ব্লগিং করে অনলাইনে ইনকাম করার উপায়?

আপনারা কি অনলাইনে লাইফটাইম ইনকাম করতে চান? ইন্টারনেটে লাইফটাইম ইনকাম করা যায় এমন কোন উপায় আছে কি? ইন্টারনেটে লাইফটাইম ইনকাম করা যায় এমন অনেক উপায় আছে তার মধ্যে জনপ্রিয়তার দিক থেকে যে কাজটি এগিয়ে আছে সেটি হচ্ছে ব্লগিং কিংবা ওয়েবসাইট তৈরি করে ইনকাম।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আপনি যদি একবার ব্লগিং করে ইনকাম করা শুরু করে দেন তাহলে আপনার ইনকাম চলতেই থাকবে। তার জন্য আপনাকে নিয়মিত কাজ করে যেতে হবে।

ব্লগ কাকে বলে  

ব্লগি হচ্ছে একটি ওয়েবসাইট এর মতো। এটি ওয়েবসাইট না তবে কিছুটা ওয়েবসাইটের মতো । ওয়েবসাইট এবং ব্লগ এর মধ্যে পার্থক্য হচ্ছে ব্লগ তৈরি করতে গেলে কোন ডেভেলপার কিংবা ডিজাইনার কে হায়ার করতে হয় না। ব্লগ তৈরির কিছু নিয়ম আছে এই নিয়ম গুলো মেনে চললে আপনি খুব কম সময়ের মধ্যেই ব্লগ তৈরি করতে পারবেন।

আপনি গুগলের ফ্রি ডোমেইন ও হোস্টিং ব্যবহার করে ব্লগ তৈরি করতে পারেন। এই কাজটি করার জন্য আপনাকে খুবই সহজ কিছু কাজ করতে হবে আপনাকে গুগলের ব্লগারে গিয়ে কিছু তথ্য দিয়ে একটি ব্লগ খুলতে হবে এই কাজটি যে কারোরই পক্ষে করা সম্ভব।

আপনি যখন একটি ওয়েবসাইট তৈরি করবেন তখন আপনাকে একটি ডেভেলপার নিয়োগ দিতে হবে। আপনাকে একজন ভালো ডেভেলপার খুজে বের করে তাকে নিয়োগ দিয়ে তার কাছে থেকে ওয়বেসাইটটি তৈরি করে নিতে হবে। এই কাজ করার জন্য আপনাকে কিছু টাকা খরচ করতে হবে। 

আপনি এই আইডিয়া টি ফলো করতে পারেন। আপনি একটি ব্লগ তৈরি করুন। ব্লগ তৈরি করে আপনার কাজ শুরু করুন। যখন আপনার ইনকাম করা শুরু হয়ে যাবে তখন আপনি সেই ব্লগ টিকে অন্য কোন সাইটের আওতায় নিয়ে সেটাকে সাজাতে পারবেন। অন্যান্য আরও কিছু কাজ করা যায়। 

ব্লগ তৈরি করে কি কি উপায়ে ইনকাম করা যায়

ব্লগ তৈরি করে ইনকাম করার কিছু উপায় আছে। যারা ব্লগ তৈরি করে ইনকাম করতে চাও তারা যেকোন একটি উপায় সিলেক্ট করে সেই উপায় থেকে ইনকাম শুরু করতে পার। যারা একের অধিক উপায়ে ইনকাম করাতে যাবে তাদের শেষে কোন উপায়ই ইনকাম করা হবে না। 

ব্লগ থেকে ইনকাম করতে চাইলে অ্যাফিলিয়েট মার্কেটিং করা যায়, ই-কমার্স সাইট খোলা যায়, গুগল অ্যাডসেন্স ব্যবহার করা যায়, ব্লগ বিক্রি করে ইনকাম করা যায়। 

অ্যাফিলিয়েট মার্কেটিং 

আমাদের মধ্যে অনেকে আছে যারা অ্যাফিলিয়েট মার্কেটিং কি তা জানি না। তাই আগে অ্যাফিলিয়েট মার্কেটিং কি সেটা সম্পর্কে আগে জেনে নেয়া যাক। অ্যাফিলিয়েট মার্কেটিং হচ্ছে অন্য কোন কোম্পানি বা প্রতিষ্ঠান এর পন্য বিক্রি করে সেই পন্যর বিক্রিকৃত লভ্যাংশ থেকে একটি নির্দিষ্ট পরিমান টাকা পাওয়া। চলুন একটু ব্যাখা করা যাক তাহলে আপনাদের বুঝতে সুবিধা হবে - মনে করুন এক ব্যক্তির একটা কোম্পানি আছে সেই কোম্পানির পন্য বিক্রি করতে হবে আপনাকে। ধরুন আপনি একটি পন্য বিক্রি করলেন সেই পন্য বিক্রি করে কোম্পানি টির ১০০ টাকা লাভ হলো। যে কোম্পানি র পন্য আপনি বিক্রি করবেন সেই কোম্পানি যে পরিমান টাকা লাভ করলো সেই লাভের অংশের কিছু আপনাকে দেবে। আপনি কত টাকা পাবেন সেটা আগেই ঠিক করা হবে। আপনি যখন একটি পন্য বিক্রি করবেন তখন আপনাকে বলে দেয়া হবে সেই পন্যের মূল্যের ১০% কিংবা ২০% আপনাকে দেয়া হবে এই ভাবেই কাজটি করা হয়ে থাকে। 

এটি হলো অ্যাফিলিয়েট মার্কেটিং এর উদাহরণ। এখন আপনারা যারা ব্লগে অ্যাফিলিয়েট মার্কেটিং করতে চান তাদের জন্য তো শুধু এটা জানলে চলবে না যে অ্যাফিলিয়েট মার্কেটিং কাকে বলে এবং কীভাবে করতে হয়। তাদের অ্যাফিলিয়েট মার্কেটিং সম্পর্কে অনেক জ্ঞান অর্জন করতে হবে। 

অ্যাফিলিয়েট মার্কেটিং করতে চাইলে একটি ব্লগ তৈরি করে ফেলুন। আপনারা ব্লগ তৈরি করতে না পারলে ইউটিউব থেকে শিখে নিন কীভাবে ব্লগ তৈরি করতে হয়।

আপনারা চাইলে আর একটা কাজ করতে পারেন। অবশ্য সেই কাজের জন্য কিছু টাকা খরচ করতে হবে। কাজটি হচ্ছে আপনি একজন ডেভেলপার নিয়োগ দিয়ে হবে। সেই ডেভেলপার এর থেকে একটি ওয়েবসাইট তৈরি করে নিন। এর জন্য আপনাকে কিছু টাকা খরচ করতে হবে। যখন আপনি ওয়েবসাইট তৈরি করে ফেলবেন তখন সেই সাইটটি দেখতে ভালো দেখায় সেখানে আপনি আপনার মন মতো সাজাতে পারবেন যেই কাজটি ব্লগে সম্ভব না। 

এই কাজটি যখন নতুন অবস্থায় শুরু করবেব তখন কিছুদিন আপনার ইনকাম হবে না তাই বলে হতাশ হয়ে কাজ ছেড়ে দিলে আপনার পক্ষে এই কাজ করে ইনকাম করা সম্ভব না। শুধু এই কাজ না, আপনার মধ্যে যদি ধৈয্য না থাকে তাহলে আপনি যে কাজই করুন না কেন কোন কাজেই সফল হবেন না। বিশেষ করে অনলাইনে ইনকাম করতে আসলে আপনার পক্ষে এটা একেবারেই অসম্ভব। ধৈয্য ধরে কাজ করতে থাকুন আজ সফল হয়তো হবেন না এক সময় নিশ্চয় সফল হবেন। 

অ্যাডসেন্স ব্যবহার করুন

"অ্যাডসেন্স" অনেকেই হয়তো এটা সম্পকে জানেন আবার অনেকই হয়তো জানেন না। চলুন এটা সম্পর্কে আগে একটু জেনে নেয়া যাক। 

অ্যাডসেন্স হচ্ছে গুগলের একটি প্রতিষ্ঠান। এটির কাজ হচ্ছে তাদের ক্লায়েন্টদের অ্যাড সমূহ বিভিন্ন জায়গায় ব্যবহার করা। তাদের অনেক ক্লায়েন্ট আছে তারা অ্যাডসেন্স কে টাকা দেয় তাদের অ্যাড দেখানোর জন্য। অ্যাডসেন্স এই কাজটির জন্য ব্লগ, ওয়েবসাইট, ইউটিউব চ্যানেল, অ্যাপস এ এই কাজ গুলো করে থাকে তারা এখানে তাদের অ্যাড গুলো দেখায় সেই অ্যাড দেখানোর জন্য তারা যত টাকা পায় সেই টাকার এটি নির্দিষ্ট শতাংশ তারা আপনাকে দিয়ে থাকে এটাকেই বলা হয় অ্যাডসেন্স ব্যবহার করা। 

অ্যাডসেন্স ব্যবহার করার জন্য আপনাকে কিছু নিয়ম মেনে চলতে হবে। তাহলেই তারা আপনার ব্লগে অ্যাড বসাবে। অ্যাডসেন্স ব্যবহার করার জন্য আপনাকে আপনার ব্লগে কোন কপি করা লেখা রাখা যাবে না। ধরুন আপনি আর্টিকেল লিখছেন সেই আর্টিকেলটি আপনি অন্য কোন জায়গা থেকে কপি করে আনলেন এই সাইটে তারা তাদের অ্যাড দেখাবে না।

অ্যাডসেন্স ব্যাবহার করার জন্য আপনাকে আপনার সাইটে নিজের হাতে লিখতে হবে। নিজের ব্রেনে লিখতে হবে আপনি যেটা জানেন সেটাই লিখুন তাহলেই আপনি আপনার সাইটে অ্যাডসেন্স ব্যবহার করতে পারবেন। 

অপরটি হচ্ছে আপনার সাইটে ভিজিটর থাকা। আপনার সাইটে ভিজিটর থাকতে হবে তাহলেই আপনি অ্যাডসেন্স এর জন্য আবেদন করতে পারবেন। 

যখন আপনি দুটো শর্তই মেনে চলেছেন তখন অ্যাডসেন্স এর জন্য আবেদন করুন। আবেদন করার পর তারা আপনার সাইটে এসে সবকিছু দেখবে। তারা দেখবে আপনি তাদের নিয়ম সমূহ মেনে চলেছেন কি না। যদি আপনি তাদের নিয়ম সমূহ মেনে চলেন তাহলে তারা আপনাকে অ্যাডসেন্স এর জন্য অনুমতি দিবে। এরপর থেকে আপনার ইনকাম শুরু হবে। এরপরে আপনি যত বেশি কাজ করবেন এবং আপনার সাইটে ভিজিটর এর উপর নির্ভর করে আপনার ইনকাম হবে। যত পারুন ভালো ভালো কন্টেন্ট লিখুন এবং ভিজিটর আনুন। আপনার ইনকাম ততই বৃদ্ধি পাবে। 

যে কাজই করুন না কেন ধৈয্য ধরে কাজ করতে হয়। ধৈয্য না থাকলে কোন কাজই সফল হওয়া সম্ভব না। ধৈয্য ধরে কাজ করে যান একটা সময় আসবে যখন আপনি আপনার সফলতার গল্প অন্য জনকে বলবেন।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

ছাত্র