খাওয়ার পরে যে ভুল কাজগুলো কখনই করবেন না

বাংলাদেশের মানুষ আহারের ব্যাপারে মোটেই সচেতন না। 98% মানুষ সঠিক খাওয়ার ব্যাপারে সঠিক নিয়ম অনুসরণ করে না। ধুমধাম করে পেট পুরে খেয়ে দেয়ে শুয়ে পরে বা কাজে নেমে যায়। যার ফলে বেশিরভাগ মানুষ পরিপাক বা কিডনিজনিত বিভিন্ন সমস্যায় ভুগে। তাই আজকে আমি শেয়ার করবো এমন কিছু কাজ যা খাওয়ার পর ভুলেও করব

খাওয়ার পর পানি খাওয়াঃ

প্রায় সব মানুষি ভাত বা ভারি কিছু খাওয়ার পর পেট ভরে পানি খায়। খাবার সময় আমাদের শরীর থেকে স্টোমাক এসিড ও ডায়জেস্টিভ এনজাইম নিঃসৃত হয়। এই সময় পানি খেলে শরীর সব পুস্টি গ্রহন করতে পারে না।

বিশেষ করে ফল মুল খাওয়ার পর পানি ভুলেও খাবেন না। আম কাঠাল জাতীয় বিভিন্ন ফলে ফ্রুক্টোজ থাকে। তাই এসব ফল খাওয়ার পর পানি খেলে পাকেস্থলির কাজ বাধাপ্রাপ্ত হয়, কার্বন ডাই-অক্সাইড গ্যাসের সৃস্টি হয়। এতে পরিপাক তন্ত্রে প্রতিকুল পরিবেশ সৃস্টি হয়। গ্যাসের পরিমান বেড়ে যায়। যা আপনার শরীরের অনেক বড় কোন ক্ষতি সাধন করতে পারে।

পানি যতটুকু দরকার খাওয়ার আগে খেতে হবে। এছাড়া একজন সুস্থ মানুষ খাওয়ার মধ্যে সামান্য পরিমান পানি খেতে পারবে। এছাড়া খাওয়ার কিছু সময় পর অর্থাৎ হজম হওয়ার পর পানি খেতে হবে।

খাওয়ার পর শয্যা নয়ঃ

অনেক মানুষ খাওয়ার পর শুয়ে থাকতে পছন্দ করে। কিন্তু তারা জানে না এটা কতটা রিস্কি। ভরা পেটে শুয়ে গেলে খাবার হজমে সমস্যা হয়। ইন্টেস্টাইন দেয়ালের ভেতর দিয়ে খাবার প্রবেশ করতে বাধা পায়। ফলে গ্যাস, এসিড, বুক জ্বলাসহ অনে উপসর্গ দেখা দেয়। যা শরিরের জন্য হুমকিস্বরূপ।

আপনার জন্য আরও লেখা:

খাওয়ার পর চা নয়ঃ

কিছু মানুষ খাওয়ার পর চা পান করে। বিষেশ করে কোনো কোনো অনুষ্ঠানে গেলে খাওয়ার পর চা পান করানো হয়। প্রকৃতপক্ষে এটা খুবই ক্ষতিকর। চা-তে ট্যানিন থাকে। যা খাদ্যবস্তুর পুষ্টি বের করে আনে এবং খাদ্যের লোহা এবং প্রটিন সংশ্লেষণে বাধা হয়ে দাঁড়ায়। ফলে ট্যানিক এসিড তৈরি হয় এবং নানা উপসর্গ দেখায়। সুতারাং খাওয়ার পর কখনই চা খাবেন না।

খাওয়ার পর ফল নয়ঃ

কিছু কিছু মানুষ খাওয়ার পর বা ভরা পেটে ফল খায় এবং এটাকে ফল খাওয়ার সঠিক সময় বলে দাবি করেন। কিন্তু এই কাজটি স্বাস্থের জন্য খুবি ক্ষতকর। 

ফল খুবই দ্রুত হজম হয়ে যায়। ফলের সাথে মাছ, মাংস তেলজাতিয় খাবার বা অন্য কিছু মিশলে তা সহজে হজম হতে পারে না। ফলে পেট উত্তেজিত হয়ে ওঠে এবং পরিপাক তন্ত্রে প্রতিকুল অবস্থার সৃষ্টি হয়। 

ফল খাওয়ার আদর্শ সময় হলো খাওয়ার দেড় থেকে দুই ঘন্টা পর।

Comments

You must be logged in to post a comment.

Recent Articles

আপনার জন্য আরও লেখা: