অ্যাপল এবং অ্যান্ড্রয়েড ফোনগুলি ইতালীয় স্পাইওয়্যার দ্বারা হ্যাক করেছে, গুগল বলেছেন।

Earning : ৳0.000

রিপোর্ট দাবি করেছে যে মিলান-ভিত্তিক আরসিএস ল্যাব লক্ষ্যযুক্ত ডিভাইসের ব্যক্তিগত বার্তা এবং পরিচিতিগুলিতে গুপ্তচরবৃত্তির জন্য সরঞ্জামগুলি বিকাশ করেছে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

অ্যাপল ফোন

আলফাবেট ইনক এর গুগল একটি নতুন প্রতিবেদনে বলেছে, একটি ইতালি এবং কাজাখস্তানের অ্যাপল এবং অ্যান্ড্রয়েড স্মার্টফোনগুলিতে গুপ্তচরবৃত্তির জন্য একটি ইতালীয় সংস্থার হ্যাকিং সরঞ্জাম ব্যবহার করা হয়েছিল।

মিলান-ভিত্তিক আরসিএস ল্যাব, যার ওয়েবসাইট ইউরোপীয় আইন প্রয়োগকারী সংস্থাগুলিকে ক্লায়েন্ট হিসাবে দাবি করেছে,

লক্ষ্যযুক্ত ডিভাইসগুলির ব্যক্তিগত বার্তা এবং পরিচিতিগুলিতে গুপ্তচরবৃত্তির জন্য সরঞ্জাম তৈরি করেছে, প্রতিবেদনে বলা হয়েছে।

ইউরোপীয় এবং আমেরিকান নিয়ামকরা স্পাইওয়্যার বিক্রয় এবং আমদানির উপর সম্ভাব্য নতুন নিয়মগুলি বিবেচনা করছেন।

"এই বিক্রেতারা বিপজ্জনক হ্যাকিং সরঞ্জাম এবং সশস্ত্র সরকারগুলির বিস্তারকে সক্ষম করছে যা ঘরে বসে এই ক্ষমতাগুলি বিকাশ করতে সক্ষম হবে না," গুগল বলেছিলেন।

ইতালি এবং কাজাখস্তানের সরকারগুলি তাত্ক্ষণিকভাবে মন্তব্যের অনুরোধের জবাব দেয়নি। অ্যাপলের একজন মুখপাত্র জানিয়েছেন, সংস্থাটি এই হ্যাকিং প্রচারের সাথে সম্পর্কিত সমস্ত পরিচিত অ্যাকাউন্ট এবং শংসাপত্র প্রত্যাহার করেছে।

আরসিএস ল্যাব বলেছে যে এর পণ্য এবং পরিষেবাগুলি ইউরোপীয় নিয়ম মেনে চলে এবং আইন প্রয়োগকারী সংস্থাগুলিকে অপরাধ তদন্ত করতে সহায়তা করে।

"আরসিএস ল্যাব কর্মীরা উন্মুক্ত হয় না, বা সংশ্লিষ্ট গ্রাহকদের দ্বারা পরিচালিত কোনও ক্রিয়াকলাপে অংশ নেয় না," এটি রয়টার্সকে একটি ইমেলটিতে বলেছিল, এটি তার পণ্যগুলির কোনও অপব্যবহারের নিন্দা জানিয়েছে।

গুগল বলেছে যে এটি এর অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের ব্যবহারকারীদের সুরক্ষার জন্য পদক্ষেপ নিয়েছিল এবং স্পাইওয়্যার সম্পর্কে তাদের সতর্ক করেছে, যা হার্মিট হিসাবে পরিচিত।

সরকারগুলির জন্য স্পাইওয়্যার তৈরির বৈশ্বিক শিল্প বাড়ছে, আরও সংস্থাগুলি আইন প্রয়োগের জন্য ইন্টারসেপশন সরঞ্জামগুলি বিকাশ করছে।

সতর্কতা বিরোধী কর্মীরা তাদেরকে সহায়তা করার জন্য অভিযোগ করেছেন যে কিছু ক্ষেত্রে মানবাধিকার এবং নাগরিক অধিকারগুলি হ্রাস করার জন্য এই জাতীয় সরঞ্জাম ব্যবহার করে।

ইস্রায়েলি নজরদারি সংস্থা এনএসওর পেগাসাস স্পাইওয়্যারটি সাম্প্রতিক বছরগুলিতে সাংবাদিক, কর্মী এবং অসন্তুষ্টদের গুপ্তচরবৃত্তির জন্য একাধিক সরকার ব্যবহার করেছিল বলে মনে হয়েছিল, এই শিল্পটি বিশ্বব্যাপী স্পটলাইটের আওতায় এসেছিল।

যদিও আরসিএস ল্যাবের সরঞ্জামটি পেগাসাসের মতো চৌকস নাও হতে পারে, তবে এটি এখনও বার্তাগুলি পড়তে এবং পাসওয়ার্ডগুলি দেখতে পারে, ডিজিটাল ওয়াচডগ সিটিজেন ল্যাবের সুরক্ষা গবেষক বিল মার্কাক বলেছেন।

"এটি দেখায় যে এই ডিভাইসগুলি সর্বব্যাপী হলেও এই শক্তিশালী আক্রমণগুলির বিরুদ্ধে তাদের সুরক্ষিত করার জন্য এখনও অনেক দীর্ঘ পথ রয়েছে," তিনি যোগ করেছেন।

এর ওয়েবসাইটে, আরসিএস ল্যাব নিজেকে ভয়েস, ডেটা সংগ্রহ এবং "ট্র্যাকিং সিস্টেম" সহ "আইনী ইন্টারসেপশন" প্রযুক্তি এবং পরিষেবাগুলির নির্মাতা হিসাবে বর্ণনা করে।

এটি বলছে যে এটি কেবল ইউরোপে প্রতিদিন 10,000 টি বাধা লক্ষ্যগুলি পরিচালনা করে।

গুগল গবেষকরা দেখতে পেয়েছেন যে আরসিএস ল্যাব এর আগে বিতর্কিত, অবনমিত ইতালিয়ান স্পাই ফার্ম হ্যাকিং দলের সাথে সহযোগিতা করেছিল,

যা একইভাবে বিদেশী সরকারগুলিকে ফোন এবং কম্পিউটারগুলিতে ট্যাপ করার জন্য নজরদারি সফ্টওয়্যার তৈরি করেছিল।

২০১৫ সালে এটি একটি বড় হ্যাকের শিকার হওয়ার পরে হ্যাকিং দলটি আবদ্ধ হয়ে যায় যা অসংখ্য অভ্যন্তরীণ নথি প্রকাশের দিকে পরিচালিত করে।

কিছু ক্ষেত্রে গুগল বলেছে যে তারা বিশ্বাস করে যে আরসিএস স্পাইওয়্যার ব্যবহার করে হ্যাকাররা টার্গেটের ইন্টারনেট পরিষেবা সরবরাহকারীর সাথে কাজ করেছিল,

যা প্রস্তাব দেয় যে তাদের সরকারী সমর্থিত অভিনেতাদের সাথে সম্পর্ক ছিল, গুগলের সিনিয়র গবেষক বিলি লিওনার্ড বলেছেন।

প্রমাণ থেকে জানা যায় যে হার্মিট সিরিয়ার প্রধানত কুর্দি অঞ্চলে ব্যবহৃত হয়েছিল, মোবাইল সুরক্ষা সংস্থা জানিয়েছে।

হার্মিটের বিশ্লেষণে দেখা গেছে যে এটি স্মার্টফোনগুলির নিয়ন্ত্রণ অর্জন, অডিও রেকর্ডিং, কলগুলি পুনর্নির্দেশ করা এবং পরিচিতি, বার্তা, ফটো এবং অবস্থানের মতো ডেটা সংগ্রহ করার জন্য নিযুক্ত করা যেতে পারে, লুকআউট গবেষকরা বলেছেন।

গুগল এবং লুকআউট লক্ষ্যগুলিতে প্রেরিত বার্তায় লিঙ্কগুলিতে ক্লিক করতে লোকদের স্পাইওয়্যার স্প্রেডগুলি উল্লেখ করেছে।

"কিছু ক্ষেত্রে, আমরা বিশ্বাস করি যে অভিনেতারা টার্গেটের মোবাইল ডেটা সংযোগটি অক্ষম করতে টার্গেটের আইএসপি (ইন্টারনেট পরিষেবা সরবরাহকারী) এর সাথে কাজ করেছিল," গুগল বলেছিল।

"একবার অক্ষম হয়ে গেলে, আক্রমণকারী এসএমএসের মাধ্যমে একটি দূষিত লিঙ্কটি প্রেরণ করবে যাতে লক্ষ্যটিকে তাদের ডেটা সংযোগ পুনরুদ্ধারের জন্য একটি অ্যাপ্লিকেশন ইনস্টল করতে বলা হয়।"

মোবাইল ইন্টারনেট পরিষেবা সরবরাহকারী হিসাবে মাস্ক্রেড না করার সময়, সাইবার স্পাইস ফোন নির্মাতাদের কাছ থেকে বা বার্তাপ্রেরণ অ্যাপ্লিকেশনগুলির ভান করার ভান করে লিঙ্কগুলি প্রেরণ করবে, যা মানুষকে ক্লিক করতে প্ররোচিত করার জন্য, গবেষকরা বলেছিলেন।

লুকআউট গবেষকরা বলেছেন, "হার্মিট ব্যবহারকারীদের ব্র্যান্ডগুলির বৈধ ওয়েবপৃষ্ঠাগুলি পরিবেশন করে এটি পটভূমিতে দূষিত ক্রিয়াকলাপগুলিকে কিকস্টার্ট করে," লুকআউট গবেষকরা বলেছেন।

গুগল বলেছে যে এটি স্পাইওয়্যার দ্বারা টার্গেট করা অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের সতর্ক করেছে এবং সফ্টওয়্যার প্রতিরক্ষা র‌্যাম্প করেছে। অ্যাপল এএফপিকে বলেছে যে এটি আইফোন ব্যবহারকারীদের সুরক্ষার জন্য পদক্ষেপ নিয়েছে।

বর্ণমালার মালিকানাধীন টেক টাইটান অনুসারে গুগলের হুমকি দল 30 টিরও বেশি সংস্থাগুলি সরকারকে নজরদারি করার ক্ষমতা বিক্রি করে এমন 30 টিরও বেশি সংস্থাগুলি ট্র্যাক করছে।

"বাণিজ্যিক স্পাইওয়্যার শিল্পটি একটি উল্লেখযোগ্য হারে সমৃদ্ধ এবং বৃদ্ধি পাচ্ছে," গুগল বলেছিল।

Related Articles
Comments

You must be logged in to post a comment.