কেয়ামত কখন হবে সেই ১৪০০ বছর ধরে শুনে আসছি। কেয়ামত সন্নিকটে কিন্তু সেই সন্নিকট সময়টা আরো কত দিন ?

স্কুল কলেজে সবাই পরীক্ষা দিয়েছেন। এক ঘন্টা সময় হলে, একটি ঘন্টা বাজানো হয়। দুই ঘন্টা সময় হলে, আরেকটি ঘন্টা বাজানো হয়। এমন ঘন্টা বাজানো শুনে, পরীক্ষার্থীরা বুঝতে পারে, কতটুক সময় বাকী আছে। পরীক্ষা শেষ হতে মাত্র ১৫ মিনিট বাকী আছে। এমন সময় একটি বিশেষ ঘণ্টা বাজানো হয়। সেই বিশেষ ঘন্টা শুনে পরীক্ষার্থীরা বুঝতে পারে, পরীক্ষার সময় প্রায় শেষ। আর খুব অল্প সময় বাকী আছে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

ওই বিশেষ ঘন্টা বাজার পরে পরীক্ষার্থীরা বলে - পরীক্ষা প্রায় শেষ, আর অল্প বাকী আছে। আরো পাচ মিনিট পরে, পরীক্ষার্থীরা বলে - পরীক্ষা প্রায় শেষ, আর অল্প বাকী আছে। আরো দুই মিনিট পরে পরীক্ষার্থীরা বলে - পরীক্ষা প্রায় শেষ, আর অল্প বাকী আছে। 

আরো দুই মিনিট পরে পরীক্ষার্থীরা বলে - পরীক্ষা প্রায় শেষ, আর অল্প বাকী আছে। আরো এক মিনিট পরে পরীক্ষার্থীরা বলে - পরীক্ষা প্রায় শেষ, আর অল্প বাকী আছে। যত সময় যাচ্ছে, পরীক্ষা শেষের ঘন্টা তত কাছে আসছে।

বারবার এমন কথা শুনে, পেছনের বেঞ্চ থেকে এক পরীক্ষার্থী বলেছে - সেই কখন থেকে শুনে আসছি পরীক্ষা প্রায় শেষ। এখনো শেষ হয় না কেন?

আপনার অবস্থাটা ঠিক তেমন। সেই ১৪০০ বছর আগে থেকেই কেয়ামত এর কথা শোনা যাচ্ছে। এখনো কেয়ামত হয় না কেন?

আমাদের দুনিয়াটা একটা পরীক্ষার স্থান। এখানে আমরা সবাই পরীক্ষার্থী। দুনিয়ার এই পরীক্ষাটা শেষ হবে কেয়ামতের সময়, যখন সবকিছু ধংশ করা হবে। স্কুলের পরীক্ষার সেই ১৫ মিনিটা আগের বিশেষ ঘণ্টার মতন, দুনিয়াতেও কেয়ামতের আগে একটি বিশেষ ঘণ্টা বেজেছে। সেই ঘণ্টাটা হলো - রাসুল (সা) এর মৃত্যু।

আল্লাহ যুগে যুগে বহু নবী রাসুল পাঠিয়েছেন। নবীরা আল্লাহর কাছে থেকে ওহী পেতেন। শেষ নবী (সা) যখন মারা গেলেন, তখন ওহী আসা বন্ধ হয়ে গেলো। আর কেউ নবী হবে না, আর কেউ ওহী পাবে না। আল্লাহর সাথে মানুষর সরাসরি যোগাযোগ বন্ধ। 

এটাই কেয়ামত সন্নিকট হবার ঘন্টা। রাসুল (সা) এর মৃত্যু, কেয়ামত সন্নিকট হবার লক্ষন। তিনি যখন মারা গেছেন, তখন থেকেই বোঝা গেছে যে - কেয়ামত খুবই কাছে।

রাসুল (স) এর মৃত্যুর পরে মানুষ বলেছে - কেয়ামত সন্নিকটে। আরো ৫০০ বছর পরে মানুষ বলেছে - কেয়ামত সন্নিকটে। আরো ৩০০ বছর পরে মানুষ বলেছে - কেয়ামত সন্নিকটে। আরো ২০০ বছর পরে মানুষ বলেছে - কেয়ামত সন্নিকটে। যত সময় যাচ্ছে, কেয়ামত তত কাছে আসছে।

আপনার কাছে সময়টা স্বল্প অথবা দীর্ঘ যেটাই মনে হোক না কেন, পরীক্ষা একেবারে নির্ধারিত সময়ে শেষ হয়। ঠিক তেমনই, কেয়ামত একেবারে নির্ধারিত সময়েই হবে।

রাসুল (স) এর মৃত্যু হলো, কেয়ামত সন্নিকটে হবার লক্ষন। এজন্যই, তার মৃত্যুর পর থেকে সবাই বলে আসছে - কেয়ামত খুবই সন্নিকটে।

দ্রষ্টব্য: পৃথিবী থেকে ডাইনোসর বিলুপ্ত হয়েছে সাড়ে ছয় কোটি বছর আগে। পৃথিবীর বয়স ৪৫০ কোটি বছর। কালের পরিক্রমাতে ১৪০০ বছর খুবই অল্প সময়।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

লেখক সম্পর্কেঃ

Online marketing expert, data analyst specialist at fiver & freelancer, Usa gmail, voice mail,vpn creator Article writer notre dame college history club