সেপ্টেম্বরেই বাজারে আসতে যাছে এ্যাপল এর "আইফোন ১৪" সিরিজ

বর্তমান বিশ্বে এ্যাপল এর আইফোনের জনপ্রিয়তার কথা কারোরই অজানা নয়, এমন মানুষ খুবই কম পাওয়া যাবে যে জীবনে একবার হলেও আইফোনের নাম শুনেনি।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

প্রয়াত স্টিভ জবস স্যারের এক অভূতপূর্ব আবিষ্কার ছিল এই "আইফোন" যা বছরের পর বছর মানুষের চাহিদের শীর্ষে অবস্থান করছে।

প্রতিবছরের মত এবারও সেপ্টেম্বরে বাজারে আসতে চলেছে আইফোনের ১৪ সিরিজের ফোন যা নিয়ে মানুষের উত্তেজনার শেষ নেই কারণ "আইফোন" লাভার রা প্রতিবছর সেপ্টেম্বর মাসে অধীর আগ্রহে অপেক্ষা করে থাকেন কখন আইফোন রিলিজ হবে।

দূর্দান্ত ক্যামেরা, সফটওয়্যার, হার্ডওয়্যার এবং অত্যাধিক নিরাপত্তা সুবিধা থাকার জন্যে আইফোন সবাই পছন্দ করে। তাই এবারের আইফোন ১৪ সিরিজে সম্ভাব্য কি কি ফিচার থাকতে পারে তা নিয়েই আজকে আলোচনা করব।

১/ ডিসপ্লেঃ- এবারের নতুন আইফোন ১৪ এবং ১৪ ম্যাক্স ফোনে থাকছে গতবারের ন্যায় বড় নচওয়ালা এক্সডিআর ওলেড ডিসপ্লে তবে ১৪ প্রো এবং ১৪ প্রো ম্যাক্সে নচের সাইজ কিছুটা কমিয়ে আনা হয়েছে,

যার ফলে একটা ইমারসিভ ফুলভিউ ডিসপ্লে এক্সপেরিয়েন্স পাওয়া যাবে।

২/ চিপসেটঃ- এবারের আইফোন ১৪ এবং ১৪ ম্যাক্স ফোনে গতবারের ব্যাবহৃত এ্যাপলের নিজস্ব এ ১৫ বায়োনিক চিপসেটই থাকছে যা স্মার্টফোনের সবচেয়ে পাওয়ার প্রসেসর বলে বিবেচিত হয়েছিল কারণ,

বেঞ্চমার্ক স্কোরে গতবার স্ন্যাপড্রাগন ৮ জেন ১ কেও হারিয়ে দিয়েছিল। তবে ১৪ প্রো এবং ১৪ প্রো ম্যাক্সে থাকছে এবারের নতুন এ ১৬ বায়োনিক চিপসেট যা গতবারের চেয়ে ২৫℅ বেশি শক্তিশালী।

৩/ ক্যামেরাঃ- আইফোনের ক্যামেরা কোয়ালিটি নিয়ে নতুন করে কিছু বলার নেই। আইফোন তাদের ৬ সিরিজ থেকেই ১২ মেগাপিক্সেল ক্যামেরা ব্যাবহার করে আসছিল।

তবে তাদের ১১ সিরিজ থেকে প্রথমবারের মত তিনটি ক্যামেরার ব্যাবহার শুরু করে যা মোবাইল ফটোগ্রাফি ও ভিডিওর জগতে নতুন মাত্রা যোগ করেছিল।

তবে এবার গুঞ্জন শোনা যাচ্ছে যে তারা প্রথমবারের মত ৪৮ মেগাপিক্সেল ক্যামেরা ব্যাবহার করতে পারে, তবে সেটা দেখার জন্য সেপ্টেম্বর পর্যন্ত অপেক্ষা করতে হবে।

৪/ সফটওয়্যারঃ- এবারের নতুন আইফোন ১৪ সিরিজে আইওএস ১৬ এর ভার্সন থাকবে। আইফোনের ইউআই যথেষ্ট ক্লিন, স্মুথ এবং ব্লটওয়্যার মুক্ত এবং এর নিরাপত্তা ব্যাবস্থা খুবই শক্তিশালী।

এটাই মূলত আইফেনের সবচেয়ে বড় ইউনিক দিক।

৫/ ব্যাটারিঃ- এবার আইফোন ১৪ এবং ১৪ ম্যাক্স ফোনে থাকছে যথাক্রমে  ৩২৭৯ এবং ৪৩২৫ ও ১৪ প্রো এবং ১৪ প্রো ম্যাক্সে থাকছে ৩২০০ এবং ৪৩২৩ মিলি অ্যাম্পিয়ার আওয়ারের ব্যাটারি।

খাতা কলমে কম মনে হলেও আইফোনের অপ্টিমাইজেশনের জন্য দুর্দান্ত ব্যাটারি ব্যাকাপ পাওয়া যাবে। 

এগুলো ছাড়াও বাহ্যিক এবং অভ্যন্তরিন অনেক পরিবর্তনই থাকছে। যদিও এই স্পেকগুলো ১০০% বাস্তবতার সাথে মিলবে না কারণ এ্যাপল নিজেদের গোপনীয়তার ব্যাপারে বরাবরই খুবই নমনীয়।

তবে আইফোন লাভারদের জন্য যে এবার নতুন নতুন অনেক চমক থাকছে তা বলাই বাহুল্য। 

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
Md Samiul - Aug 19, 2022, 7:51 PM - Add Reply

Osma........ Khob valo kaj💖💖💖

You must be logged in to post a comment.
Md samiul islam - Aug 19, 2022, 7:53 PM - Add Reply

Tnq💖💖 pase thaiken💖💖💖

You must be logged in to post a comment.
Md sijan babu - Sep 3, 2022, 8:29 PM - Add Reply

Gd job

You must be logged in to post a comment.
Md samiul islam - Sep 3, 2022, 8:36 PM - Add Reply

Tnq💔💔💖🥀

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

I Am simple & trying to be very honest