ক্যারিয়ার গঠনের সকল বিষয়বস্তু জেনে নিন

ক্যারিয়ার গঠনের কার্যাবলী ,একটি সুন্দর ক্যারিয়ার গঠন করতে হলে,আপনাকে যথাযথ প্রস্তুতি প্রয়োজন।একটি নির্দিষ্ট পরিকল্পনা অনুযায়ী নিয়মিত প্রস্তুতি নেয়া খুবই গুরুত্বপূর্ণ বিষয়। যেকোনো ক্যারিয়ার গঠন করার আগে আপনাকে কিছু নিয়ম মেনে চলতে হবে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

ক্যারিয়ার গঠন করার আগে আপনাকে যে কাজ গুলো করতে হবে 

১.নিজের দক্ষতা ও প্রতিভাকে চিহ্নিত করা

ক্যারিয়ার গঠন নিয়ে ভাবার আগে অবশ্যই নিজের দক্ষতা ও প্রতিভা সম্পর্কে জানতে হবে। যেটা নয় সেটা নিয়ে ভাবনা পরিহার করার মনোভাব সৃষ্টি করতে পারে।অন্যর সফলতা দেখে এগোবেন না,নিজের আত্নবিশ্বাস কে কাজে লাগিয়ে সামনে এগিয়ে যেতে হবে।

২.ক্যারিয়ারের গঠনের লক্ষ্য নির্ধারণ ও উদ্দেশ্য বাস্তবায়ন 

ক্যারিয়ার গঠনে এক বা অধিক সাইট খোঁজার পর, আপনার প্রধান কাজ হবে জীবনের লক্ষ নিধারন ও এর উদ্দেশ্য বাস্তবায়ন করা।আপনি যেই বিষয়ে অভিজ্ঞ তা আপনি ভালো জানেন।সব কাজের ক্ষেএে যোগ্যতা অজন করা প্রয়োজন।বিশেষ করে কোন একটা চাকরি ইন্টার ভিউ দিতে গেলে আপনার যোগ্যতা মূল্যয়ন করা হয়।

ক্যারিয়ার কী

ক্যারিয়ার শব্দটির প্রকৃত অর্থ না জেনে শৈশব থেকে শুরু হয় ক্যারিয়ার ভাবনা চিন্তা।  তখন থেকেই শুরু হয় বুঝে না বুঝে স্বপ্ন দেখার।  কেউ কেউ আবার সেই স্বপ্নকে পূরণে এগিয়ে যায়। অনেকে চেঞ্জ করেন ক্যারিয়ার পরিকল্পনা।  অনেকেই আবার পরিবারের চাপ বাধ্য হয় নিজের ইচ্ছের বিরুদ্ধে ক্যারিয়ার গড়তে।

ধরুন একজনের ইচ্ছা ক্যারিয়ার হিসেবে চিত্রকলাকে বেছে নেওয়ার।  কিন্তু তার পরিবার চায় সন্তান ডাক্তার হোক।  ফলে নিজের ইচ্ছের বিরুদ্ধে চালিয়ে যেতে হয় পড়শোনা। ফলে চিত্রকলা নিয়ে পড়াশোনার লালিত স্বপ্ন দিন গড়ার সঙ্গে সঙ্গে ফিকে হতে থাকে। শুরু হয় মানসিক চাপ ও টেনশন।

ক্যারিয়ার বলতে কমক্ষেত্র জীবন কে বোঝায়।যদিও পড়াশোনা শেষে চাকরি করাকে ক্যারিয়ার বোঝানো হয়। ক্যারিয়ার হচ্ছে এমন একটি সমস্টি যা আপনাকে যোগ্যতা ও দক্ষতা হিসেবে গড়ে তুলতে  পারে । 

ক্যারিয়ার, গঠন বা ক্যারিয়ার নিবাচন করার সময় যে বিষয় গুলো খেয়াল রাখতে হবে

 ১. প্রাথমিক ভাবে ব্যাপারটি বুঝতে হবে,ও বোঝ শুরু করতে হবে               

২.আপনার ভালো লাগার কাজকে নিবাচন করুন                                   

৩.কাজে দক্ষ ও পরিশ্রম করুন। এবং নতুন  নতুন  কাজ  শিখুন যা  আপনাকে যোগ্যতা হিসেবে গড়ে তুলবে।               

৪. গ্যারিয়ার গঠনের সব রকম সাইটগুলোর সম্পর্কে ধারণা নিতে পারেন।৫. আপনার অভিজ্ঞতা নিবাচন করু।

ক্যারিয়ার গঠনের সর্বোচ্চ ধাপ

আমাদের সমাজে অনেক তরুণ প্রজন্মের ছেলে মেয়ে দের যথেষ্ট মেধা ও দক্ষতা থাকা সও্বেও সঠিক নিদের্শন না পাওয়ার কারনে তরুণ তরুণী দের ক্যারিয়ার ধ্বংসের দিকে।প্রাতিষ্ঠানিক কিংবা রাস্টীয় কোন ক্ষেএে  এ বিষয়ে গুরুত্ব ও পরিকল্পনা নেই।

নিজের দক্ষতা ও প্রতিভা শনাক্ত করন আমরা সবসময় অনেকেই নিজের দক্ষতা ও মেধাকে নিয়ে নানা রকম দিদ্বাদন্দে পরতে হয়। আমরা নিজের উপর আস্তা হারিয়ে ফেলি।তাই আমাদের নিজের দক্ষতা ও পারদর্শীতা শনাক্ত করতে  হবে।

আমাদের জীবন  অতিত বতমান ও ভবিষ্যতে কথা চিন্তা করি। সফল ব্যক্তি কখনো অতিত নিয়ে ভাবে না।বরং তাড়া অতিত থেকে শিক্ষা নেয়।যে ব্যক্তি অতিত নিয়ে ভাবে এবং অতিত নিয়ে আঁকড়ে রাখে সে ব্যথতার দিকে গিয়েছে। 

নিয়তি ওপর নির্ভরশীলতা প্রকৃতির নিয়ম কানুন আর সব মানুষের চিন্তা চেতনা এক নয়।আমরা কোন কিছু তে ব্যথ হলে ভাগ্যর উপর বা নিয়তির উপর ছেড়ে দেই ও দোষারোপ করি।বরং কাজ টি পুনরায় করে সফলতা অর্জনের দিকে যেতে হবে।

ক্যারিয়ার শিক্ষা তােমার ভাবনা ও ভবিষ্যৎ আমাদের অবশ্যই ক্যারিয়ার নিয়ে ভাবতে হবে। একটি জীবনের লক্ষ্যে পৌঁছাতে ক্যারিয়ার গঠনের গুরুত্ব অপরিসীম। কিন্তু আমরা ক্যারিয়ারের দৃষ্টিভঙ্গি ইতিবাচক,এবং ক্যারিয়ারের যে সকল সাইট আছে বা ক্যারিয়ারের পরিকল্পনা নিয়েই যত সমস্যা।

ক্যারিয়ারের ভাবনা চিন্তা নিয়েই আমরা বেশি দুশ্চিন্তাগ্রস্ত হই। অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে সঠিকভাবে ক্যারিয়ার গঠন করা।ভবিষ্যতের কথা চিন্তা করে আমাদের ক্যারিয়ার গঠন করতে হবে।নিজের ক্যারিয়ার গঠনের ক্ষেত্রে দক্ষতা অর্জনের জন্য যথেষ্ট পরিশ্রমই হতে হবে। 

কোন বিষয়ে ক্যারিয়ার গঠন করতে চান বর্তমান যুগে ক্যারিয়ার নিয়ে মানুষ, বেশিরভাগই ভাবনা-চিন্তা করে। এখন প্রযুক্তিত যুগ।বিশ্বব্যাপী তথ্য ও যােগাযােগ প্রযুক্তি ক্যারিয়ার গঠনের একটি বড় ক্ষেত্র।কম্পিউটার, ইন্টারনেট, মােবাইল এর মাধ্যমে টাকা ইনকাম করছে অনেকে।

ক্যারিয়ার গঠনের কার্যাবলী একটি সুন্দর ক্যারিয়ার গঠন করতে হলে,আপনাকে যথাযথ প্রস্তুতি প্রয়োজন।একটি নির্দিষ্ট পরিকল্পনা অনুযায়ী নিয়মিত প্রস্তুতি নেয়া খুবই গুরুত্বপূর্ণ বিষয়। যেকোনো ক্যারিয়ার গঠন করার আগে আপনাকে কিছু নিয়ম মেনে চলতে হবে। ক্যারিয়ার গঠন করার আগে আপনাকে যে কাজ গুলো করতে হবে 

বর্তমান যুগে ক্যারিয়ার নিয়ে মানুষ, বেশিরভাগই ভাবনা-চিন্তা করে। 

এখন প্রযুক্তিত যুগ।বিশ্বব্যাপী তথ্য ও যােগাযােগ প্রযুক্তি ক্যারিয়ার গঠনের একটি বড় ক্ষেত্র।কম্পিউটার, ইন্টারনেট, মােবাইল এর মাধ্যমে টাকা ইনকাম করছে অনেকে।কম্পিউটার সায়েন্স, কম্পিউটার ইঞ্জিনিয়ারিং,

অফিস অটোমেশন সিস্টেম ডিজাইন, আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স, রােববাটিক ইঞ্জিনিয়ারিং, মােবাইল কমিউনিকেশন, ডেটা কমিউনিকেশন এমন আরো সাইট আছে যা আপনি এগুলো থেকে আপনার ক্যারিয়ার গঠন করতে সফল হবেন।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

আমি একজন স্টুডেন্ট,