ক্রিপ্টোকারেন্সি কেন ইল্লিগাল? ক্রিপ্টো কারেন্সি এক্সচেঞ্জ করলে কি জেল হতে পারে?

প্রথমত এই বলে নিতে চাই ক্রিপ্টোকারেন্সি হালাল নাকি হারাম তা আমার জানা নেই। তাই ক্রিপ্টোকারেন্সি তে কোন রকম বিনিয়োগ করা বা লেনদেন করা বা এমন কোনো বিষয় আমি উত্সাহিত করবো না।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আমি শুধু এখানে বলার চেষ্টা করবো ক্রিপ্টোকারেন্সি কেন ইলিগাল বা কোন কোন কারণে আপনি বিনা অপরাধে জেলে যেতে পারেন। এইসব সম্পর্কিত বিজ্ঞাপন এড়িয়ে চলুন।

ক্রিপ্টোকারেন্সি কি?

বর্তমানে সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি প্রযুক্তির নাম হচ্ছে ব্লকচেইন। ক্রিপ্টোকারেন্সি এর মূল ভিত্তি হলো এই ব্লকচেইন। এটি একটি ডিজিটাল মুদ্রা যার মাধ্যমে লেনদেন করা সম্ভব।

টাকার যেমন মূল্য রয়েছে তেমনি বিটকয়েন বা অন্যান্য ক্রিপ্টোকারেন্সি এর মূল্য রয়েছে। এটি সাধারণ টাকার মতো এবং এর মাধ্যমে লেনদেন করা সম্ভব। কিন্তু সাধারণ টাকার যেমন একটি বাস্তব অস্তিত্ব থাকে তেমনি বিটকয়েনের ক্রিপ্টোকারেন্সি কোন বাস্তব রূপ নেই।

কেন ক্রিপ্টোকারেন্সি ইল্লিগাল?

ক্রিপ্টোকারেন্সি ইল্লিগ্যাল' হবার একটি গুরুত্বপূর্ণ কারণ হলো লেনদেন এর সমস্যা। আমরা আমাদের টাকা বা অর্থ বিভিন্ন প্রয়োজনে লেনদেন করে থাকি।

যেমন আমরা যদি কোন ব্যাংক এর মাধ্যমে লেনদেন করে থাকি তাহলে সেই ব্যাংক কর্তৃপক্ষ আমরা কোন জায়গায় সেই অর্থ লেনদেন করেছি তার একটি হিস্টরি রেখে দেয়।

পরে কোন প্রয়োজনে যদি আমাদের সেই লেনদেনের হিস্টরি দেখতে হয় তাহলে আমরা তা দেখতে পারি। কিন্তু ক্রিপ্টোকারেন্সি বা বিটকয়েন এর ক্ষেত্রে সেটি সম্পূর্ণ আলাদা। 

বিটকয়েনের লেনদেনের কোন তথ্য সরকার রাখে না। তাই ইল্লিগাল ভাবে বিভিন্ন ধরনের লেনদেন হতে পারে। আর এই সকল ইল্লিগ্যাল ভাবে লেনদেনের জন্যই বিটকয়েন কারেন্সি ইল্লিগ্যাল ধরা হয়।

কয় ধরনের বিশেষ ক্রিপ্টোকারেন্সি

সাধারণত বর্তমানে বিটকয়েন ছাড়াও বিভিন্ন ধরনের ক্রিপ্টোকারেন্সি রয়েছে। এসকল ক্রিপ্টোকারেন্সি বাংলাদেশ এক্সচেঞ্জ করা ইল্লিগাল। এখানে কতগুলো ক্রিপ্টোকারেন্সি নাম উল্লেখ করা হলো

  • বিটকয়েন; সবচেয়ে জনপ্রিয় ক্রিপ্টোকারেন্সি যার দাম আকাশছোঁয়া।
  • লাইট কয়েন; এটি ও বিট কয়েনের মতো একটি জনপ্রিয় ক্রিপ্টোকারেন্সি। এটি লাইট কয়েন নামে পরিচিত।
  • ইথারিয়াম; এটি আরও একটি জনপ্রিয় ক্রিপ্টোকারেন্সি যার মাধ্যমে এন এফ টি জগৎ চলে থাকে।

বিটকয়েনের বিনিয়োগ করা কি উচিত?

প্রথমত এই বিটকয়েন কি হালাল নাকি হারাম তা নিয়ে প্রশ্ন রয়েছে। আপাতত মুসলিমদের বিটকয়েনে বিনিয়োগ করা এ বিষয়ে চিন্তা করা উচিত নয়। তাছাড়া বিটকয়েনে বিনিয়োগ করলে আপনার কিছু ক্ষতির সম্ভাবনা রয়েছে।

কারণ হয়তো আপনি যে বিটকয়েনে বিনিয়োগ করেন সেই কয়েন এর দাম যদি অনেক কমে যায় তাহলে আপনার প্রচন্ড ক্ষতি হবে। তাছাড়া বাংলাদেশ বিটকয়েন বা অন্য কান্ট্রিতে ইললিগ্যাল ঘষণা করেছে তাই এতে বিনিয়োগ করা আপনার উচিত হবে না।

জনপ্রিয় কিছু ক্রিপ্টোকারেন্সি এর লোগো

এই অংশে আমরা কিছু জনপ্রিয় ক্রিপ্টোকারেন্সি এর লোগো দেখার চেষ্টা করব। চলুন একে একে আমরা কিছু জনপ্রিয় ক্রিপ্টোকারেন্সি এর লোগো বা এদের কয়েন এর চিত্র দেখে নেই।

bitcoin

Litcoin

Ethereum

Dogecoin

USDT

এসকল ক্রিপ্টোকারেন্সি ত ইনভেস্ট করার চিন্তা আপাতত বাদ দিয়ে দিন। কারণ বাংলাদেশী ক্রিপ্টোকারেন্সি আপাতত ইল্লিগাল।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
Alim - Apr 10, 2022, 7:21 AM - Add Reply

আপনার আর্টিকেলে ভিজিটর বাড়াতে আমার San polok blogger গ্রুপে জয়েন হয়ে নিন নিচের এই লিংকে ক্লিক করে:-
https://www.facebook.com/groups/4923657331062352/?ref=share

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

I am a student and love science. My website: https://www.edublog.tech/