2022 সালে কোডিং শেখার জন্য 10টি সেরা অ্যাপ। বিস্তারিত এখানে

দিন দিন কিন্তু ওয়েবসাইটে এর সংখ্যা বেড়েই চলেছে এবং এই ওয়েবসাইট বানানোর জন্য কিন্তু বেশিরভাগ হায়ার করা হচ্ছে ওয়েব ডিজাইনার বা ডেভেলপারদের। কিন্তু ওয়েব ডিজাইনার বা ডেভেলপার যারা ওয়েবসাইট বানানোর কাজ করে থাকে, তাদেরকে কিন্তু আগে এর জন্য কোডিং বা প্রোগ্রামিং শিখতে হয়। তাই যারা এই কোডিং শিখতে চাচ্ছেন তাদের জন্য আজকের এই আর্টিকেল। 

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

যে 10টি অ্যাপ আপনি কোড শেখার জন্য ব্যবহার করতে পারেন। 

1. SoloLearn

এই অ্যাপটির মাধ্যমে আপনি কোডিং এর শুরুর  স্তর থেকে শেষ পর্যন্ত শিখতে পারবেন এবং সব এতে সব প্রোগ্রামিং ভাষা ও রয়েছে । তাছাড়া এখানে আপনার জ্ঞান বাড়ানোর জন্য কোডিং সম্পর্কে অনেক  কুইজ দিয়ে থাকে। 

2. Mimo

এখানে তারা  বিনোদনমূলকভাবে আপনাকে কোডিং শেখাবে, এর কারণ হচ্ছে  তাড়াতাড়ি কোড মনে রাখার জন্য। 

আপনি যদি একটি বাস্তব-বিশ্বের প্রকল্প তৈরি করতে চান, তাহলে এই অ্যাপটি, এর বিনোদনমূলক গেমের লেসন সহ, আপনাকে আপনার লক্ষ্যে পৌঁছাতে সাহায্য করবে৷ মিমোর মতো অ্যাপগুলি মানুষকে আরও শিখতে এবং দুর্দান্ত ফলাফল পেতে উত্সাহিত করে। এটি  সংক্ষিপ্ত কিন্তু গঠনমূলক পাঠে আপনি কখনই বিরক্ত বোধ করবেন না। মিমোতে আপনাকে অফার করার জন্য বেশ কয়েকটি ভাষা এবং প্রযুক্তি রয়েছে।

3. Programming Hub

 প্রোগ্রামিংহাবে আপনি ক্লাসে উপস্থাপিত সমস্ত তথ্য সহজেই উপলব্ধি করতে ইন্টারেক্টিভ কাজ সহ গল্প বিন্যাসের পাঠ পাবেন। এখানে আপনার কাছে জাভাস্ক্রিপ্ট, পাইথন, সি++, জুলিয়া এবং অন্যান্যের মতো যেকোন প্রোগ্রামিং ভাষা বেছে নেওয়ার সুযোগ রয়েছে। এছাড়াও ডিজিটাল মার্কেটিং, সিইও, অ্যাপ ডেভেলপমেন্ট, এআই ইত্যাদির জন্য বিভিন্ন ধরণের ক্লাস রয়েছে।

4. Encode

আপনি যদি কোডিংয়ে একজন নতুন শিক্ষার্থী  হন, তাহলে এই অ্যাপটি আপনার প্রয়োজনের সাথে পুরোপুরি মিলবে। এটি আপনাকে একটি দুর্দান্ত ইন্টারফেস অফার করে  যা ব্যবহার করা সহজ এবং পাঠগুলি  আপনাকে যত তাড়াতাড়ি সম্ভব উচ্চ স্তরে পৌঁছানোর জন্য আপনার শেখার প্রক্রিয়ায় সাহায্য করতে পারে।  সবচেয়ে গুরুত্বপূর্ণ, প্রতিটি পাঠের পরে আপনার প্রশ্নের উত্তর খুঁজে পেতে আপনি রিয়েক্ট বা  প্রতিক্রিয়া পাবেন। 

5. Enki app

আপনি যদি কোডিং অ্যাপে সবচেয়ে  আকর্ষণীয় ইন্টারফেস পেতে চান, তাহলে Enki অ্যাপটি আপনার চাহিদা পূরণ করবে বলে আমার মনে হয় । কারণ  এতে প্রচুর এই রকম বৈশিষ্ট্য  রয়েছে যা আপনাকে যে কোনও প্রকল্প  পরিকল্পনায় উপকৃত করবে। আপনি বিষয়বস্তু বেশ সাশ্রয়ী মূল্যের পাবেন। কারণ  এর বেশিরভাগই বিনামূল্যে দেওয়া হয়। 

6. CodeHub

এটি ব্যবহার করা খুবই সহজ, এবং এটি আপনাকে চমৎকার পাঠ প্রদান করে যার জন্য আপনার কোন খরচ হবে না। আপনি HTML, CSS এর লেসল ও  প্রয়োগ করতে পারবেন । CodeHub আপনাকে ওয়েব ডেভেলপমেন্টের জন্য প্রয়োজনীয় সমস্ত বৈশিষ্ট্য  সরবরাহ করবে।

7. Programming Hero

আপনি যদি HTML, CSS, JavaScript  , সহজবাভে শিখতে চান 

তাহলে এই অ্যাপটি সম্পূর্ণ আপনার জন্য।  এটি একটি মজাদার উপায়ে তৈরি করা হয়েছে যা আপনাকে স্বাচ্ছন্দ্য বোধ করতে এবং একই সাথে কোডিং সম্পর্কিত সম্পূর্ণ তথ্য পেতে সক্ষম করে। এইভাবে, আপনার কাছে প্রক্রিয়াটি উপভোগ করার এবং ওয়েব ডেভেলপমেন্ট সম্পর্কে অনেক নতুন জিনিস শেখার সুযোগ পাবেন।

8. Codecademy Go

আপনি সম্ভবত Codecademy এর অনলাইন কোর্সের সাথে পরিচিত কারণ এটি একটি ওয়েবসাইট যেখানে কোডিং শেখা যায় । কিন্তু  এখন তাদের  একটি মোবাইল অ্যাপ ও রয়েছে যা আপনাকে তাদের প্ল্যাটফর্মে সর্বশ্রেষ্ঠ বৈশিষ্ট্য অফার করবে । তাই এখন আপনি চাইলে তাদের এই মোবাইল অ্যাপ ও ব্যবহার করতে পারবেন। 

9. Khan Academy

এই একাডেমী তার কার্যকর শিক্ষা কার্যক্রমের জন্য বিখ্যাত। তাছাড়া  এখন এই অ্যাপটি কোডিং শেখা ছাড়াও  আপনাকে কম্পিউটার প্রোগ্রামিং এর উপর কোর্স করার সুযোগ দেয়। আপনি এগুলি বিনামূল্যে পেতে পারেন এবং IOS বা Android-এ ও  অধ্যয়ন উপভোগ করতে পারেন৷

10. Grasshopper

এতে একটি ব্যবহারকারী-বান্ধব ইন্টারফেস রয়েছে যা  আপনাকে শেখার প্রক্রিয়া থেকে বিরক্ত বা বিভ্রান্ত করবে না। তাছাড়া, আপনার কাছে সংক্ষিপ্ত পাঠ থাকবে যা আপনাকে দ্রুত এবং দক্ষতার সাথে  সক্ষম করতে সাহায্য করবে।

সুতরাং, আপনি টেনশন এবং বিরক্ত বোধ না করে যেখানেই থাকুন না কেন এই অ্যাপটি ব্যবহার করতে পারেন। অন্যতায় এটি কোড টিম Google-এর সাথে  ডিজাইন করা,  সেজন্য  এটি আরো ভালো কাজ করে।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
Md Munna - Mar 4, 2022, 7:09 PM - Add Reply

Nice post thanks

You must be logged in to post a comment.
Md Munna - Mar 4, 2022, 7:09 PM - Add Reply

Nice post thanks

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

I am a simple blog Writer.