আল্লাহ তো সবকিছুই জানেন কিন্তু কেন কোরআনে বলেননি পৃথিবী ঘোরে ?

ডিকশনারী (শব্দকোষ) বইটা আপনারা সবাই চিনেন। এই বইতে সকল শব্দ ও তার অর্থ দেওয়া থাকে। আপনার রান্নাঘরে যত হাড়ি, পাতিল, মশলা, খাবার ইত্যাদি আছে, এগুলোর সবকিছুর নামই ডিকশনারীতে লেখা আছে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

এই কারনে, আপনি কি কখনো রান্নার প্রক্রিয়া ডিকশনারীতে খুজেছেন? আপনি কি কখনো বলেছেন, ডিকশনারীতে রান্নার প্রক্রিয়া লেখা নেই কেন? না, আপনি কখনো এমন করেননি।

কারন, আপনি জানেন, ডিকশনারী একটি বই যা আপনাকে শব্দের অর্থ শেখায়। ডিকশনারী কোন রান্না শেখানোর বই নয়। ঠিক তেমনই, কোরআন হলো আল্লাহর দেওয়া আদেশ-নিষেধ। কোরআন কোন বিজ্ঞান শেখানোর বই নয়।

আপনি বিদেশ থেকে নিজের বালক পুত্রের কাছে চিঠি লিখলেন - খোকা, আমি তোমার বিভিন্ন চাহিদা পুরন করি। প্রতি মাসে টাকা পাঠাই। প্রতি বছর তোমার জামা ছোট হয়, আমি নতুন জামা কিনে দেই। তবুও, তুমি আমাকে একবারও "বাবা" বলে ডাকো না।

আপনার এই চিঠি পড়ে, আপনার বালক পুত্র উত্তর দিল - আমার বাবা এত কম বোঝে কেন !! জামা ছোট হয় না, মানুষের দেহ বড় হয়। আমার বাবা এই চিঠিতে ভুল লিখেছে। আমার জামা ছোট হয় না। প্রতি বছর আমি বড় হচ্ছি।

লক্ষ্য করুন, বালকটির কথা সম্পূর্ণ সঠিক। জামা ছোট হয় না। কিন্তু বাবা আসলে জামা ছোট-বড় তত্ব শেখায়নি, সেটা তার উদ্দেশ্য নয়। বাবা তার অবদানের কথা বলেছে, তাকে "বাবা" ডাকতে বলেছে। জামা ছোট-বড়, এটা কোন বিষয়ই নয়। মুল বিষয় হল - বাবার আবদান ও ছেলের "বাবা" বলে ডাকা।

...... ইব্রাহীম বলল, নিশ্চই আল্লাহ পূর্বদিক থেকে সূর্য আনেন।...... (সুরা বাকারাঃ ২৫৮)

এরপর যখন সূর্যকে চক্‌চক্‌ করতে দেখল,......... তারপর যখন তাও ডুবে গেল, তখন বলল : হে আমার সম্প্রদায়, তোমরা যেসব বিষয়কে শরিক করো, আমি ওসব থেকে মুক্ত। (সুরা আনআমঃ ৭৮)

এই দুই আয়াত পড়ে, আপনি আল্লাহর ক্ষমতা ও অবদান বোঝেননি। এই দুই আয়াত পড়ে আপনি শিরক-মুক্ত থাকার আদেশ বোঝেননি। আপনি বুঝেছেন - এখানে ভুল লেখা আছে।

সূর্য পূর্বদিক থেকে ওঠে না, সূর্য ডোবেও না। পৃথিবী ঘোরার কারনে, পৃথিবীর একেক অংশ একেক সময় সূর্যের আলো পায়। ঐ বালকটির মতন, আপনার কথাও সঠিক।

এখানে প্রশ্ন থাকতে পারে, প্রকৃত সত্যটা কোরআনে লেখা থাকলে কি এমন ক্ষতি হতো? "সূর্য ডোবে" এমন না লিখে "পৃথিবী ঘুরে সূর্য আড়াল হয়" এমন লেখা থাকতে পারতো। তেমন সত্য কোরাআনে লেখা নেই কেই?

ছবিতে যাকে দেখছেন তিনি জিওরডানো ব্রুনো। ১৬০০ সালে তাকে আগুনে পুড়িয়ে হত্যা করা হয়। তার অপরাধ ছিল, তিনি বলেছিলেন - "পৃথিবী মহাকাশের কেন্দ্র নয়'।

তারও হাজার বছর আগে, ৬০০ সালে, রাসুল (স) যদি বলতেন "পৃথিবী সূর্যের চারিদিকে ঘোরে", তাহলে উনাকে ওখানেই পুড়িয়ে হত্যা করা হতো। ইসলাম প্রচার ও প্রতিষ্ঠার কোন সুযোগই থাকতো না।

কোরআন হলো আল্লাহর আদেশ-নিষেধ। এটা কোন ভূগোল বা জ্যোতির্বিদ্যার বই না । এতে পৃথিবীর আকার শেখানোর চেয়ে আল্লাহর নির্দেশ শেখানো বেশি জরুরী।

পৃথিবী গোল, পৃথিবী ঘোরে, এসব কথা কোরআনে না দিয়ে, আল্লাহ রাসুল (স) এর জীবন রক্ষা করেছেন। আর, এভাবে ইসলামও রক্ষা হয়েছে।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

Online marketing expert, data analyst specialist at fiver & freelancer, Usa gmail, voice mail,vpn creator Article writer notre dame college history club