আপনার আইফোন 14 প্রোতে ব্যাটারি লাইফ সর্বাধিক করার 6 টি উপায়।

iPhone 14 Pro অ্যাপলের জন্য অনেকগুলি প্রথম এনেছে। সর্বদা চালু ডিসপ্লে থেকে 48MP ক্যামেরা পর্যন্ত আনপ্যাক করার জন্য অনেক কিছু আছে। দুর্ভাগ্যবশত, এই নতুন বৈশিষ্ট্যগুলি ব্যাটারি নিয়ে কিছুটা উদ্বেগও নিয়ে আসে, কারণ অনেক পর্যালোচনা পরামর্শ দিয়েছে যে iPhone 14 Pro পুরানো মডেলগুলির ব্যাটারি পারফরম্যান্সের সাথে তাল মিলিয়ে চলতে পারে না।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

এইভাবে, আমরা আপনার iPhone 14 Pro-এ ব্যাটারির আয়ু বাড়ানোর কিছু উপায় অন্বেষণ করব, এটি নিশ্চিত করে যে এটি আপনাকে সারাদিন ধরে রাখে। এই টিপসগুলির মধ্যে কিছুতে হার্ডওয়্যার বৈশিষ্ট্যগুলি অক্ষম করা জড়িত, অন্যগুলি আপনাকে সফ্টওয়্যার বিকল্পগুলিকে টুইক করতে দেবে।

1. সর্বদা-অন ডিসপ্লে নিষ্ক্রিয় করুন

এর অ্যান্ড্রয়েড সমকক্ষের বিপরীতে, আইফোনের জন্য সর্বদা-চালু ডিসপ্লে লক স্ক্রিনে সাধারণত দৃশ্যমান সমস্ত উপাদান প্রদর্শন করে। আপনার ওয়ালপেপার থেকে iOS 16-এর Apple-ওয়াচ-স্টাইল উইজেট পর্যন্ত, প্রতিটি উপাদান তার অবস্থান বজায় রাখে, যদিও একটি আবছা অবস্থায়, 1Hz এ রিফ্রেশ করে এবং রিয়েল-টাইমে আপডেট হয়।

তবুও, আপনার আইফোন 14 প্রোকে এই অবস্থায় রাখা একটি বর্ধিত সময়ের জন্য ব্যাটারির সহনশীলতাকে বাধা দেবে। আপনার আইফোনে সর্বদা-অন ডিসপ্লে বন্ধ করতে এবং ব্যাটারি বাঁচাতে এখানে অনুসরণ করার পদক্ষেপগুলি রয়েছে:

আপনার আইফোনে সেটিংস খুলুন এবং প্রদর্শন এবং উজ্জ্বলতা পৃষ্ঠায় যান।

নীচে স্ক্রোল করুন এবং সর্বদা চালু টগলটি সনাক্ত করুন।

এখন সবসময়-চালু ডিসপ্লে বন্ধ করতে আলতো চাপুন।

2. প্রোমোশন অক্ষম করে ফ্রেম রেট সীমিত করুন

যদিও উচ্চ রিফ্রেশ রেট ডিসপ্লেগুলি দেখতে আনন্দদায়ক এবং ব্যবহার করার জন্য আরও ভাল, তারা ব্যাটারি স্ট্রেন করার হুমকি দেয়। আইফোন 13 প্রো এটি তুলনামূলকভাবে ভালভাবে বাস্তবায়ন করেছে এবং আমরা আইফোন 14 প্রো থেকে একই আশা করি।

কিন্তু, আপনি যদি কখনও এক চিমটে থাকেন, উচ্চ রিফ্রেশ রেট ডিসপ্লে নিষ্ক্রিয় করতে প্রোমোশনকে সীমিত করা আপনার আইফোনের অবশিষ্ট চার্জের সর্বাধিক ব্যবহার করতে সহায়তা করবে৷

আপনার iPhone এর রিফ্রেশ রেট সীমিত করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

আপনার আইফোনে সেটিংস খুলুন এবং অ্যাক্সেসযোগ্যতায় যান।

এখন, মোশনে ট্যাপ করুন।

আপনার ফোন 60Hz এ সীমাবদ্ধ করতে, সীমা ফ্রেম রেট টগল সক্ষম করুন।

3. স্বয়ংক্রিয় উজ্জ্বলতা বন্ধ করুন

আইফোনে ব্যাটারি লাইফ বাঁচানোর আরেকটি গুরুত্বপূর্ণ টিপ হল iOS-এর স্বতঃ-উজ্জ্বলতা বৈশিষ্ট্য অক্ষম করা। এটি iPhone 14 Pro-তে আরও বেশি গুরুত্বপূর্ণ, কারণ বাইরে ব্যবহার করার সময় ডিভাইসটি 2000 nits-এর শিখরে আঘাত করতে পারে। দীর্ঘ সময়ের জন্য ব্যবহার করা হলে সেই উজ্জ্বলতার মাত্রা ব্যাটারিকে মারাত্মকভাবে চাপ দিতে পারে।

আপনি নীচে তালিকাভুক্ত পদক্ষেপগুলি অনুসরণ করে স্বতঃ-উজ্জ্বলতা বন্ধ করতে পারেন:

সেটিংস খুলুন এবং অ্যাক্সেসিবিলিটিতে আলতো চাপুন।

এরপরে, ডিসপ্লে এবং টেক্সট সাইজ মেনুতে যান।

এই স্ক্রিনের নীচে স্ক্রোল করুন এবং স্বতঃ-উজ্জ্বলতা বন্ধ করুন।

4. কীবোর্ড হ্যাপটিক্স অক্ষম করুন

iOS 16-এ একটি নতুন সংযোজন, কীবোর্ড হ্যাপটিক্স এমন একটি জিনিস যা আপনি উপলব্ধি করতে পারবেন না যদি না আপনি এটি নিজে নিজে অনুভব করেন। দুর্ভাগ্যবশত, বৈশিষ্ট্যটি একটি সতর্কতা সহ আসে: অ্যাপলের সমর্থন পৃষ্ঠাগুলির একটিতে বলা হয়েছে যে বৈশিষ্ট্যটি আপনার আইফোনের ব্যাটারির উপর নেতিবাচক প্রভাব ফেলবে।

বৈশিষ্ট্যটি ডিফল্টরূপে বন্ধ থাকাকালীন, আপনি যদি বৈশিষ্ট্যটি ব্যবহার করে এমন একটি ডিভাইস ব্যাকআপ থেকে আপনার iPhone 14 Pro চালু বা পুনরুদ্ধার করে থাকেন তবে আপনার এখনই এটি বন্ধ করা উচিত। শুধু এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

সেটিংস খুলুন এবং সাউন্ডস এবং হ্যাপটিক্স নির্বাচন করুন।

সনাক্ত করুন এবং কীবোর্ড প্রতিক্রিয়াতে আলতো চাপুন।

দুটি বিকল্প থেকে, হ্যাপটিক্স নিষ্ক্রিয় করুন।

5. ব্যাকগ্রাউন্ড অ্যাপের কার্যকলাপ হ্রাস করুন

আমাদের তালিকার পরবর্তী আপনার iPhone এ ব্যাকগ্রাউন্ড অ্যাপ কার্যক্রম সীমিত করা হচ্ছে। এটি আজ সাধারণ জ্ঞান যে আমাদের ডিভাইসে অ্যাপগুলি প্রায়শই ব্যাকগ্রাউন্ডে সক্রিয় থাকে।

পর্দার আড়ালে কাজ করা এবং ক্রমাগত ডেটা রিফ্রেশ করা নিশ্চিত করতে সাহায্য করে যে আপনি সময়মতো বিজ্ঞপ্তি পান এবং অ্যাপ্লিকেশনগুলিতে হপ করতে পারেন - প্রায়শই আপনি সেগুলিকে যে অবস্থায় রেখেছিলেন - খুব বেশি ব্যবধান ছাড়াই৷

কিন্তু, ধ্রুবক ব্যাকগ্রাউন্ড কার্যকলাপ যথেষ্ট ব্যাটারি নিষ্কাশন এবং মোবাইল ডেটা ব্যবহার করতে পারে। আগেরটি দুর্বল সেলুলার অভ্যর্থনা সহ এলাকায় বেশি প্রচলিত। অতএব, ব্যাকগ্রাউন্ড অ্যাপ রিফ্রেশ বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করা আপনার আইফোন 14 প্রোতে কিছু ব্যাটারি জীবন বাঁচাতে পারে।

প্রয়োজনীয় পরিবর্তনগুলি করতে নীচে তালিকাভুক্ত পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

সেটিংস খুলুন এবং জেনারেলে যান।

ব্যাকগ্রাউন্ড অ্যাপ রিফ্রেশ সাবসেকশন খুঁজুন

ব্যাকগ্রাউন্ডে কোন অ্যাপগুলি রিফ্রেশ করতে পারে তা পৃথকভাবে সিদ্ধান্ত নেওয়ার বিকল্প আপনার কাছে থাকবে। আপনি অপ্রয়োজনীয় বলে মনে করেন এমন অ্যাপ্লিকেশনগুলির জন্য টগলটি বন্ধ করুন৷

6. 5G অক্ষম করুন

আমাদের তালিকার সর্বশেষ আইফোনে 5G অক্ষম করা হচ্ছে। গতির সুবিধা নির্বিশেষে, 5G নেটওয়ার্কের সাথে সংযোগ করার জন্য দায়ী হার্ডওয়্যার উপাদানগুলি অতিরিক্ত শক্তি নিষ্কাশন করবে। এছাড়াও, 5G-সক্ষম টাওয়ারের অভাবের ফলে আপনার ডিভাইস ক্রমাগত একটি সংকেতের জন্য শিকার হতে পারে।

সেই লক্ষ্যে, চার্জে ব্যবহারের সময়কাল বাড়ানোর জন্য আমরা আপনার iPhone 14 Pro-এ 5G বন্ধ করার পরামর্শ দিই।

এটি করতে নীচে তালিকাভুক্ত পদক্ষেপগুলি অনুসরণ করুন:

আপনার আইফোনে সেটিংস খুলুন এবং সেলুলারে আলতো চাপুন।

এখন, ভয়েস এবং ডেটার পরে সেলুলার ডেটা বিকল্পগুলিতে আলতো চাপুন।

এই স্ক্রিনে, 5G অটো বা LTE বেছে নিন।

প্রথম বিকল্পটি আপনার আইফোন অনুসন্ধান করতে এবং 5G নেটওয়ার্কের সাথে সংযোগ করতে দেবে যদি এটি নির্ধারণ করে যে ব্যাটারি লাইফের উপর প্রভাব তুচ্ছ হবে। পরবর্তীটি 5G নেটওয়ার্কের সাথে সংযোগ প্রতিরোধ করবে এবং আপনার আশেপাশে উপলব্ধ নেটওয়ার্কগুলি অনুসন্ধান করা বন্ধ করবে, এইভাবে আপনার আইফোনে ব্যাটারি বাঁচাতে সহায়তা করবে৷

আপনার আইফোন চার্জার থেকে আরও সময় পান

যেহেতু আইফোন এখনও 20W এর বেশি দ্রুত চার্জিং সমর্থন করে না, তাই এটিকে কম শতাংশ থেকে প্রায় পূর্ণ করা বেশ অপেক্ষা করতে পারে। সর্বদা-অন ডিসপ্লে, কীবোর্ড হ্যাপটিক্স এবং আরও অনেক কিছু নিষ্ক্রিয় করতে আমরা উপরে তালিকাভুক্ত পদক্ষেপগুলি অনুসরণ করে, আপনি আপনার iPhone 14 Pro-এ ব্যাটারি সংরক্ষণ করতে সক্ষম হবেন।

এটি আপনাকে কিছুক্ষণের জন্য আপনার চার্জিং অ্যাডাপ্টার থেকে দূরে থাকতে দেয়৷ টাকা ইনকাম করার অ্যাপস?

 

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ