ছাত্র- ছাত্রীদের জন্য প্রয়োজনীয় ৫ টি এন্ড্রয়েড এপস।

প্রিয় বন্ধুরা, আস্সালামু আলাইকুম, আপনারা সবাই কেমন আছেন? আজ আমি আপনাদের সাথে শেয়ার করব ;- ছাত্র- ছাত্রীদের জন্য প্রয়োজনীয় ৫ টি এন্ড্রয়েড এপস। ত চলুন বন্ধুরা মুল আলোচনা শুরু করার আগে জেনে নেই কিকি থাকছে আমাদের আজকের আলোচনায়।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

টপিক সূচি:-

1. Bangla Dictionary. 

2. School planner.

3. Brainly- The homework app. 

4. Puthika.

5. Periodic table. 

1. Bangla Dictionary. 

ইংরেজিতে ভালো দক্ষতা অর্জন করার জন্য vocabulary খুব গুরুত্বপূর্ণ। আর আমরা যত বেশি vocabulary জানব তত বেশি ইংরেজিতে অনর্গল কথা বলতে পারব এবং লিখতে পারব।আর এতে ইংরেজি আপনাদের কাছে আরো সহজ মনে হবে।

আর প্রায় সব ছাত্রছাত্রীদের কাছেই বড় বড় ডিকশনারি বই থাকে। তবে এই বড় বড় ডিকশনারি বই গুলো ত সব সময় আমরা সাথে রাখতে পারিনা। তবে বর্তমান এই তথ্য প্রযুক্তির যুগে আপনারা চাইলে মোবাইলে ডিকশনারি এসপ এনে সেটি সব সময় নিজের সাথে রাখতে পারবেন।

আর বর্তমানে অনলাইনে বিভিন্ন ধরনের ডিকশনারি এপস রয়েছে। তবে আজ আমি আপনাদের সাথে যে ডিকশনারি এপস শেয়ার করছি সেটি বেশ জনপ্রিয় একটি এপস। আর সেই এপস এর নাম Bangla Dictionary। আর এই এপস ব্যবহার করে খুব সহজে আপনারা বাংলা থেকে ইংরেজি এবং ইংরেজি থেকে বাংলা অনুবাদ করতে পারবেন।

তাছাড়াও এখানে আপনি আপনার পছন্দের শব্দকে ফেভারিট আইটেমে যোগ করতে পারবেন।এবং পরর্বতীতে আপনি বিভিন্ন শব্দ দিয়ে গেম খেলতে পারবেন।আর এতে আপনার ইংরেজি চর্চা ও হবে।

2. School planner.

জীবনের প্রতিটা ক্ষেত্রে আমাদের সফলতা পেতে রুটিন মাফিক চলা আবশ্যক। তবে বিশেষ করে ছাত্রছাত্রীদের একটি নিয়ম মাফিক রুটিন খুব গুরুত্বপূর্ণ।আর ছাত্র জীবনে দেখা যায় সবাই রুটিন তৈরি করে  খাতায় লিখে।

আমি নিজেও কিন্তু কিছু দিন পর পর নতুন রুটিন তৈরি করতাম, তবে কিছু দিন দেখতাম তা আর খুজেই পাওয়া যায় না বা তার আর তেমন গুরুত্ব থাকে না।আর এই সমস্যায় প্রায় প্রতিটা শিক্ষার্থী ভুগে থাকেন।

তবে আর চিন্তার কোন কারন নেই এখন ছাত্রছাত্রীদের এই কমন সমস্যার সমাধানের এপস রয়েছে। যার মাধ্যমে এখন মোবাইলে রোটিন তৈরি করতে পারবেন। আর এটির সুবিধা হলো এটি আপনাকে নির্ধারিত সময়ের পূর্বে নোটিফিকেশনের মাধ্যমে রিমাইন্ড করিয়ে দেবে।

এতে করে ছাত্রছাত্রীরা খুব সহজে নিজেদের পছন্দের বিষয় নির্ধারিত সময়ের মধ্যে শেষ করতে পারবে। তাছাড়া ও এতে আরো বিভিন্ন ধরনের সুবিধা রয়েছে।যেমন:- আপনার সপ্তাহিক উন্নতি, প্রতিদিন কতটুকু আপনি রুটিন মাফিক চলাফেরা করলেন ইত্যাদি।

3. Brainly- The homework app. 

Brainly- the homework app এটি ছাত্রছাত্রীদের জন্য বেশ প্রয়োজনীয় এবং জনপ্রিয় একটি এপস।আর এখন পর্যন্ত গুগল প্লে স্টোরে এই এপসের ডাউনলোডের সংখ্যা প্রায় ৫০ মিলিয়ন এর কাছাকাছি।ত বন্ধুরা আপনারা নিশ্চই বুঝতে পেরেছেন যে এটি ঠিক কতটা জনপ্রিয় একটি এপস।

আমাদের ক্লাসের যে হুমওর্য়াক থাকে অনেক সময় দেখা যায় সেই হুমওর্য়ার করতে গিয়ে অনেক সমস্যার সম্মূখিন হতে হয়। তখন দেখা যায় স্যারদের থেকে বুঝে নেওয়া ছাড়া আর আমাদের কাছে কোন উপায় থাকে না।

আর এই সমস্যায় শিক্ষার্থীদের সাহায্য করতে পারে এই এপসটি। আপনার যে জায়গায় সমস্য তা আপনার মোবাইলের ক্যামেরা দিয়ে স্ক্যান করে দিলে, এপসটি আপনার সমস্যার প্রয়োজনীয় সমাধান এতে দিয়ে দিবে।তাছাড়া আপনার যদি গনিতে ভালো দক্ষতা থাকে তবে আপনি এখানে একটি একাউন্ট তৈরি করে অন্য মানুষদের গানিতিক বিভিন্ন সমস্যার সমাধান লিখে দিতে পারবেন।

4. Puthika.

পরিপূরণ শিক্ষা অর্জন করার জন্য আমাদের প্রাতিষ্টানিক শিক্ষার পাশাপাশি প্রয়োজন হয় আরো বাড়তি বই পড়ার। আর সেই বই বিভিন্ন বিষয়ের হতে পারে যেমন:- গল্পের বই, কবিতার বই, বিভিন্ন মনীষিদের জীবনী ইত্যাদি।

তবে যোগের পরির্বতনের কারনে এখন আমাদের বইয়ের পিডিএফ ডাউনলোড করা ছাড়াই অনেক এপস আছে যেগুলো দিয়ে এখন অনলাইনে বই পড়া যায়। এর মধ্যে শিক্ষার্থীদের জন্য জনপ্রিয় একটি এন্ড্রয়েড এপস হলো Puthika।

এই এপস এর মাধ্যমে বাংলা বিভিন্ন গল্প, মনীষিদের জীবনী, ইতিহাস সর্ম্পকৃত ইত্যাদি বই পড়তে পারবেন। এবং বই গুলোর রিভিউ ও দিতে পারবেন।তাছাড়া ও এখানে আপনার পছন্দের বই গুলো ফেভারিট লিস্টে যুক্ত করতে পারবেন।আর তার জন্য আলাদা কোন পিডিএফ রিডারের প্রয়োজন হবে না।

আর দীর্ঘ সময় বই পড়ার ফলে যাতে চোখের কোন ক্ষতি না হয় তার জন্য এতে রয়েছে একটি বিশেষ ফিচার র্ডাক মোড।

5. Periodic table. 

বিজ্ঞান বিভাগের একজন শিক্ষার্থীর আধুনিক পর্যায় সারনী সর্ম্পকে ধারনা থাকা আবশ্যক।আর আধুনিক পর্যায় সারনীতে কত গুলো মৌলে আছে, প্রতিটির ভর, আনবিক গঠন কেমন এসব কিছু জানা থাকার প্রয়োজন।

তবে এগুলো সবার পক্ষে মুখস্থ করা সম্ভব হয় না। তবে এই এপসটি ব্যবহার করে আপনি সকল মৌল দেখতে কেমন, কোন বর্ণের, কিনতে হলে এর দাম কত হবে, মৌল কখন কে আবিষ্কার করেছেন ইত্যাদি সমস্ত তথ্য আপনি এখানে পেয়ে যাবেন।আর এই সমস্ত সুবিধা আপনি বিনামূল্য ব্যবহার করতে পারবেন। তবে আরো ভালো সুবিধা পেতে আপনি এপস এর প্রিমিয়াম ভার্সন ব্যবহার করতে পারবেন।

শেষ কথা:-

ত প্রিয় বন্ধুগন এই ছিল আমাদের আজকের আলোচনা;-ছাত্র-ছাত্রীদের জন্য প্রয়োজনীয় ৫টি এন্ড্রয়েড এপস।

ত আশা করছি পোষ্টটি পড়ে আপনারা সবাই অনেক উপকৃত হবেন।
আর পোষ্টটি আপনাদের কাছে কেমন লাগলো অবশ্য কমেন্ট করে আপনাদের মতামত আমাদের জানাবেন। আপনাদের মূলবান মতামত আমাদের ভবিষ্যতে আর ও ভালো কাজ করার জন্য উৎসাহ যোগাবে।

আর পোষ্টটি সর্ম্পকে যদি আপনাদের কোন প্রশ্ন থাকে, তবে নিচে কমেন্ট বক্সে  কমেন্ট করে আমাকে জানাতে পারেন।আমি ইনশা আল্লাহ আপনাদের সমস্ত প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করব।

ত বন্ধুরা আবার ও খুব শীঘ্রই নতুন কোন পোষ্টে নতুন কোন বিষয়ে আপনাদের সাথে আলোচনা করতে হাজির হয়ে যাব।আর এতক্ষন ধৈর্য ধরে মনোযোগ সহকারে পোষ্টটি পড়ার জন্য আপনাদের অসংখ্য ধন্যবাদ।ত বন্ধুরা আজ এই পর্যন্তই সবাই অনেক ভালো থাকবেন,  সুস্থ থাকবেন আর আমার জন্য দোয়া করবেন।


আল্লাহ হাফেজ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

আস্সালামু আলাইকুম, আমি জহুরা। বর্তমানে রাষ্ট্রবিজ্ঞানে অর্নাস করছি। এবং পাশাপাশি একজন কন্টেন্ট রাইটার হিসাবে কাজ করছি।