অ্যান্ড্রয়েডের জন্য 10 টি সেরা কল রেকর্ডার অ্যাপস ।

অ্যান্ড্রয়েডের জন্য 10 টি সেরা কল রেকর্ডার অ্যাপস। সব কল রেকর্ডার অ্যাপ কিন্তু বৈধ না। 

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

তারপর ও  কিছু লোক আইনি এবং নিরাপত্তার কারণে ফোন কল রেকর্ড করতে পছন্দ করেন। এর মধ্যে অনেক অ্যাপই রয়েছে যেগুলো বাংলাদেশেও ব্যবহার করা যায়। 

কল রেকর্ডার অ্যাপের অনেক সমস্যা আছে। যেমন,  কিছু কিছু অ্যাপে উভয়ের কথা রেকর্ড করার জন্য   লাউডস্পিকার ব্যবহার করে রেকর্ড করতে হয়।

তাছাড়া এইসব অ্যাপ গুলো সঠিকভাবে সেট আপ না করলেও কল রেকর্ড হবেনা।

তাছাড়া, এইসব অ্যাপ সাপোর্ট এর জন্য স্মার্টফোনের মডেল 8.2,  5.1.  9.0  বা এর উপরের মডেলের ফোন দরকার পরে।

যাইহোক তারপর ও আপনি সেগুলো ব্যবহার করে দেখতে পারেন যা অনেকটাই সাপোর্ট করে । 

তাহলে চলুন আগে এইসব অ্যাপ এর নামগুলো দেখে নেওয়া যাক! 

অ্যান্ড্রয়েডের জন্য সেরা কল রেকর্ডার অ্যাপসগুলো হল:

▪️  Automatic Call Recorder 

▪️  Automatic Call Recorder by RSA

▪️  Blackbox Call Recorder

▪️  Boldbeast Call Recorder

▪️  Call Recorder Automatic

▪️  Cube Call Recorder

▪️  Otter Voice Notes

▪️  SmartMob Smart Recorder

▪️  Smart Voice Recorder

▪️ Splend Apps Voice Recorder

▪️Bonus: Google Voice

এবার চলুন এর কাজ সম্পর্কে বিস্তারিত জানা যায়! 

1. Automatic Call Recorder

Automatic Call Recorder অ্যান্ড্রয়েডের জন্য অন্যতম জনপ্রিয় একটি  কল রেকর্ডার অ্যাপ। গুগল প্লে -র নীতির কারণে  কল লগ পরিবর্তনের জন্য  এটি একবার পিছিয়ে গিয়েছিল , কিন্তু এটি এখনও একটি কার্যকরী কল রেকর্ডার।

অ্যাপটি গুগল ড্রাইভ এবং ড্রপবক্স ইন্টিগ্রেশন সহ  অন্যান্য কিছু ছোট ফাংশনগুলি রয়েছে। এর একটি প্রো সংস্করণও রয়েছে।  প্রো সংস্করণটি ব্যয়বহুল তবে কয়েকটি অতিরিক্ত বৈশিষ্ট্যও যুক্ত আছে । 

2.Automatic Call Recorder by recorder & smart apps

এই অ্যাপটি অনেকটা  অন্যান্য Automatic Call Recorder অ্যাপের মতোই , যা কম জনপ্রিয়। এর বৈশিষ্ট্যর মধ্যে রয়েছে ; অটোমেটিক  কল রেকর্ডিং, বিভিন্ন অডিও কোডেকগুলিতে রেকর্ড করার ক্ষমতা এবং আরও অনেক কিছু। 

এটি ক্লাউড স্টোরেজ এবং অন্যান্য কয়েকটি ছোট বৈশিষ্ট্যগুলির উপর ব্যাকআপগুলো  সমর্থন করে। Automatic Call Recorder অ্যাপের মতোই তাই আপনি এর যেকোনো একটা ব্যবহার করতে পারেন।

3. Blackbox Call Recorder

 

ব্ল্যাকবক্স  কল রেকর্ডার অন্যন্য কল রেকর্ডিং  অ্যাপ এর  মতোই ভালো বৈশিষ্ট্য রয়েছে  । এতে কল রেকর্ডিং, ক্লাউড ব্যাকআপ সাপোর্ট এবং রেকর্ডিং কোয়ালিটি সেটিংস সহ অনেক ফিচার  স অ্যারে রয়েছে। যাইহোক, এটি নিরাপত্তার জন্য লক ফাংশন, ব্লুটুথ অ্যাক্সেসরি সাপোর্ট এবং ডুয়াল-সিম সাপোর্ট রয়েছে,  যা অন্যান্য অ্যাপের বদলে  এটিকে  আরও এক ধাপ এগিয়ে নিয়ে যায়। 

4. Boldbeast Call Recorder

বোল্ডবিস্ট কল রেকর্ডার সেইসব কল রেকর্ডার অ্যাপগুলির মধ্যে একটি যা আপনার জন্য পুরোপুরি কাজ করে, তবে এটা সব মডেলের ফোনে কাজ নাও করতেও পারে। এই অ্যাপটি অনেক মানুষ  ডাউনলোড করেছে  , আপনি আমাদের বিশ্বাস না করলে আপনি গুগল প্লে রেটিং চেক করতে পারেন।  কল রেকর্ডার অ্যাপটি আসলে বেশ ভালভাবে তৈরি।

আপনার প্রয়োজন হলে আপনি এটি   ম্যানুয়ালি রেকর্ড করতে সেট করতে পারেন।  অ্যাপটি অ্যান্ড্রয়েড 8.1 থেকে অ্যান্ড্রয়েড 5.0 পর্যন্ত সব ফোনের জন্য সমর্থন করে। তাছাড়া এর উপরের মডেলের জন্যও সাপোর্ট করে।

5. Call Recorder Automatic 

Call Recorder Automatic ফোন কল রেকর্ড করার জন্য একটি ভালো  অ্যাপ। এটি ভাল কাজ করে, কিন্তু কথোপকথনের উভয় দিক রেকর্ড করতে আপনার ফোনটি স্পিকারে রাখতে হবে। অ্যাপ্লিকেশনটি সহজ  ব্যবহার করতেও  সহজ।

এই অ্যাপ দিয়ে  কল রেকর্ড করে  তারপরে আপনি সেগুলিকে সংগঠিত করতে পারবেন , সেগুলি শেয়ার বা   সংরক্ষণও  করতে পারবেন । 

6. Cube Call Recorder

অনেক অ্যাপ দিয়েই কিন্তু ডাইরেক্ট কল রেকর্ড করা হয়। কিন্তু এই অ্যাপ দিয়ে আপনি অন্যান্য অ্যাপের মাধ্যমে কল করা কথাবার্তাও রেকর্ড করতে পারবেন। 

 যেমন : স্কাইপ, ভাইবার, হোয়াটসঅ্যাপ, স্ল্যাক, টেলিগ্রাম ইত্যাদি।  এতে সাংগঠনিক বৈশিষ্ট্য, প্লেব্যাক বৈশিষ্ট্য এবং রেকর্ডিং মানের বৈশিষ্ট্য সহ বেশিরভাগ দরকারী বৈশিষ্ট্য রয়েছে।

এমনকি আপনি স্বয়ংক্রিয় কল রেকর্ডিং থেকে পরিচিতিগুলি বাদ দিতে পারেন। তার আগে আপনাকে এর সব সেটিং গুলো ঠিক করে নিতে হবে।

7.Otter Voice Notes

Otter Voice Notes এ অন্যান্য অ্যাপের মতো এতে ও অনেক বৈশিষ্ট্য রয়েছে।  আপনি আপনার নোটগুলি শুনতে এবং সংগঠিত করতে, বিদ্যমান ভয়েস নোটগুলি কপি  করতে এবং আরও অনেক কিছু করতে পারেন।

এটি আসলে  অন্যান্য কল রেকর্ডিং অ্যাপের মত কল রেকর্ড করে না। তবে এতে আপনি ভয়েস কপি করে রাখতে পারবে, তাছাড়া অডিও,  ভিডিও,  ছবি, ইত্যাদি, এতে কপি থাকবে।  অন্যান্য অ্যাপ থেকে সেগুলো কেটে গেলেও তা আপনি এখানে পাবেন। 

8.Smart Recorder by SmartMob 

স্মার্ট রেকর্ডার একটি ভয়েস রেকর্ডার অ্যাপ। এটি কল রেকর্ডিংয়ের জন্য ডিজাইন করা হয়নি, তবে কল রেকর্ড এর  জন্য আলাদা  একটি বাটন রয়েছে  যেটি ব্যবহার করে আপনি কল রেকর্ড করতে পারবেন । 

যাইহোক এই অ্যাপ সম্পর্কে এত বেশি জানা নেই,  সবগুলো চেক করার জন্য আপনি গুগল  প্লে স্টোর থেকে ডাউনলোড করে ব্যবহার করে দেখতে পারেন। 

9. Smart Voice Recorder

স্মার্ট ভয়েস রেকর্ডার হল আরেকটি ভয়েস রেকর্ডিং অ্যাপ যার কিছু কল রেকর্ডিং বৈশিষ্ট্য রয়েছে। এটি বিজ্ঞাপন সহ একটি বিনামূল্যে অ্যাপ্লিকেশন তাই বৈশিষ্ট্যগুলির জন্য কোন পেওয়াল নেই।

এটি প্রয়োজন হলে স্বাভাবিক রেকর্ডিং এবং কল রেকর্ডিং এর মধ্যে পরিবর্তন করতে পারে। আপনি বিভিন্ন ধরণের অডিও কোডেকগুলিতে রেকর্ড করতে পারেন এবং প্রয়োজনে এটি আপনার ক্লাউড স্টোরেজের সাথে ভাগ করতে পারেন। 

10. Voice Recorder by Splend Apps

এর বেশিরভাগ বৈশিষ্ট্য ভয়েস রেকর্ডিংয়ের জন্য তাই কল রেকর্ডিং স্টাফ একটু হালকা। কিছু বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে পরিবর্তনশীল বিটরেট সেটিংস, ব্যাকগ্রাউন্ড রেকর্ডিং এবং  কল রেকর্ডিং।  

11. Bonus: Google Voice

 এটিতে ফোন কল রেকর্ড করার ক্ষমতা রয়েছে। আসলে, গুগল সাপোর্ট এর উপর একটি টিউটোরিয়াল আছে এখানে ।  এতে  আপনি শুধুমাত্র ইনকামিং কল রেকর্ড করতে পারেন।  তবে সব বৈশিষ্ট্যর জন্য হয়তো আপনাকে গুগল থেকে লাইসেন্স নিতে হবে।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

I am a simple blog Writer.