ক্রিপ্টোকারেন্সি কী এবং এটি কীভাবে কাজ করে?

Earning : ৳282.200

ক্রিপ্টোকারেন্সি হল একটি ডিজিটাল পেমেন্ট সিস্টেম যা লেনদেন যাচাই করার জন্য ব্যাঙ্কের উপর নির্ভর করে না। এটি একটি পিয়ার-টু-পিয়ার সিস্টেম যা যেকোনও জায়গায় পেমেন্ট পাঠাতে এবং গ্রহণ করতে সক্ষম করে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

বাস্তব জগতে অর্থ বহন ও বিনিময় করার পরিবর্তে, ক্রিপ্টোকারেন্সি অর্থপ্রদানগুলি নির্দিষ্ট লেনদেন বর্ণনা করে একটি অনলাইন ডাটাবেসে ডিজিটাল এন্ট্রি হিসাবে বিশুদ্ধরূপে বিদ্যমান।

আপনি যখন ক্রিপ্টোকারেন্সি তহবিল স্থানান্তর করেন, তখন লেনদেনগুলি একটি পাবলিক লেজারে রেকর্ড করা হয়। ডিজিটাল ওয়ালেটে ক্রিপ্টোকারেন্সি সংরক্ষণ করা হয়।

ক্রিপ্টোকারেন্সি এর নাম পেয়েছে কারণ এটি লেনদেন যাচাই করতে এনক্রিপশন ব্যবহার করে। এর অর্থ হল উন্নত কোডিং ওয়ালেট এবং পাবলিক লেজারের মধ্যে ক্রিপ্টোকারেন্সি ডেটা সঞ্চয় এবং প্রেরণের সাথে জড়িত। এনক্রিপশনের লক্ষ্য হল নিরাপত্তা এবং নিরাপত্তা প্রদান করা।

প্রথম ক্রিপ্টোকারেন্সি ছিল বিটকয়েন, যেটি 2009 সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং আজও সবচেয়ে বেশি পরিচিত।

ক্রিপ্টোকারেন্সির প্রতি আগ্রহের বেশিরভাগই হল লাভের জন্য বাণিজ্য করা, মাঝে মাঝে ফটকাবাজরা দামকে আকাশমুখী করে।

ক্রিপ্টোকারেন্সি - অর্থ এবং সংজ্ঞা

ক্রিপ্টোকারেন্সি, যাকে কখনও কখনও ক্রিপ্টো-কারেন্সি বা ক্রিপ্টো বলা হয়, মুদ্রার একটি রূপ যা ডিজিটাল বা কার্যত বিদ্যমান এবং লেনদেন সুরক্ষিত করতে ক্রিপ্টোগ্রাফি ব্যবহার করে।

ক্রিপ্টোকারেন্সিগুলির কেন্দ্রীয় ইস্যু বা নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ নেই, পরিবর্তে লেনদেন রেকর্ড করতে এবং নতুন ইউনিট ইস্যু করার জন্য একটি বিকেন্দ্রীভূত সিস্টেম ব্যবহার করে।

কিভাবে ক্রিপ্টোকারেন্সি কাজ করে?

ক্রিপ্টোকারেন্সিগুলি ব্লকচেইন নামে একটি বিতরণ করা পাবলিক লেজারে চলে, যা মুদ্রাধারীদের দ্বারা আপডেট করা এবং ধারণ করা সমস্ত লেনদেনের রেকর্ড।

ক্রিপ্টোকারেন্সির এককগুলি মাইনিং নামক একটি প্রক্রিয়ার মাধ্যমে তৈরি করা হয়, যার মধ্যে জটিল গাণিতিক সমস্যা সমাধানের জন্য কম্পিউটার শক্তি ব্যবহার করে যা মুদ্রা তৈরি করে।

ব্যবহারকারীরা দালালদের কাছ থেকে মুদ্রা কিনতে পারেন, তারপর ক্রিপ্টোগ্রাফিক ওয়ালেট ব্যবহার করে সেগুলি সংরক্ষণ এবং ব্যয় করতে পারেন।

আপনি যদি ক্রিপ্টোকারেন্সির মালিক হন তবে আপনি বাস্তব কিছুর মালিক নন। আপনার মালিকানা হল এমন একটি চাবি যা আপনাকে কোনো বিশ্বস্ত তৃতীয় পক্ষ ছাড়াই এক ব্যক্তি থেকে অন্য ব্যক্তির কাছে রেকর্ড বা পরিমাপের একক স্থানান্তর করতে দেয়৷

যদিও বিটকয়েন ২০০৯ সাল থেকে রয়েছে, ক্রিপ্টোকারেন্সি এবং ব্লকচেইন প্রযুক্তির প্রয়োগগুলি এখনও আর্থিক দিক থেকে উদ্ভূত হচ্ছে এবং ভবিষ্যতে আরও ব্যবহার আশা করা হচ্ছে।

বন্ড, স্টক, এবং অন্যান্য আর্থিক সম্পদ সহ লেনদেন শেষ পর্যন্ত প্রযুক্তি ব্যবহার করে ব্যবসা করা যেতে পারে।

ক্রিপ্টোকারেন্সি উদাহরণ

হাজার হাজার ক্রিপ্টোকারেন্সি রয়েছে। সবচেয়ে পরিচিত কিছু অন্তর্ভুক্ত:

বিটকয়েন:

২০০৯ সালে প্রতিষ্ঠিত, বিটকয়েন ছিল প্রথম ক্রিপ্টোকারেন্সি এবং এখনও এটিই সবচেয়ে বেশি ব্যবসা করা হয়। মুদ্রাটি সাতোশি নাকামোটো দ্বারা বিকশিত হয়েছিল - ব্যাপকভাবে বিশ্বাস করা হয় যে এটি এমন একটি ব্যক্তি বা গোষ্ঠীর জন্য একটি ছদ্মনাম যার সুনির্দিষ্ট পরিচয় এখনও অজানা।

ইথেরিয়াম:

২০১৫ সালে বিকশিত, Ethereum হল একটি ব্লকচেইন প্ল্যাটফর্ম যার নিজস্ব ক্রিপ্টোকারেন্সি আছে, যার নাম ইথার (ETH) বা Ethereum। এটি বিটকয়েনের পর সবচেয়ে জনপ্রিয় ক্রিপ্টোকারেন্সি।

বিটকয়েন:

এই কারেন্সিটি বিটকয়েনের মতই কিন্তু দ্রুততর পেমেন্ট এবং প্রক্রিয়া সহ আরও লেনদেনের অনুমতি দেওয়ার জন্য নতুন উদ্ভাবনের জন্য আরও দ্রুত এগিয়েছে।

রিপ্পলে:

Ripple হল একটি ডিস্ট্রিবিউটেড লেজার সিস্টেম যা ২০১২ সালে প্রতিষ্ঠিত হয়েছিল৷ Ripple শুধুমাত্র ক্রিপ্টোকারেন্সি নয়, বিভিন্ন ধরণের লেনদেন ট্র্যাক করতে ব্যবহার করা যেতে পারে ৷

এর পেছনে প্রতিষ্ঠানটি বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করেছে।

নন-বিটকয়েন ক্রিপ্টোকারেন্সিগুলিকে মূল থেকে আলাদা করার জন্য সম্মিলিতভাবে "altcoins" নামে পরিচিত।

আপনি ক্রিপ্টোকারেন্সি দিয়ে কি কিনতে পারেন?

যখন এটি প্রথম চালু করা হয়েছিল, বিটকয়েনকে দৈনন্দিন লেনদেনের একটি মাধ্যম হিসেবে গড়ে তোলার উদ্দেশ্য ছিল, যার ফলে এক কাপ কফি থেকে কম্পিউটার বা রিয়েল এস্টেটের মতো বড় টিকিট আইটেম পর্যন্ত সবকিছু কেনা সম্ভব হয় ৷

এটি পুরোপুরি বাস্তবায়িত হয়নি এবং, যখন ক্রিপ্টোকারেন্সি গ্রহণকারী প্রতিষ্ঠানের সংখ্যা বাড়ছে, এটি জড়িত বড় লেনদেন বিরল। তা সত্ত্বেও, ক্রিপ্টো ব্যবহার করে ই-কমার্স ওয়েবসাইট থেকে বিভিন্ন ধরনের পণ্য কেনা সম্ভব। এখানে কিছু উদাহরন:

প্রযুক্তি এবং ই-কমার্স সাইট:

প্রযুক্তি পণ্য বিক্রি করে এমন বেশ কয়েকটি কোম্পানি তাদের ওয়েবসাইটে ক্রিপ্টো গ্রহণ করে, যেমন newegg.com, AT&T, এবং Microsoft। ওভারস্টক, একটি ই-কমার্স প্ল্যাটফর্ম, বিটকয়েন গ্রহণকারী প্রথম সাইটগুলির মধ্যে ছিল। Shopify, রাকুটেন এবং হোম ডিপোও এটি গ্রহণ করে।

বিলাস দ্রব্য:

কিছু বিলাসবহুল খুচরা বিক্রেতারা ক্রিপ্টোকে অর্থপ্রদানের পদ্ধতি হিসেবে গ্রহণ করে। উদাহরণস্বরূপ, অনলাইন বিলাসবহুল খুচরা বিক্রেতা Bitdials বিটকয়েনের বিনিময়ে রোলেক্স, পাটেক ফিলিপ এবং অন্যান্য উচ্চমানের ঘড়ি অফার করে।

ক্রিপ্টোকারেন্সি কি নিরাপদ?

ক্রিপ্টোকারেন্সি সাধারণত ব্লকচেইন প্রযুক্তি ব্যবহার করে তৈরি করা হয়। ব্লকচেইন বর্ণনা করে যেভাবে লেনদেনগুলিকে "ব্লক" এ রেকর্ড করা হয় এবং সময় স্ট্যাম্প করা হয়।

এটি একটি মোটামুটি জটিল, প্রযুক্তিগত প্রক্রিয়া, কিন্তু এর ফলাফল হল ক্রিপ্টোকারেন্সি লেনদেনের একটি ডিজিটাল লেজার যা হ্যাকারদের পক্ষে বিকৃত করা কঠিন।

উপরন্তু, লেনদেনের জন্য একটি দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ প্রক্রিয়া প্রয়োজন। উদাহরণস্বরূপ, একটি লেনদেন শুরু করার জন্য আপনাকে একটি ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড লিখতে বলা হতে পারে ৷

তারপরে, আপনাকে আপনার ব্যক্তিগত সেল ফোনে পাঠ্যের মাধ্যমে প্রেরিত একটি প্রমাণীকরণ কোড লিখতে হতে পারে।

যখন সিকিউরিটিজ আছে, তার মানে এই নয় যে ক্রিপ্টোকারেন্সিগুলো হ্যাক করা যায় না। বেশ কিছু উচ্চ-ডলার হ্যাক ক্রিপ্টোকারেন্সি স্টার্ট-আপগুলিকে অনেক বেশি খরচ করে।

হ্যাকাররা Coincheck-কে $534 মিলিয়ন এবং BitGrail-কে $195 মিলিয়নে আঘাত করেছে, যা তাদের 2018 সালের সবচেয়ে বড় ক্রিপ্টোকারেন্সি হ্যাকগুলির মধ্যে দুটি করে তুলেছে।

সরকার-সমর্থিত অর্থের বিপরীতে, ভার্চুয়াল মুদ্রার মান সম্পূর্ণরূপে সরবরাহ এবং চাহিদা দ্বারা চালিত হয়। এটি বন্য সুইং তৈরি করতে পারে যা বিনিয়োগকারীদের জন্য উল্লেখযোগ্য লাভ বা বড় লোকসান তৈরি করে।

এবং ক্রিপ্টোকারেন্সি বিনিয়োগগুলি স্টক, বন্ড এবং মিউচুয়াল ফান্ডের মতো প্রথাগত আর্থিক পণ্যগুলির তুলনায় অনেক কম নিয়ন্ত্রক সুরক্ষার বিষয়।

গাড়ি:

কিছু গাড়ি বিক্রেতা - গণ-বাজারের ব্র্যান্ড থেকে শুরু করে উচ্চ-বিলাসী বিক্রেতা - ইতিমধ্যেই ক্রিপ্টোকারেন্সি পেমেন্ট হিসাবে গ্রহণ করে।

বীমা:

এপ্রিল 2021-এ, সুইস বীমাকারী AXA ঘোষণা করেছে যে এটি জীবন বীমা (নিয়ন্ত্রক সমস্যাগুলির কারণে) ব্যতীত তার সমস্ত বীমার লাইনের জন্য অর্থপ্রদানের মোড হিসাবে বিটকয়েন গ্রহণ করা শুরু করেছে।

প্রিমিয়ার শিল্ড ইন্স্যুরেন্স, যা মার্কিন যুক্তরাষ্ট্রে বাড়ি এবং অটো বীমা পলিসি বিক্রি করে, এছাড়াও প্রিমিয়াম পেমেন্টের জন্য বিটকয়েন গ্রহণ করে।

আপনি যদি এমন কোনো খুচরা বিক্রেতার কাছে ক্রিপ্টোকারেন্সি খরচ করতে চান যে এটি সরাসরি গ্রহণ করে না, আপনি একটি ক্রিপ্টোকারেন্সি ডেবিট কার্ড ব্যবহার করতে পারেন, যেমন মার্কিন যুক্তরাষ্ট্রে BitPay।

ক্রিপ্টোকারেন্সিতে নিরাপদে বিনিয়োগ করার জন্য চারটি টিপস

ভোক্তাদের প্রতিবেদন অনুসারে, সমস্ত বিনিয়োগ ঝুঁকি বহন করে, কিন্তু কিছু বিশেষজ্ঞরা ক্রিপ্টোকারেন্সিকে সেখানে ঝুঁকিপূর্ণ বিনিয়োগ পছন্দগুলির মধ্যে একটি বলে মনে করেন। আপনি যদি ক্রিপ্টোকারেন্সিতে বিনিয়োগ করার পরিকল্পনা করেন, তাহলে এই টিপস আপনাকে শিক্ষিত পছন্দ করতে সাহায্য করতে পারে।

গবেষণা বিনিময়:

আপনি বিনিয়োগ করার আগে, ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জ সম্পর্কে জানুন। এটি অনুমান করা হয়েছে যে বেছে নেওয়ার জন্য 500 টিরও বেশি এক্সচেঞ্জ রয়েছে। আপনার গবেষণা করুন, পর্যালোচনা পড়ুন এবং এগিয়ে যাওয়ার আগে আরও অভিজ্ঞ বিনিয়োগকারীদের সাথে কথা বলুন।

আপনার ডিজিটাল মুদ্রা কীভাবে সংরক্ষণ করবেন তা জানুন:

আপনি যদি ক্রিপ্টোকারেন্সি ক্রয় করেন তবে আপনাকে এটি সংরক্ষণ করতে হবে। আপনি এটি একটি এক্সচেঞ্জে বা একটি ডিজিটাল ওয়ালেটে রাখতে পারেন।

বিভিন্ন ধরণের ওয়ালেট থাকলেও, প্রতিটির সুবিধা, প্রযুক্তিগত প্রয়োজনীয়তা এবং নিরাপত্তা রয়েছে। এক্সচেঞ্জের মতো, বিনিয়োগ করার আগে আপনার স্টোরেজ পছন্দগুলি তদন্ত করা উচিত।

আপনার বিনিয়োগে বৈচিত্র্য আনুন:

যে কোনো ভালো বিনিয়োগ কৌশলের জন্য বৈচিত্র্যই হল চাবিকাঠি, এবং আপনি যখন ক্রিপ্টোকারেন্সিতে বিনিয়োগ করছেন তখন এটি সত্য।

আপনার সমস্ত অর্থ বিটকয়েনে রাখবেন না, উদাহরণস্বরূপ, আপনি যে নামটি জানেন তা মাত্র। হাজার হাজার বিকল্প আছে, এবং আপনার বিনিয়োগকে বিভিন্ন মুদ্রায় ছড়িয়ে দেওয়া ভালো।

অস্থিরতার জন্য প্রস্তুত করুন:

ক্রিপ্টোকারেন্সি বাজার অত্যন্ত অস্থির, তাই উত্থান-পতনের জন্য প্রস্তুত থাকুন। আপনি দামে নাটকীয় সুইং দেখতে পাবেন।

যদি আপনার বিনিয়োগের পোর্টফোলিও বা মানসিক সুস্থতা এটি পরিচালনা করতে না পারে, তাহলে ক্রিপ্টোকারেন্সি আপনার জন্য বিজ্ঞ পছন্দ নাও হতে পারে।

ক্রিপ্টোকারেন্সি এখন সব রাগ, কিন্তু মনে রাখবেন, এটি এখনও তার আপেক্ষিক শৈশবকালে এবং অত্যন্ত অনুমানমূলক বলে মনে করা হয়।

নতুন কিছুতে বিনিয়োগ করা চ্যালেঞ্জের সাথে আসে, তাই প্রস্তুত থাকুন। আপনি যদি অংশগ্রহণ করার পরিকল্পনা করেন, আপনার গবেষণা করুন এবং শুরু করার জন্য রক্ষণশীলভাবে বিনিয়োগ করুন।

আপনি অনলাইনে নিরাপদ থাকার সেরা উপায়গুলির মধ্যে একটি হল একটি ব্যাপক অ্যান্টিভাইরাস ব্যবহার করে ৷

ক্যাসপারস্কি ইন্টারনেট সিকিউরিটি আপনাকে ম্যালওয়্যার সংক্রমণ, স্পাইওয়্যার, ডেটা চুরি থেকে রক্ষা করে এবং ব্যাঙ্ক-গ্রেড এনক্রিপশন ব্যবহার করে আপনার অনলাইন পেমেন্টগুলিকে রক্ষা করে৷

Related Articles
Comments

You must be logged in to post a comment.

লেখক সম্পর্কেঃ

Hi! My name is Md.Mine Uddin and I am a Article Writing from Comilla, Bangladesh. I have been working in freelancing about 3 years.

আপনার জন্য আরও লেখা: