ডিজিটাল মার্কেটিং করে আয়

এখন আমরা যেমন অনলাইন নির্ভর হয়েছি, ঠিক তেমনি আমরা চাই অনলাইনে কিছু ইনকামও করতে। অনলাইনে ইনকামের অনেকগুলো সাইটের মধ্যে একটি জনপ্রিয় সাইট হলো ডিজিটাল মার্কেটিং।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

তাই এই আর্টিকেল থেকে আমরা জানতে পারবো, কিভাবে ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে অনলাইনে আয় করা সম্ভব।

বর্তমানে অনলাইনের যুগ আমাদেরকে ক্রমশ আরও আধুনিক এবং জীবন যাপনের অনেক কিছু আরো সহজলভ্য করে দিচ্ছে।

তাই আমরা এখন যেমন অনলাইন নির্ভর হয়েছি, ঠিক তেমনি আমরা চাই কিভাবে অনলাইন থেকে কিছু ইনকামও করা যায়।

অনলাইনে ইনকাম করার জন্য এখন সারা বিশ্বে অনেকগুলো সাইট, মাধ্যম রয়েছে। সেগুলোর মধ্য থেকে আজকের এই আর্টিকেলে কথা বলবো বর্তমান সময়ের সবচেয়ে জনপ্রিয় একটি মাধ্যম ডিজিটাল মার্কেটিং নিয়ে।

তো চলুন শুরু করা যাক। প্রথমেই জেনে নিই এই আর্টিকেলটি পড়ে আপনারা কি কি জানতে পারবেন,,

ডিজিটাল মার্কেটিং কি

সহজ ভাষায় ডিজিটাল মার্কেটিং হলো যোগাযোগ মাধ্যমের সকল প্রকার আধুনিক প্রযুক্তি, বিশেষ করে ইন্টারনেটের সুবিধা ব্যবহার করে কোনো পণ্য বা সেবার প্রচারণা চালানো।

ডিজিটাল মার্কেটিং এর অনেক ধরণ ও প্রকারভেদ রয়েছে এবং তা নির্ভর করে কোন ধরণের প্রচারণার জন্য এটি ব্যবহার করা হচ্ছে।

ডিজিটাল মার্কেটিং- এর বিভিন্ন পদ্ধতি 

এবার এক নজরে দেখে নেয়া যাক ডিজিটাল মার্কেটিং কি কি ধরনের ও কত প্রকারের হতে পারেঃ

  1. সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO)
  2. সোশ্যাল মিডিয়া মার্কেটিং
  3.  কন্টেন্ট মার্কেটিং
  4. ইমেইল মার্কেটিং
  5. অ্যাফিলিয়েট মার্কেটিং

 সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO)

SEO হলো এমন একটি পদ্ধতি যা গুগলকে বাধ্য করবে আপনাকে সার্চের প্রথম পেইজে নিয়ে আসতে। এজন্য ওয়েবসাইট ডেভেলপ করার সময় বেশ কিছু কী- ওয়ার্ড ব্যবহার করতে হয়।

অর্থাৎ এটি এমন একটি পদ্ধতি যেখানে অন্য কেউ যখন সার্চ করবে তখন আপনার পণ্যের লিংকটি সবার প্রথম দিকে থাকবে। তাই এর মাধ্যমে আপনার পণ্যের প্রচার অন্য সবার থেকে এগিয়ে থাকবে।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং

সোশ্যাল মিডিয়া যেহেতু বর্তমান সমাজে যোগাযোগ ব্যবস্থার একটি বড় মাধ্যমে পরিণত হয়েছে, তাই ডিজিটাল মার্কেটিং এর জন্য এটি একটি বড় মঞ্চ সকলের কাছে।

কোনো পণ্য বিক্রির প্রচারণার জন্য সোশ্যাল মিডিয়া এখন সকলেই ব্যবহার করছে। পোস্ট শেয়ারিং এবং বুস্টিং এর মাধ্যমে সহজেই মানুষের দ্বারে দ্বারে আপনার প্রচারণা চালাতে পারবেন।

কন্টেন্ট মার্কেটিং

এখন প্রায়ই দেখা যায় যে, বিভিন্ন সেবা প্রতিষ্ঠানের নামে কোনো অনলাইন পত্রিকায় কিংবা ব্লগ সাইটে প্রোমোশনাল ব্লগ লেখা হচ্ছে।

সেই ব্লগ পড়ে মানুষজন সেই প্রতিষ্ঠান কী রকম সেবা দেয় তা জানতে পারছে। এগুলো হলো কন্টেন্ট মার্কেটিং।

ইমেইল মার্কেটিং

ইমেইল কে ব্যবহার করে কমার্সিয়াল মেসেজ প্রেরণের মাধ্যমে সেলস জেনারেট করার প্রক্রিয়াকে বলা হয় ইমেইল মার্কেটিং।

এটি একটি ডিজিটাল মার্কেটিং স্ট্র্যাটেজি। যার মাধ্যমে টার্গেট কাস্টমারের কাছে সরাসরি কোন পণ্যের বিজ্ঞাপন দেয়া যায়।

অ্যাফিলিয়েট মার্কেটিং

মনে করেন আপনার একটি ইউটিউব চ্যানেল আছে। সেখানে আপনি যা কিছু করেন না কেনো, তার জন্য সবসময় নির্দিষ্ট একটি ব্র্যান্ডের পণ্য ব্যবহারের কথা উল্লেখ করেন।

এর বিনিময়ে সেই ব্র্যান্ড আপনাকে একটি সম্মানি প্রদান করে থাকে। এখানে আপনি সেই ব্র্যান্ডের অ্যাফিলিয়েট হিসেবে কাজ করছেন।

অর্থাৎ, আপনি আপনার কাজের মাধ্যমে সবাইকে সেই ব্র্যান্ডের ব্যাপারে বলছেন। এটিই হচ্ছে অ্যাফিলিয়েট মার্কেটিং।

ডিজিটাল মার্কেটিং করে আয়

একজন ডিজিটাল মার্কেটার এর আয় রোজগার নির্ভর করে স্কিল আর অভিজ্ঞতার উপর। ডিজিটাল মার্কেটিং করে আয় করতে হলে প্রচলিত মার্কেটিং ধ্যান ধারণার বাহিরে এসে ডিজিটাল মার্কেটিং মাধ্যম গুলোতে আমাদের ফোকাস করে নিজের প্রোফাইল, পোর্টফোলিও মজবুত করতে হবে।

অনলাইনে নিজের একটি পরিচিতি দাঁড় করাতে হবে। তবেই ডিজিটাল মার্কেটিং এ সুনিশ্চিত ভবিষ্যৎ গড়ে আয় করা সম্ভব।

ডিজিটাল মার্কেটিং করে মাসে কত টাকা আয় করা যায়

আপনি যদি একজন এক্সপার্ট লেভেলের ডিজিটাল মার্কেটার হয়ে থাকেন আপনার মাসিক ইনকামমাসে ১ লাখের উপরে হতে পারে। অবাক করা ব্যাপার মনে হচ্ছে, তাইতো?

তো চলুন আপনাকে একটা উদাহরণ দেই! আপনি কি গ্যারি ভায়নেরছুক এর নাম শুনেছেন কখনো? ইনি বিশ্বের নাম্বার ওয়ান ডিজিটালমার্কেটার । তাঁর ইনকাম মাসে ৭,৫০,০০০ USD ডলার। বাংলাদেশি টাকায় যা দাড়ায় ৬,৯৬,৫২,২২২টাকা প্রায়।

আসলে টাকার পরিমাণ দেখে হয়তো ভাবতে পারেন, এত টাকা আয় করা কখনই সম্ভব নয়। তাহলে বলবো, আপনার ধারণাটা ভুল।

অবশ্যই এটা সম্ভব। শুধুমাত্র আপনি যদি ডিজিটাল মার্কেটিং এর সমস্ত ক্যাটাগরি গুলো শিখতে পারেন এবং এই ক্যাটাগরির কাজগুলো সম্পর্কে আপনার অভিজ্ঞতা এবং দক্ষতা থাকে তাহলে আপনিও একদিন সফল হয়ে "গ্যারি ভায়নেরছুক" এর মতো লক্ষ লক্ষ টাকা ইনকাম করতে পারবেন।

ডিজিটাল মার্কেটিং শিখে কিভাবে অনলাইন থেকে ইনকাম করা যায়

ডিজিটাল মার্কেটিং এ দক্ষতা অর্জন হয়ে গেলে প্রশ্ন আসে অনলাইনে সে দক্ষতা কিভাবে প্রয়োগ করে টাকা ইনকাম করবো?

অনলাইনে অনেক ফ্রিল্যান্সিং প্লাটফর্ম রয়েছে যেখানে ডিজিটাল মার্কেটিং এর উপর কাজের বিপুল সমাহার। উক্ত সাইটগুলোতে নিজের ব্যক্তিগত তথ্য দিয়ে একাউন্ট খুলে আপনি কাজ করতে পারবেন।

ডিজিটাল মার্কেটিং আর অনলাইনে ইনকাম এর কথা বলছি কিন্তু সেরা কিছু অনলাইন ইনকাম এরপ্লাটফর্মের নাম না বললে কি চলবে! অনলাইনে ডিজিটাল মার্কেটিং এর কাজ করে ইনকাম করার সাইটগুলো হলোঃ

  •  Upwork
  •  GrowTal
  •  MarketerHire
  •  Mayple
  •  Fiverr
  •  Freelancer
  •  PeoplePerHour
  •  Guru

উপরিক্ত সাইটগুলোতে ডিজিটাল মার্কেটারদের জন্য অসংখ্য কাজ বিদ্যমান।

ডিজিটাল মার্কেটিং এর ভবিষ্যৎ চাহিদা কেমন 

সারাবিশ্ব যে গতিতে আধুনিকায়ন হয়ে চলেছে, ধারণা করা হয় বিশাল সংখ্যক জনগোষ্ঠী ডিজিটাল মার্কেটিং সেক্টরে যুক্ত হবে এবং ইতিমধ্যে হয়ে চলেছে অনেকে। তাদের যুক্ত হওয়ার পেছনে কারণটি হচ্ছে আপনি আমি। অনলাইনে কেনাকাটা করতে আমরা সকলেই পছন্দ করি।

কেনাকাটা থেকে শুরু করে বিভিন্ন কাস্টমার সাপোর্ট পেতে আমরা ইন্টারনেটে অনুসন্ধান করে থাকি। কেনাকাটা কিংবা অনুসন্ধান যাই হোক না কেন,

আমাদের এই বিপুল চাহিদা পূরণের কাজটি করে থাকে ডিজিটাল মার্কেটিং। বিভিন্ন প্রতিষ্ঠান এবং সেই প্রতিষ্ঠানের প্রচারের ফলেই আমরা তাদের সেবা ঘরে বসেই নিতে পারছি।

বর্তমান সময়ের একটি চাহিদা-সম্পন্ন অনলাইন ইনকাম সোর্স এর নাম হলো ডিজিটাল মার্কেটিং। ব্যক্তিভেদে আমাদের চাহিদা পূরণ বিষয়টা ক্রমাগত মুঠোফোন ভিত্তিক অর্থাৎ ডিজিটাল হয়ে গিয়েছে।

আমাদের অপ্রতুল চাহিদা পূরণে কাংখিত সেবা পেতে প্রতিষ্ঠানের ঢাল হিসেবে ডিজিটাল মার্কেটিং এর প্রয়োজনীয়তা অপরিসীম।

দিন দিন ডিজিটাল মার্কেটিং এর চাহিদা বেড়েই চলেছে ঠিক যেভাবে আমাদের চাহিদা অনলাইন ভিত্তিক হয়ে চলেছে।

সুতরাং বিষয়টা আমাদের এতোক্ষণে বোধগম্য হয়েছে নিশ্চয়ই যে, ডিজিটাল মার্কেটিং করে আয় করা সম্ভব এবং এর ভবিষ্যৎ চাহিদাও রয়েছে।

শেষকথা

তো আজ আমরা ডিজিটাল মার্কেটিং নিয়ে অনেক কথাই বললাম। পরিশেষে একটি কথা না বললেই নয়, আর সেটি হলো সঠিক নিয়ম এবং সঠিক গাইডলাইন গুলো ফলো করে আপনি ডিজিটাল মার্কেটিং এ স্কিল ডেভেলপমেন্ট করেন।

তাহলে আশা করি আপনার মতো অনেকেরই ডিজিটাল মার্কেটিং এ আয় কেমন, আমি পারবো কিনা? এই টাইপের প্রশ্ন আর দ্বিধা দূর হবে এবং এর পাশাপাশি ডিজিটাল মার্কেটিং শেখার পথ সহজ হবে।

আপনার অনলাইনে ইনকাম আর অনলাইনে ক্যারিয়ার শুরু হোক ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে। শুভকামনা থাকলো।

লিখাটি ভালো লাগলে অবশ্যই লাইক, কমেন্ট এবং শেয়ার করবেন। আর এরকম আরও ভালো ভালো লিখা পেতে “জেআইটি” এর সাথেই থাকুন। ধন্যবাদ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ