অ্যান্ড্রয়েডের জন্য 10 টি সেরা ( Office) অফিস অ্যাপ, অফিসিয়াল কাজ করার জন্য ।

অফিস অ্যাপগুলি বহু বছর ধরে productivity অর্থাৎ উত্পাদনশীলতার  একটি মূল্যবান কেন্দ্র। আমরা এগুলি ব্যবহার করে বিভিন্ন প্রকারের কাজ করে থাকি যেমন: ফাইলের খসড়া তৈরি, বিভিন্ন প্রকারের লেটার,  অফার লেটার  লেখালেখি,   ডাটাবেজ,  ডাটা এন্ট্রি,   স্প্রেডশীট এবং উপস্থাপনা তৈরি সহ বিভিন্ন উদ্দেশ্যে ব্যবহার করি এবং কী ঘটছে তার উপর নজর রাখি।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

কোন প্রডাক্টিভেটি   স্যুট এদের ছাড়া সম্পূর্ণ হয় না।  কার্যত সবাই তাদের ব্যবহার করে, এমনকি বাচ্চারাও। বিভিন্ন ওয়েবসাইটে ব্লগ লেখার ক্ষেত্রে ও  অফিস বা অফিস স্যুট ব্যবহার করা হয়। 

অফিস বা অফিস স্যুট এর ধরন  গত কয়েক বছরে খুব সামান্য পরিবর্তিত হয়েছে। সেই সময়ের  বিদ্যমান অ্যাপগুলির উন্নতি হয়েছে। একটি ভাল অফিসের অভিজ্ঞতার জন্য স্প্রেডশীট, একটি লেখার অ্যাপ, উপস্থাপনা এবং অন্যান্য বৈশিষ্ট্য প্রয়োজন। শুধু একটি জিনিসের জন্য একটি ভাল অ্যাপ তৈরি করা যথেষ্ট কঠিন।

যাইহোক তার আগে চলুন অ্যান্ড্রয়েডের জন্য বর্তমানে  সেরা ১০টি  অফিস অ্যাপ্লিকেশনগুলি সম্পর্কে জেনে নেই। 

অ্যান্ড্রয়েডের জন্য বর্তমান সেরা অফিস অ্যাপ্লিকেশনগুলির সূচিপত্রঃ

1. (AndrOpen Office) অ্যান্ড্রোপেন অফিস

2. (Docs to Go)  ডক্স টু গো 

3. (Google Drive) গুগল ড্রাইভ

4. (Microsoft Office) মাইক্রোসফট অফিস

5. (Microsoft Remote Desktop) মাইক্রোসফট রিমোট ডেস্কটপ

6. (OfficeSuite) অফিস স্যুট

7. (Polaris Office) পোলারিস অফিস

8. (Quip)কুইপ

9. (SmartOffice) স্মার্ট অফিস

10. (WPS Office and PDF)

এবার চলুন বিস্তারিত এর কাজগুলো সম্পর্কে জেনে নেই ⬇

1. (AndrOpen Office) অ্যান্ড্রোপেন অফিস।

অ্যান্ড্রোপেন অফিস একটি  জনপ্রিয় ওপেন অফিসের প্রথম অ্যান্ড্রয়েড পোর্ট। এটি একটি ওয়ার্ড প্রসেসর, একটি স্প্রেডশীট ফাংশন, একটি উপস্থাপনার জন্য  অ্যাপ্লিকেশন এবং অন্যান্য কিছু জিনিস সহ অফিস অ্যাপ্লিকেশনগুলির সম্পূর্ণ বৈশিষ্ট্য রয়েছে । আপনি একটি আর্ট বা অঙ্কন অ্যাপ্লিকেশন এবং একটি সমীকরণ ইডিটর বা সম্পাদক ( অর্থাৎ আপনার স্প্রেডসিটগুলির জন্য) পেতে পারেন ।  এটি আপনার ফাইভ টাইপগুলিকে সমর্থন করে। 

সম্পাদক এবং প্রসেসরগুলি বেশিরভাগ জিনিসের জন্য যথেষ্ট শক্তিশালী। এছাড়াও, এটি সম্পূর্ণরূপে মুক্ত উৎস এবং বিনামূল্যে। এটি গুগল ড্রাইভ, বক্স ডটকম, ড্রপবক্স, ওয়ানড্রাইভ এবং আপনার নিজস্ব ব্যক্তিগত হার্ডওয়্যারের জন্য ক্লাউড স্টোরেজ সমর্থন করে।

অ্যাপটি বিনামূল্যে আপনি প্লে স্টোর বা এপল স্টোর থেকে ডাউনলোড করতে পারবেন। 

আরো ও পড়তে পারেন ⬇️

2. (Docs to Go) ডক্স টু গো। 

ডক্স টু গো হল একটি পুরনো অ্যাপ যা বেশ কিছুদিন ধরে চলে আসছে। যাইহোক, এটি এখনও নতুন বৈশিষ্ট্য এবং আপডেট গ্রহণ করছে। এটির মূল বিষয়গুলির মধ্যে  রয়েছে, যেমন; ওয়ার্ড প্রসেসিং, স্প্রেডশীট সম্পাদনা এবং উপস্থাপনা সম্পাদনা।

এটি আপনাকে খুব বেশি সেটআপ ছাড়াই এই জিনিসগুলি করার অনুমতি দেওয়ার একটি দুর্দান্ত কাজ করে। প্রদত্ত সংস্করণটি পাসওয়ার্ড-লক করা ফাইলগুলি আনলক করে, ক্লাউড স্টোরেজ সাইটগুলিতে সংরক্ষণ করে লোড করে  এবং আপনার ডেস্কটপের সাথে ফাইল  syncing করে । 

3.(Google Drive) গুগল ড্রাইভ। 

গুগল ড্রাইভ এটি সবার কাছেই  জনপ্রিয় একটি অফিস অ্যাপ।

এটিতে রয়েছে একটি পিডিএফ ভিউয়ার, গুগল ডক্স, গুগল শীটস, গুগল স্লাইড এবং  গুগল ড্রাইভ সহ অফিস অ্যাপ্লিকেশনগুলির একটি সম্পূর্ণ বৈশিষ্ট্য । তাছাড়া  রয়েছে হাব হিসাবে ড্রাইভ পরিষেবা। এটি সত্যিই একটি ক্লাউড স্টোরেজ অ্যাপ যেখানে আপনি আপনার ফাইল দেখতে পারেন অথবা নতুন করে  তৈরি করতে পারেন। আপনার গুগল ড্রাইভে যেকোনো ডকুমেন্ট খুললে স্বয়ংক্রিয়ভাবে উপযুক্ত অ্যাপটি খুলবে।

আপনার গুগল ড্রাইভের স্থান অর্থাৎ stroge  বাড়ানোর প্রয়োজন না হওয়া পর্যন্ত এটি সম্পূর্ণ বিনামূল্যে। এক্সট্রা সুবিধার জন্য আপনি প্রতি মাসে $ 1.99 ডলার  এর জন্য 100GB পেতে পারেন, অথবা  প্রতি মাসে 99.99 ডলারে 10TB পর্যন্ত স্টোরেজ  প্ল্যানের ব্যাপ্তি পাবেন। সর্বাধিক সহজ ব্যবহারের ক্ষেত্রে এটি একটি চমৎকার অল-ইন-ওয়ান সমাধান।

বিনামূল্যে আপনি প্লে স্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করতে পারবেন। 

4. (Microsoft Office) মাইক্রোসফট অফিস।

মাইক্রোসফট তার অফিস মোবাইল  অ্যাপও  প্রকাশ করেছে। আর এটার ব্যবহার, সিস্টেম ও কিন্তু অনেকটা ডেক্সটপ বা ল্যাপটপ সফটওয়্যার এর মতই।  আপনি এর  মাইক্রোসফট ওয়ার্ড, এক্সেল এবং পাওয়ার পয়েন্ট বিনামূল্যে ডাউনলোড করতে পারেন। তাদের বেশিরভাগ কার্যকারিতা একটি অর্থ প্রদান ছাড়াই পাওয়া যায়। আপনি ফাইলগুলি খুলতে এবং সংরক্ষণ করতে, সম্পাদনার বেশিরভাগ সরঞ্জাম ব্যবহার করতে এবং আরও অনেক কিছু করতে সক্ষম হবেন।

ওয়ানড্রাইভের মাধ্যমে সেই ফাইলগুলি আপনার ডেস্কটপে synced  করা যায়। তাছাড়া  আপনি  অফিস 365 সাবস্ক্রিপশন পেতে পারেন যা কিছু অতিরিক্ত বৈশিষ্ট্য আনলক করবে। যাইহোক, এটি সাধারণ কাজের  জন্য প্রয়োজনীয় নাও হতে পারে।

5.( Microsoft Remote Desktop)মাইক্রোসফট রিমোট ডেস্কটপ

মাইক্রোসফট রিমোট ডেস্কটপ মূলত এর  নামটির মাধ্যমেই আপনি আন্দাজ করতে পারছেন যে  এটি আপনাকে আপনার মোবাইল ডিভাইস থেকে ( remotely)  অর্থাৎ 

 দূরবর্তীভাবে আপনার মাইক্রোসফট পিসি নিয়ন্ত্রণ করতে পারবেন । সেট আপ করতে হয়তো  একটু সময়  লাগে। তবে  আপনাকে আপনার পিসিকে রিমোট অ্যাক্সেসের জন্য প্রস্তুত করতে হবে এবং তারপর এই অ্যাপের সাথে এটি সংযুক্ত করতে হবে। যাইহোক, এর পরে, আপনি মূলত যা চান তা করতে পারেন।

এর মধ্যে রয়েছে আপনার প্রকৃত কম্পিউটারে আপনার অফিস সফটওয়্যার অ্যাক্সেস করা। এটি একটি অদ্ভুত সমাধান হতে পারে , কিন্তু সম্পূর্ণ বৈধ। ক্রোম রিমোট ডেস্কটপ আরেকটি চমৎকার অ্যাপ যা মূলত একই কাজ করে। মাইক্রোসফট রিমোট ডেস্কটপ এখনও পর্যন্ত Chromebooks এ ভাল কাজ করে না, কিন্তু ভবিষ্যতের আপডেটের জন্য নজর রাখুন যা সেই কার্যকারিতা যোগ করতে পারে। মাইক্রোসফট সম্প্রতি এর আগের সংস্করণটি অবসর নিয়েছে। তবে নতুন কিছু আসার সম্ভাবনা রয়েছে। 

6. (OfficeSuite) অফিস স্যুট।

OfficeSuite অনেক মানুষের কাছেই  প্রিয় একটি অফিস অ্যাপ । অ্যাপটি তার আগের  থেকে অনেক পরিবর্তন হয়েছে। বর্তমানে, বিকাশকারীরা স্যুটটিকে গুগল ড্রাইভ বা মাইক্রোসফ্ট ওয়ানড্রাইভের কাছাকাছি কিছুতে রূপান্তরিত করছে বলে মনে হচ্ছে। তাছাড়া  তাদের অফিসের পরিবেশের উপরে ক্লাউড স্টোরেজ সমাধান রয়েছে।

বেশিরভাগ মৌলিক বৈশিষ্ট্যগুলি বিনামূল্যে সংস্করণে পাওয়া যায়  । প্রদত্ত সংস্করণটি পিডিএফ স্ক্যানিং, মাইক্রোসফটের সাথে সামঞ্জস্যপূর্ণ একটি ফন্ট প্যাক টুলস , একটি বানান পরীক্ষক টুলস এবং অতিরিক্ত ফাইল  সমর্থন করার অনুমতি দেয়। এটি একটি ভাল  অফিস অ্যাপস বাংলা ভাষা সহ  প্রায় ধরনের ভাষাই সাপোর্ট দেয় ।

এটি সবচেয়ে ব্যয়বহুলগুলির মধ্যে একটি। তবে আরো ভালো সুবিধা নিতে চাইলে আপনি তার প্রো অ্যাপ ব্যবহার করতে পারেন। 

7. (Polaris Office) পোলারিস অফিস।

পোলারিস অফিস অনেকটা অফিসসুইটের মতই । এটি একটি ভাল, সাধারণ অফিস স্যুট । অ্যাপটি আর সহজ  । এতে নোট নেওয়া, ডকুমেন্ট অনুসন্ধান, এনক্রিপ্ট করা ফাইল এবং বিভিন্ন ফর্ম্যাটের জন্য সমর্থন এবং  মৌলিক বিষয় সহ অনেকগুলি বৈশিষ্ট্য রয়েছে।

এর মধ্যে রয়েছে পিডিএফ এবং মাইক্রোসফট ডকুমেন্ট। ফ্রি ভার্সনে  কিছুটা  বিজ্ঞাপন দাঁড়াতে পারে । তবে এটি সরাতে এবং এক্সট্রা সুবিধা পেতে  আপনি প্রতি মাসে $ 3.99 থেকে  5.99 ডলারে কিনতে পারেন।

এতে সাবস্ক্রিপশনও পেতে পারেন। এটি আপনাকে অতিরিক্ত বৈশিষ্ট্য প্রদান করে যেমন অতিরিক্ত ক্লাউড স্টোরেজ সহ তিনটির বেশি ডিভাইসে এটি ব্যবহার করার ক্ষমতা। 

8.( Quip) কুইপ

তালিকার নতুন অফিস অ্যাপগুলির মধ্যে একটি হল কুইপ। এটি কয়েকটি বিনামূল্যে অফিস অ্যাপ গুলির মধ্যে একটি। অ্যাপটির টুলস কম থাকতে পারে  তবে উপযুক্ত বৈশিষ্ট্য রয়েছে। 

বৈশিষ্ট্যর মধ্যে  রয়েছে:  অন্যান্য লোকের সাথে ফাইল বা  নথিতে সহযোগিতা করার ক্ষমতা ।  আপনি স্প্রেডশীট, ক্রস-ডিভাইস সিঙ্কিং, অফলাইন সমর্থন এবং বিভিন্ন রপ্তানি বিকল্পের জন্য একটি সমর্থন পাবেন।

এতে ক্লাউড স্টোরেজ সাপোর্টও রয়েছে। কুইপ অন্যান্য অফিস অ্যাপ্লিকেশনগুলির মতো দীর্ঘ সময় ধরে ছিল না, তবে এটি তাদের অনেকের চেয়ে ভাল।

9.( SmartOffice) স্মার্ট অফিস

স্মার্ট অফিস অন্যান্য  বিরল ফ্রি অফিস অ্যাপগুলির মধ্যে একটি। আগে  অ্যাপটি ব্যবহার করতে টাকা খরচ করতে হতো । যাইহোক, এক পর্যায়ে, তারা এটিকে বিনামূল্যে ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

এটি ওয়ার্ড প্রসেসিং, স্প্রেডশীট এবং উপস্থাপনার   সমর্থন সহ আপনার প্রত্যাশা অনুযায়ী সমস্ত মৌলিক বৈশিষ্ট্য রয়েছে । এটি 2013 এবং তার আগের মাইক্রোসফট অফিস ফআইলের    জন্য সমর্থন রয়েছে ।

আপনি এটিতে  পিডিএফ ফাইল, কিছু ইমেজ ফাইল এবং ডব্লিউএমএফ এবং ইএমএফ ফাইলের ধরন দেখতে এবং সংরক্ষণ করতে পারেন। ইন্টারফেস খুবই  পরিষ্কার এবং সহজ। যাদের খুব বেশি প্রয়োজন নেই তাদের জন্য এটি একটি ভাল বিকল্প।

10. WPS Office and PDF

WPS অফিসকে একসময় কিংসফট অফিস বলা হতো। নাম পরিবর্তন করা  সত্ত্বেও, এটি অ্যান্ড্রয়েডের অন্যতম জনপ্রিয় অফিস অ্যাপ। কিছু বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে পিডিএফ দেখা এবং রূপান্তর করা, মৌলিক জিনিসগুলি করা ( যেমন : নথি, স্প্রেডশীট, উপস্থাপনা) এবং আরও অনেক কিছু।

এটিতে  ওয়্যারলেস প্রিন্টিং, মাইক্রোসফট ফাইলের ধরন এবং 46 টি ভাষার জন্য সমর্থন রয়েছে  । WPS হল সেরা ফ্রি অফিস অ্যাপগুলির মধ্যে একটি। এখানে একটি ঐচ্ছিক  সাবস্ক্রিপশন রয়েছে যার মধ্যে ক্লাউড স্টোরেজের মতো জিনিস রয়েছে, কিন্তু আপনি যদি ইতিমধ্যেই গুগল ড্রাইভ বা অন্যান্য অ্যাপ  ব্যবহার করেন তবে এটি প্রয়োজনীয় নয় বলে মনে হয় ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

I am a simple blog Writer.