ব্লগের জন্য সেরা ৫টি ফ্রি ওয়ার্ডপ্রেস থিম।

বর্তমান সময় অনলাইনে ব্লগিং করে আয় করার বিষয়টি অনেক জনপ্রিয় হয়ে গিয়েছে। আর সাধারণত আমাদের অনলাইনে ব্লগিং করার বিষয়টি অধিকাংশ ক্ষেত্রেই লক্ষ্য করা যাচ্ছে। আমাদের এই ওয়ার্ডপ্রেস সাধারণত সবারই কম বেশি পছন্দ হয়ে থাকে, আর যারা ওয়ার্ডপ্রেস দিয়ে প্রতিনিয়ত কাজ করে থাকেন তাদের সবারই কম বেশি ওয়ার্ডপ্রেস থিমের প্রয়োজন হয়ে থাকে। সেক্ষেত্রে ব্লগের জন্য সেরা ৫টি ফ্রি ওয়ার্ডপ্রেস থিম সম্পর্কে আজকে আমরা আমাদের এই আর্টিকেলে আলোচনা করবো। 

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

বর্তমান সময় ওয়ার্ডপ্রেস অধিক জনপ্রিয় হয়ে যাওয়ার কারণে, এর ফ্রি থিম গুলো ওয়ার্ডপ্রেস ডেভলপারদের খুবই প্রিয় হয়ে থাকে। আর এই ফ্রি থিম গুলোতেই আপনি যথাযথ ভাবে কাজ করতে পারবেন, কাজের ক্ষেত্রে আপনাকে কোনো রকম অসুবিধায় পড়তে হবে না। 

আর এই থিম গুলোতে অনেক ভালো মানের ফিচার, অপশন, কাস্টমাইজেশনের এক বিশেষ সুবিধা রয়েছে। কিন্তু ওয়ার্ডপ্রেসের যে সমস্ত প্রিমিয়াম থিম রয়েছে সেখানে সাধারণত আপনাকে নানা বিধ সুবিধা পাবার জন্য, টাকার বিনিময়ে কিনে নিতে হয়। 

এই টাকার অংক টা সাধারণত থিমের উপর নির্ভর করে থাকে, থিমভেদে ৪০-১০০ ইউএস ডলার বা ৩০০০ থেকে ৯০০০ টাকা পর্যন্ত হয়ে থাকে। অন্যদিকে ফ্রি থিম গুলোতে আপনি ডিজাইন, অপশন,ফিচার, এগুলো দিয়ে আপনি প্রফেশনাল কাজ গুলো করতে না পারলেও ব্যসিক কাজ গুলো খুব ভালোভাবে করতে পারবেন। 

তাহলে আপনার মনে প্রশ্ন আসতে পারে এই ফ্রি থিম গুলো দিয়ে কোনো ভাবে প্রফেশনাল কাজ করা সম্ভব নয়। তবে আমরা আজকে আপনাদেরকে যে সমস্ত ফ্রি থিমগুলো নিয়ে আলোচনা করবো সেগুলোতে আপনি হাই কোয়ালিটির প্রফেশনাল কাজসহ যাবতীয় কাজ করতে পারবেন এই থিমের সাহায্যে। 

হয়তো, বর্তমান সময় ওয়ার্ডপ্রেসের অসংখ্য ফ্রি থিম রয়েছে কিন্তু আমারা আপনাদের কাছে এর সেরা ৫টি ওয়ার্ডপ্রেস থিম সম্পর্কে আলোচনা করবো। এই থিম গুলো অন্যান্য ফ্রি থিমের থেকেও ব্লগার দের কাছে কাজের জন্য এক বিশেষ সুবিধাযোগ্য হয়ে থাকে। 

আর এই ৫টি ওয়ার্ডপ্রেস থিম বর্তমানে অধিক জনপ্রিয় হয়ে থাকে ব্লগার দের কাছে। এই ওয়ার্ডপ্রেস থিমগুলো বর্তমান সারা বিশ্বে অধিক ব্যবহৃত হয়ে থাকছে। 

আর ব্লগার রা তাদের সঠিক থিম বাছাই করতে অনেক প্রকার ঝামেলাতে পড়ে যায়। অনেক আছেন যারা থিমের শুধু ডিজাইন দেখে যেকোনো একটি থিম ব্যবহার করা শুরু করে দেয়। এতে তাদেরকে বিভিন্ন রকম ঝামেলাতে পড়তে হয়ে থাকে যেমন: তারা ঠিক মতন কাস্টমাইজেশন করতে পারে না, সব ধরনের প্লাগিন সাপোর্ট করে না, সিকিউরিটি ব্যবস্থা অত্যন্ত দূর্বল হয়ে থাকে, এছাড়াও ওয়েবসাইটের অতিরিক্ত ডিজাইন যুক্ত করার জন্য তাদের নানা প্রকার সুযোগ থাকে না। 

আর তাই ব্লগার দের জন্য যেটা সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ হয়ে থাকে সেটা হলো, ব্লগের জন্য সেরা সঠিক থিম বাছাই করা। যেখানে খুব সহজেই নানা প্রকার কাজ গুলো করা যায়। এক্ষেত্রে সঠিক থিম নির্বাচন করার ক্ষেত্রে ওয়েবসাইটের অনেক গুলো বিষয় নির্ভর করে থাকে। যেমন: 

  • ওয়েবসাইট লোডিং স্পীড। 

  • সিকিউরিটি 

  • এসইও

  • আর্কষণীয় ডিজাইন

  • নিয়মিত থিম আপডেট

ওয়েবসাইট কাস্টমাইজেশ করার সুবিধা ইত্যাদি বিষয় সহ আরো অনেক কিছু  হয়ে থাকে। সেরা ৫টি ফ্রি ওয়েবসাইট থিম গুলো সম্পর্কে আপনাদের এখন জানাবো। তাই আর দেরি না করে চলুন জেনে নেওয়া যাক ওয়ার্ডপ্রেসের সেরা ৫টি ফ্রি ওয়েবসাইট থিম কোনগুলো। নিচে এসব বিষয় আলোচনা করা হলো: 

১. Astra: 

এই থিম টি বর্তমান সময় অধিক জনপ্রিয় একটি থিম হয়ে থাকে। সারা বিশ্বে এই থিম টি অধিক জনপ্রিয় স্থান অর্জন করেছে। এখানে খুব সহজেই কাজ করতে পারার জন্য ব্লগার দের কাছে এই থিম টি অধিক গুরুত্বপূর্ণ হয়ে থাকে। 

বর্তমান সময় এই থিম টি অধিকাংশ কাজ ফ্রি তে করতে পারার জন্য, সবচেয়ে বেশি জনপ্রিয় স্থান লাভ করেছে, এবং মার্কেটে এর অবস্থান শীর্ষে রয়েছে। সাধারণত ১ মিলিয়নের বেশি ওয়েবসাইট তৈরি করা হয়েছে এই আস্ট্রা থিমটি দিয়ে। এই থিমটি খুব দ্রুত লোড নিয়ে থাকে, এবং যথেষ্ট শক্তিশালীও বটে হয়ে থাকে। এই থিম আপনি ব্যবহার করে খুব সহজেই যেকোনো ওয়েবসাইট তৈরি করতে পারবেন। 

তবে এটা পুরোপুরি ভাবে বলা যায় যে, যেকোনো ধরনের ব্লক ওয়েবসাইট তৈরি করার জন্য আস্ট্রা ওয়ার্ডপ্রেস থিম সেরা হয়ে থাকে। এই থিমের জন্য প্রচুর ফ্রি সাইট রয়েছে, যেগুলো ব্যবহার করে খুব সহজেই নিমিষেই একদম প্রফেশনাল মানের ওয়েবসাইট তৈরি করা যাবে।

এই থিমটি মূলত Fast Loading Speed Optimizations অর্থাৎ এটি খুব ফাস্ট একটি থিম, যা খুব দ্রুত লোড হয়। আপনি যদি ওয়েবসাইটের স্পিড নিয়ে বেশি চিন্তিত থাকেন তাহলে আপনি নিশ্চিন্তে এটা ব্যবহার করতে পারেন।

এই  থিমটির ব্যবহার বর্তমান সময়ে অধিকহারে লক্ষ করা যাচ্ছে। উপরের আলোচিত কারণগুলোর জন্য এই থিমটি বর্তমান অধিক জনপ্রিয় হয়ে গিয়েছে। এই থিম এর মাধ্যমে কাজ করে ব্লগাররা যথেষ্ট স্বাচ্ছন্দ্যবোধ করছে।

২. Neve:

বর্তমান সময়ে ব্লগারদের ওয়ার্ডপ্রেস এ কাজ করার জন্য বিভিন্ন থিম রয়েছে তবে যদি আমরা ফ্রি সেরা থিম গুলো নিয়ে আলোচনা করতে চাই তাহলে এই Neve থিমটির কথা অবশ্যই আসবে। কেননা ব্লগের জন্য একটি জনপ্রিয় ফ্রি ওয়ার্ডপ্রেস থিম হলো এই Neve।

আপনি এই থিম এর সাহায্যে যেকোনো ধরনের ব্লগ বা ওয়েবসাইট তৈরি করতে পারবেন, এটি সাধারণত সেরা একটি ফ্রি থিম। এখানে ব্লক তৈরি করতে আপনাকে কোন রকম ঝামেলায় পড়তে হবে না, আপনি খুব সহজেই তা করতে পারবেন।

এখানে ব্লগ বা ওয়েবসাইটকে ভালোভাবে কাস্টমাইজ করার জন্য, বিশেষ কিছু গুরুত্বপূর্ণ অপশন যুক্ত রয়েছে। আর সেগুলো আপনি ভালোভাবে ব্যবহার করে এবং কাস্টমাইজ করে আপনি আপনার ব্লগকে দারুণভাবে সাজাতে পারবেন।

এছাড়াও সাধারণত এই টিমে সব ধরনের প্লাগিন এবং পেজ বিল্ডার সাপোর্ট করে থাকে। আর এ কারনেই আপনি সেইসব পেজ বিল্ডার কে দারুণভাবে ব্যবহার করে, আপনার ওয়েব পেজকে খুব ভালো ডিজাইন করতে পারবেন।

এই থিমের সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি বৈশিষ্ট্য হলো এটি খুব ফাস্ট কাজ করে, যা খুব দ্রুত লোড নিয়ে থাকে। এই বৈশিষ্ট্যটি ছাড়াও এর কিছু বিশেষ বৈশিষ্ট্য আছে সেগুলো নিচে উল্লেখ করা হলো:

  • Responsive And Lightweight Design.

  • Fast Loading Speed Optimization.

  • SEO & AMP Ready.

  • Page Builder Ready.

  • RTL & Translation Ready.

  • Easy Customisable Option.

এইসব উল্লেখযোগ্য বৈশিষ্ট্য এর কারণে এই থিমটি, বর্তমান অধিক জনপ্রিয় হয়ে উঠেছে। এই থিমটি মাধ্যমে কাজ করে ব্লগাররা দ্রুত উন্নতি সাধন করে চলছে।

৩. Generatepress:

বর্তমান সময়ে ৫টি ওয়ার্ডপ্রেস থিম ব্লগারদের কাছে সবচেয়ে সেরা হয়ে উঠেছে। ব্লগাররা যথাযথভাবে এই পাঁচটি সেরা ওয়ার্ডপ্রেস থিম ব্যবহারের মাধ্যমে তারা দ্রুত উন্নতি সাধন করে যাচ্ছে।ওয়ার্ডপ্রেসের যেসব ফ্রি থিম গুলো রয়েছে তার মধ্যে উল্ল্যেখযোগ্য একটি থিম জেনারেটর প্রেস। 

সাধারণত এই থিমটিকে ডেভলপ করা হয়েছে ওয়েবসাইটকে খুবই ফাস্ট করার জন্য যা দ্রুত লোড নিয়ে থাকে। এই থিমটি খুবই হালকা হওয়ায় ওয়েবসাইট খুব দ্রুত লোড হয়।

ওয়েবসাইটের স্পিডকে যারা বেশি গুরুত্ব দিয়ে থাকে, তাদের জন্য এই থিম কি অনেক গুরুত্বপূর্ণ একটি সেরা থিম হয়ে থাকে। আপনি আপনার ওয়েবসাইটকে কাস্টমাইজ করার জন্য বেসিক যে অপশন থাকা দরকার সেগুলো পাওয়া যাবে এই ফ্রী থিমটিতে।

এছাড়াও এই থিমটিতে প্রায় সবধরনের পেজ বিল্ডার সাপোর্ট করে থাকে। পেজ বিল্ডারদের নিয়ে আপনাকে কোন রকম চিন্তা করতে হবে না। এছাড়াও এটিতে Gutenberg এডিটর সাপোর্ট করে, যেটি ব্যবহার করে সহজেই পেজ কনটেন্ট সুন্দরভাবে সাজানো ডিজাইন করা যায়।

এই থিমটির সবচেয়ে গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হলো এটিতে প্রায় সব ধরনের ডিভাইস সাপোর্ট করে এবং ওয়ার্ডপ্রেস কোডিং অনুসরণ করে ডিজাইন করা হয়েছে। যার ফলে একটি যেমন রেসপন্সিভ তেমনি এসইওর ক্ষেত্রে এটি দারুন থিম।

সুতরাং, আপনি যদি আপনার ব্লগের জন্য একটি ফাস্ট থিম ব্যবহার করতে চান তাহলে এই থিমটি কে বাদ দিয়ে আপনি অন্য থিমের কথা চিন্তাই করতে পারেন না।

৪. OceanWp:

ব্লগিং করার জন্য যেসব জনপ্রিয় থিম রয়েছে তার মধ্যে উল্লেখযোগ্য একটি ফ্রি থিম হল OceanWp। অন্যান্য ওয়ার্ডপ্রেস থিমের তুলনায় এই থিমটি খুবই শক্তিশালী এবং কার্য ক্ষমতা অনেক বেশি হয়ে থাকে।

এখানে আপনি আপনার পার্সোনাল ব্লগ সাইট থেকে শুরু করে যেকোনো ই-কমার্স ওয়েবসাইট, পোর্টফোলিও, বিজনেস ওয়েবসাইটসহ প্রায় সকল ধরনের ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট এর মাধ্যমে আপনি খুব সহজেই তৈরি করতে পারবেন।

এই থিমে প্রায় সব ধরনের প্লাগিন সাপোর্ট করে এবং এখানে সব জনপ্রিয় বিল্ডারের সাথে Compatible Eliminator নামে অন্যতম পেজ বিল্ডার রয়েছে।আপনি আপনার ব্লগ ওয়েবসাইট খুব ভালোভাবে কাস্টমাইজ করতে পারবেন। 

এই থিমের সাহায্যে কাস্টমাইজ করা খুবই সহজ এবং কাস্টমাইজেশনের যথেষ্ট বিচার এবং অপশন যুক্ত করা আছে এই থিমে।এছাড়াও এই থিমের জন্য প্রচুর Free-Template রয়েছে, যেগুলো ওয়েবসাইটে ইমপোর্ট করে ব্যবহার করা যায়। তাছাড়া ওই থিমের কিছু উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হচ্ছে সেগুলো হলো:

  • Responsive Design.

  • Fast Loading Speed.

  • SEO Friendly.

  • Woocommerce Ready.

  • RTL And Translation Ready.

এই থিমটি অনেক ভালো এবং এর গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হওয়ায়  ব্লগারদের মন জয় করে নিয়েছে। ব্লগাররা এই থিমের সাহায্যে প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে ব্লগারদের কাছে এই থিমটি অনেক গুরুত্বপূর্ণ একটি থিম হয়ে থাকে।

৫. Zakra:

ব্লগারদের জন্য যেসব সেরা ওয়ার্ডপ্রেস থিম রয়েছে তারমধ্যে আমরা যে ৫টি সেরা ওয়ার্ডপ্রেস থিম নিয়ে আলোচনা করছি সেটির মধ্যে এটি একটি উল্লেখযোগ্য ওয়ার্ডপ্রেস থিম।এই থিমটি ও বর্তমান সময়ে অনেক জনপ্রিয়তা অর্জন করেছে। 

আমরা এখানে যে ৫টি সেরা ওয়ার্ডপ্রেস থিমের কথা আলোচনা করছি, এগুলো কে আপনি ফ্রি ভাবে কাজ করতে পারবেন বেশি।

তবে এই থিমটি একটি উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হলো,  আপনি যদি ব্লগের জন্য ফাস্ট থিম খুঁজে থাকেন তাহলে Zakra থিম  হতে পারে আপনার কাছে সেরা থিম। ওয়ার্ডপ্রেস ফ্রী থীম গুলোর মধ্যে যেসব ফাস্ট থিম রয়েছে তার মধ্যে এটি অন্যতম একটি থিম ।

অন্যান্য থিমের তুলনায় এই থিমের যথেষ্ট ফ্লেক্সিবেল এবং ইউজার ফ্রেন্ডলি। খুব সহজেই আপনি থিমটি কাস্টমাইজ করা বিধায় যে কেউ চাইলে নিজের ব্লক ওয়েবসাইট তৈরি করে ফেলতে পারে, কোন রকম ঝামেলা ছাড়াই।

আর যেহেতু এটি একটি Multi-Port থিম তাই এটি ব্যবহার করে আপনি চাইলে যেকোনো ধরনের ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট তৈরি করতে পারবেন।এখানে বেশ কিছু সেরা ফিচার অপসন সংযুক্ত করা রয়েছে। এখানে খুব সুন্দরভাবে টেমপ্লেট যুক্ত আছে, সরাসরি আপনি ইমপোর্ট করে ওয়েবসাইটে ব্যবহার করতে পারবেন।

পরিশেষে:

ব্লগারদের জন্য আমাদের উপরে আলোচিত থিমগুলো সবচেয়ে সেরা থিম হয়ে থাকে। এই এই দিনগুলো ওয়ার্ডপ্রেসে ব্লগারদের কাজের সুবিধার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। আর এ কারনেই এই দিনগুলোকে সেরা থিম বলা হয়েছে। আমরা যে থিম গুলো নিয়ে আলোচনা করেছি এগুলো সাধারণত ব্লগারদের জন্য সেরা ৫টি ওয়ার্ডপ্রেস থিম হয়ে থাকে।

আমাদের আর্টিকেলটির যদি আপনার ভালো লেগে থাকে তাহলে দয়া করে অবশ্যই একবার শেয়ার করবেন। আপনার করে একটি শেয়ার আমাদেরকে আরো ভাল আর্টিকেল লিখতে উৎসাহিত করবে ধন্যবাদ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

নাম: বাধন কুন্ডু । একজন আর্টিকেল রাইটার । ১০০% ইউনিক ও কপি মুক্ত আর্টিকেল প্রকাশ করে থাকি।