কিভাবে বিসিএস ক্যাডার হবেন? জেনে নিন কিছু দরকারি টিপ্স।

Earning : ৳4.800

বিসিএস বাংলাদেশের একটি প্রতিযোগিতা মূলক একটি সরকারি পরীক্ষা। যেখানে লুকিয়ে আছে হাজারো শিক্ষার্থীর স্বপ্ন। তাই তাদের এই পথচলায় এই অধমের কিছু টিপস দিয়ে সাজানো এই ছোট্ট অনুচ্ছেদ খানি।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

বর্তমানে বাংলাদেশের ছাত্র-ছাত্রীদের একটি কমন স্বপ্ন এই যে , সে বিসিএস ক্যাডার হবে। মুখে মুখে বলতে কোনো সমস্যা নেই। কারণ মুখে বলা একেবারে সহজ, কিন্তু বাস্তবে তা খুব কঠিন বিষয়।

আমরা সিদ্ধান্ত নিয়েছি ঠিকই তবে আমাদের পরিকল্পনা মাফিক কাজ করে ওঠা হচ্ছে না। আমি নিজেও বিসিএস এর জন্য প্রস্তুতি নিচ্ছি ।

আমি এখন English Literature এর ২য় বর্ষের ছাত্র । আমার ব্যাক্তিগত কিছু অভিজ্ঞতা হয়েছে এই কয়েকদিন ধরে। এখন ক্যাডার হতে হলে কিছু নিয়ম-কানুন মেনে চলতে হবে।

আমার এসব নিয়ম মেনে চলতে যদিও একটু বেগ পেতে হচ্ছে। আশা করি কিছু দিনের অভ্যাস আর অদম্য ইচ্ছা যদি আপনার থাকে তাহলে আপনি পারবেন অসম্ভবকে সম্ভব করতে।

বিসিএস যদি স্বপ্ন হয় তাহলে সামনের দিকে এগিয়ে যেতে হবে সকল বাধাকে অতিক্রম করে। জীবনের  কঠিন বাস্তবতার মুখোমুখি হতে হলে নিজেকে প্রস্তুত করে নিতে হবে আপন শক্তিতে। 

এখন আমরা জানবো আমাদের বিসিএস ক্যাডার হতে যা যা করণীয়:

১. বিসিএস এর পরীক্ষার সিলেবাস ও এর পরীক্ষা পদ্ধতি সম্পর্কে ধারণা নিতে হবে।

২. বই নির্বাচন করে বুক লিস্ট তৈরি করে কিনে নিতে হবে। 

৩. প্রিলিমিনারি+ লিখিত পরীক্ষার সিলেবাসের যে টপিক গুলো কমন সেগুলো কে গুরুত্বের সঙ্গে পড়তে হবে। যেমন: বাংলা+ গণিত+ ইংরেজি বিষয় গুলি।

৪. নিয়মিত ইংরেজি ও বাংলা পত্রিকা ( Daily star + প্রথম আলো) এর সম্পাদকীয় পড়া ও আন্তর্জাতিক সংবাদ গুলোর প্রতি নজর দিতে হবে।

৫. রুটিন তৈরি করে নিয়মিত ৮-১০ ঘণ্টা বই পড়তে হবে।

৬. ইংরেজি+ বাংলা+ গণিত+ বিজ্ঞান এই ধরনের বিষয় গুলি নিয়মিত অনুশীলন করতেই হবে।

৭. প্রশ্ন ব্যাংক কিনে নিজে ঘড়ি ধরে পরীক্ষা দিতে হবে । ্

৮. নিয়মিত পূর্বের পড়া গুলো রিভিশন করতে হবে।

৯. অল্প অল্প পড়ে সম্পূর্ণ পরিষ্কার ভাবে উক্ত টপিক শেষ করে রিভিশন করতে হবে।

১০. নিয়মিত শরীরচর্চা ও স্বাস্থ্যকর খাবার খেতে হবে।

১১. পড়াশোনাতে নিয়মিত হতে হবে। 

বিসিএস এর পূর্ববর্তী প্রশ্নগুলো Study করলে বোঝা যাবে কোন ধরনের বিষয় পড়তে হবে আর কোন গুলো বাদ দিতে হবে।

সব পড়ার প্রয়োজন নেই। কৌশলী হয়ে Smartly পড়লে এবং গুরুত্বপূর্ণ বিষয় গুলি নিয়মিত অনুশীলন করলে আশা করি আপনি সফল হবেন‌। সবার জন্য শুভকামনা, ধন্যবাদ।

Related Articles
Comments

You must be logged in to post a comment.

লেখক সম্পর্কেঃ

আমি ইংরেজি সাহিত্যের একজন ছাত্র। জীবনকে সুন্দরভাবে দেখার চেষ্টা করি। Positivity আমার কাছে প্রাধান্য পায়, নেতিবাচক মনোভাব থেকে মুক্ত। জীবনকে একটা খেলা হিসেবে দেখি। মানুষ হতে চেষ্টা চালিয়ে যাচ্ছি। মানবতাবোধ আমার কাছে প্রাধান্য পায়। সকল জাতি, ধর্ম-বর্ণ, সকল প্রকার বৈষম্য কে ছাপিয়ে আমি একজন সামান্য মানুষ মাত্র।

আপনার জন্য আরও লেখা: