ইন্টারনেটের সুবিধা-অসুবিধা

ইন্টারনেট একটি দ্বি-ধারী অস্ত্র। এর সুবিধা এবং অসুবিধা রয়েছে। দায়িত্বের সাথে ব্যবহার করা হলে, এটি খুবই উপকারী  কিন্তু যখন দায়িত্বহীনভাবে ব্যবহার করা হয়, এটি একাই একজন মানুষের জীবন ধ্বংস করতে যথেষ্ট।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

ইন্টারনেটের  বিশ্ব সম্প্রদায়কে একত্রিত করার ক্ষমতা রয়েছে। বিশ্ব সম্প্রদায়ের  ধারণা, অভিজ্ঞতা, সংস্কৃতি ইত্যাদির আদান-প্রদানের জন্য এটি একটি অতি শক্তিশালী মাধ্যম। সোশ্যাল মিডিয়ার সূচকীয় প্রসার ইন্টারনেটের আরেকটি সুবিধা। তাৎক্ষনিক মেসেজিং ফাংশন বিশ্বব্যাপী বিভিন্ন সামাজিক মিডিয়া প্ল্যাটফর্মে লক্ষ্য করা যায়।

এটি যেকোনো ব্যবহারকারীকে অন্য যেকোনো ব্যবহারকারীর সাথে সংযুক্ত করে তাদের মাঝে সম্পর্ক তৈরী করে। এতে বিশ্বের বিভিন্ন সম্প্রদায়ের লক্ষ্য ও দৃষ্টিভঙ্গী সম্পর্কে জানা যায়। তাদের জীবনের সমস্যাসহ সকল ধরনের বিষয় বস্তু আমরা এর মাধ্যমে জানতে পারি।

উদাহরণস্বরূপ, ইমেইল এবং চ্যাটিং সফ্টওয়্যার ব্যবহার করে, ভৌগলিকভাবে দূরে থাকা পরিবার এবং বন্ধুদের সাথে যোগাযোগ করা কল করা বা চিঠি লেখার চেয়ে সস্তা এবং সহজ। ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের সংমিশ্রণ ব্যবহার করে, চ্যাটিং সফ্টওয়্যার, ইমেইল এবং আলোচনা করা সম্ভব হয়।

সংখ্যালঘু গোষ্ঠীগুলি যা ঐতিহ্যগত মিডিয়া দ্বারা উপেক্ষিত হতে পারে তারা তথ্য শেয়ার করতে, একে অপরকে সমর্থন করতে এবং ইভেন্টগুলি সংগঠিত করতে অনলাইনে একত্রিত হয়েছে৷

যাইহোক, ইন্টারনেটের সমালোচকরা বিশ্বাস করেন যে ইন্টারনেট ব্যবহার, কার্যত আরও বেশি লোককে সংযুক্ত করার সময়, মানুষকে সামাজিকভাবে আরও বিচ্ছিন্ন করে তোলে কারণ তারা অনলাইনে যত বেশি সময় ব্যয় করে, বাস্তব জীবনে যোগাযোগ করার জন্য তত কম সময় ব্যয় করে।

তারা বিশ্বাস করে যে ইলেকট্রনিক যোগাযোগ ব্যক্তিগত বা ফোনে যোগাযোগের মতো গভীর বা নির্ভরযোগ্য নয়। সমালোচকরা মূলধারার মিডিয়ার উপর কম নির্ভরতার ফলস্বরূপ, "ব্ল্যাংকেনাইজেশন" নামে পরিচিত একটি প্রবাদ রটনা করেন  ফলে, ইন্টারনেটকে সংখ্যালঘু গোষ্ঠীতে বিভক্ত করার একটি সম্ভাবনাও দেখা যায়।  

ইন্টারনেটের ভবিষ্যতের সমালোচনামূলক পূর্বাভাস, উদাহরণস্বরূপ দ্য নেট মুভিতে, এমন লোকেদের দেখায় যাদের একমাত্র বন্ধু অনলাইন বন্ধু, যাদের আসল নামও জানা যায় না। এই বিশ্বগুলিতে, সামাজিক সম্পর্কগুলি বাস্তবতার উপর ভিত্তি করে নয়, তবে অন্যান্য অনলাইন ব্যবহারকারীদের মুখের উপর ভিত্তি করে, যাদের কার্যক্রম কখনোই সুবিধার নয়।

এই বেনামী ব্যাক্তিরা অধিকাংশ সময়েই তাদের অসৎ উদ্দেশ্যকে বাস্তবায়ন করার জন্য নানা ধরনের মিথ্যা প্ররোচনা করে থাকেন। এই লোকেরা বাড়ি থেকে কাজ করে, তাই সহকর্মীদের সাথে কোনও মেলামেশা হয় না এবং তাদের সামাজিক জীবন তাদের কাজের সাথে মিশে যায়, যা উভয়ই ইন্টারনেটের চারপাশে ঘোরে।

এই অসৎ দৃষ্টিভঙ্গিগুলি একটি বৈশ্বিক গ্রামের ইউটোপিয়ান দৃষ্টিভঙ্গির দ্বারা প্রতিহত করা হয়,যাদের ইন্টারনেটের রক্ষক বলা চলে। তাদের কর্ম দ্বারা ইন্টারনেটকে এমন পরিবেশে রুপান্তর করে  যেখানে যে কেউ অন্য কারও কাছে পৌঁছাতে পারে এবং ভৌগলিক বাধাগুলি অস্তিত্বহীন, কারণ ইন্টারনেট ব্যবহারকারীদের সর্বদা সংযুক্ত থাকতে দেয়।

আমাদের সমাজে বাচ্চারা ইন্টারনেটের উপর অধিক রকমের আসক্ত হয়ে পড়েছে। যে আসক্তির কারনে তাদের সামাজিকীকরণে বাধাপ্রাপ্ত হচ্ছে। তারা এই আসক্তিতে পড়ে যাওয়ার জন্য তারা কোনো বন্ধু তৈরী করতে পারেনা এবং নানা ধরনের মানসিক সমস্যায় ভুগে।

বাচ্চাদের এই ইন্টারনেটের উপর আসক্ত হওয়ার অন্যতম কারণ হলো খেলাধুলার জন্যে মাঠের অভাব। বিশেষ করে আমাদের দেশের শহরাঞ্চলে মাঠের অভাবের ফলে বাচ্চারা খেলাধুলা করতে পারেনা। ফলে তারা বাসা থেকে বের হতে চায় না। এ কারণে বাড়িতে বসে মোবাইল কম্পিউটার এর প্রবল ব্যবহারে তারা আসক্ত হয়ে পড়ে। 

পিতামাতা, শিক্ষাবিদ এবং সরকারকে অবশ্যই সোশ্যাল নেটওয়ার্কিং সাইটগুলি যে সমস্যাগুলি সৃষ্টি করছে তা তদন্ত করতে হবে এবং ছোট বাচ্চাদের মনে তাদের ক্রমবর্ধমান খারাপ প্রভাবকে ধীর বা সম্পূর্ণভাবে বন্ধ করার পরিকল্পনা নিয়ে আসতে হবে।

আমাদের বাচ্চাদের সোশ্যাল মিডিয়াকে দায়িত্বশীলভাবে ব্যবহার করতে শেখাতে হবে। যুবকদের সোশ্যাল নেটওয়ার্কিং সাইটের প্রতি আসক্তি দূর করতে সাহায্য করার জন্য কিছু নিয়ন্ত্রক আইন প্রয়োগ করতে হবে।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ