অ্যাফিলিয়েট মার্কেটিং কি ? কিভাবে কাজ করতে হয়

Affiliate Marketing (অ্যাফিলিয়েট মার্কেটিং) কি : Affiliate শব্দের অর্থ হচ্ছে অনুমোদিত, Marketing শব্দের অর্থ হচ্ছে বিপণন। সুতরাং Affiliate Marketing হচ্ছে আপনার প্রডাক্ট নাই কিন্তু অন্য প্রতিষ্ঠানের প্রডাক্ট তাদের অনুমোদন স্বাপেক্ষে নির্ধারিত লিংকের মাধ্যমে বিপণন করে নির্ধারিত % কমিশন অর্জন করা।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

অর্থাৎ যে সব প্রতিষ্ঠান তার পণ্য বিক্রয়ের জন্য অনুমোদন দিয়ে থাকে সে প্রতিষ্ঠানের অনুমোদন নিয়ে আপনার অনুমোদিত লিংক থেকে পণ্য কেউ কিনলে তাই হচ্ছে Affiliate Marketing. এর ফলে উক্ত প্রতিষ্ঠানের নির্ধারিত % কমিশন আপনার Account-এ জমা হবে। যত বিক্রয় তত কমিশন তা আপনার সফলতা। আর বিক্রয় হবে না কমিশন পাবেন না তা আপনা ব্যর্থতা।

এফিলিয়েট মার্কেটিং কি? কিভাবে কাজ করতে হয়। এফিলিয়েট মার্কেটিং কি? কিভাবে কাজ করতে হয়।

একটা গল্পের মাধ্যমে উদাহারণ দিচ্ছি: একটা খালের পাশ দিয়ে আপনি হেটে যাচ্ছেন দেখলেন একটা লিচু গাছে প্রচুর লিচু। দেখে আপনার লিচু খেতে ইচ্ছে করলো কিন্তু সমস্যা হচ্ছে ওখানে প্রচুর বানর লিচু গাছ দখল করে রেখেছে। আপনি তাও সাহস করে লিচু গাছের দিকে গেলেন।

যখন আপনি লিচু গাছের নিচে গেলেন বানর গুলো আপনাকে তাড়া দিল। আপনি ভয়ে লিচু না খেয়ে খাল পাড় হয়ে এপাড়ে চলে আসলেন। চিন্তা করলেন লিচু খেতে হবে তাহলে কিভাবে খাবেন?

বুদ্ধি খাটালেন বানর কে ঢিল ছুড়া। তাই বানরকে ঢিল ছুড়া শুরু করে দিলেন। ঢিল ছুড়া দেখে বানর পালিয়ে না গিয়ে গাছে উঠে আপনাকে লিচু ছুড়া শুরু করলো। আপনি যতই ঢিল ছুড়লেন বানর আপনকে ততই লিচু ছুড়ে মারলো। Affiliate Marketing অনুরূপ, আপনি পারবেন না বলে রেখে দিবেন আপনার লিংক থেকে কোন পণ্য বিক্রয় হবে না। আর আপনি যত মাধ্যম ব্যবহার করে লিংক থেকে পণ্য বিক্রয় বাড়াতে পারবেন ততই আপনার কমিশন বাড়বে।

অনলাইনে আয় করার জনপ্রিয় পদ্ধতির মধ্যে অন্যতম হল এফিলিয়েট মার্কেটিং। অ্যাফিলিয়েট মার্কেটিং থেকে অনেক টাকা আয় করা সম্ভব তবে এর জন্য প্রয়োজন ধৈর্য, পরিশ্রম ও উপযুক্ত প্রশিক্ষণ। আজকের দিনে ঘরে বসে আয় করার খুব ভাল একটি মাধ্যম হচ্ছে অ্যাফিলিয়েট মার্কেটিং।

আমরা বাংলায় একটা প্রবাদ পড়ে এসেছি, “পরিশ্রমে ধন আনে পুণ্যে আনে সুখ, আলস্যতা দারিদ্র আনে পাপে আনে দুঃখ।” এখানে আপনি আপনার জ্ঞান, মেধা ও মনন এর সমন্বয়ে কাজ করবেন দেখবেন সফলতা আপনার নিশ্চিত। যদি মনে করেন তা সম্ভব নয় তাহলে না করায় উত্তম বা বুদ্ধিমানের কাজ।

অ্যাফিলিয়েট মার্কেটিং করতে যা লাগে:-

১) ব্লগ সাইট যেখানে নিয়মিত ভিজিটর বা ট্রাফিক আসে।

২) ইউটিউব চ্যানেল।

৩) ইমেল মার্কেটিং।

৪) ফেসবুক পেইজ।

৫) ইনস্টোগ্রাম

৬) টুইটার ইত্যাদি

উপরের যেকোন একটির মধ্যে অ্যাফিলিয়েট মার্কেটিং শুরু করতে পারবেন তবে অবশ্যই ভিজিটর থাকতে হবে।

অ্যাফিলিয়েট মার্কেটিং করতে যা জানা দরকার:-

১) কিভাবে ওয়েব সাইট বা ব্লগে কাজ করে।

২) মান সম্পন্ন লিখা

৩) ভিজিটর

৪) কিওয়ার্ড ধারণা।

৫) SEO সম্পর্কে ধারণা থাকা।

অ্যাফিলিয়েট মার্কেটিং প্রোগ্রাম যে সাইট গুলোতে আছে:-

1) clickbank.com

2) ebay

3) envato

4) aliexpress

5) amazon

6) daraz

7) bdshop

আপনার পছন্দ অনুযায়ী খুঁজে নিতে হবে। 

অ্যাফিলিয়েট মার্কেটিং-এ কিভাবে আয় করা যায়?

বর্তমান সময়ে মানুষ অনলাইন শপের উপর নির্ভরশীল হয়ে পড়েছে। আবার অনেকের পছন্দ হচ্ছে অনলাইন থেকে কেনা। বড় বড় অনলাইন ভিত্তিক মার্কেটপ্লেসগুলো পণ্য অধিক বিক্রয় করার জন্য যে পদ্ধতি ব্যবহার করে অ্যাফিলিয়েট মার্কেটিং তার মধ্যে অন্যতম।

অ্যাফিলিয়েট মার্কেটিং করে যদি আয় করতে চান তাহলে অবশ্যই যেই ওয়েবসাইট গুলোতে অ্যাফিলিয়েট প্রোগ্রাম চালু আছে সেই ওয়েবসাইগুলো খুঁজে সেই কোম্পানীর সকল নীতিমালা মেনে রেজিস্ট্রেশন করে তাতে যুক্ত হতে হবে।

অ্যাফিলিয়েট মার্কেটিং থেকে আয় করার কোন সীমারেখা নেই। অনুমোদনকৃত প্রতিষ্ঠানের প্রোডাক্ট নির্বাচন করে যত খুশি প্রমোট করে প্রমোট করা লিংক থেকে কেউ যদি কিছু কিনে তা থেকে আপনার কমিশন আসবে এবং তাই হবে আপনার ইনকাম।

অ্যাফিলিয়েট মার্কেটিং করতে হলে একটি গুণ থাকা চাই তা হচ্ছে কাস্টমার সেলস পেইজে আনা যা আপনাকে ভাল ইনকাম করতে সাহায্য করবে।

অ্যাফিলিয়েট মার্কেটিংএর সুবিধা:-

আধুনিক যুগের আধুনিক ব্যবসা হচ্ছে অ্যাফিলিয়েট মার্কেটিং। এই ব্যবসায় নিজের একটি স্বতন্ত্রতা আছে।

১) অধিক আয় করা সম্ভব।

২) আপনি অফ-অন লাইন যেখানেই থাকুন আয় আসবেই।

৩) স্বাধীন ব্যবসায় স্বাধীন কাজ।

৪) কোন রকম বিড করতে হয় না।

৫) ওয়েবসাইটের মাধ্যমে একাধিকভাবে আয় করা সম্ভব।

৬) কোন প্রকার হ্যাচিং নেই।

৭) কারো অধীনে থাকতে হয় না।

পরিশেষে এটুকু বলব, যে কোন কাজ করতে গেলে ধৈর্য্য, মেধা, আগ্রহ ও আন্তরিকতার দরকার হয়। যদি অন্যতা হয় তাহলে সেই কাজ আপনাকে অনিশ্চয়তার দিকে ঠেলে দেবে তা নিশ্চিত ধর রাখতে পারেন। আপনার বিশ্বাস থাকতে হবে আপনি পারবেন। প্রবাদ আছে, “বিশ্বাসে মিলায় বস্তু তর্কে বহু দূর।” ভাল লাগলে লাইক, কমান্ড, শেয়ার করার অনুরোধ রইল।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

Ex. ICT Teacher, Bakalia Govt. College, Chattogram, Bangladesh.