ভালো চাকরি পেতে হলে কি অবশ্যই A+ পেতে হবে?

যেকোনো পরীক্ষার পর আমরা সাধারণত ২ রকমের ছাত্র দেখতে পাই।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

১. পরীক্ষায় তাদের ফলাফল যতই ভালো আসুক না কেন, নিজেদের রেজাল্ট নিয়ে তারা মোটেও সস্তুষ্ট নয়। তারা ভাবে, “ইশ, সিজিপিএ টা যদি আরো ভালো আসতো; ইশ, আরো যদি ১০ নম্বর বেশি আসতো”। এদের রেজাল্ট যতই ভালো হোক না কেন, এরা কিন্তু মেন্টালি ভালো থাকতে পারে না।

ফ্যামিলি কি বলবে, পাশের বাসার আন্টি কি বলবে বা আত্বীয়-স্বজনরা কি বলবে ইত্যাদি এসব নিয়ে তাদের মনে সবসময় টেনশন থাকে।

২. তাদের রেজাল্ট যেটাই আসুক না কেন, তাতেই তারা সন্তুষ্ট। এই পরীক্ষাটাও তারা বাকিসব পরীক্ষারম তো মেনে নেয়। তারা মেন্টালিও ভালো থাকতে পারে।

১০ মিনিট স্কুলের প্রধান শিক্ষক সাকিব বিন রশিদ ভাইয়াকে তো সবাই চিনেন। তিনি একদিন তার একটি

ভিডিওতে ৩জন চাপাবাজ বন্ধুর গল্প বলেছিলেন।

প্রতিটা ফ্রেন্ড সার্কেলে একটা করে চাপাবাজ বন্ধু থাকে। আমি এমন একটি ফ্রেন্ড সার্কেলের গল্প বলবো

যেখানে ৩ জন বন্ধু সবাই চাপাবাজ।

নাবিলা, সাবিলা ও কাবিলা। তারা ৩ জন বন্ধু। একদিন তারা ৩ জন একসাথে আড্ডা দিচ্ছে। ১ম বন্ধু নাবিলা বলে যে, “আমি একদিন জঙ্গলে যাই আমার চাকর টিনুকে নিয়ে। হঠাৎ সামনে আসে একটা বাঘ।

টিনুকে বলি বন্দুক দিতে। টিনু বন্দুক দিলো। টিনুরে বলি গুলি দিতে। টিনু বলে গুলি নাই। তখন আমি বন্দুক দিয়ে বারি দিয়ে বাঘ তাড়িয়ে দেই।” বাহ, খুব ইন্টারেস্টিং তো। এরপর সাবিলা বলে, “আমিও একদিন আমার চাকর মনুরে নিয়ে জঙ্গলে যাই।

সামনে একটা বাঘ। রনুরে বলিবন্দুক দিতে। রনু বলে বন্দুক নাই। রনুরে বলি তার স্যান্ডেল দিতে। তখন আমি রনুর স্যান্ডেল দিয়ে বারি মেরে বাঘ তাড়িয়ে দিই।” বাহ, এটাতো আরো ইন্টারেস্টিং।

এখন কাবিলা তো মহাবিপদে পড়ে যায়। কারণ তাকে আরো ইন্টারেস্টিং গল্প বলতে হবে। তখন কাবিলা বলে, “আমিও একদিন জঙ্গলে যায় আমার চাকর হাবুরে নিয়ে। সামনে একটি বাঘ।

হাবুরে বলি বন্দুক দিতে। হাবু বলে বন্দুক নাই। হাবুরে বলি তার স্যান্ডেল দিতে। হাবুবলে তার স্যান্ডেলও নাই। তখন আমি বন্দুকের লাইসেন্স দেখিয়ে বাঘ তাড়িয়ে দেই।” বাহ, চাপার মাইরে বাপ যাকে বলে। খুব ইন্টারেস্টিং।

এখন বলেন বন্দুকের লাইসেন্স দেখিয়ে কি বাঘ তাড়ালো সম্ভব? বাঘ কী লাইসেন্স বোঝে? বাস্তব জীবনে মনে করেন আমরা জে.এস.সি, এস.এস.সি, এইচ.এস.সি, অনার্স, মাস্টার্সসহ আরো বেশ কিছু সার্টিফিকেট নিয়ে যখন ইন্টারভিউতে বসকে দেখাবেন।

তখন কি বসও বাঘের মতো আপনার সার্টিফিকেট দেখে ভয় পেয়ে আপনাকে চাকরি দিয়ে দিবে? না ভাই, সেই আশা ছেড়ে দেন। আপনি কোথায় পড়েছেনে , রেজাল্ট কেমন এসব দিয়ে কি বস কাচ্চি বিরিয়ানি খাবে?

বসের দরকার আপনি কি কি করতে পারেন। যেগুলো বসের কাজে আসবে। ক্যারিয়ারে ভালো কিছু করতে হলে আপনাকে বেশ কিছু স্কিলস অর্জন করতে হবে।

যেমন: কমিউনিকেশন স্কিল, লিডারশিপ স্কিল, গ্রাফিক ডিজাইনিং স্কিল, ফ্রীল্যান্সিং, পাবলিক স্পিকিং স্কিল, ডিজিটাল মার্কেটিং স্কিল ইত্যাদি। তাই এভাবে রেজাল্টের পেছনে দৌড়ানোর দরকার নেই। তার মানে এটা না যে পড়ালেখা ছেড়ে দিবেন।

আপনাকে একজন ভালো মানুষ হতে হলে অবশ্যই নৈতিক শিক্ষা অর্জন করতে হবে। তার জন্য অবশ্য পড়ালেখা করতে হবে। বেশি করে স্কিল ডেভেলপ করুন।

বর্তমান যুগ টি পুরোই অনলাইনের ওপর নির্ভর। ব্যাবসা থেকে শুরু করে সবকিছুই এখন অনলাইন নির্ভর। আর এই যুগের সাথে তাল মিলিয়ে চলতে হলে আপনাকে অবশ্যই ডিজিটাল মার্কেটিং, গ্রাফিক ডিজাইন ইত্যাদি স্কিল এ পারদর্শী হতে হবে।

অর্থাৎ আপনাকে পুরো ফ্রিল্যান্সিং সম্পর্কে অবগত হতে হবে।

আপনি যেখানেই যাবেন না কেন, যেভাবে থাকেন না কেন এই স্কিলগুলোই আপনার কাজে আসবে।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ