Affiliate marketing করে টাকা ইনকাম করার পুরো গাইড

আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ।বর্তমান সময়ে অনলাইনে আয় করার সবচেয়ে জনপ্রিয় মাধ্যম হলো অ্যাফিলিয়েট মার্কেটিং করে আয়। অনলাইনে হাজার রকমের পদ্ধতি রয়েছে যেখান সহজেই ইনকাম করা যায়। তারমধ্যে সবচেয়ে জনপ্রিয় একটি পদ্ধতি অ্যাফিলিয়েট মার্কেটিং।অনলাইনে অ্যাফিলিয়েট মার্কেটিং করে প্রচুর পরিমাণে টাকা আয় করা যায়।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

অনলাইনে এমন অনেক লোক রয়েছে যেখানে তারা শুধুমাত্র অ্যাফিলিয়েট মার্কেটিং করে,,, লাখ টাকার উপরে ইনকাম করে থাকে প্রতিমাসে। এমনকি অনলাইনে টাকা ইনকাম করার সবচেয়ে সহজ একটি মাধ্যম এই অ্যাফিলিয়েট মার্কেটিং।তাই আপনারা যদি অনলাইনে সহজভাবে ইনকাম করতে চান তাহলে আপনার জন্য বেস্ট হবে অ্যাফিলিয়েট মার্কেটিং করে ইনকাম।

আর্টিকেল এর ভূমিকা

অ্যাফিলিয়েট মার্কেটিং হল সারা বিশ্বের উন্মুক্ত একটি মাধ্যম যেখানে ইনকাম করা যায়।অনলাইনে এফিলিয়েট মার্কেটিং করে টাকা ইনকাম করার অনেক কোম্পানি বা প্লাটফর্ম রয়েছে। এমনকি অ্যাফিলিয়েট মার্কেটিং করে টাকা ইনকাম করার জন্য তেমন কোনো যোগ্যতা অভিজ্ঞতার প্রয়োজন হয়না। তাই যে কেউ চাইলেই অনলাইনে অ্যাফিলিয়েট মার্কেটিং করে টাকা ইনকাম করতে পারে।

বিশ্বের প্রায় সকল দেশেই অ্যাফিলিয়েট মার্কেটিং করে টাকা আয় করা যায়।এমনকি বাংলাদেশ বসেও আপনারা সরাসরি অ্যাফিলিয়েট মার্কেটিং করে প্রচুর আয় করতে পারবেন। এমনকি বাংলাদেশে থেকে বিদেশি কোম্পানির এফিলিয়েট মার্কেটিং করে টাকা আয় করতে পারবেন। তারমানে ঘরে বৈদেশিক কাজকর্মের ডলার ডলার ইনকাম করতে পারবেন।

মানুষ দেশ থেকে বিদেশে যায় ডলার আয় করার জন্য।কিন্তু আপনারা ঘরে বসেই বৈদেশিক কাজকর্ম করে টাকা আয় করতে পারছেন ডলার ডলার। বুঝতেই পারছেন বর্তমান এই যুক্তি কতটা মানুষের কৃতজ্ঞতা প্রকাশ করে। যদিও বর্তমানে ডিজিটাল যুগ কেউ 100 বছর আগে পরিকল্পনাও করি নাই। এমন কি কেউ জানতোই না যে ঘরে বসেই অনলাইনে টাকা ইনকাম করা যাবে।

কিন্তু বর্তমান ডিজিটাল প্রযুক্তির এই যুগে সবকিছুই সম্ভব।অনলাইনে প্রায় সকল কাজকর্ম করা সম্ভব হয়েছে এই ডিজিটাল যুগে। অনেকেই অনলাইনে কাজ করে নিজেদের ক্যারিয়ার সামলাতে পারে। তার মানে বুঝতেই পারছেন,,, অনলাইনে বর্তমান সময়ে কি পরিমানে টাকা ইনকাম করা সম্ভব।

অনলাইনে আয় করার অনেক রকম পদ্ধতি রয়েছে। যে কোন পদ্ধতি অবলম্বন করেই অনলাইনে আয় করা যায়। তার মধ্যে সবচেয়ে জনপ্রিয় একটি মাধ্যম হলো অ্যাফিলিয়েট মার্কেটিং করে ইনকাম। তাই আজকে আমরা কিভাবে অনলাইনে আফিলিয়েট মারকেটিং করে ইনকাম করা যায়? এই বিষয়বস্তুগুলো নিয়ে বিস্তারিত আলোচনা করব।

অ্যাফিলিয়েট মার্কেটিং কিঃ অ্যাফিলিয়েট মার্কেটিং হল কোন অ্যাফিলিয়েট সার্ভিস প্রচার করা। ধরুন একটি কোম্পানির ফোন আপনি প্রচার করলেন অনলাইনে তাদের রেফারেন্স নিয়ে। এই যে আপনি প্রচার করলেন এটাকেই সাধারণত আফিলিয়েট মারকেটিং বলা হয়। আশা করি আপনারা বুঝতে পেরেছেন অ্যাপলেট মার্কেটিং আসলে কি সেটা!

অনলাইনে অ্যাফিলিয়েট মার্কেটিং করে টাকা ইনকাম করার উপায়?

অনলাইনে অ্যাফিলিয়েট মার্কেটিংঃ অনলাইনে অ্যাফিলিয়েট মার্কেটিং করে সহজে ইনকাম করা যায়। অনলাইনে অ্যাফিলিয়েট মার্কেটিং করার জন্য কোন প্লাটফর্মে যুক্ত হতে হবে। এবং সে প্ল্যাটফর্ম থেকে আপনাকে একটি এফিলিয়েট লিংক দিবে।তখন আপনার কাজ হলো এই আফিলিয়েট লিংকটি নির্দিষ্ট গ্রাহকের কাছে প্রচার করা।

ঠিক এভাবে করে অনলাইনে অ্যাফিলিয়েট মার্কেটিং করে ইনকাম করতে হয়।তবে আপনি যদি সত্যিই অ্যাফিলিয়েট মার্কেটিং করে ইনকাম শুরু করতে চান তাহলে, তার জন্য আপনার তেমন কোনো যোগ্যতা বা বয়সের প্রয়োজন নেই। তাই যে কেউ চাইলে অনলাইনে অ্যাফিলিয়েট মার্কেটিং করে ইনকাম করতে পারে। তবে অনলাইনে অ্যাপলেট মার্কেটিং করার জন্য বিভিন্ন জিনিস এবং কিছু গুণ থাকা জরুরি। তা না হলে অ্যাফিলিয়েট মার্কেটিং করে অনলাইনে টাকা ইনকাম অসম্ভবের মতই।

অনলাইনে অ্যাফিলিয়েট মার্কেটিং করে আয় করার জন্য যা যা প্রয়োজন?

  • আপনার অবশ্যই ভালো মানের একটি এন্ড্রয়েড ফোন অথবা কম্পিউটার বা ডেস্কটপ থাকতে হবে।
  • অনলাইনে থাকার জন্য অবশ্যই ভালো মানের হাই স্পিডের ইন্টারনেট কানেকশন অথবা ওয়াইফাই কানেকশন থাকতে হবে।
  • অ্যাফিলিয়েট মার্কেটিং করার জন্য আপনাকে অবশ্যই কোন প্লাটফর্মে যুক্ত হতে হবে।
  • সেই কোম্পানিতে বা ওয়েবসাইটের যুক্ত হবেন যেখানে আপনার অ্যাফিলিয়েট মার্কেটিং করে আয়ের সুযোগ দেয়।
  • যে ওয়েবসাইটে বা প্ল্যাটফর্মের যুক্ত হবেন সেটা অবশ্যই যেন বিশ্বস্ত হয়।
  • নিজের ইচ্ছেশক্তি, পরিশ্রমই, ধৈর্যশীল, সততা ইত্যাদি গুন থাকতে হবে।

উপরোক্ত জিনিস এবং গুন গুলো খুবই প্রয়োজন আপনি যদি অনলাইনে অ্যাফিলিয়েট মার্কেটিং করে ইনকাম করতে চান তাহলে। এক কথায় বলা যায় উপরোক্ত জিনিস এবং গুন গুলো খুবই জরুরী,,,, যদি আপনি অনলাইনে অ্যাফিলিয়েট মার্কেটিং করে ইনকাম করতে চান তাহলে। উপরোক্ত জিনিস এবং গুনগুলো ব্যতীত কখনোই অ্যাফিলিয়েট মার্কেটিং করে আপনারা টাকা ইনকাম করতে পারবেন না। আশা করি বুঝতে পেরেছেন অ্যাফিলিয়েট মার্কেটিং করে টাকা ইনকাম করার জন্য কি কি প্রয়োজন হবে সেটা!

অ্যাফিলিয়েট মার্কেটিং করে কিভাবে ইনকাম করা যায়?

আগেই বলেছি আপনি যদি অ্যাফিলিয়েট মার্কেটিং করে ইনকাম করতে চান তাহলে, সর্বপ্রথম আপনাকে কোন প্লাটফর্ম বা ওয়েবসাইটে যুক্ত হতে হবে।এবং সেই প্লাটফর্ম বা ওয়েবসাইটটি যেন অবশ্যই বিশ্বস্ত হয়।তাছাড়া আপনাকে সেই কোম্পানি বা ওয়েবসাইট অ্যাফিলিয়েট মার্কেটিং করে আয় করার সুযোগ দেয়। এ ধরনের ওয়েবসাইট বা প্লাটফর্মে আপনাকে যুক্ত হয়ে অ্যাফিলিয়েট মার্কেটিং করে ইনকাম করতে হবে।

এতক্ষণে আমরা সংক্ষিপ্তভাবে জানলাম কিভাবে অনলাইনে অ্যাফিলিয়েট মার্কেটিং করে ইনকাম করা যায়। এবং আমরা এটাও জানলাম কি কি যোগ্যতা এবং অভিজ্ঞতা থাকলে অ্যাফিলিয়েট মার্কেটিং করতে পারবেন। কোন রকম অভিজ্ঞতা যোগ্যতা এবং বয়স ছাড়াই অনলাইনে আফিলিয়েট মারকেটিং করে টাকা আয় করা যায়। এই বিষয়বস্তুগুলো নিয়ে এতক্ষণে আমরা বিস্তারিত আলোচনা করেছি।এখন আমরা অ্যাফিলিয়েট মার্কেটিং করে কিভাবে ইনকাম শুরু করা যায় এ বিষয়টা নিয়ে বিস্তারিত আলোচনা করব।

অ্যাফিলিয়েট মার্কেটিং করে ইনকাম শুরু কিভাবে?

অ্যাফিলিয়েট মার্কেটিং করে আয় শুরুঃ অ্যাফিলিয়েট মার্কেটিং করে টাকা ইনকাম করার জন্য,সর্বপ্রথম আপনাকে কোন প্লাটফর্ম বা ওয়েবসাইটে যুক্ত হতে হবে।বর্তমান সময়ে অনলাইনে অ্যাফিলিয়েট মার্কেটিং করে আয় করার সবচেয়ে বড় ও জনপ্রিয় প্লাটফর্ম হলঃ অ্যামাজন অ্যাফিলিয়েট প্রোগ্রাম। যে কেউ চাইলে অ্যামাজন অ্যাফিলিয়েট প্রোগ্রাম প্লাটফর্মে যুক্ত হয়ে কাজ করতে পারে।

অ্যামাজন অ্যাফিলিয়েট প্রোগ্রাম প্লাটফর্মে আপনারা সরাসরি অ্যাফিলিয়েট মার্কেটিং করে ইনকাম করতে পারবেন। কেননা এই প্লাটফর্মে তারা অ্যাফিলিয়েট প্রোগ্রাম চালু করে রেখেছে। এমনকি বিশ্বস্ততার সাথে খুবই জনপ্রিয় একটি প্ল্যাটফর্ম এটি। তাই আপনারা যে কেউ চাইলেই এই প্লাটফর্মে যুক্ত হয়ে অ্যাফিলিয়েট মার্কেটিং করতে পারেন।এখন প্রশ্ন হলো কিভাবে এখানে অ্যাফিলিয়েট মার্কেটিং করে টাকা ইনকাম শুরু করা যায় তাই না!

অ্যাফিলিয়েট মার্কেটিং করে ইনকাম শুরু যেভাবেঃ সর্বপ্রথম আপনাকে প্লাটফর্মে যুক্ত হতে হবে যেখানে অ্যাফিলিয়েট মার্কেটিং করে ইনকাম করা যায় সেখানে। তারপর সে কোম্পানি থেকে আপনাকে একটি এফিলিয়েট লিংক দেওয়া হবে। তখন আপনার কাজ হলো এই আফিলিয়েট লিনক টি নির্দিষ্ট গ্রাহকের কাছে প্রচার করা। যদি আপনার লিংকে ক্লিক করে তাদের কোম্পানি থেকে কোন প্রোডাক্ট বা সার্ভিস ক্রয় করে থাকে তাহলে,,, তার বিনিময় আপনি তাদের কোম্পানি থেকে কিছু কমিশন পাবেন।

যতবার আপনার লিঙ্ক এ ক্লিক করে কোন গ্রাহক তাদের কোম্পানি থেকে কোন প্রোডাক্ট বা পণ্য ক্রয় করবে, ততই আপনি ওই কোম্পানি থেকে কমিশন পেতে থাকবেন। ঠিক এভাবে করে অনলাইনে আপনারা অ্যাফিলিয়েট মার্কেটিং করে টাকা ইনকাম করতে পারবেন। আশা করি আপনারা সকলেই বুঝতে পেরেছেন কিভাবে অনলাইনে অ্যাফিলিয়েট মার্কেটিং করে টাকা ইনকাম শুরু করা যায় সেটা!

অ্যাফিলিয়েট মার্কেটিং করে কত টাকা ইনকাম করা যাবে প্রতি মাসে?

আপনি যদি অনলাইনে অ্যাফিলিয়েট মার্কেটিং করে ইনকাম করতে চান তাহলে, হয়তো আপনার মনে এখন প্রশ্ন আসতে পারে প্রতিমাসে অ্যাফিলিয়েট মার্কেটিং করে কত টাকা ইনকাম করা যাবে।এর আগে আমরা step-by-step বিস্তারিত আলোচনা করেছি,,, কিভাবে অনলাইনে অ্যাফিলিয়েট মার্কেটিং করে ইনকাম শুরু করা। এখন আমরা জানবো এফিলিয়েট মার্কেটিং করে কত টাকা ইনকাম করা যাবে প্রতি মাসে।

প্রতি মাসে ইনকাম কতঃ যেহেতু অ্যাফিলিয়েট মার্কেটিং করে টাকা ইনকাম করা যায়,,, নির্দিষ্ট কোনো পণ্য গ্রাহকের কাছে বিক্রি করে।এবং গ্রাহকেরা পণ্যগুলো ক্রয় করলে কোম্পানি থেকে কমিশন আসে।এখন সে কমপানি আপনার প্রতিটা প্রোডাক্ট বা পণ্য বিক্রি হলে তার বিনিময়ে কিছু কমিশন দিবে। প্রতিটা প্রোডাক্টের জন্য আলাদা আলাদা কমিশন কোম্পানিরা দিয়ে থাকে।

ধরুন 1000 টাকার একটি পণ্য আপনি তাদের কোম্পানি থেকে গ্রাহকের কাছে বিক্রি করতে সক্ষম হয়েছেন। এখন এই কোম্পানি আপনাকে এই পণ্য বিক্রি করার জন্য হয়তো কমিশন দিতে পারে 10% তাহলে, আপনার একাউন্টে জমা হবে 100 টাকা। এখন আপনি যদি ওই সময়ে 10000 টাকার পণ্য নির্দিষ্ট গ্রাহকের কাছে বিক্রি করতে পারেন তাহলে, এই কোম্পানি থেকে আপনার 10% কমিশন হিসেবে 1000 টাকা দিবে। তাহলে চিন্তা করুন আপনি যদি আরো বেশি দামি পণ্য বিক্রি করতে পারেন তাহলে তত বেশি কমিশন পাবেন।

ঠিক এভাবে করেই আপনারা প্রতিটা প্রোডাক্টের জন্য টাকা আপনার একাউন্টে পেতে থাকবেন। এখন যদি বলেন ভাই কত টাকা প্রতি মাসে ইনকাম করা যাবে এফিলিয়েট মার্কেটিং করে তাহলে, আমি বলব নির্দিষ্ট কোন অ্যামাউন্ট নেই যেটা আপনি আফিলিয়েট মারকেটিং করে ইনকাম করতে পারবেন। আপনি যদি আজকে 10000 টাকার পণ্য বিক্রি করতে পারেন তাহলে সেই হিসেবে কিছু কমিশন পাবেন।কিন্তু আগামীকাল যদি 20 হাজার টাকার পণ্য গ্রাহকের কাছে বিক্রি করেন তাহলে সেই হিসেবে কমিশন পাবেন।

এই হিসেব করেই আমরা বলতে পারি অ্যাফিলিয়েট মার্কেটিং করে কত টাকা ইনকাম করতে পারবেন সেটা নির্ভর করবে আপনার উপর।আপনি অ্যাফিলিয়েট মার্কেটিং এর জন্য যত এক্সপার্ট তত ইনকাম হওয়ার সম্ভাবনা বেশি থাকবে। তবে হয়তো শুরুর দিকে আপনার ইনকাম কম আসবে। কিন্তু আস্তে আস্তে প্রতি মাসে হয়তো আপনি লাখ টাকার উপরে ও ইনকাম করতে পারবেন।শুধুমাত্র অনলাইনে ঘরে বসে অ্যাফিলিয়েট মার্কেটিং করেই।

অ্যাফিলিয়েট মার্কেটিং করে টাকা কিভাবে উত্তোলন করা যায়?

এতক্ষণ আমরা কিভাবে অনলাইনে অ্যাপলেট মার্কেটিং করে ইনকাম করা যায়। এই বিষয়বস্তুগুলো নিয়ে step-by-step আলোচনা করেছি।এখন হয়তো আপনার মনে প্রশ্ন জাগতে পারে ভাই কিভাবে টাকা উত্তোলন করা যায়।অনলাইন অ্যাপলেট মার্কেটিং করে কিভাবে টাকা উত্তোলন করা যায়? তো চলুন এবার আমরা এই বিষয়টা নিয়ে বিস্তারিত আলোচনা করি।

আমরা হয়তো এতক্ষণে বুঝতে পেরেছি অনলাইনে অ্যাপলেট মার্কেটিং করার জন্য, কোন অ্যাফিলিয়েট কোম্পানিতে যুক্ত হতে হয়।এবং তাদের নিয়ম-কানুন মেনে নির্দিষ্ট গ্রাহকের কাছে পণ্য প্রচার করতে হয়। যদি আমাদের প্রচার করা কোন প্রোডাক্ট বা পণ্য বিক্রি হয় তাহলে, তার বিনিময় কোম্পানি থেকে আমাদের কমিশন দেওয়া হয়। এই কমিশনটা আপনার একাউন্টে জমা হয়।এবং এভাবে করে আপনারা অ্যাফিলিয়েট মার্কেটিং করে একাউন্টে টাকা জমা করবেন।

নির্দিষ্ট পরিমান অ্যামাউন্ট আপনার অ্যাকাউন্টে জামা হয়ে গেলেই,, সেই টাকা আপনারা উত্তোলন করে নিতে পারবেন।তবে কত টাকা হলে উত্তোলন করবেন সেটা নির্ভর করবে আপনার প্লাটফর্ম বা কোম্পানির ওপর। এই ক্ষেত্রে এক এক রকম কোম্পানি এক এক রকম সিস্টেম চালু করে রাখে। অনেক কোম্পানি আছে যারা মাত্র 20 ডলার হলে টাকা উত্তোলন করার সুযোগ দেয়।আবার অনেক কোম্পানি রয়েছে যারা মাত্র 100 ডলার হলে টাকা উত্তোলন করার সুযোগ দিয়ে থাকে।

ঠিক এভাবে করে আপনি যে প্লাটফর্মে অ্যাফিলিয়েট মার্কেটিং করবেন। ওই কোম্পানি বা প্ল্যাটফর্মেও আপনার নির্দিষ্ট পরিমাণে এমাউন্ট হলে টাকা উত্তোলন করার সুযোগ দিবে। এমনকি বেশিরভাগ কোম্পানিগুলো অনেক ধরনের কারেন্সি তে টাকা উত্তোলনের সুযোগ দেয়। যেমন কোন কারেন্ট থাকবে না থাক সরাসরি যেকোনো দেশের ব্যাংক এর মাধ্যমে টাকা উত্তোলন করা সম্ভব। আশা করি বুঝতে পেরেছেন কিভাবে অনলাইনে আসলেন মার্কেটিং করে টাকা উত্তোলন করা যায় সেটা!

আর্টিকেল সম্পর্কিত গুরুত্বপূর্ণ কিছু তথ্য?

প্রিয় বন্ধুরা আমরা আজকে আমরা কিভাবে অনলাইনে অ্যাফিলিয়েট মার্কেটিং করে ইনকাম করা যায় এ বিষয়ে আলোচনা করেছে বিস্তারিত।যদি আপনারা সত্যি অনলাইনে আফিলিয়েট মারকেটিং করে ইনকাম করতে চান তাহলে, আপনারা অবশ্যই নিজের ধৈর্য শক্তি এবং পরিশ্রমী হয়ে কাজ করবেন। যদিও শুরুর দিকে হয়তো আপনার ইনকাম নাও আসতে পারে তবে, কাজ করতে করতে একসময় সহজে আপনারা অ্যাফিলিয়েট মার্কেটিং করে প্রচুর পরিমানে আয় করতে পারবেন।

অ্যাফিলিয়েট মার্কেটিং করার জন্য সাধারণত কোন অ্যাফিলিয়েট প্লাটফর্মে যুক্ত হতে হয়।প্রতিটা অ্যাফিলিয়েট প্ল্যাটফর্ম এর জন্য নির্দিষ্ট কিছু নিয়ম-নীতি থাকে।এই নিয়ম-নীতিগুলো খুবই দরকারি আপনি যদি ইনকাম করতে চান অ্যাপলেট মার্কেটিং করে।কেননা আপনি যদি তাদের নিয়ম ভঙ্গ করে কাজ করতে চান তাহলে কখনো ইনকাম করতে পারবেন না। এমনকি তাদের নিয়ম ভঙ্গ করার কারণে।অনেক সময় আপনার একাউন্ট সাসপেন্ড পর্যন্ত হতে পারে।

তাই অবশ্যই অবশ্যই আপনারা যদি অ্যাফিলিয়েট মার্কেটিং করে ইনকাম করতে চান তাহলে, তাদের কোম্পানি বা প্ল্যাটফর্মের নিয়ম-নীতি মেনে কাজ করবেন।আশা করি তাহলে অবশ্যই আপনারা অনলাইনে এফিলিয়েট মার্কেটিং করে টাকা ইনকাম করতে পারবেন। আশা করি আপনারা বিস্তারিত বুঝতে পেরেছেন আমি আসলে আপনাদের কি তথ্য দিতে চাচ্ছি। এই তথ্যগুলো আশা করি আপনারা বুঝতে পেরেছেন এবং এখান থেকেই,,,, আশা করি আপনারা অনলাইনে অ্যাফিলিয়েট মার্কেটিং করে টাকা ইনকাম করতে পারবেন।

আর্টিকেল এর শেষ কথা

আজকের আর্টিকেলে আমরা শিখলাম বা জানলাম কিভাবে অনলাইনে অ্যাফিলিয়েট মার্কেটিং করে ইনকাম? ও প্রতি মাসে কত টাকা ইনকাম সম্ভব এফিলিয়েট মার্কেটিং করে? এই বিষয়বস্তুগুলো নিয়ে বিস্তারিত step-by-step আলোচনা করেছি। আশা করি আপনারা এই সম্পর্কে বিস্তারিত বুঝতে পেরেছেন।তবুও যদি বুঝতে অসুবিধা হয় অথবা আর্টিকেল সম্পর্কিত কোন কিছু জানার থাকে অবশ্যই কমেন্ট করবেন।

আমরা আপনাদের কমেন্টের রিপ্লে দেওয়ার যথাসম্ভব হতে চেষ্টা করব দ্রুত।আমাদের আজকের আর্টিকেলটি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ। আজকের আর্টিকেলটি এ পর্যন্তই। সবাই ভাল থাকুন সুস্থ থাকুন এবং নিরাপদে থাকুন। দেখা হবে আবার অন্য কোন আর্টিকেলে। এ আশা ব্যক্ত করে আজকের মত বিদায় নিচ্ছি আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ