কীভাবে একটি ব্লগ শুরু করবেন এবং আপনার পোস্ট প্রকাশ করবেন

ব্লগগুলি ব্যবহারকারীদের তাদের সৃজনশীলতা, দক্ষতা এবং প্রতিভা প্রদর্শনের অনুমতি দিয়ে একটি ওয়েবসাইটে বিষয়বস্তু ভাগ করে নেওয়ার উপায়ে রূপান্তর অব্যাহত রেখেছে ৷

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আপনার কাছে একটি ব্যক্তিগত বা ব্যবসায়িক ওয়েবসাইট থাকুক না কেন একটি ব্লগ আপনাকে বিভিন্ন বিষয়বস্তুর মাধ্যমে আপনার পরিষেবা বাজারজাত করার ক্ষমতা দেয় তা তা পাঠ্য, ছবি, ভিডিও এবং আরও অনেক কিছু। ওয়ার্ডপ্রেসের মতো ওয়েবসাইটগুলি ব্যবহারকারীদের জন্য লোগো যোগ করা,

আপনার সাইটের রঙ পরিবর্তন করা বা নিউজলেটার এবং বিশ্লেষণ তৈরি করে কার্যকারিতা যোগ করতে পারে এমন প্লাগইন প্রদানের মতো কাস্টমাইজেশন টুল প্রদান করে ব্লগ করা সহজ করে তুলেছে।

আপনি যদি ব্লগিংয়ের জগতে ডুব দিতে প্রস্তুত হন, তাহলে এখানে কীভাবে একটি ব্লগ শুরু করবেন এবং আপনার ওয়েবসাইটে আপনার পোস্ট প্রকাশ করবেন।

আপনার ওয়েব হোস্ট চয়ন করুন:

আপনি একটি ডোমেইন নাম এবং একটি ওয়েবসাইট ছাড়া একটি ব্লগ তৈরি করতে পারবেন না. আপনি একটি ডোমেন নাম নির্বাচন করা শুরু করার আগে, আপনি যে ওয়েব হোস্ট দিয়ে আপনার ওয়েবসাইট তৈরি করতে চান তা চয়ন করতে চাইবেন৷ ওয়েব হোস্ট ব্যবহারকারীদের তাদের ওয়েবসাইট ইন্টারনেটে থাকার জন্য স্থান প্রদান করে।

একটি ওয়েব হোস্ট বিভিন্ন পরিষেবা এবং বৈশিষ্ট্য অফার করতে পারে এবং ব্যবহারকারী তাদের বেছে নেওয়া প্যাকেজের উপর ভিত্তি করে একটি মাসিক ফি প্রদান করে।

তারা যে বিভিন্ন পরিষেবা প্রদান করে তাতে WordPress.com এর মতো সম্পূর্ণ হোস্ট করা পরিষেবাগুলি অন্তর্ভুক্ত থাকতে পারে যা ব্যবহারকারীদের ওয়েবসাইট বিল্ডিং সরঞ্জাম এবং বিকল্পগুলি প্রদান করে তারা সেই প্ল্যাটফর্মে যে কোনও সাইট তৈরি করতে।

ওয়ার্ডপ্রেস হল সবচেয়ে জনপ্রিয় ওয়েবসাইট নির্মাতাদের মধ্যে একটি কারণ এটি একটি ব্লগ শুরু করা বিনামূল্যে, এবং তাদের "ব্লক" বৈশিষ্ট্যগুলির মাধ্যমে ব্যবহারকারীর সৃজনশীলতাকে শক্তিশালী করে যা একজন ব্যবহারকারীকে ছবি, ভিডিও, ফন্ট ডিজাইন এবং আরও অনেক কিছু অন্তর্ভুক্ত করতে দেয়৷ 

একবার আপনি আপনার ওয়েব হোস্ট নির্বাচন করলে, আপনি আপনার ওয়েবসাইট শুরু করার পথে আছেন এবং পরবর্তী ধাপ হল আপনার ডোমেন নাম নিবন্ধন করা। 

একটি ডোমেইন নাম নিবন্ধন করুন:

একটি ডোমেন হল আপনার ওয়েবসাইটের মেরুদণ্ড কারণ এটি আপনার অনলাইন পরিচয় উপস্থাপন করে এবং আপনার ওয়েব উপস্থিতি প্রতিষ্ঠা করে। আপনি যে ডোমেন নামটি চয়ন করেছেন তা আপনার ব্র্যান্ড, কুলুঙ্গি বা পরিষেবাগুলিকে প্রতিফলিত করবে যাতে শ্রোতারা আপনি কী অফার করছেন তা স্পষ্ট হয়।

আপনি সর্বদা একটি ডোমেন নাম জেনারেটরের মাধ্যমে আপনার ডোমেনের প্রাপ্যতা পরীক্ষা করা উচিত যা সেই ডোমেন নামটি বর্তমানে ব্যবহার করা হচ্ছে কিনা তা নির্ধারণ করতে ইন্টারনেটে অনুসন্ধান করতে পারে।

একটি ডোমেন নাম জেনারেটর আপনাকে বিকল্প ডোমেন নামের বিকল্পগুলিও সরবরাহ করতে পারে যা শীর্ষ-স্তরের ডোমেইন (TLD) পরিবর্তন করে আপনার ব্র্যান্ডের জন্য সৃজনশীল এবং খাঁটি।

একটি টপ-লেভেল ডোমেইন হল একটি ডোমেন এক্সটেনশন যা আপনার ওয়েবসাইটের শেষে যেমন .com, .org., বা .net অনুসরণ করে। TLDs সাম্প্রতিক বছরগুলিতে আরও জনপ্রিয় হয়ে উঠেছে কারণ তারা ব্যবহারকারীদের তাদের ব্র্যান্ড যেমন .me, .bio, .blog এবং আরও অনেক কিছু প্রকাশ করার নতুন এবং প্রাণবন্ত উপায় প্রদান করে!

আপনি আপনার ওয়েব হোস্টের সাথে আপনার ডোমেন নাম নিবন্ধন করার পরে, এটি আনুষ্ঠানিকভাবে ইন্টারনেটে আপনার ঠিকানা হয়ে যায়। এখন যেহেতু আপনি আপনার ডোমেন নাম নির্বাচন এবং নিবন্ধন করেছেন, এটি আপনার ওয়ার্ডপ্রেস ব্লগ সেট আপ করার সময়।

আপনার ওয়ার্ডপ্রেস ব্লগ সেট আপ করুন

আপনি যখন একটি ওয়েব হোস্ট হিসাবে Bluehost নির্বাচন করেন, তখন তারা স্বয়ংক্রিয়ভাবে আপনার ব্যবহারের জন্য একটি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট সেট আপ করবে। যখনই আপনি আপনার ব্লুহোস্ট অ্যাকাউন্টে লগইন করবেন,

আপনাকে আপনার নিয়ন্ত্রণ প্যানেলে (cPanel) নির্দেশিত করা হবে এবং তারপরে আপনার " হোম " ট্যাবের নীচে অবস্থিত " আমার সাইটগুলি " নির্বাচন করুন৷ আপনি যখন " আমার সাইটগুলি " নির্বাচন করেন তখন এটি আপনার ওয়েবসাইট(গুলি) দেখাবে এবং আপনাকে আপনার ওয়ার্ডপ্রেস ব্লগের জন্য একটি থিম নির্বাচন করার জন্য নির্দেশিত করা হবে বা আপনার কাছে নির্বাচন প্রক্রিয়াটি এড়িয়ে যাওয়ার এবং পরে ফিরে আসার বিকল্প রয়েছে ৷

আপনি যদি একটি ভিন্ন ওয়েব হোস্ট ব্যবহার করেন, তাহলে আপনার ওয়েবসাইট সেট আপ করার জন্য তাদের নির্দেশাবলী এবং নির্দেশিকা পর্যালোচনা করতে ভুলবেন না।

আপনার ওয়ার্ডপ্রেস ব্লগের উপস্থিতি আপনার নির্বাচিত থিম দ্বারা নিয়ন্ত্রিত হয় যা আপনার ওয়েবসাইট ডিজাইন করে। WordPress.Org এর হাজার হাজার থিম রয়েছে যা আপনাকে আপনার ব্লগের চেহারা এবং টোন কাস্টমাইজ করতে দেয়।

ওয়ার্ডপ্রেস লাইব্রেরিতে বিনামূল্যে, প্রদত্ত এবং প্রিমিয়াম বিকল্প রয়েছে যা একটি নির্বিঘ্ন ওয়েবসাইট নির্মাণের অভিজ্ঞতার জন্য আপনার ওয়েবসাইটকে সাজাতে ব্যবহার করা যেতে পারে। আপনার বিষয়, বিন্যাস এবং বৈশিষ্ট্যের উপর ভিত্তি করে আপনি কীভাবে আপনার ওয়ার্ডপ্রেস থিম অনুসন্ধান করেন তাও ডিরেক্টরিটি আপনাকে ফিল্টার করতে দেয়।

ভুলে যাবেন না, যদি আপনি একটি থিম নির্বাচন করতে না চান, এই সময়ে আপনি পরে সবসময় এই বিকল্পটি পুনরায় দেখতে পারেন৷ এটি আপনার ব্লগ পোস্ট তৈরি শুরু করার সময়!

কিভাবে একটি ব্লগ তৈরি করবেন

ব্লগগুলিকে "এন্ট্রি" বা "ব্লগ পোস্ট" হিসাবে উল্লেখ করা যেতে পারে এবং এটি গ্রাহকদের আপনার ব্র্যান্ডের সাথে জড়িত রাখার একটি দুর্দান্ত উপায়।

আপনার ওয়ার্ডপ্রেস অ্যাডমিন ড্যাশবোর্ডের মধ্যে আপনি " পোস্ট " এবং তারপরে " নতুন যোগ করুন" নির্বাচন করবেন , যেখানে আপনাকে আপনার প্রথম ব্লগ পোস্ট লেখা শুরু করার নির্দেশ দেওয়া হবে।

একটি "পোস্ট" একটি ব্লগ পোস্ট তৈরি করতে বিষয়বস্তু সম্পাদককে খোলে যাতে ফর্ম্যাট করা পাঠ্য, ফটো এবং ভিডিও এবং সোশ্যাল মিডিয়ার মতো অন্যান্য উপাদান অন্তর্ভুক্ত থাকতে পারে।

আপনি যখন আপনার পোস্টে থাকবেন তখন আপনার কাছে একটি শিরোনাম যোগ করার, বিষয়বস্তু লিখতে বা আপনার ব্লগ তৈরি করতে সামগ্রী ব্লকগুলি ব্যবহার করার বিকল্প থাকবে৷ ওয়ার্ডপ্রেস একটি ব্লক-ভিত্তিক সম্পাদক ব্যবহার করে যা একজন ব্যবহারকারীকে তাদের ব্লগ সামগ্রীর জন্য সুন্দর এবং গতিশীল লেআউট তৈরি করতে দেয়।

যে কোনো সময় আপনি একটি ব্লগ পোস্ট লিখছেন, আপনি সবসময় আপনার লক্ষ্য দর্শকদের মনে রাখতে চান. আপনার টার্গেট শ্রোতা হল সেই ব্যক্তি বা ব্যক্তিত্ব যা আপনার সামগ্রী ব্যবহার করে তাই আপনি এমন সামগ্রী তৈরি করতে চান যা তাদের নিযুক্ত রাখবে।

আপনার শ্রোতাদের সম্পর্কে আপনার ধারণা থাকলে, আপনি তাদের সাথে অনুরণিত বিষয়বস্তু তৈরি করতে সক্ষম হবেন। আপনি যখন আপনার ব্লগ পোস্ট লেখা শেষ করবেন, আপনি পৃষ্ঠার উপরের ডানদিকের কোণায় " প্রকাশ করুন " এ ক্লিক করবেন এবং আপনার ব্লগ আপনার ওয়েবসাইটে লাইভ হবে৷

এখন যেহেতু আপনি আপনার প্রথম ব্লগ প্রকাশ করেছেন, আপনি সৃজনশীল হওয়া চালিয়ে যেতে পারেন এবং আপনার ওয়েবসাইটের জন্য বিভিন্ন ব্লগ ফর্ম্যাট নিয়ে পরীক্ষা করতে পারেন৷ ওয়ার্ডপ্রেস আপনার ওয়েবসাইটের কার্যকারিতার সাথে সাহায্য করে এমন প্লাগইনগুলি ইনস্টল করে আপনার ব্লগকে অপ্টিমাইজ করার বিভিন্ন উপায়ও রয়েছে ৷

আপনার ওয়েবসাইটে একটি নতুন উপাদান যোগ করতে কখনই দেরি হয় না এবং ব্লগিং হল আপনার ব্র্যান্ডকে আপনার দর্শকদের সাথে যোগাযোগ করার একটি চমৎকার উপায়।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
Md Mahamudul - Mar 13, 2023, 10:42 AM - Add Reply

You must be logged in to post a comment.
Md Mahamudul - Mar 13, 2023, 10:42 AM - Add Reply

You must be logged in to post a comment.
Md Mahamudul - Mar 13, 2023, 4:40 PM - Add Reply

You must be logged in to post a comment.
Md Mahamudul - Mar 14, 2023, 10:01 PM - Add Reply

You must be logged in to post a comment.
Md Mahamudul - Mar 15, 2023, 7:18 AM - Add Reply

You must be logged in to post a comment.
Md Mahamudul - Mar 15, 2023, 10:23 AM - Add Reply

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

Assalamualikum. I am a content writer