জলপাইয়ের ১২টি বিশেষ উপকারিতা

জলপাই একটি সুপরিচিত ফল।আমাদের দেশে জলপাইয়ের যথেষ্ট চাহিদা রয়েছে।জলপাই দেখতে অনেকটা আমড়ার মত।কিন্তু আমরার চাইতে জলপাই অনেক ছোট।ছোট হলেও জলপাইয়ের রয়েছে অনেক উপকারিতা।কাঁচা জলপাই খেতে টক স্বাদের হয়।আমাদের দেশে আচারের বোতলের অনেকটা জায়গা জুড়ে থাকে জলপাই।ভিটামিন সি তে ভরপুর জলপাই শরীরের জন‍্য অনেক উপকারী।এ ছাড়া জলপাইয়ের তেলেও রয়েছে অনেক পুষ্টি।আসুন জলপাইয়ের গুণাবলি সম্পর্কে জেনে নেওয়া যাক:

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

১.চুলের যত্নে: চুলের যত্নে জলপাইয়ের বিশেষ ভূমিকা রয়েছে।জলপাইয়ের তেলে বা অলিভ অয়েলে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ই যা চুলের পুষ্টি যোগায়।চুলের গঠন মজবুত করে।এছাড়া এই তেলে রয়েছে ফ‍্যাটি এসিড ও অ‍্যান্টি অক্সিডেন্ট যা ত্বক এবং চুলের জন‍্য খুবই উপকারী।

২.আয়রনের উৎস: কালো জলপাই আয়রনের ভালো উৎস।আয়রন আমাদের দেহের রক্ত চলাচলে সাহায্য করে।আয়রন রক্তের লৌহিত রক্ত কণিকা ঘাটতি কমাতে সাহায্য করে।প্রাকৃতিক আয়রনের উৎস হিসেবে জলপাই-ই সেরা।তাই মেয়েদের মাতৃত্বকালীন সময়ে এই ফল প্রতি দিনের খাদ্য তালিকায় রাখা উচিৎ।

৩.কোষ্ঠ‍কাঠিন‍্য দূর করে: জলপাইয়ে থাকা খাদ‍্য আঁশ শরীরের পরিপাক ক্রিয়াকে  ত্বরান্বিত করে এবং খা‍দ‍্য হজমে সহায়তা করে।যার ফলে কোষ্ঠকাঠিন‍্য দূর করে।

৪.চোখের যত্নে: জলপাইয়ে আছে ভিটামিন এ যা চোখের জন‍্য খুব উপকারী।যারা চোখের সমস্যায় ভুগছেন তারা জলপাই নিয়মিত খেতে পারেন।কারণ চোখের সমস্যা দূর করতে জলপাই ঔষধের মত কাজ করবে।

৫.ক‍্যান্সারের ঝুকি কমায়: কালো জলপাই ভিটামিনের ভালো উৎস।জলপাইতে আছে মনোস‍্যাটুরেটেড ফ‍্যাট।জলপাইয়ের ভিটামিন ই কোষের অস্বাভাবিক বৃদ্ধিতে বাধা দেয় যার ফলে ক‍্যান্সার হওয়ার সম্ভাবনা অনেকাংশে কমে যায়।

৬.হাড়ের ক্ষয়রোধ করে: জলপাইয়ের মনোস‍্যাটুরেটেড ফ‍্যাটে থাকে অ‍্যান্টি ইনফ্লামেটরি।এছাড়া রয়েছে ভিটামিন এ ও পলিফেনাল।যা কি না অ‍্যাজমা ও বাতব‍্যথা জনিত রোগ থেকে বাঁচায়।বয়সজনিত কারণে অনেকের হাড় ক্ষয় হয়। হাড়ের এই ক্ষয়রোধ করে জলপাইয়ের তেল।

৭.পরিপাক ক্রিয়ায় সাহায‍্য করে:নিয়মিত জলপাই খেলে কোলন ক‍‍্যান্সারের ঝুঁকি কমে যায়।খাদ‍্য পরিপাক ক্রিয়ায় সাহায্য করে জলপাই।গ‍্যাস্টিক ও আলসারের হাত থেকেও বাঁচায়।

৮.অ‍্যার্লাজি প্রতিরোধে: জলপাইতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে যা ত্বকের ইনফেকশন ও অ‍ন‍্যান‍্য ক্ষত ভালো করতে সাহায্য করে।এছাড়াও জলপাই অ‍্যালার্জি প্রতিরোধ করে।

৯.ত্বকের জন‍্য: জলপাইতে আছে উচ্চহারে অ‍্যান্টি মাইক্রোবিয়াল উপাদান।এই উপাদানের জন‍্য শরীরের রোগ জীবানুগুলো মারা যায় এবং সূর্যের অতি বেগুনি রশ্মি থেকে ত্বক রক্ষা পায়।

১০.ফ‍্যাটের পরিমাণ কমাতে: জলপাইয়ের তেল যে কোন বয়সের মানুষের জন্য উপকারী।জলপাই ও এর তেলে কোলেস্টেরল থাকে না,তাই রক্তে লিপিড বা চর্বি জমে যাওয়ার কোনো ভয় নেই।অন‍্য দিকে রক্তে ফ‍্যাটের পরিমাণও কমায়।

১১.হৃদরোগের ঝুঁকি কমায়: জলপাইতে থাকা অ‍্যান্টি অক্সিডেন্ট উপাদান রক্তে কোলেস্টেরলের মাত্রা কমায়।ফলে হৃদরোগের ঝুঁকি কমে যায়।জলপাইয়ের তেল অর্থাৎ অলিভ অয়েল হার্ট অ‍্যাটাকের ঝুঁকি কমায়।

১২.বিভিন্ন রোগ দূর করে জলপাই: জলপাই সংক্রমণ ও ছোঁয়াচে রোগগুলোকে রাখে অনেক দূরে।নিয়মিত জলপাই খেলে পিত্তথলির পিত্তরসের কাজ করতে সুবিধা হয়।পরিণামে পিত্তথলিতে পাথর হওয়ার সম্ভাবনা কমে যায়।জ্বর,সর্দি,হাঁচি-কাঁশি ভালো করতে জলপাই অনেক  উপকারী।যে কোন কাটা,ছেড়া ভালো করতেও এ ফল অবদান রাখে।জলপাইয়ের তেলে চর্বি বা কোলেস্টেরল থাকে না,তাই ওজন কমাতে সাহায‍্য করে।

জলপাইয়ের উপকারিতা অনেক।আমাদের প্রতিদিনের খাদ‍্য তালিকায় জলপাই থাকলে আমরা সুস্থ থাকব।আজ এখানেই শেষ সুস্থ থাকুন,ভালো থাকুন আল্লাহ হাফেজ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
Traditional Multimedia - Jun 2, 2021, 10:00 AM - Add Reply

Nice

You must be logged in to post a comment.
Traditional Multimedia - Jun 4, 2021, 2:59 AM - Add Reply

Nice

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ