এন্ড্রয়েডের জন্য ভালো কিছু ফার্স্ট পার্সন শুটিং একশন গেম

দিন দিন এন্ড্রয়েড গেমিং জগতে বেড়েই চলেছে অনলাইন মাল্টিপ্লেয়ার গেমারদের সংখ্যা। তবে আজও বেশ কিছু সাধারন First Person Shooting(FPS) গেমের বিশাল একটিভ কমিউনিটি রয়েছে। ফ্রি ফায়ার ও পাবজির ব্যানের সাথে সাথে অনেকেই অফলাইন শুটিং গেম অথবা অনলাইন FPS গেমের প্রতি ঝুকছে। তাই কিছু ভালো ভালো Action Shooting এন্ড্রয়েড গেম সম্পর্কে তুলে ধরার চেষ্টা করবো।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

১. NOVA 3

এই গেমটা এখন পর্যন্ত এন্ড্রয়েডের জন্য নির্মিত সেরা অফলাইন শুটিং গেম যাতে কিছুটা কম্পিউটার বা কনসোল লেভেলের গ্রাফিক্স দেয়া হয়েছে। এই গেমটি তৈরি করেছে Gameloft যারা MC series, Asphalt 8, Backstab ইত্যাদির মত ভালো ভালো গেম তৈরির জন্য বিখ্যাত। এই গেমটি একটা Sci-fi ফার্স্ট পারসন শুটিং একশন গেম যার সাইজ সব মিলিয়ে প্রায় ১.৫ গিগাবাইট।

এতে স্টোরি মোডের পাশাপাশি হরেক রকমের মাল্টিপ্লেয়ার মোডও বিদ্যমান। প্রায় সব এন্ড্রয়েড মোবাইলেই এই গেমটা সাপোর্ট করবে। মাত্র ৫১২ মেগাবাইট র‍্যাম, mali 400 series GPU ও ১.৩ গিগাহার্জ কোয়াড কোর প্রসেসর থাকলেই গেমটা খেলা যাবে। তবে ভালো গ্রাফিক্স পেতে হলে অন্তত Adreno 500+ সিরিজের গ্রাফিক্স কার্ড থাকা প্রয়োজন। এই গেমটি সম্প্রতি গুগল প্লে স্টোর থেকে সরিয়ে দেয়া হয়েছে। তবে এখনো গেমটি apkpure.com থেকে ডাউনলোড করা যাবে।

২. Modern Combat 5(MC5)

এটা একটা অসাধারন গেম। অনেকটা কম্পিউটার ও কন্সোলের জন্য প্রকাশিত কল অব ডিউটির মতো। এতে ভেনিসের মতো অসাধারন বিভিন্ন লোকেশনে টিম আকারে লড়াই করতে হয়। এর জন্য রয়েছে অসাধারন সব Guns। এর স্নাইপিং মিশন গুলোও খুবই ভালো। পাশাপাশি আছে হাই লেভেলের মাল্টিপ্লেয়ার যা যেকোনো নিউ জেনারেশন মাল্টিপ্লেয়ার গেমগুলোর তুলনায় কোনো অংশে কম না।

এর সাইজ সব মিলিয়ে প্রায় ২ গিগাবাইটের বেশি। তবে প্লে স্টোরে এর সাইজ আরো কম দেখায়। ইনস্টল করার পর ভেতর থেকে বেশ খানিকটা রিসোর্স ডাউনলোডের প্রয়োজন পড়ে। তারপর ম্যাপগুলো আলাদা আলাদা ডাউনলোড করতে হয়। এই গেমটি মাত্র ১ গিগাবাইট র‍্যামে খেলা যাবে তবে ভালো এক্সপেরিয়েন্স পেতে হলে ২ গিগাবাইট র‍্যাম উত্তম হবে। Adreno series এর গ্রাফিক্স কার্ডগুলো এই গেমের জন্য সেরা হবে।

৩. Modern Combat 4(MC4)

Gameloft নির্মিত আরেকটি অসাধারন গেম যা একটি ফার্স্ট পারসন শুটিং গেম। এই গেমটির জন্য র‍্যাম ও প্রসেসর requirement কম হলেও অনেক এন্ড্রয়েড ভার্সনেই গেমটি ক্র‍্যাশ করে থাকে। ক্র‍্যাশ ইস্যু ছাড়া খেলতে হলে আদর্শ এন্ড্রয়েড ভার্সন হলো 4.4 বা KitKat। এই গেমটির সাইজও সব মিলিয়ে প্রায় ২ গিগাবাইটের কাছাকাছি। এই গেমে ভালো গ্রাফিক্স পেতে হলে Adreno অথবা powervr series এর গ্রাফিক্স কার্ড থাকতে হবে।

৪. Modern Combat 3(MC3)

এটি Gameloft এর MC series এর তৃতীয় গেম। প্লে স্টোর থেকে এই গেমটি ডাউনলোড করতে হলে টাকা পে করার প্রয়োজন হবে৷ তবে চাইলে apkpure.com থেকে সহজেই ডাউনলোড করা যাবে। এই গেমটির সাইজ প্রায় ১.৩ গিগাবাইট। তাছাড়া গেমটি ১ গিগাবাইট র‍্যাম এর মোবাইলেও খেলা যাবে।

৫. NOVA legacy

NOVA series এর আরেকটি গেম যার সাইজ মাত্র ৪৭ মেগাবাইট এবং এত কম সাইজে এত ভালো গ্রাফিক্স ও গেমপ্লে খুব কমই দেখতে পাওয়া যায়। এটাও আগের NOVA-র মতো ফার্স্ট পার্সন Sci-fi শুটিং গেম। এই গেমটি অনেকটা ফিউচারিস্টিক। এই গেমটি প্রায় সব মোবাইলেই খেলা যাবে। মাত্র ১ গিগাবাইট র‍্যাম থাকলেই গেমটা স্মুথলি চলবে।

৬. Call of Duty: Strike Team

কল অব ডিউটির কথা শুনলেই মাথায় আসে ফার্স্ট পার্সন, একশন, শুটিং ইত্যাদি। Activision এর তৈরি একমাত্র অফলাইন COD গেম এটি যা এন্ড্রয়েডের জন্য প্রকাশিত হয়েছে। গেমটা অনেক পুরনো হলেও আজও অনেকেই গেমটা খেলতে খুব পছন্দ করে।

প্লে স্টোরে গেমটা পেইড হওয়ায় এটি apkpure.com থেকে ডাউনলোড করতে হবে। তবে প্লে স্টোর থেকে টাকা পে করে ডাউনলোড করা উচিত। তাহলে গেমটার ভালো সেল হলে এন্ড্রয়েডের জন্য Activision এর ভালো গেম তৈরির সম্ভাবনা থাকবে।

৭. Modern Combat Versus

এটি Modern Combat Series এর শেষ গেম যাতে কেবল অনলাইন মাল্টিপ্লেয়ার বিদ্যমান। এই গেমটা সবার এক্সপেক্টেশন অনুযায়ী খুব বেশি বিখ্যাত হয়নি। তবে গেমটার গ্রাফিক্স গেমপ্লের কারনে অন্যতম সেরা একটি গেম।

৮. FZ9: Timeshift- Legacy of Cold War

এই গেমটা এন্ড্রয়েডের জন্য বের হওয়া FPS গেমগুলোর মধ্যে সেরাদের সেরা। তুষারপাতের মধ্যে এক অসাধারন ব্যাটলফিল্ড দেখতে পাওয়া যায় এই গেমটিতে। এতে অসাধারন কিছু gun ও weapon আছে এবং এর শুটিং একশনের কারনে সবার কাছে সমাদৃত হয়েছে।

৯. Hitman Sniper

অনেকেই কম্পিউটার ও কনসোলে হিটম্যান গেমটি খেলে থাকলেও মোবাইলের হিটম্যান গেম সম্পর্কে অবগত নয়। যারা ধৈর্য ধরে স্নাইপিং করতে পছন্দ করে তাদের জন্য আদর্শ একটি গেম হলো এই Hitman Sniper. এই গেমটি এর আগে Sale এ অনেকেই ফ্রিতে claim করেছেন। যাদের ফ্রিতে claim করা হয়নি তারা চাইলে গেমটা apkpure.com থেকে ডাউনলোড করে নিতে পারবেন।

১০. Lonewolf(17+)

এই গেমটি 19 রেটেড একটি অসাধারন স্নাইপিং গেম। এই গেমটির ইউজাররা এর স্নাইপিং জন্য বেশ ভালো রিভিউ দিয়েছেন। গেমটা প্লে স্টোর থেকে ডাউনলোড করলে সাইজ মাত্র ৬৬ মেগাবাইট হবে।

আশা করা যায় এই গেমগুলো সবারই ভালো লাগবে। বিশেষ করে যারা কল অব ডিউটি ফ্যান কিন্তু নিজের কম্পিউটার না থাকার কারনে ভালো শুটিং গেম খেলতে পারেন না তারা অবশ্যই গেমগুলো একবার হলেও খেলে দেখবেন। কেননা এর মধ্যেই কোনো একটা গেম আপনার ফেভারিটের কাতারে চলে আসতে পারে।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ