ChatGPT কি প্রতারণার ভবিষ্যৎ নাকি শিক্ষকতার?

ChatGPT, OpenAI-এর অত্যাধুনিক চ্যাটবট যা 2022 সালের নভেম্বরে প্রকাশিত হয়েছিল, গণিতের সমীকরণগুলি সমাধান করতে পারে, একটি ইতিহাস সম্পর্কে লিখতে পারে, একটি সনেট রচনা করতে পারে এবং এটা প্রায় সবকিছুই করতে পারে ৷

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

তাই এটা আশ্চর্যের কিছু নয় যে অনেক শিক্ষাবিদ স্কুলে চ্যাটবট নিষিদ্ধ করাকে সমর্থন করেন চুরি, প্রতারণা এবং শুধু সাধারণ ভুল।

এই উদ্বেগের প্রতিক্রিয়া হিসাবে, কিছু বড় জেলা স্কুলগুলিতে চ্যাটবট নিষিদ্ধ করেছে। ডিসেম্বরে, লস অ্যাঞ্জেলেস ইউনিফাইড স্কুল ডিস্ট্রিক্ট "অগ্রিমভাবে" চ্যাটজিপিটি-তে অ্যাক্সেস ব্লক করে যখন "একটি ঝুঁকি/সুবিধা মূল্যায়ন করা হয়," একজন জেলা মুখপাত্র ওয়াশিংটন পোস্টকে বলেছেন।

এবং জানুয়ারিতে, নিউ ইয়র্ক সিটি পাবলিক স্কুলগুলি ওয়াশিংটন পোস্ট অনুসারে স্কুলের মালিকানাধীন ডিভাইস এবং নেটওয়ার্কগুলি থেকে চ্যাটজিপিটি অ্যাক্সেস নিষিদ্ধ করেছিল।

এনওয়াইসি ডিপার্টমেন্ট অফ এডুকেশনের একজন মুখপাত্র চাকবিটকে বলেছেন যে "ছাত্রদের শেখার উপর নেতিবাচক প্রভাব এবং বিষয়বস্তুর নিরাপত্তা এবং নির্ভুলতা সম্পর্কিত উদ্বেগের কারণে" এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে৷

কিন্তু সবাই সম্পূর্ণ নিষেধাজ্ঞার সাথে বোর্ডে নেই — শিক্ষা জগতের কেউ কেউ এটিকে নিষিদ্ধ করার পরিবর্তে বলে, বাচ্চাদের শেখান কিভাবে এটিকে স্মার্টভাবে এবং ন্যায্যভাবে ব্যবহার করতে হয় এবং এটি একটি উপকারী শিক্ষামূলক হাতিয়ার হতে পারে।

একটি বিষয় যা বিশেষজ্ঞরা একমত: শুধু এটি উপেক্ষা করবেন না।

কানাডার ভিক্টোরিয়াতে একজন ইংরেজি শিক্ষক ট্রেভর ম্যাকেঞ্জি বলেন, "চ্যাটজিপিটি ধাঁধার আরেকটি অংশ যা শিক্ষাদান এবং শিক্ষার ক্ষেত্রে পরিবর্তনকে ত্বরান্বিত করছে।"

ChatGPT এর সাথে সবচেয়ে বড় সমস্যা: প্রতারণা

চ্যাটজিপিটি তথাকথিত জেনারেটিভ ল্যাঙ্গুয়েজ মডেলের উপর ভিত্তি করে চ্যাটবটগুলির একটি নতুন তরঙ্গের শীর্ষস্থানীয় প্রান্ত।

তারা লেখার বড় নমুনা সেটে প্রশিক্ষিত, এবং তাদের লেখা আগের প্রজন্মের বটগুলির তুলনায় কাঠামোগতভাবে অনেক বেশি জটিল।

চ্যাটবটটি মানুষের মতো প্রতিক্রিয়া তৈরি করতে এতটাই ভালো যে ওয়েবার স্টেট ইউনিভার্সিটির অধ্যাপক অ্যালেক্স লরেন্স এটিকে "এখন পর্যন্ত উদ্ভাবিত সর্বশ্রেষ্ঠ প্রতারণার সরঞ্জাম" হিসাবে বর্ণনা করেছেন, ওয়াল স্ট্রিট জার্নাল রিপোর্ট করেছে।

কিছু শিক্ষকের উদ্বেগ হল যে তারা একটি ছাত্রের কাজ এবং ChatGPT-এর কাজের মধ্যে পার্থক্য করতে সক্ষম নাও হতে পারে।

এটা মনে হবে উদ্বেগ নিশ্চিত করা হয়েছে. যেমন CNN রিপোর্ট করেছে, ChatGPT মিনেসোটা বিশ্ববিদ্যালয়ের চারটি কোর্সে এবং পেনসিলভানিয়া ইউনিভার্সিটি অফ পেনসিলভানিয়া ওয়ার্টন স্কুল অফ বিজনেসের একটি পরীক্ষায় আইন পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার জন্য যথেষ্ট শক্তিশালী।

এটি লক্ষণীয়, যদিও, এটি কখনও কখনও হোঁচট খায়। উদাহরণস্বরূপ, "রকেট্রির মৌলিক সমীকরণ" এ ChatGPT-এর প্রচেষ্টা ব্যর্থ হয়েছে, NPR রিপোর্ট করেছে।

এবং Study.com-এর 18 বছর বা তার বেশি বয়সী 1000 জন শিক্ষার্থীর সমীক্ষার তথ্য অনুসারে, উত্তর দেওয়া 89 শতাংশেরও বেশি শিক্ষার্থী বলেছেন যে তারা একটি হোমওয়ার্ক অ্যাসাইনমেন্টে সাহায্য করার জন্য ChatGPT ব্যবহার করেছেন, 48 শতাংশ স্বীকার করেছেন যে তারা বাড়িতে পরীক্ষার জন্য এটি ব্যবহার করেছেন , এবং 53 শতাংশ একটি প্রবন্ধ লিখতে এটি ব্যবহার করেছিলেন।

উইকিপিডিয়া চালু করার সময় শিক্ষকরা একই ধরনের সমস্যার সম্মুখীন হন। ভয়, তখন, এখনকার ভয়ের মতো, শিক্ষার্থীরা নিজেরাই তথ্য সংগ্রহ করার পরিবর্তে উইকিপিডিয়া থেকে তথ্য চুরি করবে।

উইকিপিডিয়ার বিপরীতে, চ্যাটজিপিটি-এর সাথে কোনও উত্স অ্যাট্রিবিউশন নেই, যা অন্য সমস্যা উপস্থাপন করে।

স্ট্যানফোর্ড হিস্ট্রি এডুকেশন গ্রুপের গবেষণা অধিভুক্ত নাদাভ জিভের মতে, চ্যাটজিপিটি সম্পর্কে সবচেয়ে উদ্বেগজনক জিনিসগুলির মধ্যে একটি হল এটি উত্স উদ্ধৃত না করেই তথ্য তৈরি করে৷ তিনি এটিকে "ফ্রি-স্ট্যান্ডিং ইনফরমেশন" বা এমন তথ্য হিসেবে বর্ণনা করেছেন যা কোনো উৎসের জন্য দায়ী নয়।

একটি পরীক্ষা হিসাবে, জিভ ChatGPT কে আমেরিকান বিপ্লবের কারণগুলির উপর একটি প্রবন্ধ লিখতে বলেছিল, যা এটি করেছিল, কিন্তু তথ্যের সাথে কোন সূত্র সংযুক্ত ছিল না।

ইতিহাস পণ্ডিতদের মতবিরোধের সাথে বিষয়গত হতে পারে, তাই উদ্বেগের বিষয় হল, তিনি বলেন যে, অ্যাট্রিবিউশন ব্যতীত, শিক্ষার্থীরা কীভাবে উত্সটি বিশ্বাসযোগ্যতাকে প্রভাবিত করতে পারে তা বিবেচনা না করে তথ্যটিকে সত্য হিসাবে বিবেচনা করতে পারে।

ভবিষ্যতের একটি অনিবার্য অংশ

জিভ বিশ্বাস করে যে চ্যাটজিপিটি নিষিদ্ধ করা, যেমন গুগল বা অনলাইন সংস্থান নিষিদ্ধ করা প্রায় অসম্ভব। শুধু যে ছাত্ররা নিষেধাজ্ঞা সহ বা ছাড়াই এই সংস্থানগুলি ব্যবহার করতে থাকবে তা নয়, তবে এটি আসলে গুরুত্বপূর্ণ যে ছাত্ররা কীভাবে ChatGPT-এর মতো প্রযুক্তির সাথে নিরাপদে যুক্ত হতে পারে তা জানে ৷

"আমি মনে করি এটি শিক্ষার্থীদেরকে নিরাপদে এবং কার্যকরভাবে ChatGPT-এর সাথে যুক্ত করার জন্য প্রস্তুত করার বিষয়ে বেশি," তিনি বলেন, "এর সীমাবদ্ধতাগুলি বোঝুন, এর সুযোগগুলি বুঝুন।"

বাফেলো ইউনিভার্সিটির যোগাযোগের অধ্যাপক ইয়োটাম ওফির, নতুন প্রযুক্তির প্রবর্তনের সাথে একটি পুনরাবৃত্ত প্যাটার্ন নির্দেশ করেছেন: যখনই একটি নতুন প্রযুক্তি প্রবর্তন করা হয়, তখন আমরা নিজেদেরকে সংগ্রাম করতে দেখি যে কীভাবে এটি মানুষকে তাদের কাজগুলিকে পুনর্বিবেচনা করতে বাধ্য করে।

তিনি বলেন, সবচেয়ে ভালো তুলনা হল ক্যালকুলেটর, যা চ্যাটজিপিটি-এর মতো, অনেকেই শিক্ষার জন্য হুমকিস্বরূপ বলে মনে করেন। উদ্বেগ, তিনি ব্যাখ্যা করেছিলেন, ক্যালকুলেটর এবং পরিসংখ্যানগত সফ্টওয়্যার শেষ পর্যন্ত গণিতবিদদের প্রতিস্থাপনের সম্ভাবনা নিয়ে।

তিনি বলেন, এই নতুন প্রযুক্তির প্রবর্তন প্রকৃতিতে বিঘ্নিত হতে পারে এবং মূল্যবোধের পুনর্বিবেচনা করতে পারে, যা কখনও কখনও প্রয়োজনীয়।

"চ্যাটজিপিটি তাদের [ছাত্রদের] জীবনের একটি অংশ হবে," তিনি বলেছিলেন।

তাই শিক্ষার্থীদের এটি ব্যবহারে নিষেধ করার পরিবর্তে, ওফির বলেন, শিক্ষাবিদদের প্রথমে শিক্ষার উদ্দেশ্য বিবেচনা করা উচিত।

"যদি উদ্দেশ্য হয় শিশুদের আগামী দিনের বিশ্বের জন্য প্রস্তুত করা, এবং আমি মনে করি এটি হওয়া উচিত," তিনি বলেন, "তাহলে চ্যাটজিপিটি তাদের জীবনের একটি অংশ হতে চলেছে।"

একটি উপকারী শিক্ষার হাতিয়ার

কিছু বিশেষজ্ঞরা বলছেন, নতুন পাঠ্যক্রমের মধ্যে ChatGPT সফলভাবে অন্তর্ভুক্ত করার কয়েকটি ভিন্ন উপায় রয়েছে।

ক্যাথি হিরশ-পাসেক, টেম্পল ইউনিভার্সিটির মনোবিজ্ঞানের অধ্যাপক এবং ব্রুকিংস ইনস্টিটিউশনের একজন সিনিয়র ফেলো, ব্যাখ্যা করেছেন যে শিক্ষার্থীরা যখন লিখতে শেখে, তখন তারা যে সবথেকে গুরুত্বপূর্ণ দক্ষতা গড়ে তুলছে তা হল তাদের সংগ্রহ করা তথ্য থেকে একটি শক্তিশালী থিসিস তৈরি করতে সক্ষম হওয়া।

এবং তারপর অনুচ্ছেদ ব্যবহার করে যে থিসিস সমর্থন.

ব্যবহার করার জন্য সর্বোত্তম প্রমাণ খুঁজে বের করার এই দক্ষতা, তিনি যুক্তি দিয়েছিলেন, এখনও নির্ধারণ করা মানুষের পরিধিতে থাকবে। এটি প্রযুক্তি দ্বারা প্রতিস্থাপন করা যাবে না।

ভবিষ্যতে, হির্শ-পাসেক বিশ্বাস করেন, আমরা কৌতূহল, সমালোচনামূলক চিন্তাভাবনা এবং সৃজনশীলতাকে রট মেমোরাইজেশনের চেয়ে মূল্য দেব এবং ChatGPT এই দক্ষতা বাড়াতে সাহায্য করবে।

"আমরা প্রকৃতপক্ষে শিক্ষার্থীদের কীভাবে সঠিক প্রশ্ন জিজ্ঞাসা করতে হয় তা দেখিয়ে তাদের আরও বেশি সাহায্য করি, যা আমি মনে করি একটি গুরুত্বপূর্ণ দক্ষতা," তিনি বলেন, তিনি আরও বলেন যে তিনি শিক্ষার্থীদের তাদের "মানসিক পেশী" ব্যবহার করতে উত্সাহিত করেন যাতে তারা কিসের চেয়ে ভাল কাজ করছে তারা ChatGPT থেকে পেয়েছে।

ChatGPT এর আরেকটি সুবিধা? শিক্ষকরা কীভাবে পড়ান তা পুনর্বিবেচনা করতে সহায়তা করা।

ম্যাকেঞ্জির মতে, ChatGPT শিক্ষকদের তাদের শিক্ষাগত অনুশীলন পরিবর্তন করতে এবং পরিবর্তনকে ত্বরান্বিত করতে বাধ্য করে, শিক্ষকদের তারা যা শেখায় তা নয় বরং তারা কীভাবে শেখায় তা প্রতিফলিত করতে সক্ষম করে।

“শিক্ষকরা যদি এমন একটি অবস্থান থেকে শেখান যা শেখাকে সহজভাবে লেনদেনের একটি সিরিজ হতে দেয় (অর্পণ করা, চালু করা, পুনরাবৃত্তি করা),” তিনি ব্যাখ্যা করেছিলেন, “তাহলে ChatGPT শিক্ষকদের আরও প্রক্রিয়া-কেন্দ্রিক শিক্ষাদানের অবস্থানে স্থানান্তর করতে বাধ্য করে যেখানে আমরা আরও বেশি লেনদেনমূলক এবং প্রামাণিকভাবে দক্ষতা বিকাশের একটি জায়গায়।"

মিডিয়া লিটারেসি নাউ-এর নিউ জার্সি অধ্যায়ের নেত্রী এবং 40 বছরের অভিজ্ঞতা সম্পন্ন একজন শিক্ষক ওলগা পোলাইটসের মতে, এবং তারপরে শিক্ষার্থীদের মেধা সম্পত্তি এবং চুরির বিষয়ে শেখানোর জন্য ChatGPT ব্যবহার করার একটি উপায় রয়েছে৷

সত্য যে ChatGPT এটি তৈরি করা তথ্যের জন্য উত্সগুলিকে উদ্ধৃত করে না তা ছাত্রদের তাদের তৈরি করা বিষয়বস্তুর প্রবর্তক হতে তাদের নৈতিক দায়িত্ব সম্পর্কে শেখানোর জন্য ব্যবহার করা যেতে পারে। "চ্যাটজিপিটি এটিই করে," তিনি বলেছিলেন, "এটি আপনি উদ্যোক্তা কিনা তা নিয়ে প্রশ্ন তোলে।"

শিক্ষকরা কীভাবে ChatGPT সমস্যাগুলি এড়ান

হ্যাঁ, শ্রেণীকক্ষে ChatGPT অন্তর্ভুক্ত করার সুবিধা রয়েছে, কিন্তু শিক্ষকরা কীভাবে এটি সফলভাবে করবেন এবং প্রতারণা এবং ভুল তথ্যের সম্ভাবনা এড়াবেন?

ম্যাকেঞ্জি বিশ্বাস করেন যে এটি সবই একটি শক্তিশালী গঠনমূলক মূল্যায়ন অনুশীলনের সাথে শুরু হয়, যা তিনি ব্যাখ্যা করেছেন, একজন শিক্ষার্থী একটি টাস্ক বা অ্যাসাইনমেন্ট তৈরি করার প্রক্রিয়া চলাকালীন কোচিং এবং প্রতিক্রিয়া প্রদান করছে।

সুতরাং প্রক্রিয়ায় প্রতিক্রিয়া প্রদান না করে শুধুমাত্র চূড়ান্ত পণ্যের দিকে তাকানোর পরিবর্তে, একটি গঠনমূলক মূল্যায়ন মানে একজন শিক্ষক নিয়োগের সম্পূর্ণ প্রক্রিয়ার সাথে জড়িত।

ChatGPT ব্যবহার করে প্রতারণা করা কঠিন হবে কারণ, তাত্ত্বিকভাবে, এই ধরণের মূল্যায়নের মাধ্যমে, একজন শিক্ষার্থীর কাছে যা আসে না তা শিক্ষকের কাছে বিস্ময়কর হবে না — শিক্ষার্থীর কাজ এবং ChatGPT-এর কাজের মধ্যে পার্থক্য করা সহজ হবে।

একইভাবে, হির্শ-পাসেক মনে করেন যে উত্তরটি হল শিক্ষকদের শেখানোর পদ্ধতির পুনর্বিন্যাস করা।

"এর অংশ একটি শিক্ষাগত পরিবর্তন এবং একটি মন পরিবর্তন হতে যাচ্ছে," তিনি বলেন. শেখার ফলাফল, তিনি ব্যাখ্যা করেছেন, কীভাবে আরও সহযোগিতামূলক হতে হয়, কীভাবে সম্প্রদায় তৈরি করতে হয়, সৃজনশীল চিন্তাভাবনা এবং সৃজনশীল উদ্ভাবন এবং ব্যর্থতার দিকে নিয়ে গেলেও ঝুঁকি নেওয়ার আত্মবিশ্বাস শেখা উচিত।

কিন্তু এই সমস্ত দক্ষতা, তিনি বলেন, বর্তমান স্কুল ব্যবস্থার বিরোধী। কিন্তু চ্যাটজিপিটি, কোভিডের মতো, পরিবর্তনের ইঞ্জিন হতে পারে, তিনি যুক্তি দেন।

"কোভিড এবং চ্যাটজিপিটি এমন ইঞ্জিন যা আমাদের পরিবর্তনের দিকে নিয়ে যাচ্ছে," তিনি বলেছিলেন, "কারণ তারা এতটাই নাটকীয় যে তারা দেখিয়েছে আমরা কতটা দুর্বল।"

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ