বিশ্বের সেরা 5 টি হিউম্যানয়েড রোবট। আপনি জানলে অবাক হবেন।

মনে করুন আপনি কোনও দেশে পর্যটক এবং আপনার স্থানীয় গাইডটিও একটি রোবট।  অথবা আপনি খুব ভোরে সংবাদ দেখছেন এবং উপস্থাপকও হলেন একটি রোবট।  অথবা আপনার নিকটস্থ ফোন সহায়তা কেন্দ্রে গ্রাহক পরিষেবা এজেন্টও একটি রোবট !!!  এই সব কাজ যদি একটি রোবট করত তাহলে কেমন হতো? এটি কোনো  স্বপ্ন বা দূর ভবিষ্যত নয় বর্তমান বাস্তবতা!

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

 উদ্ভাবন এবং প্রযুক্তির এই যুগে, আরও বেশি সংখ্যক সংস্থাগুলি অত্যন্ত মানব-চেহারা রোবট তৈরি করছে যা আতিথেয়তা বা গ্রাহক সেবা খাতে প্রকৃত মানুষের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করে।  সুতরাং এটি স্পষ্ট যে এই রোবটগুলি যতটা সম্ভব মানুষের মতো দেখতে এবং এমনকি মানুষের মতো আচরণ করার জন্য তৈরি করা হয়েছে।   

তাহলে  চলুন বর্তমান সময়ে বিশ্বের শীর্ষ 5 হিউম্যানয়েড রোবটগুলি  সম্পর্কে জানি।👇

এই রোবটগুলি হুবহু মানুষের মতো দেখতে। এবং মানুষের আচরণের সাথে পুরোপুরি সাদৃশ্য পেতে এখনও তাদের কিছুটা উন্নতি প্রয়োজন হলেও কৃত্রিম বুদ্ধিমত্তায় ক্রমবর্ধমান অগ্রগতির সাথে ভবিষ্যতে এটি পরিবর্তন হতে পারে।

1. নাদাইন (Nadine)

ধরুন আপনি কোনও গ্রাহক পরিষেবা এজেন্টের সাথে কথা বলছেন।  স্পষ্টতই, আপনি ধরে নিয়েছেন যে এই এজেন্টটি একজন মানুষ।  ঠিক আছে, আপনার অনুমানও ভুল হতে পারে এখন আপনি কাছে গিয়ে দেখলেন যে এটির সবই মানুষের মতই , কিন্তু এটা মানুষ না এটা আসলে  একটা রোবট ।

এই রকম একটা রোবট এর নাম হচ্ছে নাদাইন (Nadine)। নাদাইন একটি  হিউম্যানয়েড রোবট অর্থাৎ মানুষের বৈশিষ্ট্য সম্পুর্ণ রোবট।   এবং নাদাইন একজন মানুষের মতোই দেখতে। এটি বর্তমানে এআইএ সিঙ্গাপুরে (একটি বীমা সংস্থা) গ্রাহক পরিষেবা এজেন্ট হিসাবে কাজ করছে।

এটির এমনকিছু প্রোগ্রাম সেট করা আছে যা দিয়ে এটি এক জন গ্রাহকের  সবকিছু আইডেনটিফাই করতে পারে, তার চোখের ক্যামেরা দ্বারা এমনকি হ্যান্ড শেইক দিয়েও এটি আপনাকে আইডেনটিটিফাই করতে, আপনার সাথে কথাও বলতে পারে।   নাদাইন রোবট টি "কোপোর জাপান" নামে একজন  সিঙ্গাপুরের নানিয়াং টেকনোলজিকাল ইউনিভার্সিটিতে তার সফ্টওয়্যার প্ল্যাটফর্মের সাহায্যে তৈরি করেছিলেন।  

ন্যাডিন মানবিক আচরণ অনুকরণের জন্য কাটিং এজ রোবোটিক্স প্রযুক্তি ব্যবহার করে তৈরি করা হয়েছিল।  ভিজ্যুয়াল এবং অডিও ইনপুট সংগ্রহের জন্য তার কাছে 3 ডি ডিপথ ক্যামেরা, একটি মাইক্রোফোন এবং একটি ওয়েবক্যাম রয়েছে।  এবং  বিভিন্ন উপলব্ধি স্তর রয়েছে যা বিভিন্ন মুখ, অঙ্গভঙ্গি, আবেগ, আচরণ ইত্যাদি সনাক্ত করতে এবং পরে সেই অনুযায়ী প্রতিক্রিয়া জানাতে এই ইনপুটগুলি কাজ করে। 

নাদিনের মধ্যে অন্তর্নির্মিত চ্যাটবোর্ড এবং মেমোরি  আছে  যা তাকে বিভিন্ন প্রশ্ন এবং কথাবার্তার রেকর্ড করতে পারে এবং এখান থেকে পরবর্তীতে বিভিন্ন তথ্যও সংগ্রহ করতে পারে।  এগুলি ছাড়াও নাদাইন ইংরেজি, জার্মান, ফরাসী, চীনা, হিন্দি এবং জাপানি নামে 6 টি ভাষায় কথোপকথন করতে পারে।  সুতরাং তার সাথে কথা বলতে আপনার কোনও সমস্যা হবে না !!!

2. সোফিয়া (Shophia)

এ রোবট সম্পর্কে হয়তো অনেকেই জানেন কারন এটি বাংলাদেশও সফর করেছে। আপনি হয়তো আগে  ভেবেছিলেন যে কোনও দেশে কেবল মানুষই নাগরিকত্ব পেতে পারে? কিন্তু    এখন এটি সত্য নয়!  হংকং ভিত্তিক সংস্থা হ্যানসন রোবোটিক্সের তৈরি এই  হিউম্যানয়েড রোবট " রোবট  সোফিয়া"  এটি বিশ্বের  নাগরিকত্ব প্রাপ্ত প্রথম রবোট।   

সোফিয়া এখন সরকারীভাবে সৌদি আরব এর  নাগরিক।  এবং এটি একটি অত্যন্ত জনপ্রিয় রোবট!  এটি হলিউডের একজন বিখ্যাত অভিনেত্রী অড্রে হেপবার্নের মতো দেখতে।  এটি জাতিসংঘের বিভিন্ন সাক্ষাত্কারে উপস্থিত হয়েছেন,  এবং আমেরিকাতে জিমি ফ্যালনের সাথে টুনাইট শো, ব্রিটিশ ব্রডকাস্টিং সংস্থা মত বিভিন্ন সংগঠের সাথে ইন্টারভিউ করেছে ।

সোফিয়ার নির্মাতা মিঃ হ্যানসন বিশ্বাস করেন যে এটি  নার্সিংহোমে বৃদ্ধাশ্রমের সহকর্মী, বড় ইভেন্ট বা পার্কগুলিতে ভিড়ের পরিচালক হিসাবে উপযুক্ত হতে পারে,  তিনি আশা করেন যে সোফিয়া শেষ পর্যন্ত মানুষের সাথে বিশ্বাসের সাথে যোগাযোগের জন্য পর্যাপ্ত সামাজিক দক্ষতা অর্জন করতে পারে।

স্নায়ু নেটওয়ার্ক, বিশেষজ্ঞ রোবোটিক সিস্টেম, প্রাকৃতিক ভাষা প্রক্রিয়াজাতকরণ, মেশিন উপলব্ধি, মোটর নিয়ন্ত্রণ আর ইত্যাদি প্রোগ্রাম  এই ক্ষমতাগুলি ব্যবহার করে সোফিয়ায় ভিতরে বসানো হয়েছে।   

এটি মানুষের মুখগুলি সনাক্ত করতে, বিভিন্ন আবেগের প্রকাশ এবং হাতের অঙ্গভঙ্গি বুঝতে মেশিন পার্সপেনশন ব্যবহার করে।   বিভিন্ন পাথ পরিকল্পনার অ্যালগরিদমগুলি তার হাত, চোখ, পা ইত্যাদি নিয়ন্ত্রণে ব্যবহার করা হয় সোফিয়া বিভিন্ন লোকের সাথে যোগাযোগ করার জন্য এবং সঠিকভাবে প্রতিক্রিয়া জানাতে প্রাকৃতিক ভাষা প্রসেসিং ব্যবহার করে (যা সাক্ষাত্কারে খুব সহায়ক!) এই সমস্ত মিথস্ক্রিয়া ক্লাউড  নেটওয়ার্কে সঞ্চিত রয়েছে  যা ব্লকচেইন প্রযুক্তি ব্যবহার করে কথোপকথনের সহজ বিশ্লেষণের অনুমতি দেয়।

3.  এরিকা (Erica)

আপনি যদি জাপানে থাকেন তবে আপনি সম্ভবত জাপানের রোবট এরিকা থেকে আপনার প্রতিদিনের সংবাদ পেয়ে যাচ্ছেন।  ওসাকা বিশ্ববিদ্যালয়ের ইনটেলিজেন্ট  রোবোটিক্স ল্যাবরেটরির পরিচালক হিরোশি ইশিগুরো এই রোবট তৈরি করেছেন । 

এটি জাপানের  ইন্টেলিজেন্ট  হিউম্যানয়েড রোবটগুলোর  মধ্যে একটি।  এটি  সহজেই মানুষের সাথে যোগাযোগ করতে পারে এবং কথোপকথন অনুসারে তার মুখের ভাবগুলি পরিবর্তন করতে পারে।

এরিকার পক্ষে এটি সম্ভব কারণ তার "চোখ" এর মধ্যে 15 ইনবিল্ট ইনফ্রারেড সেন্সর যা কোনও ঘটনাকে ট্র্যাক করতে পারে।  তাঁর স্পিচ-প্রজন্মের অ্যালগরিদম এবং ফেসিয়াল রিকগনিশন প্রযুক্তিও রয়েছে যা ঘরের বিভিন্ন মুখকে ট্র্যাক করা সহজ করে তোলে।  এরিকা স্বাধীনভাবে  চুয়াল্লিশ ডিগ্রি অন্তর্নির্মিত করে স্থাপন করা হয়েছে  যা তাকে মুখ, ঘাড়, কোমর এবং বিভিন্ন মুখের অভিব্যক্তি প্রদর্শন করতে দেয়।   

এছাড়াও, হিরোশি ইশিগুরো মনে করেন এরিকার একটি "আত্মা" আছে তবে এটি এমন একটি প্রশ্ন যা রোবোটিক রূপকবিদ্যায় আরও বেশি বিতর্ক তৈরি করে এবং প্রযুক্তিতে কম।

4. জুনকো চিহিরা (Junko Chihira)

মনে করুন আপনি জাপানের পর্যটক এবং স্থানীয় পর্যটন তথ্য কেন্দ্র থেকে কিছু উত্তর চান।  সম্ভাবনা হ'ল যে আপনার প্রশ্নের উত্তর টোকিওর জলস্রোতের একটি শপিং সেন্টার অ্যাকোয়া সিটি ওডাইবাতে কাজ করা হিউম্যানয়েড রোবট জুনকো চিহিরা জবাব দিতে পারে।  ওসাকার একজন রোবোটিক গবেষক হিরোশি ইশিগুরো তৈরি প্রযুক্তি ব্যবহার করে তোশিবা তৈরি করেছেন এই  হিউম্যানয়েড রোবট। 

জুনকো চিহিরাতে অবিশ্বাস্য ইন্টারঅ্যাকশন দক্ষতা এবং বিস্তৃত মুখের ভাব রয়েছে।  এই রোবট  জাপানি, ইংরেজি এবং চীনা ভাষায় ভ্রমণকারীদের শুভেচ্ছা জানাতে পারে যা যোগাযোগকে আরও সহজ করে তোলে।  শ্রুতি প্রতিবন্ধী পর্যটকদের সহায়তার জন্য জুনকোকে সাইন ল্যাঙ্গুয়েজেও প্রোগ্রাম করা হয়েছে।

তোশিবা জুনকো চিহিরা তৈরিতে কৃত্রিম বুদ্ধিমত্তায় বিভিন্ন অগ্রগতি ব্যবহার করেছে। তিনি স্পিচ সংশ্লেষণ প্রযুক্তি এবং প্রাকৃতিক ভাষা যাকে নেচারাল লাংগুএগ বলে এতি  প্রক্রিয়াজাতকরণ সহ বিভিন্ন প্রোগ্রাম বসানো হয়েছে।  এটি পর্যটকদের প্রশ্নগুলি সঠিকভাবে বুঝতে এবং উত্তর দিতে পারে।

জুনকো চিহিরাতে একটি উন্নত সংস্করণ কানা চিহিরাও রয়েছে, যেটাকে কোনও ভাষা বলতে প্রোগ্রাম করা যেতে পারে।  কানা চিহিরার অনেক মসৃণ চলাচল এবং বুদ্ধি ক্ষমতা রয়েছে কারণ এটি বিশেষত পর্যটন এবং ভ্রমণ শিল্পের জন্য তৈরী করা  হয়েছে। 

5. জিয়া জিয়া (Jia Jia)

জানেন কাকে চিনের রোবট দেবী বলা হয় ?! "জিয়া জিয়া" একটি হিউম্যানয়েড রোবট যেটি চিনের বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে একটি দল তৈরি করেছে।   জিয়া জিয়াকে চিনের সর্বাধিক সুন্দরী মহিলা হিসাবে বিবেচিত হয় এবং এই প্রভাবটি কেবল এই কারণে বৃদ্ধি পেয়েছিল যে তিনি মানুষের সাথে কথা বলতে পারেন এবং সে অনুযায়ী উত্তর দিতে পারেন। 

যদিও তার বক্তৃতার ধরণগুলি এখনও পর্যাপ্ত পুরোপুরি  নয়, জিয়া জিয়ার বৈশিষ্ট্য ও ঠিক জানকো চাহিরার মত। যাইহোক, একটি আশ্চর্যের বিষয় হ'ল এটি  তার নির্মাতাদের "আমার প্রভু" হিসাবে সম্বোধন করেছে, এটি সম্ভবত একটি চীনা সাংস্কৃতিক সংযোজন হতে পারে !!!

জিয়া জিয়ার এমন বাস্তববাদী ভাব রয়েছে যেহেতু তার চোখে  বিশেষ ক্যামেরা ও সেন্সর  দেওয়া হয়েছিল যাতে এটি বিভিন্ন অঙ্গভঙ্গি, আবেগ, আচরণ ইত্যাদি ধরতে পারে এবং তারপরে সে অনুযায়ী প্রতিক্রিয়া জানাতে পারে। 

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

I am a simple blog Writer.