টিন সার্টিফিকেট ডাউনলোড | e-TIN registration | বাংলাদেশে অনলাইন e-TIN আবেদন | Full Guide

Earning : ৳537.600

প্রথাগত টিআইএন প্রশংসাপত্রটি ২০১৩ সালে আপডেট করা হয়েছিল এবং একটি ইলেকট্রনিক টিআইএন প্রশংসাপত্রে রূপান্তরিত হয়েছিল ৷ '

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

টিআইএন প্রশংসাপত্র' শব্দটি নিয়মিত করদাতা সহ বাংলাদেশের বেশিরভাগ মানুষের কাছে পরিচিত৷ বাংলাদেশে বিভিন্ন ধরনের লাইসেন্স এবং সার্টিফিকেট রয়েছে এবং টিম সার্টিফিকেট তাদের মধ্যে একটি।

ব্যবসা শুরু করতে, কর ছাড় পেতে এবং আরও অনেক কিছুর জন্য বাংলাদেশি নাগরিকদের একটি টিআইএন প্রশংসাপত্র এবং টিআইএন নম্বর প্রয়োজন।

আমাদের বাংলাদেশে একটি ই-টিআইএন প্রশংসাপত্রের জন্য অনলাইনে নিবন্ধন করতে হবে।

বাংলাদেশে কাদের TIN সার্টিফিকেট প্রয়োজন?

জাতীয় রাজস্ব বোর্ডের নিয়ম অনুসারে, আপনি যদি প্রতি মাসে প্রায় 16,000 টাকা আয় করেন, তাহলে আপনার tin certificate থাকতে হবে।

এ ছাড়া গৃহকর্মীসহ বেকাররা প্রয়োজনে টিআইএন পেতে পারেন। আপনার যদি গাড়ি, ছোট কোম্পানিতে সদস্যপদ বা ব্যবসার মতো কিছু থাকে, তাহলে আপনার একটি টিআইএন প্রশংসাপত্র থাকতে হবে।

e-TIN registration process

টিন সার্টিফিকেট পাওয়ার জন্য এখন অনলাইনের মাধ্যমে আবেদন করা বাধ্যতামূলক। ই-টিন সার্টিফিকেটের জন্য নিবন্ধন করা খুবই সহজ প্রক্রিয়া।

একজন সক্রিয় ইন্টারনেট সংযোগ সহ তার মোবাইল ফোন বা কম্পিউটার ব্যবহার করে সহজেই তার নিজস্ব ই-টিন সার্টিফিকেটের জন্য etin register করতে পারেন। ই-টিন সার্টিফিকেট পাওয়ার জন্য নিম্নলিখিত পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে:

ধাপ নং: ০১

ই-টিন সার্টিফিকেট পাওয়ার জন্য আপনাকে অনলাইনে সার্চ করতে হবে e tin registration bangladesh, অথবা বাংলাদেশের ই-টিন রেজিস্ট্রেশন ওয়েবসাইট https://secure.incometax.gov.bd/Registration/Index এ যেতে হবে। তারপর e-TIN registration জন্য “Register” বাটনে ক্লিক করতে হবে।

ধাপ নং: ০২

রেজিস্ট্রেশনের জন্য ফর্মটি ওপেন হয়ে যাবে যেখানে আপনাকে নিম্নোক্ত তথ্যগুলি দিতে হবে

e-TIN registration process

  • ব্যবহারকারীর আইডি ( User ID )
  • পাসওয়ার্ড ( Password )
  • নিরাপত্তা প্রশ্ন এবং উত্তর ( Security Question & Answer )
  • দেশ ( Country ):- বাংলাদেশ দিতে হবে।
  • মোবাইল নম্বর( Mobile Number )
  • ইমেল ( Email )
  • ভেরিফিকেশন লেটার ( Verification letter )

এরপর নিচে ” Register” এ ক্লিক করতে হবে।

ধাপ নং: ০৩

রেজিস্ট্রেশন করার পর আপনার ফোনে একটি কোড চলে আসবে সেই কোডটি সেখানে পেস্ট করে একটিভেট এখানে ক্লিক করবেন। তারপর আপনার একাউন্ট সক্রিয় করা হবে।

ধাপ নং: ০৪

এখন আপনার অ্যাকাউন্ট প্রস্তুত হয়ে গেছে আপনি যা উপরে তথ্য দিয়েছেন সেগুলো এখানে ফিলাপ করে লগইন করতে হবে।

আপনি এখানে ইউজারনেম এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করতে পারেন। আশা করি এটি আপনার মনে আছে যা পূর্বে দিয়েছিলেন।

ধাপ নং: ০৫

আপনার অ্যাকাউন্টে লগইন করার পরে একটি উইন্ডো পাবেন। যেখানে for TIN Registration/Re-Registration এর পাশে “Click Hare” এ ক্লিক করতে হবে।

ধাপ নং: ০৬

এখানে আপনাদের কাছ থেকে আপনাদের কিছু ব্যক্তিগত তথ্য চাওয়া হয়েছে এগুলো দিয়ে পূরণ করবেন এবং পরবর্তীতে গো টু নেক্সট সেখানে ক্লিক করে পরবর্তী ধাপে চলে যাবেন।

ধাপ নং: ০৭

নাম,

লিঙ্গ,

এনআইডি কার্ড নম্বর,

জন্ম তারিখ,

পিতার নাম,

মাতার নাম,

স্ত্রীর নাম,

মোবাইল নম্বর,

ইমেল

এবং আপনার বর্তমান ও ঠিকানা প্রদান করতে হবে।

তারপর "পরবর্তীতে যান" বাটনে ক্লিক করতে হবে।

ধাপ নং: ০৮

ই-টিআইএন রেজিস্ট্রেশনের এই স্তরে, আপনি শেষ পর্যন্ত সঠিকতার জন্য আপনার মাধ্যমে সরবরাহ করা রেকর্ডগুলি অধ্যয়ন করতে চাইতে পারেন।

এমনকি আপনি আবিষ্কার করতে পারেন যে আপনার NID কার্ডের ছবি এবং বিভিন্ন রেকর্ড এই অ্যাকাউন্টের সাথে সম্পর্কিত হতে পারে।

যদি পুরো জিনিসটি ঠিক থাকে, তাহলে নীচে ট্রাম এবং শর্তাবলীর কন্টেইনারে টিক দিন এবং নীচে "আবেদন জমা দিন" বোতামে ক্লিক করুন।

ধাপ নং: ০৯

আপনার টিন সার্টিফিকেট সার্টিফিকেট এখন প্রস্তুত। ই-টিন সার্টিফিকেট দেখতে "ই-টিন সার্টিফিকেট দেখুন" এ ক্লিক করুন। এবং আপনি চাইলে ডাউনলোড করতে পারেন।

:: এই পদ্ধতিতে আপনি স্মার্টফোন বা কম্পিউটার/ল্যাপটপের সহায়তায় ঘরে বসে ইটিন রেজিস্ট্রেশন করার মাধ্যমে ই-টিন সার্টিফিকেট ডাউনলোড করতে পারেন।

আরেকটি বিষয় যা আপনি প্রায় সতর্ক থাকতে চান তা হলো যে, আপনি নিবন্ধন করেছেন এমন ভোক্তা আইডি এবং পাসওয়ার্ড (ই টিন রেজিস্ট্রেশন লগইন বিশদ) লিখে বা নোট করে রাখতে পারেন যাতে করে কখনো ভুলে না যান।

কারণ আপনি আপনার অ্যাকাউন্টে লগ ইন করার মাধ্যমে ই-টিন সার্টিফিকেটগুলি দেখতে এবং ডাউনলোড করতে পারেন এবং প্রয়োজনে পুনরায় চেক ইন করতে পারেন। তাই আপনার সেই সকল তথ্য নোট করে রাখা খুবই প্রয়োজন।

আমাদের সাথে এ পর্যন্ত থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Related Articles
Comments

You must be logged in to post a comment.