অ্যাপল ভারতে আইফোন 14 তৈরি শুরু করেছে, তার উত্পাদন কৌশলে একটি বড় পরিবর্তন চিহ্নিত করেছে।

Earning : ৳1.200

অ্যাপল সোমবার বলেছে যে এটি ভারতে তার ফ্ল্যাগশিপ আইফোন 14 একত্রিত করছে কারণ মার্কিন প্রযুক্তি জায়ান্ট চীন থেকে কিছু উত্পাদন সরিয়ে নিতে চায়। অ্যাপলের প্রধান আইফোন অ্যাসেম্বলার, ফক্সকন, চেন্নাইয়ের উপকণ্ঠে তার শ্রীপেরামবুদুর কারখানায় ডিভাইসগুলি তৈরি করছে।Apple 2017 সাল থেকে ভারতে আইফোন তৈরি করছে তবে এগুলি সাধারণত পুরানো মডেল ছিল।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

iPhone 14 এর সাথে, অ্যাপল ডিভাইসটির লঞ্চের সময় তার লাইনআপে সর্বশেষ মডেল তৈরি করছে।

অ্যাপল সোমবার বলেছে যে এটি ভারতে তার ফ্ল্যাগশিপ আইফোন 14 একত্রিত করছে কারণ মার্কিন প্রযুক্তি জায়ান্ট চীন থেকে কিছু উত্পাদন সরিয়ে নিতে চায়।

"নতুন iPhone 14 লাইনআপ যুগান্তকারী নতুন প্রযুক্তি এবং গুরুত্বপূর্ণ নিরাপত্তা ক্ষমতার পরিচয় দেয়। আমরা ভারতে iPhone 14 তৈরি করতে পেরে উচ্ছ্বসিত," কোম্পানি একটি বিবৃতিতে বলেছে।

অ্যাপলের প্রধান আইফোন অ্যাসেম্বলার, ফক্সকন, চেন্নাইয়ের উপকণ্ঠে তার শ্রীপেরামবুদুর কারখানায় ডিভাইসগুলি তৈরি করছে।

দ্য Cupertino, California, giant 2017 সাল থেকে ভারতে iPhones তৈরি করছে কিন্তু এগুলো সাধারণত পুরানো মডেল ছিল। এবার iPhone 14-এর সাথে, Apple প্রথমবার ভারতে তার সর্বশেষ মডেল তৈরি করছে, ডিভাইসের লঞ্চের কাছাকাছি। অ্যাপল এই মাসের শুরুতে আইফোন 14 চালু করেছে।

অ্যাপল ভারতে উৎপাদিত ফোন স্থানীয়ভাবে বিক্রি করবে কিন্তু বিশ্বব্যাপী অন্যান্য বাজারে রপ্তানি করবে। ভারতের গ্রাহকরা আগামী কয়েক দিনের মধ্যে স্থানীয়ভাবে তৈরি ডিভাইসগুলি পেতে শুরু করবে।

JPMorgan বিশ্লেষকরা এই মাসে একটি নোটে বলেছেন যে Apple 2022 সালের শেষের দিকে iPhone 14-এর জন্য তার বৈশ্বিক উত্পাদনের 5% ভারতে স্থানান্তর করবে৷ অ্যাপল 2025 সালের মধ্যে সমস্ত আইফোনের 25% ভারতে তৈরি করতে পারে, JPMorgan জানিয়েছে৷

ভারতে উৎপাদনে অ্যাপলের ফোকাস টেক জায়ান্টের চীন থেকে দূরে উৎপাদনে বৈচিত্র্য আনতে এবং ভারতে গ্রাহকদের বাড়ানোর আকাঙ্ক্ষাকে তুলে ধরে, যা বর্তমানে কোম্পানির জন্য একটি ছোট বাজার।

অ্যাপল এখনও বেশিরভাগ আইফোন উৎপাদনের জন্য চীনের উপর ব্যাপকভাবে নির্ভর করে।

কিন্তু বেইজিং কোভিড পুনরুত্থান নিয়ন্ত্রণে লকডাউনের একটি কৌশল নিয়ে অটল রয়েছে, যদিও বিশ্বের বেশিরভাগই তাদের সমাজ খুলতে চায়। শূন্য-কোভিড নীতি চীন জুড়ে কারখানাগুলিতে উত্পাদন ব্যাহত করেছে যেখানে লকডাউন হয় এবং অ্যাপলের সরবরাহ শৃঙ্খলে কিছু সম্ভাব্য দুর্বল দাগ তুলে ধরে।

ইতিমধ্যে, অ্যাপল ভারতে বিক্রি বাড়াতে চাইছে, বিশ্বের দ্বিতীয় বৃহত্তম স্মার্টফোন বাজার। কাউন্টারপয়েন্ট রিসার্চ অনুসারে, স্যামসাং এবং চীনের শাওমির মতো কম দামের প্রতিযোগীরা আধিপত্য বজায় রাখার কারণে অ্যাপলের গত বছর ভারতে মাত্র 3.8% মার্কেট শেয়ার ছিল।

যাইহোক, অ্যাপল আল্ট্রা-প্রিমিয়াম সেগমেন্টে শীর্ষ-বিক্রয়কারী ব্র্যান্ড ছিল, যা এই বছরের দ্বিতীয় ত্রৈমাসিকে 45,000 ভারতীয় রুপি ($552) এর বেশি ফোন। এটি এর আগের প্রজন্মের iPhone 13 মডেলের শক্তিশালী গতির জন্য ধন্যবাদ।

iPhone 14 এর দাম শুরু হচ্ছে 79,900 টাকা ($980) থেকে।

কাউন্টারপয়েন্ট রিসার্চের রিসার্চ ডিরেক্টর তরুণ পাঠক সিএনবিসিকে বলেন, "ভারতে অ্যাপলের একটি শক্তিশালী গতি রয়েছে। বিশ্বের 20+ দেশের মধ্যে ভারত রয়েছে যেখানে প্রিমিয়ামাইজেশন প্রবণতা সবে শুরু হয়েছে।"

Related Articles
Comments

You must be logged in to post a comment.