আপনি আপনার স্মার্টফোনের জন্য একটি ভালো মানের জি পি ইউ কিভাবে বাছাই করবেন?

আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর রহমতে অনেক ভাল আছেন।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

বর্তমান সময়ে আমরা অনেক যাচাই-বাছাই করে আমাদের পছন্দের স্মার্টফোন ক্রয় করে থাকি। সবাই যার যার ব্যক্তিগত পছন্দ হয়েছে। কিন্তু এই স্মার্টফোন ক্রয় করার ক্ষেত্রে আমরা শুধু ব্র্যান্ড‌ই লক্ষ্য করি না। স্মার্টফোনটি আমাদেরকে এরকম সুবিধা প্রদান করতে সক্ষম সেই বিষয়টি আমাদের মাথায় সর্বদাই চলতে থাকে।

একটি স্মার্টফোন বাছাই করার ক্ষেত্রে আমরা অনেকেই আলাদা আলাদা জিনিস কে প্রাধান্য দিয়ে থাকি। কেউ প্রাধান্য দেই স্মার্টফোনটি ক্যামেরা কে, কেউ দেই স্মার্টফোনের ডিসপ্লে এবং লুকস আবার কেউ কেউ প্রাধান্য দেই বিল্ড কোয়ালিটি এবং ব্যাটারি ব্যাকআপ।

আমরা যত কিছু কে প্রাধান্য দেই না কেন দাম অনুযায়ী স্মার্টফোনের রেম, রোম এবং চিপসেট ভালো না হলে স্মার্টফোন টি কিনে আমরা তেমন একটা সন্তুষ্ট হই না।

কিন্তু এ সকল জিনিসকে লক্ষ করার সময় আমরা একটি গুরুত্বপূর্ণ জিনিস কে এড়িয়ে যাই যা হলো জিপিইউ। হ্যাঁ ঠিক তাই। নামটা আমাদের কাছে অতি পরিচিত মনে হলেও এর কাজ এবং মান সম্পর্কে আমরা অনেকেই তেমন কিছুই জানি না। শুধু চিপসেটের ওপর নির্ভর করেই এবং রেম, রোম ভালো হলেই আমরা আমাদের স্মার্টফোন টি কিনে ফেলি।

কিন্তু জিপিইউ এর কথা মোটামুটি কেউই চিন্তা করিনা। আজকে এই বিষয়টি সম্পর্কে আপনাদেরকে ধারণা দেওয়ার জন্য লিখলাম এই আর্টিকেলটি। আশা করি আপনাদের উপকারে আসবে। তবে চলুন শুরু করা যাক।

জিপিইউ কি এবং এটি কিভাবে কাজ করে?:

জিপিইউ ইংরেজিতে লিখলে (GPU) যার সম্পূর্ণ রূপ হল গ্রাফিক্স প্রসেসিং ইউনিট। এর মূল উদ্দেশ্য হলো স্মার্টফোনের গ্রাফিক্স সম্পর্কিত অপারেশনগুলো সম্পাদন করা এবং ফ্লোটিং পয়েন্ট ক্যালকুলেশন করা। আরো সহজ ভাবে বুঝাতে গেলে বলতে হয়, স্মার্টফোনে আমরা যে ছবি দেখতে পাই তো আমাদেরকে সঠিকভাবে দেখানোর জন্য স্মার্ট ফোনে লাগানো একটি বিশেষ সার্কিট।

প্রত্যেকটি ফোন তৈরি করার জন্য এই সার্কিট একটি অপরিহার্য অংশ। কারণ প্রত্যেকটি ফোনে আমাদেরকে একটি ছবি প্রদান করে থাকে যেকোনো বিষয় প্রদর্শনের জন্য। স্মার্টফোনের ক্ষেত্রে তো জিপিইউ না থাকা একটি হাস্যকর ব্যাপার যেহেতু স্মার্টফোনে প্রতিনিয়ত ছবি প্রদর্শন করতে হয় এবং তার ওপরে গেমিং তো আছেই।

একটি উচ্চ মানের ইউ আই স্মার্টফোনে ধারণ করার জন্য জিপিইউ এর কোন বিকল্প নেই। এর কার্যক্রম প্রণালী অনেকটাই সেন্ট্রাল প্রসেসিং ইউনিট বা সিপিইউ এর মত। শুধুমাত্র একটি গ্রাফিক্স সম্বলিত বিষয়বস্তুকে প্রসেস করার ক্ষেত্রে বেশী গুরুত্ব প্রদান করে থাকে।

এটি একটি ছবি প্রদর্শন করার জন্য প্রথমে একটি নির্দিষ্ট ফ্রেম তৈরি করে এর পিক্সেলগুলো প্রক্রিয়াকরণ করে তারপর এটি রেম এর মধ্যে সেই ছবিটি কে জমা করে রাখে স্মার্ট ফোনের স্ক্রিনে প্রদর্শন করার জন্য। একটি গ্রাফিক্স ইউনিটকে তার কার্য সম্পাদন করার জন্য চিপসেট এবং রেম এর সঠিক কম্বিনেশন ঘটাতে হয়। গেমিং এর ক্ষেত্রেও এটি ঠিক একই ভাবে কাজ করে থাকে।

ভালো মানের জিপিইউ চেনার উপায়:

১. একটি ভাল মানের জিপিইউ এর মধ্যে একটি বড় মানের মেমোরি বাস থাকবে যা ৬৪ বিট অথবা তার বেশি হবে।

২. এর ক্লক স্পিড অবশ্যই বেশি হতে হবে।

৩. চিপ এর আকার এ ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করা। চিপ এর গঠন যত ছোট হবে গ্রাফিক্স প্রসেসিং ইউনিট এর মান এবং কর্মদক্ষতা ততই বৃদ্ধি পাবে।

আশা করি পোস্টটি করে আপনারা সহজেই বুঝতে পারবেন আমাদের ফোনে থাকে গ্রাফিক্স প্রসেসিং ইউনিট আমাদের ফোনের কার্যকলাপের ক্ষেত্রে কতটা ভূমিকা পালন করে থাকে। আর কোন বিষয়গুলোর প্রতি লক্ষ্য রাখলে আপনি সহজেই একটি ভালো মানের গ্রাফিক্স প্রসেসিং ইউনিট বাছাই করতে সক্ষম হবেন।

আশা করি আর্টিকেলটি পড়ে আপনারা উপকৃত হবেন। ধন্যবাদ সবাইকে।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ