একজন সফল ইউটিউবার হওয়ার ৮ টি টিপস

আসসালামুয়ালাইকুম। আজকের আর্টিকেলে আপনারা জানতে চলেছেন একটি গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে। যা হলো ইউটিউবিং। আমাদের মাঝে অনেকেই ইউটিউবিং সম্পর্কে জানি। কিন্তু ইউটিউব নামক এই জনপ্রিয় ভিডিও শেয়ারিং সাইট ব্যবহার করে কিভাবে নিজেকে একজন সফল ইউটিউবার হিসেবে পরিচিত করা যায় আজ তার গোপন টিপস আপনাদের দিবো।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আমরা ইউটিউবিং করার বেসিক কিছু টিপস সম্পর্কে জানি। এবার চলুন জেনে নিই এর ৮ টি গোপন কৌশল সম্পর্কে।

১.ইউনিক নাম নির্বাচন করুন:

আপনার চ্যানেলের জন্য এমন একটি নাম নির্বাচন করবেন যে নামে কোনো ইউটিউব চ্যানেল নেই । একদম ইউনিক ও মানসম্মত নাম নির্বাচন করতে হবে। কিন্তু নামটি যেন কঠিন না হয়।এটি যেন সবাই সহজেই মনে রাখতে পারে। এবং নামটি অবশ্যই আপনার চ্যানেলের টপিক অনুযায়ী রাখতে হবে।

২.টপিক নির্বাচন করুন:

আপনি কোন বিষয়ে ভিডিও তৈরি করবেন তা আগে থেকেই ঠিক করে নিন। এমন একটি টপিক বাছাই করুন যা সবাই সচরাচর সার্চ করে থাকে। জনপ্রিয় টপিক নির্বাচন করুন, যেমন বিভিন্ন ধরনের টিউটোরিয়াল ভিডিও । এসব টাইপের ভিডিও মানুষ বেশি দেখে থাকে। কোনো গুরুত্বপূর্ণ এপ কিভাবে ব্যবহার করতে হয় বা কিভাবে কোনো ওয়েবসাইটের সমস্যা সমাধান করা যায় এমন টাইপের ভিডিও মানুষ বেশি দেখে থাকে। তাই ভেবে চিন্তে টপিক বাছাই করুন।

এমনভাবে ভিডিও তৈরি করুন যেন তা অনেক তথ্যবহুল হয় ।

৩. ভালো থাম্বনাইল তৈরি করুন:

আমরা যখন ইউটিউব দেখি তখন কিন্তু কোনো ভিডিওতে ক্লিক করি তার থাম্বনাইল দেখে। কারণ একটি সুন্দর থাম্বনাইল আমাদের আকর্ষণ করে সেই ভিডিওটি দেখার জন্য।তাই আপনার চ্যানেল যেই বিষয়ের হোক না কেন চ্যানেলের প্রত্যেকটা ভিডিওর থাম্বনাইল অবশ্যই আকর্ষণীয় করে তৈরি করবেন। এতে ভিউ অনেকটাই বেড়ে যাবে।

৪. প্রতিদিন ভিডিও আপলোড ও শেয়ার করুন:

নতুন ইউটিউবাররা প্রায়ই একটি ভুল করে থাকে তা হলো তারা রেগুলার ভিডিও আপলোড করে না। আবার আপলোড করলেও শেয়ার করে না । এমন হলে কিন্তু চলবে না। ভিউ আসুক বা না আসুক প্রতিদিন ভিডিও আপলোড করতে হবে। মনে রাখবেন আপনার টপিক ও কন্টেন্ট যদি ভালো হয় তাহলে একদিন আপনার চ্যানেল জনপ্রিয় হয়ে উঠবে।তাই হতাশ না হয়ে রেগুলার ভালো ভালো ভিডিও আপলোড করতে থাকুন।

৫.ইউটিউব SEO করুন:

ইউটিউবিং করে সফল হতে চাইলে অবশ্যই ইউটিউব এসইও করতে হবে। SEO এর পূর্ণরূপ হলো Search Engine Optimization । 

এসইও করার মাধ্যমে আপনি আপনার ভিডিওতে কাঙ্খিত ভিউয়ার্স পাবেন। এজন্য আপনাকে এমন কি ওয়ার্ড সিলেক্ট করতে হবে যা সচরাচর মানুষ সার্চ করে থাকে কিন্তু Compilation কম। এজন্য প্রচু্র রিসার্চ করতে হবে। তার সাথে ভিডিও এর টাইটেল ও ডেসক্রিপশনগুলোকে অপটিমাইজ করতে হবে ও সঠিক ট্যাগস ব্যবহার করতে হবে।

এছাড়াও বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে আপনার আপলোড করা ভিডিও শেয়ার করতে হবে। এতে ভিউয়ার্স এমনিতেই বেড়ে যাবে। 

৬.ভিডিও ও অডিও কোয়ালিটি ভালো করুন:

শুধু ভালো কন্টেন্ট তৈরি করলে হবে না ,আপনার ভিডিও এর কোয়ালিটির দিকেও নজর দিতে হবে।আপনার ভিডিওর গুনগত মান যদি ঠিক না থাকে তাহলে ভালো তথ্যবহুল ভিডিও তৈরি করেও লাভ নেই। তাই আপনাকে ভালো সরঞ্জাম ব্যবহার করে ভালো মানের ভিডিও তৈরি করতে হবে। কারণ, ভালো কোয়ালিটি সবাই পছন্দ করে।

৭.ইউটিউব চ্যানেলটিকে মনিটরিং করুন:

আপনি আপনার ইউটিউব চ্যানেল মনিটরিং করার মাধ্যমে জানতে পারবেন যে আপনার কোন ভিডিও গুলো কিরকম সাড়া পাচ্ছে।এভাবে বুঝতে পারবেন যে কোন ধরনের ভিডিও গুলো অডিয়েন্স বেশি পছন্দ করছে। এর ফলে পরবর্তীতে আরো ভালো কন্টেন্ট তৈরি করতে পারবেন।এতে করে তাড়াতাড়ি আপনি আপনার ইউটিউব চ্যানেল গ্রো করতে পারবেন।

৮. ধৈর্য রাখুন ও সময় দিন :

অনেকে ইউটিউবিং করতে গিয়ে দু একটি ভিডিও আপলোড করেই অনেক ভিউ এর আশা করে। আর অনেক ভিউ না আসলে হতাশ হয়ে পড়ে। কিন্তু এমনটা হলে কিন্তু চলবে না। ইউটিউবিং করা একটি ধৈর্যের বিষয় । এজন্য টাইম দিতে হবে । ধৈর্যহারা হলে চলবে না। ভালোমতো সময় দিলে ধীরে ধীরে আপনার চ্যানেল গ্রো করবে ।

যারা নতুন ইউটিউবাররা আছেন তারা এই টিপসগুলো ফলো করে দেখতে পারেন। আশা করি কাজে দেবে।

আশা করি এই টিপস গুলো আপনাদের একটু হলেও কাজে আসবে। যদিও অনেক গুছিয়ে লিখতে পারি নি। আপনাদের কেমন লাগলো জানাবেন কিন্তু।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ