clock speed কি? Clock Speed কিভাবে কাজ করে? বিস্তারিত।

আপনার সিপিইউ-এর কর্মক্ষমতা - আপনার পিসির "মস্তিষ্ক" - প্রোগ্রামগুলি যে গতিতে লোড হয় এবং কতটা মসৃণভাবে চালানো হয় তার উপর একটি বড় প্রভাব ফেলে৷ যাইহোক, প্রসেসরের কর্মক্ষমতা পরিমাপ করার কয়েকটি ভিন্ন উপায় রয়েছে। Clock speed (এছাড়াও "clock rate" বা "frequency") সবচেয়ে উল্লেখযোগ্য।


 

আপনি যদি ভাবছেন কীভাবে আপনার Clock speed পরীক্ষা করবেন, তাহলে স্টার্ট মেনুতে ক্লিক করুন (অথবা Windows* কী ক্লিক করুন) এবং "System Info" টাইপ করুন। আপনার CPU এর মডেলের নাম এবং Clock speed "প্রসেসর" এর অধীনে তালিকাভুক্ত করা হবে।
Clock speed কি?

সাধারণভাবে, একটি high clock speed মানে একটি দ্রুত CPU। যাইহোক, অন্যান্য অনেক কারণ আলোচনার মধ্যে আসে।

আপনার জন্য আর লেখা

আপনার CPU প্রতি সেকেন্ডে বিভিন্ন প্রোগ্রাম থেকে অনেক নির্দেশাবলী (low-level calculations যেমন arithmetic) প্রক্রিয়া করে। Clock speed প্রতি সেকেন্ডে আপনার CPU চালানোর চক্রের সংখ্যা পরিমাপ করে, GHz (gigahertz) এ পরিমাপ করা হয়।

একটি "cycle" প্রযুক্তিগতভাবে একটি অভ্যন্তরীণ অসিলেটর দ্বারা synchronized করা একটি পালস, কিন্তু আমাদের উদ্দেশ্যে, তারা একটি মৌলিক ইউনিট যা একটি CPU-এর গতি বুঝতে সাহায্য করে। প্রতিটি cycle এর সময়, প্রসেসরের কোটি কোটি ট্রানজিস্টর খোলা এবং বন্ধ হয়।
3.2 GHz এর clock speed এর একটি CPU প্রতি সেকেন্ডে 3.2 বিলিয়ন চক্র চালায়। (পুরনো সিপিইউগুলির গতি মেগাহার্টজ বা প্রতি সেকেন্ডে লক্ষ লক্ষ চক্রে পরিমাপ করা হয়েছিল।)

কখনও কখনও, একাধিক নির্দেশ single clock cycle এ সম্পন্ন হয়; অন্যান্য ক্ষেত্রে, একটি নির্দেশ  multiple clock cycles উপর পরিচালিত হতে পারে। যেহেতু বিভিন্ন CPU ডিজাইন নির্দেশনাগুলিকে ভিন্নভাবে পরিচালনা করে, তাই একই CPU ব্র্যান্ড এবং প্রজন্মের মধ্যে  clock speed  তুলনা করা ভাল।

উদাহরণ স্বরূপ, পাঁচ বছর আগের উচ্চ   clock speed এর একটি সিপিইউ কম   clock speed সহ একটি নতুন সিপিইউর দ্বারা ছাড়িয়ে যেতে পারে, কারণ নতুন আর্কিটেকচার আরও দক্ষতার সাথে নির্দেশাবলী নিয়ে কাজ করে। একটি X-সিরিজ ইন্টেল® প্রসেসর উচ্চ   clock speed সাথে একটি কে-সিরিজ প্রসেসরকে ছাড়িয়ে যেতে পারে, কারণ এটি আরও কোরের মধ্যে কাজগুলিকে বিভক্ত করে এবং একটি বড় CPU ক্যাশে বৈশিষ্ট্যযুক্ত করে।

কিন্তু একই প্রজন্মের সিপিইউ-এর মধ্যে, উচ্চ   clock speed একটি প্রসেসর সাধারণত অনেক অ্যাপ্লিকেশন জুড়ে কম   clock speed সহ একটি প্রসেসরকে ছাড়িয়ে যায়। এই কারণে একই ব্র্যান্ড এবং প্রজন্মের প্রসেসরের তুলনা করা গুরুত্বপূর্ণ।


clock speed কীভাবে গেমিংকে প্রভাবিত করে?

মাল্টি-কোর সিপিইউ-এর আবির্ভাবের আগে, একক-কোর প্রসেসরের তুলনা করার জন্য ঘড়ির গতিকে মূল বৈশিষ্ট্য হিসাবে দেখা হত। আজ, এটি কোরের সংখ্যা, CPU ক্যাশে এবং পাওয়ার খরচের পাশাপাশি বিবেচনা করা হয়েছে।

একটি পৃথক গেমে ঘড়ির গতির প্রভাব গেমের ইঞ্জিন এবং এটি তৈরি করতে ব্যবহৃত সরঞ্জামগুলির উপর নির্ভর করে। Tom's Hardware-এর মতো বেঞ্চমার্কিং সাইটগুলি দেখতে পেয়েছে যে কিছু গেম ইঞ্জিন, যেমন Far Cry: Primal's Dunia, মাল্টিথ্রেডিংয়ের চেয়ে শক্তিশালী একক-থ্রেড পারফরম্যান্স থেকে বেশি উপকৃত হয়৷ অন্য দিকে, অনেক নতুন AAA গেম, বিশেষ করে অবাস্তব ইঞ্জিনের মতো মাল্টিথ্রেডিং-বান্ধব ইঞ্জিনগুলিতে 4, অতিরিক্ত কোর এবং বৃদ্ধি ঘড়ি উভয় থেকে উপকৃত হতে পারে.3

নির্দিষ্ট মানদণ্ড হল একটি নির্দিষ্ট গেম ইঞ্জিনে CPU কর্মক্ষমতা মূল্যায়ন করার সর্বোত্তম উপায়, তবে ঘড়ির গতি একটি পণ্য পরিবারের মধ্যে প্রসেসরের আপেক্ষিক কর্মক্ষমতার জন্য একটি ভাল সাধারণ নির্দেশিকা।

Turbo Frequencyমানে কি?

ইন্টেল CPU স্পেসিফিকেশন ম্যাক্স টার্বো ফ্রিকোয়েন্সি এবং প্রসেসর বেস ফ্রিকোয়েন্সি উভয়ই তালিকাভুক্ত করে। প্রসেসর বেস ফ্রিকোয়েন্সি সিপিইউ-এর নিয়মিত অপারেটিং পয়েন্টকে নির্দেশ করে, যেখানে ম্যাক্স টার্বো ফ্রিকোয়েন্সি ইন্টেল® টার্বো বুস্ট প্রযুক্তি ব্যবহার করে প্রসেসরটি অর্জন করতে পারে এমন সর্বাধিক গতিকে বোঝায়।

Intel® টার্বো বুস্ট টেকনোলজি এমন একটি টুল যা ভারী কাজের চাপ মোকাবেলা করার জন্য গতিশীলভাবে ঘড়ির গতি বাড়ায়। এটি ব্যবহারকারীর দ্বারা কোনো ইনস্টলেশন বা কনফিগারেশনের প্রয়োজন ছাড়াই কাজ করে। প্রযুক্তিটি প্রসেসরের থার্মাল হেডরুমের পরিমাণ, সেইসাথে ব্যবহৃত কোরের সংখ্যা বিচার করে এবং তারপর clock speedসর্বোচ্চ নিরাপদ স্তরে বাড়িয়ে দেয়।

গেমিংয়ের জন্য কোন সংখ্যাটি বেশি গুরুত্বপূর্ণ? টার্বো ফ্রিকোয়েন্সি। পর্যাপ্ত শীতলতা দেওয়া হলে, সবচেয়ে বেশি CPU-নিবিড় শিরোনামে ভারী কাজের চাপের (যেমন একটি শহরের মধ্য দিয়ে ভ্রমণ করা বা শত্রুর মোড়কে AI আচরণের হিসাব করা) মোকাবেলা করার সময় এই গতিতে আপনার CPU কাজ করবে।

আপনার জন্য আর লেখা

Related Articles
Comments

You must be logged in to post a comment.