বাংলাদেশে ইন্টারনেট ব্যবস্থার উৎপত্তি

1993 সালের 11 নভেম্বর বাংলাদেশে ইন্টারনেটের ব্যবহার শুরু হয়।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

  • সেসময় অফলাইন এর মাধ্যমে ইন্টারনেট সার্ভিস চালু হয়। এরমধ্যে প্রদেষ্টা, ছক, ট্যাপ, আগ্র, সিস্টেম, বিডিমেল, বিডিনেট এবং অরোরা-১ উল্লেখযোগ্য।
  • অফলাইনে সংযুক্ত থাকায় এসব প্রতিষ্ঠানের মাধ্যমে তথ্যের বিশাল জগতের সকল সম্পদ ব্যবহার করা সম্ভব হয়নি। ইমেইলের কেবল ডাউনলোড, আপলোড ছাড়া আর কিছুই করা সম্ভব হয়নি।

এক্ষেত্রে গ্রাহকরা তাদের কম্পিউটার থেকে যোগাযোগ সফটওয়ারের মাধ্যমে মডেম ও টেলিফোন লাইনের সাহায্যে সার্ভিস প্রদানকারী প্রতিষ্ঠানের সঙ্গে মেল বিনিময় করত।

  • সার্ভিস প্রদানকারী প্রতিষ্ঠানগুলো দিনে কয়েকবার আইএসডি, টেলিসংযোগ তারের সঙ্গে সংযুক্ত কম্পিউটারে পাঠিয়ে দিত।

একই সঙ্গে গ্রাহকদের কাছে আসা মেইল গুলো ডাউনলোড করা হতো।দুর্ভাগ্যজনক হলেও সত্য যে উপরোক্ত ৬টি প্রতিষ্ঠানের মধ্যে কোন যোগাযোগ প্রতিষ্ঠিত না হওয়ায় একটি প্রতিষ্ঠানের গ্রাহক অন্য প্রতিষ্ঠানের গ্রাহকের কাছে সরাসরি ই-মেইল পাঠাতে পারতো না।

তাদের একজনের পাঠানো তথ্য সারাবিশ্ব ঘুরে আবার অপর গ্রাহকের কাছে যেত। কিন্তু অনলাইন সার্ভিস চালু হওয়ার পর যোগাযোগের সকল বাধা দূর হয়।

  • বেশ কিছুদিন আগে বাংলাদেশ অনলাইন ইন্টারনেট সার্ভিস এর বিশাল জগতে প্রবেশ করতে সক্ষম হয়েছে।
  • 1996 সালের 4 জুন VSAT চালুর মাধ্যমে প্রথম অনলাইন ইন্টারনেট চালু করে।
  • ISN ( Information Services Network) এরপর গ্রামীণ সাইবারনেট, ইউ অনলাইন, ব্রাক, bdmail, প্রদেষ্টা নেট, অগ্নি সিস্টেম ইত্যাদি সংস্থাসহ মোট 12 টি সংস্থা ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার হিসেবে কাজ করছে।

সম্প্রতি অপটিক্যাল হাইওয়ের সঙ্গে যুক্ত হওয়ার ফলে বাংলাদেশের মানুষ আরো দ্রুত ও সহজে বিশ্বের সঙ্গে যোগাযোগ রক্ষা করতে পারছে।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ