বাংলাদেশের পূর্ণাঙ্গ মানচিত্র ডাউনলোড | বাংলাদেশের ৬৪ জেলার মানচিত্র

আসসালামু-আলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহু। বাংলাদেশের মানচিত্র অনেকের বিভিন্ন তথ্য সংগ্রহ সহ দেখতে কেমন জানতে আগ্রহী। বাংলাদেশের মূলত 64 জেলার সুন্দর সুন্দর মানচিত্র রয়েছে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আপনি চাইলেই এই মানচিত্রগুলো আজকের এই পোস্ট থেকে সম্পূর্ণ ধারণা সহ, বাংলাদেশের পূর্ণাঙ্গ মানচিত্র ডাউনলোড করে নিতে পারবেন। তাছাড়া বেশ কিছু বিষয়ে বাংলাদেশের সম্পর্কে আশা করা যায় অনেক ধরনের তথ্য পাবেন।

যে বিষয়ে আলোচনা হবেঃ-

১. বাংলাদেশের ৬৪ জেলার মানচিত্র

২. বাংলাদেশের পূর্ণাঙ্গ মানচিত্র

৩. বাংলাদেশের মানচিত্র png

৩. বাংলাদেশের মানচিত্র ডাউনলোড

৪. বাংলাদেশের মানচিত্র বিভাগ সহ

৬. বাংলাদেশের মানচিত্র প্রথম কে আঁকেন?

৮. বাংলাদেশ মেপ apps

১. বাংলাদেশের ৬৪ জেলার মানচিত্র

বাংলাদেশ ৬৪ জেলা রয়েছে এবং কয়টি বিভাগ রয়েছে। এই বিভাগ অনুযায়ী প্রতিটি বিভাগে বেশকিছু জেলা বিদ্যমান। বাংলাদেশের মানচিত্র দেখার পূর্বে আমাদের অবশ্যই বাংলাদেশের বিভাগ এবং জেলা এই সম্পর্কে ধারণা থাকা উচিত।

ঢাকা বাংলাদেশের একটি বিভাগ (বাংলাদেশের মানচিত্র) তাছাড়া সিলেট চট্টগ্রামসহ প্রত্যেকটি জেলার প্রত্যেকটি উদাহরণ ও সংস্কৃতি আলাদা আলাদা অনেক অর্থনৈতিক ব্যবস্থা সহ বেশ কিছু বিচিত্র। বাংলাদেশের 64 জেলা ও বিভাগ গুলো নিচে দেওয়া হল

ঢাকা, নরসিংদী, গাজীপুর, শরীয়তপুর, নারায়ণগঞ্জ, টাঙ্গাইল, কিশোরগঞ্জ, মানিকগঞ্জ, মুন্সিগঞ্জ, রাজবাড়ী, মাদারীপুর, গোপালগঞ্জ

ফরিদপুর, চট্টগ্রাম চট্টগ্রাম, কুমিল্লা, ফেনী, ব্রাহ্মণবাড়িয়া, রাঙ্গামাটি, নোয়াখালী, চাঁদপুর, লক্ষ্মীপুর, কক্সবাজার, খাগড়াছড়ি, বান্দরবান

রাজশাহী রাজশাহী,সিরাজগঞ্জ, পাবনা, বগুড়া, নাটোর, জয়পুরহাট, চাঁপাইনবাবগঞ্জ, নওগাঁ

খুলনা খুলনা যশোর, সাতক্ষীরা, মেহেরপুর, নড়াইল, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, মাগুরা, বাগেরহাট, ঝিনাইদহ,বরিশাল বরিশাল, ঝালকাঠি, পটুয়াখালী, পিরোজপুর, ভোলা, বরগুনা

সিলেট সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ, সুনামগঞ্জ, রংপুর রংপুর, পঞ্চগড়, দিনাজপুর, লালমনিরহাট, নীলফামারী, গাইবান্ধা, ঠাকুরগাঁও, কুড়িগ্রাম, ময়মনসিংহ, শেরপুর, জামালপুর। যদিও কয়েকটি জেলা এবং বিভাগের নাম একই তাই আপনারা একটু মিলিয়ে নিবেন আশা করি।

এখন আমাদের মূল বিষয় হলো বাংলাদেশের 64 জেলার মানচিত্রঃ এই বাংলাদেশের মানচিত্র একটি নিচে দেওয়া হল যেটা ইন্টারনেট থেকে সংগ্রহীত।

                                                  বাংলাদেশের মানচিত্র

২. বাংলাদেশের পূর্ণাঙ্গ মানচিত্র PDF Document

দেখা যাচ্ছে গুগোল এ অনেকে আমরা বাংলাদেশের পূর্ণাঙ্গ মানচিত্র ডাউনলোড করতে ইচ্ছুক, তবে আপনি অনুসন্ধান করলে সহজে বাংলাদেশের পূর্ণাঙ্গ মানচিত্র সহ অনেক ধরনের কিছু বিষয়ে জানতে পারবেন।

বাংলাদেশের অধিবাসী সহ বৈদেশিক অধিবাসীরাও বাংলাদেশের মানচিত্র দেখার ইচ্ছা থাকে। যাই হোক আজকে আপনি যদি বাংলাদেশের পূর্ণাঙ্গ মানচিত্র ডাউনলোড করতে চান তাহলে আর্টিকেলটি কন্টিনিউ করতে থাকুন। কারণ কিছুক্ষণ পর বাংলাদেশের পূর্ণাঙ্গ মানচিত্রের ডাউনলোড লিংক দেওয়া হবে।

৩. বাংলাদেশের মানচিত্র png

বাংলাদেশের মানচিত্র পিএনজি অথবা ডাউনলোড নিজের ফোনে করার জন্য, আমাদের শেয়ার করা নিচের ছবিটি ক্লিক করে ধরে রাখুন,,, তারপর ক্রোম ব্রাউজার হলে ডাউনলোড একটি অপশন পাবেন অথবা সেভ করার একটি অপশন পেয়ে যাবেন।

সেখানে ক্লিক করলে সরাসরি আপনি বাংলাদেশের মানচিত্র png আকারে ছবি টি ডাউনলোড করে নিতে পারবেন। বন্ধুরা যদি বিষয়টি বুঝতে কারোর কোনো অসুবিধা হয় অবশ্যই কমেন্টে জানাবেন অবশ্যই হেল্প করার চেষ্টা করব ইনশাল্লাহ।

                                            বাংলাদেশের মানচিত্র png

৩. বাংলাদেশের মানচিত্র ডাউনলোড

বন্ধুরা আর্টিকেল এর শুরুতে আমরা বাংলাদেশের মানচিত্র ডাউনলোড করার বিষয়ে নেত্রীকে বলেছিলাম। সুতরাং দেরী না করে আপনারা বাংলাদেশের মানচিত্র সরাসরি ডাউনলোড করার জন্য,

নিচের লিংকে ক্লিক করুন, লিংকে ক্লিক করার সাথে সাথে আপনি পিডিএফ আকারে একটি মানচিত্র পাবেন এবং সেটি বাংলাদেশের একটি মানচিত্র। মানচিত্র এমনভাবে সাজানো হয়েছে যেটা বাংলাদেশের প্রতিটা স্থানের স্পষ্ট চিত্র ধরার চেষ্টা করা হয়েছে।

বাংলাদেশের মানচিত্র ডাউনলোড লিংক:

https://drive.google.com/file/d/1M_mtebiEzYMI6DzdnTTMYc4nJIeDYjjv/view?usp=drivesdk

৪. বাংলাদেশের মানচিত্র বিভাগ সহ

বন্ধুরা অনেকে বাংলাদেশের মানচিত্র বিভাগ সহ বিস্তারিত চিত্রটি দেখতে কেমন এবং চিত্রটি ডাউনলোড করতে ইচ্ছুক। অনেক লোক আছে যারা বিভিন্ন প্ল্যাটফর্মের সাহায্যে এমনকি গুগলে আমরা অনেকে,

বাংলাদেশের মানচিত্র বিভাগসহ একসাথে ছবিটি দেখতে চাই। তাই আপনার জন্য আমড়া নিয়ে চলে আসলাম বাংলাদেশের মানচিত্র বিভাগসহ ডাউনলোড করার লিংক। নিচের লিংকে ক্লিক করলে বাংলাদেশের মানচিত্র বিভাগসহ সম্পূর্ণ ছবিটি পেয়ে যাবেন।

বাংলাদেশের মানচিত্র বিভাগ সহ: লিংক নিচে:

https://play.google.com/store/apps/details?id=com.bangladesh_map_bangla.bd_map&hl=bn&gl=US

৬. বাংলাদেশের মানচিত্র প্রথম কে আঁকেন?

বাংলাদেশের মানচিত্র দেখতে যেমন সুন্দর তেমনি অনেকেই এই সুন্দর মানচিত্রের অংকন কে করেছে সেটা জানতে চাই! আপনারা হয়তোবা জেমস রেনেল নাম শুনে থাকতে পারেন। মূলত বাংলাদেশের মানচিত্র প্রথম এঁকেছিলেন- জেমস রেনেল।

৮. বাংলাদেশ মেপ apps 

বর্তমান সময়ে বাংলাদেশের ম্যাপ অ্যাপস প্লে স্টোরে পাওয়া যায়। আপনারা চাইলেই সেই অ্যাপস থেকে আপনার প্রয়োজনীয় সকল বাংলাদেশের তথ্যের ম্যাচগুলো এক ক্লিকের মাধ্যমে জানতে পারবেন। বাংলাদেশ মেপ apps লিংকঃ

https://play.google.com/store/apps/details?id=com.bangladesh_map_bangla.bd_map&hl=bn&gl=US

সর্বশেষে আপনি যদি বাংলাদেশের মানচিত্র পিডিএফ ডাউনলোড করতে চান! তাহলে সরাসরি আপনি এই লিংকে ক্লিক করে বাংলাদেশের মানচিত্র ডাউনলোড করতে পারেন।

লিংক:: https://drive.google.com/file/d/1M_mtebiEzYMI6DzdnTTMYc4nJIeDYjjv/view?usp=drivesdk

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

সকলকে জানাতে চাই ও জানতে চাই!