জেনেনিন ইংরেজিতে দক্ষ হওয়ার ৭ টি উপায় 😍

গত আর্টিকেলে আমি আপনাদের জানিয়েছিলাম ইংরেজি কেন শিখা উচিত। আজকে আমি আপনাদের সাথে এমন ৭ টি টিপস শেয়ার করব যাতে আপনারা খুবি দ্রুত ইংরেজি শিখতে পারেন। 

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

১। একদম গোড়া থেকে শুরু করা: যদি আপনি ইংরেজি গ্রামার এ দক্ষ না হন তাহলে আজই parts of speech থেকে শুরু করুন। তারপর ৮ ধরনের parts of speech এর সবগুলোর ধারনা নিন।

কোথায় কোনটা বসবে,  কোথায় বসালে ভুল হবে এগুলো আপনার আয়ত্তে চলে আসলে তখন আপনি Tense এর ধারনা নিন। 

২। হুবহু মুখস্ত না করা: আমরা ইংরেজি পড়া মুখস্ত করি কিন্তু অর্থসহ পড়ি না। পরীক্ষায় আপনাকে হুবহু লিখতে হবে এমন না। চেষ্টা করুন নিজের মতো করে লিখতে।

এর পর আপনার লেখায় কোন ত্রুটি আছে কি না সেটা বোঝার জন্য গুগলে সার্চ করুন grammar checker লিখে অনেক ওয়েব সাইট পেয়ে যাবেন যারা আপনার লেখার ভুলগুলো খুজে বের করবে। 

৩। নিয়মিত শব্দার্থ শেখা: প্রতিদিন একটা নির্দিষ্ট পরিমান শব্দার্থ মুখস্ত করুন। হতে পারে আপনি একটু দুর্বল কিন্তু চেষ্টা করুন কমপক্ষে ৫ টি vocabularies শেখার।

এতে করে আপনি বছরে প্রায় ১৭০০ এর বেশি শব্দার্থ মুখস্ত করতে পারবেন। সংখ্যা টা কিন্তু বেশ ভালোই।

৪। নিয়মিত লেখা : প্রতিদিন কমপক্ষে ৩ টি sentence লিখুন। তাহলে আপনি বছর শেষে প্রায় ১০০০ sentence এর ব্যবহার জানবেন। যেটা যথেষ্ট ইংরেজিতে কথা বলার জন্য। 

৫। বন্ধুদের সাথে ইংরেজিতে কথা বলা: আপনার বন্ধুদের সাথে ইংরেজি তে কথা বলার চেষ্টা করুন। প্রথম প্রথম হয়তো ভুল হবে। কিন্তু কখনো আসা হারাবেন না, লেগে থাকুন। 

ইংরেজিতে কথা বলার জন্য এটাই সবচেয়ে কার্যকর টেকনিক। আর আপনার কোন বন্ধু যদি ইংরেজি তে পারদর্শী হয় তাহলে তার থেকে সাহায্য নিন এবং নিজেকে তৈরী করুন।

৬। টিভিতে ইংরেজি শো দেখা: টিভিতে বা ইউটিউবে ইংরেজি খবর দেখুন। মন দিয়ে শুনতে হবে তারা কি বলে। আরও ভালো হয় আপনি হলিউড সিনেমা দেখুন।

সিনেমার মজা আপনি তখনই পাবেন যখন আপনি মন দিয়ে শুনবেন। এমন যেনো না হয় আপনি টিভি চালিয়ে বসে আছেন কিন্তু কি হচ্ছে কিছুই শুনছেন না। এভাবে আপনি unlimited ইংরেজি শিখতে পারবেন।

৭। উচ্চারন ঠিক করা: অনলাইনে উচ্চারন শেখার জন্য অনেক টুলস আছে। আপনি চাইলে গুগল ট্রান্সলেট ব্যবহার করেও উচ্চারন শিখতে পারেন।

এছাড়া ইউটিউব এ অনেকেই উচ্চারনের উপর ভিডিও বানায়। তাদের ভিডিও দেখে আপনি শিখতে পারেন।

আপনি যদি উপরের ৭ টি টিপস নিয়মিত মেনে চলেন তাহলে আপনি ইংরেজি শিখবেন এটা আমি জোর দিয়ে বলতে পারি।

ইংরেজি শেখাটা সহজ তবে মাথায় রাখবেন আপনি যেমন ৬ মাস বয়েসের আগে হাটতে শেখেন নি ঠিক তেমনি আপনি ৭ দিনে ইংরেজি শিখবেন না।

৭ মাস চেষ্টা করেন, ইংরেজি আপনার মাথায় ঢুকবেই। আর বিভিন্ন কোর্স যেগুলো  আছে অনলাইনে এদের থেকে বিরত থাকুন। কারন যেকোন কিছু অর্জনে চাই ইচ্ছা,শ্রম এবং  ধৈর্য। 

ভালো থাকবেন সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ 

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
Alim - Mar 20, 2022, 3:41 PM - Add Reply

Hi

You must be logged in to post a comment.
Shakil Mollik - Mar 21, 2022, 5:59 PM - Add Reply

Hi

You must be logged in to post a comment.
Shakil Mollik - Mar 21, 2022, 5:59 PM - Add Reply

Hi

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ