খুব সহজেই এবার ব্যবসা করুন অনলাইনে

বর্তমান করোনাকালীন লকডাউন সময়ে আমরা অনেকটাই গৃহে বন্দী রয়েছি। যতই বন্দী থাকিনা কেনো অবশ্যই আমাদের খাওয়া দাওয়া দরকার এবং আয় করাও জরুরি। অনেকে হয়তোবা ভাবছেন যে ব্যবসা অনলাইনে কিভাবে করে? এটা আসলেই কি সম্ভব? আমি বলছি হ্যা অনলাইনে অবশ্যই ব্যবসা করা সম্ভব। পৃথিবী অনেক এগিয়েছে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

এখন অনেকেই অনলাইনে ব্যবসা করে লাভবান হচ্ছেন। অনলাইনে ব্যবসা! এটি এখন আর অবাককর বিষয় নয়; কেনোনা আমরা সকলেই কমবেশি অনলাইনের সঙ্গে জড়িত।

যাহোক অনেকেই ব্যবসা করতে চাচ্ছেন কিন্তু উপযুক্ত গাইডলাইন এবং পরিবেশ ও স্থান পাচ্ছেন না। হ্যা আপনার যদি কিছু পুঁজি থাকে তাহলে আপনি আজই অনলাইনে শুরু করে দিতে পারেন আপনার ব্যবসা। এখানে অনলাইনে ব্যবসা করার অনেকগুলো মাধ্যম রয়েছে আমি কেবল জনপ্রিয় মাধ্যমগুলো নিয়ে আলোচনা করবো।

অনলাইন ব্যবসার জনপ্রিয় মাধ্যম

★ ফেসবুক

★ ইনস্টাগ্রাম

★ ইউটিউব

উপরের সাইটগুলো সকলেরই পরিচিত। আমরা যারা, শিক্ষিত, অর্ধশিক্ষিত বা শিক্ষিত নই সকলেই এগুলো চিনি ও জানি। এইসব সাইটে তথা অনলাইনে যেকেউই ব্যবসা করতে পারেন। বিশেষ করে বেকারদের ও আপুদের জন্য এটি বেশ সুবিধাজনক। অবশ্য অনলাইনে ব্যবসা করা সকলের জন্যই সুবিধাজনক।

যাহোক উপরে আমি ফেসবুক, ইনস্টাগ্রাম এবং ইউটিউব সম্পর্কে বললেও আমি প্রথমেই ফেসবুককে প্রাধান্য ও গুরুত্ব দিবোঃ-

★ অনলাইন ব্যবসায় ফেসবুকঃ-

আপনারা জানেন ফেসবুক বর্তমানে সারা দুনিয়ায় সামাজিক যোগাযোগ মাধ্যম সমূহের মধ্যে সবচেয়ে জনপ্রিয় এবং সহজ একটি মাধ্যম। আর বাংলাদেশে তো এটি আরো বেশি জনপ্রিয় এবং সহজলভ্য। আপনি বিভিন্ন প্রকার খাদ্যদ্রব্য, নিত্যপণ্য, পোশাক, ইলেকট্রনিক্স, সঙ্গীত যন্ত্র, অফিস সরবরাহ, সম্পত্তি ইত্যাদি নিয়ে ফেসবুক প্রোফাইল, ফেসবুক পেজ ও গ্রুপে প্রচারণা চালাতে পারেন।

ধরুন খাদ্যদ্রব্য বলতে আপনি ভালো কেক বানান, সুতরাং আপনি আপনার কেকের সুন্দর ছবি, গুনগত মান, দাম বিস্তারিত লিখে পোস্ট করতে পারেন। এছাড়া আপনি নিত্যপণ্য পিয়াজ, রসুন, আদা, চা পাতা ইত্যাদির ছবি, গুনগত মান, দাম বিস্তারিত লিখে পোস্ট করতে পারেন।

*** পোষ্ট কোথায় করবেন???

★★ ফেসবুক মার্কেটপ্লেস ★★

ফেসবুকের অফিসিয়াল একটি পরিষেবা রয়েছে; যার নাম হলো "ফেসবুক মার্কেটপ্লেস"। মুলত এখানে একজন ফেসবুক ব্যবহারকারী অনলাইনে বিক্রয়ের জন্য বিভিন্ন পণ্য তালিকাভুক্ত করতে পারেন। বিক্রির বা ব্যবসার জন্য ফেসবুকের এই মাধ্যমটি খুবই জনপ্রিয়।

★★ ফেসবুক একাউন্ট ★★

আপনি যখন আমার এই আর্টিকেলটি পড়তে পারছেন তাহলে নিশ্চয়ই আপনার একটি ফেসবুক একাউন্ট ও আছে। আর হ্যা ব্যবসার জন্য প্রাথমিক পর্যায়ে আপনার নিজস্ব ফেসবুক একাউন্টটি হতে পারে সবচেয়ে উপকারী। ধরুন আপনার ফেসবুকে ২/৩ হাজার, ৪ হাজার বা ৫ হাজার বন্ধু আছে বাংলাদেশের বিভিন্ন প্রান্তের। এখানে আপনি আপনার নির্দিষ্ট পণ্যের প্রচারণা চালাতে পারেন।

এখান থেকেই আপনি অর্ডার পেতে পারেন। ধরুন আপনি আম বিক্রি করবেন। আপনার ওখানে আমের দাম তুলনামূলক কম, আবার দেশের অন্য প্রান্তে সেটির দাম কম নয়। সুতরাং আপনি সুন্দর করে আমের নাম, গুনগত মান, দাম, ছাড় ইত্যাদি লিখে বিক্রয়ের জন্য পোস্ট করতে পারেন।

সেখান থেকে নিশ্চয়ই আপনি লেগে থাকলে অর্ডার পাবেন এবং লাভবান ও হবেন। দেখুন এখানে আমি শুধুমাত্র আমের ব্যবসার কথা বলিনি বরং আমি আম দিয়ে একটা উদাহরণ দিলাম মাত্র৷ আপনি কিসের ব্যবসা করবেন সেটি আপনারই চয়েস(পছন্দ) করতে হবে। আপনি পারলে মেয়েদের থ্রিপিস, ছেলেদের পাঞ্জাবি অর্থাৎ পোশাকেরও ব্যবসা করতে পারেন। বর্তমান সময়ে পোশাকের ব্যবসা খুবই লাভজনক।

★★ ফেসবুক পেজ ★★

আপনি একটি ফেসবুক পেজ ক্রিয়েট করে সুন্দর করে একটি নাম দিয়ে সেখানে আপনার ব্যবসা পরিচালনা করতে পারেন। পেজে ফলোয়ার ও লাইকের সংখ্যা অবশ্যই বাড়াতে হবে। ন্যূনতম ১০ হাজার+ লাইক হলে ভালো হয়। পেজটি ক্রিয়েট করতে পারেন সুন্দর একটি ব্যবসা প্রতিষ্ঠানের নাম দিয়ে।

যাতে আপনার পণ্যসামগ্রীর সঙ্গে আপনার ব্যবসায়িক প্রতিষ্ঠানের নামটিও প্রচারিত হয়। এতে করে আপনার বেশি বেশি অর্ডার পাওয়ার সুযোগ থাকবে। তবে পেজ বুস্ট করতে হয়। যাতে ডলার তথা টাকা খরচ করতে হয়। তাই আপনি প্রথমে পেজ না খুলে বরং একটি ফেসবুক গ্রুপ খুলে ব্যবসা করতে পারেন।

★★ ফেসবুক গ্রুপ ★★

বর্তমানে অনেকেরই দেখবেন বড় বড় ফেসবুক গ্রুপ রয়েছে। আপনিও ইচ্ছা করলে একটি ফেসবুক গ্রুপ তৈরি করতে পারেন নিমিষেই। ফেসবুক গ্রুপ বর্তমানে খুবই জনপ্রিয়, বিশেষ করে ব্যবসার জন্য আরো বেশি জনপ্রিয়। কেনোনা ফেসবুক গ্রুপে কোনো প্রকার বুস্ট করা লাগেনা এবং কোনো ডলার বা টাকাও খরচ হয়না।

আপনি সুন্দর একটি নাম ও ছবি দিয়ে গ্রুপ খুলে শুধু মেম্বার এ্যাড দিবেন, ফ্রেন্ডদের ইনভাইট করবেন। পাশাপাশি আপনার ব্যবসায়িক পণ্যের পোস্ট করতে থাকবেন। এই পোস্ট গুলো আবার ফেসবুকের বিভিন্ন ব্যবসায়িক গ্রুপে শেয়ার করতে পারেন, পোস্ট করতে পারেন।

ধরুন আপনি থ্রিপিস এর ব্যবসা করেন, সেক্ষেত্রে আপনি থ্রিপিসের সুন্দর ছবি, থ্রিপিসের ধরণ, মডেল, দাম এবং এর সুবিধাসমূহ বিস্তারিত লিখে আপনার নিজের গ্রুপ ও অন্য আরো গ্রুপে পোস্ট করতে পারেন। যত প্রচারণা চালাবেন তত বেশি অর্ডার পাবেন।।

 

★অনলাইনে ব্যবসায় ইনস্টাগ্রামঃ-

এবার ইনস্টাগ্রামে ব্যবসা করা নিয়ে কিছুটা মৌলিক ধারণা দেওয়া যাক। তবে আগে ইনস্টাগ্রাম সম্পর্কে জানতে হবে। মুলত ইনস্টাগ্রাম ও একটি সামাজিক যোগাযোগ মাধ্যম। এটি ফেসবুকের সঙ্গে জড়িত।

এখানেও আপনি ছবি ও সংক্ষিপ্ত লেখা দিয়ে আপনার ব্যবসার অনেকটাই সম্প্রসারণ করতে পারেন। শেয়ার দিতে পারেন। তবে আগে অবশ্যই ইনস্টাগ্রামে একাউন্ট তৈরি করে নিতে হবে।

★অনলাইন ব্যবসায় ইউটিউবঃ-

মুলত বর্তমান সময়ে ইউটিউব ব্যবসার জন্য খুবই জনপ্রিয় মাধ্যম। বিশেষ করে ভিডিওর জন্য এটি খুবই জনপ্রিয়। তবে এখানে ব্যবসা করতে হলে ইউটিউবে আপনার একটি চ্যানেল ক্রিয়েট করতে হবে। চ্যানেল ক্রিয়েট করা কঠিন কোনো কাজ নয়।

তারপরও যারা বুঝেন না তারা গুগলে অথবা ইউটিউবে সার্চ দিয়ে "কিভাবে ইউটিউবে চ্যানেল তৈরি করে" বিস্তারিত ভিডিওতে দেখে নিতে পারেন, জেনে নিতে পারেন।

এখানে আপনি আপনার নির্ধারিত পণ্য বা পণ্যসমূহের ভিডিও করে, পাশাপাশি আলোচনা করে সেই ভিডিও গুলো আপলোড করতে পারেন। তবে আপনার ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব বাড়াতে হবে। সাবস্ক্রাইব যত বেশি হবে আপনার পণ্যের প্রচারণা তত বেশি হবে এবং আপনি তত বেশি অর্ডার পাবেন। আপনি হয়ে উঠবেন একজন সফল ব্যবসায়ী!!

এছাড়াও অনলাইনে আরো অনেক সাইট রয়েছে। সেগুলোও ব্যবসার জন্য বেশ ভালো ও উপযোগী।।

মুলত যারা ইনস্টাগ্রাম ও ইউটিউবের ঝামেলায় যেতে চাননা তাদের জন্য ব্যবসার সহজ মাধ্যম হলো ফেসবুক। ফেসবুকে ব্যবসা সম্পর্কে ইতোমধ্যে আমি উপরে আলোচনা করেছি। মনে রাখতে হবে বর্তমানে সরাসরি ব্যবসা করার চেয়ে অনলাইনে ব্যবসা করা অনেকটাই সহজ।

তবে এটি তুলনামূলক সহজ বটে, বাট কাজতো আপনার করতে হবে। সফল ও লাভবান হতে হলে নিয়মিত লেগে থাকুন ব্যবসার সাথে। অনলাইনে বা ফেসবুকে অযথা সময় নষ্ট না করে ব্যবসা শুরু করুন অনলাইনে। প

রিশ্রম ও সততা ধরে রাখুন, বিশ্বাস করুন অনলাইন ব্যবসায় সফলতা আপনার আসবেই।। তবে অনলাইনে ব্যবসা করার আগে অবশ্যই অনলাইনে ব্যবসা করার বিস্তারিত পদ্ধতি ও মাধ্যম ভালো করে জেনে ও বুঝে নিতে হবে। তাহলে শুরু হয়ে যাক অনলাইনে ব্যবসা....

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

হই আমি ধীর, অথবা হই বীর, আমি শুধু বাংলাদেশের নয়, বরং সমগ্র পৃথিবীর।