সকালে ব্যায়াম করার উপকারিতা

আজকের লেখার ভেতরে আপনারা জানতে পারবেন সকালবেলা ব্যায়াম করার উপকারিতা সম্পর্কে, অনেকেই আছেন আপনাদের মধ্যে যারা সকালবেলা ব্যায়াম করতে চান?

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

কিন্তু সকালে ব্যায়াম করার উপকারিতা নিয়ে অনেকেই জানেন না তাদের জন্য মূলত আমাদের আজকের এই লেখাটি। 

আজকের লেখাটি থেকে আপনারা সকালে ব্যায়াম করার উপকারিতা সম্পর্কে  বিস্তারিত সকল তথ্য জানতে পারবেন। 

সকালে ব্যায়াম করার উপকারিতা (Benefits of Morning Exercise)

১/ সকাল বেলা ব্যায়াম করলে বেশি শক্তিশালী হতে থাকে

আপনি যদি নিয়মিতভাবে শরীর চর্চা করেন তাহলে আপনার শরীরের জন্য অনেক উপকার হবে। আপনি যদি প্রত্যেকদিন সকালে ব্যায়াম করেন তবে আপনার বেশি আগের থেকে অনেক পেশী পরিমাণে শক্তিশালী হয়ে যাবে। 

সকালে, টেস্টোস্টেরনের মাত্রা শরীরে বেশি পরিমাণে থাকে, তাই আপনি যদি সকালবেলা বেশি পরিমাণে ব্যায়ামের অনুশীলন করেন তবে আপনার পেশী শক্তিশালী হয়ে যাবে। 

আপনার শরীরের বেশি গুলো ব্যায়াম করার কারণে অনেক সতেজ হয়ে যাবে এবং আপনি যে কোন কাজ করতে গেলে সেটা খুব সহজে করে ফেলতে পারবেন। 

আপনাদের মধ্যে যারা মূলত পেশী দুর্বলতার সমস্যায় পড়েছেন তাদের প্রতিদিন সকালে ব্যায়াম করা উচিত।

২/ সকালবেলার ব্যায়াম স্ট্রেস হ্রাসে অনেক উপকারী 

বর্তমান সময় এখন মানুষেরা মানসিক চাপ নিয়ে অনেক সমস্যাতে পড়তেছেন, আর যার ফলে দেখা যাচ্ছে তারা প্রতিদিনের কাজ ঠিকভাবে করতে পারছে না কাজে মনোযোগ দিতে পারছে না। 

আর তাছাড়াও, চাপ বৃদ্ধির ফলে দেখা যাচ্ছে যে ব্যাক্তিরন মানসিক অসুস্থতার ঝুঁকি আগের থেকে অনেক বেশি পরিমাণে বেড়ে যাচ্ছে। 

এই সমস্ত যে সকল সমস্যা রয়েছে সেগুলোকে এড়ানোর জন্য, এগুলো থেকে রেহাই পাওয়ার জন্য প্রত্যেক মানুষের সকালে ঘুম থেকে ওঠার পরে ব্যায়ামের অনুশীলন করা উচিত আর তাহলে স্ট্রেসের সমস্যা হ্রাস পাবে এবং একজন মানুষ ভালো এবং সুস্থ থাকতে পারবে।

অনুশীলন এক ধরণের পরিশ্রমযেটা করার ফলে একজন মানুষকে মানসিক চাপ থেকে দূরে রাখে। তাই আপনি যদি মানুষের চাপমুক্ত হতে চান তবে আপনাকে অবশ্যই সকালবেলা ব্যায়াম করতে হবে।

৩/ ঘুমের সমস্যা থেকে মুক্তি পাবেন সকালবেলা ব্যায়াম করার মাধ্যমে 

প্রত্যেকদিন যদি আপনি নিয়ম করে ব্যায়াম করেন তবে আপনার যদি রাতে ঘুমের সমস্যা থাকে তাহলে সে সমস্যাটি আর হবে না এবং আপনার শরীরকে সুস্থ রাখতে অনেকটাই সাহায্য করবে। 

তাই আপনাদের মধ্যে যারা ঘুম আসে না এরকমের সমস্যায়ভুগতেছেন তাদের জন্য কিন্তু প্রত্যেকদিন সকালবেলা ব্যায়াম করা অবশ্যই দরকার।

অনেক মানুষ আছেন তারা মনে করে থাকেন যে সন্ধ্যায় ব্যায়াম করা যেতে পারে তবে সকালবেলা ব্যায়াম করা সন্ধ্যাবেলায় ব্যায়াম করা থেকে অনেক বেশি ভালো। 

সকালবেলা ব্যায়াম করার ফলে আপনার ঘুমের সমস্যা থেকে মুক্তি পেতে অনেক কার্যকরী ভূমিকা পালন করবে।

৪/ ওজন কমাতে চাইলে সকাল বেলা ব্যায়াম করুন 

আমাদের শরীরের স্থূলত্বের কারণে চর্বি জমা হতে শুরু করে যেটা পরবর্তীতে ওজন বাড়াতে কাজ করে থাকে।

যদিও বা অনেক মানুষ আছে যারা ওজন কমানোর জন্য সন্ধ্যাবেলা বিভিন্ন রকমের ওয়ার্কআউট করেন তবে সেটার পর ভাব শরীরের সেরকমভাবে পড়ে না। 

অনেক গবেষণা থেকে জানা গেছে যে, সকাল বেলা ব্যায়াম করা হলে অনেক তাড়াতাড়ি ফ্যাট কমে যায়।

আর তাই আপনি যদি আপনার শরীরের ওজন কমাতে চান, তবে অবশ্যই আপনাকে সকালবেলা নিয়মিত ভাবে ব্যায়াম করার অনুচরণ করতে হবে, আর তাহলেই আপনি কয়েকদিনের মধ্যে আপনার শরীরের পরিবর্তন দেখতে পারবেন। 

৫/ ডায়াবেটিস থাকলে মর্নিং এক্সারসাইজ দ্বারা প্রতিরোধ করুন 

আপনারা অনেকেই জানেন যে ডায়াবেটিসের সমস্যা সারা জীবন শরীরে থেকে যায়, আর তাই আপনি যদি এই সমস্যা থেকে নিজের শরীরকে বাঁচাতে চান তবে অবশ্যই আপনাকে নিয়মিত ভাবে প্রতিদিন সকালে ব্যায়াম করতে হবে।

কয়েকজন বিশেষজ্ঞদের মতে, প্রত্যেকদিন সকালবেলা ব্যায়াম করলে ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তির পক্ষে উপকারী, যেটা শরীরে রক্তে শর্করাকে নিয়ন্ত্রণে রাখার জন্য সহায়তা করে।

আর এগুলো ছাড়াও এটি ডায়াবেটিসের লক্ষণগুলি উন্নত করার জন্য অনেক সহায়তা করে।

৬/ সকালবেলার ব্যায়াম দীর্ঘায়ু লাভের জন্য অনেক উপকারি  

সকাল বেলা ব্যায়াম করলে দীর্ঘজীবনের জন্য কার্যকরী ভাবে ভূমিকা পালন করে থাকে। সকাল বেলা ব্যায়াম করলে শরীরের মানসিক ও শারীরিক অবস্থাকে উৎসাহ দিতে থাকে। ব্যায়াম করলে সারাদিনের শরীরের শক্তি বজায় রাখতে অনেক সাহায্য করে।

হার্টের সুস্বাস্থ্য যদি বজায় রাখতে চান, তবে অবশ্যই আপনাকে নিম্নলিখিত ক্রিয়াকলাপগুলিযেমন মনে করুন, দৌড়ানো, দ্রুত হাঁটাচলা বা ক্রীড়া অন্তর্ভুক্ত করতে হবে। 

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ