অ্যান্ড্রয়েডের জন্য ৫ টি সেরা ভিডিও কনফারেন্সিং অ্যাপ।

বর্তমানে যেসব কনফারেন্সিং অ্যাপ রয়েছে সেগুলো দিয়ে মিটিং করা এখন  আগের তুলনায় অনেক সহজ। আগের অ্যাপগুলোতে কিন্তু এখনকার মতো এক টন বিকল্প ছিল না, সেগুলোর অধিকাংশই ছিল ব্যয়বহুল, এবং ভিডিওর মান সবসময়ই সত্যিই  বিরক্তিকর ছিল। 

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

তবে এখানে যে কয়েকটি অ্যাপ নিয়ে আলোচনা করেছি, এইসব অ্যাপ দিয়ে আপনি সহজেই ছোট বড় সব মিটিংই করতে পারবেন। তাহলে চলুন জেনে নেওয়া যাক এইসব অ্যাপগুলো সম্পর্কে! 

🔹অ্যান্ড্রয়েডের জন্য ভালো কয়েকটি   ভিডিও কনফারেন্সিং অ্যাপস⬇

▪️ Cisco Webex Meetings

▪️ GoToMeeting

▪️ Hangouts Meet

▪️Microsoft Teams

▪️ Skype

▪️ Zoom Cloud Meetings

1. Cisco Webex Meetings / সিসকো ওয়েবেক্স মিটিং।

ভিডিও কনফারেন্সিং অ্যাপগুলির জন্য বড় বিকল্পগুলির মধ্যে সিসকো ওয়েবেক্স মিটিং হল একটি  । এটি ব্যবসায়িক ব্যবহারকারীদের কাছে বেশ জনপ্রিয়। তাছাড়া এই  অ্যাপটির কিছু ভাল বৈশিষ্ট্য ও রয়েছে। এর বৈশিষ্ট্যর মধ্যে হল;  কাস্টমাইজযোগ্য ভিডিও লেআউট সহ একটি মিটিংয়ে যোগ দেওয়ার সাপোর্ট,  একটি একক ট্যাপ,  এবং আপনি সরাসরি অ্যাপ থেকে মিটিংয়ের সময়সূচী করতে পারেন।

বেশিরভাগ অভিযোগের মধ্যে রয়েছে মাঝে মাঝে লগইন ইস্যু, ছোটখাটো অডিও সমস্যা এবং অ্যাপের clunky UI. । যাইহোক, তবে এটি বেশিরভাগ ব্যবহারের ক্ষেত্রে ঠিক কাজ করে ।  যথাযথ ইন্টারনেট কানেকশন থাকলে, বড় বড় মিটিংয়ে কোনো সমস্যা হবে না। অ্যাপটি  বিনামূল্যে ব্যবহার করা যায়।  বড় বড় ব্যবসায়ীদের ব্যবহারের  জন্য  প্রতি মাসে $ 59 ডলার এর মতো ব্যয় করতে পারেন। 

2. GoToMeeting / গো টু মিটিং। 

ভিডিও কনফারেন্সিং স্পেসে GoToMeeting আরেকটি জনপ্রিয় একটি  নতুন বিকল্প অ্যাপ হতে পারে । এটি সর্বনিম্ন সাবস্ক্রিপশন স্তরে 15 জন অংশগ্রহণকারী থেকে  উচ্চতর স্তরে 25-125 জনকে কনফারেন্সিংয়ে যোগ দেওয়ার জন্য সমর্থন করে। তাছাড়া  অ্যাপটি অডিও কল এবং ভিডিও কল ও  সমর্থন করে।

অন্যান্য বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে একটি  ডিজাইন UI, calendar syncing.ক্যালেন্ডার সিঙ্কিং, প্রতিটি সভায় একটি টেক্সট  চ্যাট করার ক্ষমতা , উপস্থাপনা বৈশিষ্ট্য এবং আরও অনেক কিছু। এর সাথে ভিডিও এবং অডিও কোয়ালিটি গড়ের উপরে কাজ করে । এটি একটি বড় ব্যবসার পাশাপাশি  ছোট ব্যবসা বা ছোট দলের জন্যও  দারুণ একটা অ্যাপ। 

বিনামূল্যে অ্যাপটি ব্যবহার করতে পারবেন। অতিরিক্ত সুবিধার জন্য  $ 14- $ 39 ডলার দিয়ে প্রতি মাসে কিনতে পারেন।

3. Hangouts Meet

Hangouts Meet Google এর G Suite সফটওয়্যারের মধ্যে একটি বিনামূল্যে পরিষেবা। এটি সর্বোচ্চ গড়ে  ভিডিও এবং অডিও মানের সঙ্গে 50 জন অংশগ্রহণকারীদের সমর্থন করে। এটি গুগল ক্যালেন্ডারের সাথে সিঙ্ক করা সহ  কিছু অতিরিক্ত ভিডিও কনফারেন্সিং বৈশিষ্ট্য নিয়ে আসে। এটি ব্যবসা, স্কুল এবং পরিবেশের বা অন্যান্য  পরিষেবার 

জন্য ভালো একটা অ্যাপ।  এটি  ইতিমধ্যে G Suite ও ব্যবহার করছে । তাছাড়া  আপনার ব্যবসার জন্য G Suite বিবেচনা করাটা  যথেষ্ট ভাল হতে পারে। যাইহোক, Hangouts Meet এবং G Suite এর জন্য নিজেকে গুগলের ইকোসিস্টেমে লক করা প্রয়োজন যেখানে এই তালিকার অন্যান্য অ্যাপগুলির অধিকাংশই স্বতন্ত্র পরিষেবা।

4. Zoom Cloud Meetings /জুম ক্লাউড মিটিং।

জুম ক্লাউড মিটিং এই স্পেসে আরেকটি খুব শক্তিশালী বিকল্প। এটি একক মিটিংয়ে 100 জন সহকর্মী অংশগ্রহণকারীদের সমর্থন করে।  উপরন্তু, এতে  অডিও, ভিডিও এবং টেক্সট চ্যাটিংয়ের ব্যবস্থাও রয়েছে । এর বিনামূল্যে সংস্করণটি  সীমিত, কিন্তু কার্যকরী। কিছু অন্যান্য বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে ফোন কল সমর্থন, ওয়েবিনার এবং উপস্থাপনা বৈশিষ্ট্য এবং আরও অনেক কিছু।

এর  ভিডিও কোয়ালিটি এবং স্টেবিলিটি বেশ ভালো। আপনি কতজন অংশগ্রহণকারী পেতে পারেন তার জন্য সাবস্ক্রিপশন মূল্য নির্ধারণ করা আছে আপনার  প্রয়োজন অনুযায়ী কিনতে পারেন। 

5. Microsoft Teams / মাইক্রোসফট টিমস।

মাইক্রোসফট টিম হল অফিসিয়াল ভিডিও কনফারেন্সিং, অডিও কনফারেন্সিং এবং মাইক্রোসফট থেকে এন্টারপ্রাইজের জন্য টেক্সট চ্যাট। এটি 2021 সালে আসা এমন একটি অ্যাপ যা  আপনার প্রত্যাশার ভিতরে  কাজ করে । আপনি এতে  একটি গ্রুপ থেকে অন্য  গ্রুপে চ্যাট করতে পারবেন ।

তাছাড়া ফাইল শেয়ারিং, ক্লাউড স্টোরেজ এবং আরও অনেক কিছুর সাথে বিভিন্ন ধরণের আলোচনার জন্য স্ল্যাকের মতো চ্যানেল রয়েছে। এর ভিডিও কনফারেন্সিং অংশটি খুব ভালভাবে কাজ করে। এটি 100 জন অংশগ্রহণকারীকে পরিচালনা করতে  এবং হোয়াইটবোর্ড এর  মতো অতিরিক্ত বৈশিষ্ট্যগুলি অন্তর্ভুক্ত রয়েছে

6. Skype / স্কাইপ  

"স্কাইপ" এটি 25 জন অংশগ্রহণকারী পর্যন্ত ভিডিও কল সমর্থন করে। ছোট কাটো মিটিং এর জন্য এই অ্যাপটি  খুবই ভালো। এটি চালুর পর থেকে বহু মানুষই ব্যবহার করতে,  তখন এই অ্যাপটি  ভিডিও কল এর জন্য সেরা ছিল,  তবে এখনও  এটি অনেকেই ব্যবহার করছে। বাংলাদেশে এর ব্যবহার কম হলেও অন্যান্য দেশে এর ব্যাবহার অনেকটাই রয়েছে। 

🔹আরো পড়তে পারেন ⬇

অ্যান্ড্রয়েড এর জন্য ভালো কয়েকটি ওয়েব ব্রাউজার

অ্যান্ড্রয়েডের জন্য 10 টি সেরা কল রেকর্ডার অ্যাপস।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
Hasan Mahmud - Oct 16, 2022, 10:23 PM - Add Reply

Helpful

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

I am a simple blog Writer.