিও আপলোড করা যায়।

এখানে কিন্তু youtube এর মতন লগইন করতে হয় না ফেসবুকে ভিডিও আপলোড করার জন্য আপনাকে প্রথমে একটি ফেসবুক একাউন্ট খুলতে হবে সেই একাউন্টে পেজ ক্রিয়েট করে তারপরে সেখানে আপনি ভিডিও আপলোড করতে পারবেন।

এগুলো ছাড়াও আপনি ইউটিউবের মতন এখনেও এফিলিয়েট মার্কেটিং করেও টাকা আয় করতে পারবেন। আসলে ফেসবুক নিয়ে যে সকল ভাবে টাকা আয় করা যায় সেই সকল উপায় কে বলে ফেসবুক মার্কেটিং।

এখন আমাদের সবচাইতে শেষের টপিক নিয়ে আলোচনা করার পালা। আর সবচাইতে শেষের টপিক হলো এফিলিয়েট মার্কেটিং। এফিলিয়েট মার্কেটিং হলো ধরেন একটি দোকান থেকে আপনি কিছু পণ্য নিয়ে বিভিন্ন জায়গায় বিভিন্ন উপায়ে সেই পণ্যগুলো বিক্রি করলেন আর বিক্রি করার কারণে আপনি কিছু প্রফিট পেলেন একেই আসলে অ্যাফিলিয়েট মার্কেটিং বলে।

আমাদের বাংলাদেশে বিভিন্ন ওয়েবসাইট রয়েছে যেমন দারাজ।  এই সকল ওয়েবসাইট থেকে আপনি সহজে এফিলিয়েট একাউন্ট করে খুব সহজে টাকা আয় করতে পারবেন।

শেষ পর্যন্ত থাকার জন্য আপনাদের সবাইকে জানাই অসংখ্য ধন্যবাদ। সবাই ভাল থাকবেন, সুস্থ থাকবেন, আবার দেখা হবে অন্য একটি পোস্টে।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ