প্রতিদিন ইনকাম ৩০০ থেকে ৪০০ টাকা শুধু মাত্র লেখা লেখি করে

আমরা আজকে যে টপিকটা বা বিষয়টা নিয়ে আলোচনা করতে যাচ্ছি সেটা খুবই গুরুত্বপূর্ণ একটা টপিক। আশা করি আপনি যদি এই টপিকটা সম্পুর্ন কন্টিনিউ করেন তাহলে আপনার লস হবেনা বরং নতুন একটি স্বপ্নেনের পথ খুজে পেতে পারেন। 

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আমাদের আজকের গুরুত্বপূর্ণ টপিকটির নাম হলো ব্লগিং। আমাদের বাংলাদেশে অনেক ছেলে মেয়েই শুধু  মাত্র ব্লগ লিখে প্রতি মাসে ৪০থেকে ৫০হাজার টাকা ইনকাম করতেছে। অনেকেই আবার এই ব্লগিংটাকে নিজের পেশা হিসেবেও বেচে নিয়েছে।

এখন আপনি কি ভাবে এ-ই ব্লগার থেকে অন্যদের মতো টাকা ইনকাম করে নিজের কেরিয়ার গঠন করবেন সেটাই তো ভাবছেন। কোনো চিন্তা করবে না, কারণ আজকের কথা গুলো শুধু মাত্র আপনার জন্য। আমরা চেষ্টা করব  আপনাকে সাহায্য করার জন্য। ইতি মধ্যে আমরা যে যে বিষয় গুলো নিয়ে আলোচনা করব তার নিম্ন রুপ নিছে দেওয়া হল। 

১/ ব্লগ কি 

2/ কি ভাবে ব্লগ লিখতে হয় 

৩/ কি ভাবে ইনকাম হয় 

৪/ নিজের একটা ফ্রি ব্লগ সাইট তৈরি করুন 

আমি আশা করি উপরের দেওয়া প্রশ্ন গুলোর উত্তর নিচে সুন্দর ভাবে এক এক করে পেয়ে যাবেন। আর এগুলো যদি আপনি গুরুত্বপূর্ণ মনে করেন এবং নিয়মিত কাজ করেন তাহলে আপনিও একদিন তাদের মতো হতে পারবেন আশা করা যায়। তাহলে এবার চলোন মূল বিষয় গুলো আলোচনা করি। 

ব্লগার কি

আপনার আমার মতো এখনো অনেক মানুষ আছে যারা এখনো ব্লগ বা ব্লগার কি সে বিষয়ে জানেনা। আসলে ব্লগ হল লিখা। সেটা বাংলা অথবা ইংরেজি হতে পারে। সংকেপে বুঝতে চাইলে আমি বলব কোনো কিছু লিখা কে ব্লগ বলা হয়। একটা মানুষ

যখন কোনো বিষয় কে কেন্দ্র করে কোনো কিছু লিখে 

তখন সেটাকে ব্লগ বলা হয়। আশা করি আপনি বুজতে পেরেছেন ব্লগ কি।  তাহলে এবার চলোন অন্য বিষয় গুলো জেনে নেই। 

কি ভাবে ব্লগ লিখতে হয়

আমি বলব আমরা সবাই ব্লগ লিখতে পারি। তার পরেও সবাই পারি না।  তার কারণ ব্লগ লিখতে হলে সবচেয়ে গুরুত্বপূর্ণ হাতিয়ার সবার কাছে থাকেনা। আর সেই হাতিয়ারটির নাম হল বিদ্যা বা পড়াশোনা। যারা পড়া শোনা করতে পারেনা তারা কিন্তু ব্লগ লিখতে পারবেনা। মুল কতা হলো ব্লগ আপনি 

বিভিন্ন ভাবে লিখতে পারেন। যেমন মনে করেন, আপনার প্রিয় মানুষটিকে নিয়ে কিছু লিখলেন,আপনার জীবনের একটা গল্প লিখলেন। কোনো মানুষ কে কিছু লিখলেন, কোনো ভালো গাছ, মাছ, বা নদীর সম্পর্কে কিছু লিখলেন ইত্যাদি।

আশা করি নিশ্চয়ই আপনি বুঝতে পেরেছেন ব্লগ কিভাবে  লিখতে হয়। তাহলে চলোন বাকি বিষয় গুলো আলোচনা করি। 

কি ভাবে ইনকাম হয়

আপনি চায়লে ব্লগ লিখে বিভিন্ন উপায়ে ইনকাম করতে পারবেন। যেমন মনে করেন, কোনো কম্পানির পণ্যের উপর লিখা লিখি করে ইনকাম করতে পারবেন। অ্যাফিলিয়েট মার্কেটিং করতে পারেন। গুগল এডসেন্স এর মাধ্যমে ইনকাম করতে পারবেন।

তাছাড়াও অনেক ওয়েব সাইট আছে তারা বিভিন্ন বিষয় উল্লেখ করে দিয়ে থাকে এবং আপনাকে সেই বিষয়ের উপর আরটিকেল লিখে রেখে তাদের কাছে জমা দিয়ে সেখান থেকেও ইনকাম করতে পারবেন। আর বর্তমানে এরকম সাইট অনেক রয়েছে।

তাছাড়াও আপনি নিজে একটা ব্লগ একাউন্ট বা ব্লগ সাইট তৈরি করে এবং সাইট মনিটাইজিসন করে ইনকাম করতে পারবেন। এগুলো ছাড়াও আরো অনেক সিষ্টেম আছে ব্লগ লিখে ইনকাম করার। আশা করি বুঝতে পেরেছেন। 

নিজের একটা ফ্রি ব্লগ সাইট তৈরি করুন

অন্যরা জানিনা কি কয় কিন্তু আমার কাছে সবচেয়ে বেটার মনে হয় নিজে একটা ব্লগ সাইট তৈরি করে সেখানে নিজের মনে যা চায় সেগুলো লিখে প্রকাশ করা। আপনি কি ভাবে একটা ব্লগ সাইট তৈরি করবেন চললো সেই বিষয়ে আলোচনা করি।

বিশ্বাসের সখল ব্লগারদের জন্য গুগল একটা ফ্রি ব্লগ সাইট তৈরি করে রেখেছে। সেখানে সবাই সবার ইচ্ছে মতো লিখে প্রকাশ করতেছেন। আপনিও চায়লে গুগলের দেওয়া ফ্রি ব্লগার সাইটে একাউন্ট খুলেতে পারেন।

একাউন্ট খোলার জন্য যে গুলো করতে হবে

প্রথমে আপনার কাছে যে ব্রাউজারটি ভালো লাগে সেটিকে লাগিব করে নিন। তার পর সাখানে সার্চ করেন ব্লগার ডট কম লিখে। তারপর সেখানে যে সাইটটি পাবেন সেখানে গিয়ে একটা একাউন্ট খুলতে হবে। একাউন্ট খোলার জন্য আপনার একটি জিমেইল একাউন্ট থাকলেই চলবে।

তার সাথে প্রয়োজন হবে আপনার ব্লগ সাইট টি কোন বিষয়ের উপর  হতে পারে সেই বিষয়টির উপর একটা নাম দিতে হবে। তার পর ক্রিয়েট একাউন্টে ক্লিক করলেই একটা ফ্রি সাইট তৈরি করা হয়ে যাবে। তার পর যখন আপনি প্রতিনিয়ত কোনো বিষয়ের উপর লিখতে থাকবেন তখন আপনার ব্লগ সাইটে জনসংখ্যা বৃদ্ধি পেতে থাকবে।

তার পরে আপনি ব্লগ সাইটটি মনিটাইজিসন করে সেখান থেকে ইনকাম করতে পারবেন। একটা ফ্রি ব্লগ সাইট তৈরি করে সেখান থেকে প্রতি মাসে লাক টাকারও বেশি ইনকাম করা সম্ভব। 

পরিশেষে একটা কথাই বলব শুধু শুধু অজতা সময় নষ্ট না করে আজেই একটা ব্লগ সাইট তৈরি করুন অথবা অন্য কারো সাইটে ব্লগ লিখে ইনকাম করুন এবং নিজের ক্যেরিয়ার গঠন করুন।ভালো থাকুন সুস্থ থাকুন কথা হবে নতুন কোনো বিষয় নিয়ে। 

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
Abul Khayer - Jun 10, 2022, 8:18 PM - Add Reply

নাইচ পোস্ট

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ