মোবাইল ফোন আসক্তি থেকে মুক্তির ৫টি সহজ উপায় ।

এই পোস্টটি তে কিভাবে মোবাইল ফোন আসক্তি থেকে ৫ টি উপায় নিয়ে আলোচনা করব ।তাই আর কথা না বাড়িয়ে পোস্টটি শুরু করা যাক ।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আজকাল, বেশিরভাগ মানুষ মোবাইল আসক্তি থেকে মুক্তি পাওয়ার উপায় খুঁজছেন। প্রকৃতপক্ষে, যারা জানেন আসক্তি কী এবং এর ভয়াবহতা কী, তারা মুক্তি চায়।

আপনি কি প্রায়ই ক্রমাগত টেক্সট করেন, ফেসবুক বা ইন্টারনেট ব্রাউজ করেন, ই-মেইল পাঠান, মোবাইল অ্যাপ্লিকেশন ব্যবহার করেন এবং গেম খেলেন?

এতক্ষণ মোবাইল ফোন নিয়ে বসে থাকলে সব ধরনের সমস্যা হতে পারে। অতিরিক্ত মোবাইল নির্ভরতার ফলে প্রিয়জনের সাথে একটা দূরত্বও তৈরি হয়। চোখের ক্ষতি, শরীরের ক্ষতি, বিষণ্নতা, হঠাৎ রাগের মতো সমস্যা এই ফোন আসক্তির কারণে হয়ে থাকে।

আসক্তি কি?

আসক্তি এমন একটি ক্রিয়া যা একজন ব্যক্তির শারীরিক, মানসিক এবং সামাজিক ক্ষতি করে বা নিজের ক্ষতি সম্পর্কে সচেতন থাকা সত্ত্বেও অপ্রতিরোধ্য ইচ্ছা এবং বারবার ইচ্ছার সাথে থাকে।

মোবাইল ফোনের আসক্তি থেকে মুক্তির উপায়:

আপনার মোবাইল ফোন  আসক্তি থেকে মুক্তি পেতে আজই এই টিপসগুলি অনুসরণ করা শুরু করুন।

১. মোবাইল ডায়েট করুন:-

বিস্মিত? ভাবছেন এটা কি ধরনের ডায়েট? মোবাইল ডায়েটিং মানে মোবাইল ফোনের ব্যবহার নিরীক্ষণ করা যেমন আমরা খাদ্যের ধরণ, পরিমাপ, সময় ইত্যাদি পর্যবেক্ষণ করি।

সমীক্ষায় দেখা গেছে যে 13-19 বছর বয়সী লোকেরা তাদের মোবাইল ফোনে 8-10 ঘন্টা ব্যয় করে। লক্ষ্য করুন আপনি প্রতি ঘন্টায় কতবার আপনার মোবাইল  ফোন চেক করলে আপনার আত্ম-সচেতনতা বৃদ্ধি পাবে।

২. দিনের নির্দিষ্ট সময়ে আপনার মোবাইল ফোন ব্যবহার করুন:- 

অবশ্যই, এই সময়টি সময়ের মধ্যে সীমিত হওয়া উচিত, অর্থাৎ মোবাইল ফোনটি 17:00-18:00 পর্যন্ত ব্যবহার করা যেতে পারে।

এছাড়াও, আপনি নির্দিষ্ট সময়ে আপনার মোবাইল ফোন ব্যবহার করা থেকে নিজেকে বিরত রাখতে পারেন, যেমন: স্কুলে, কাজের সময়, পড়ার সময়।

আপনি যখন আপনার শেষ মোবাইল কাজের সময় পৌঁছাবেন তখন আপনাকে জানানোর জন্য আপনি একটি অ্যালার্ম সেট করতে পারেন।

আপনার ভবিষ্যৎ লক্ষ্য বা লক্ষ্য এবং আপনি কী লক্ষ্য অর্জন করেছেন এবং কী করেননি তা লিখুন। এতে লক্ষ্যের প্রতি আপনার মনোযোগ বাড়বে।

৩. নিজেকে পুরস্কৃত করুন:- 

মোবাইল ডিভাইসে কম সময় কাটানোর জন্য নিজেকে পুরস্কৃত করুন। আপনি আপনার পছন্দের বা করতে পছন্দ করেন এমন কিছুর সাথে নিজেকে ব্যবহার করতে পারেন, যেমন: আপনার প্রিয় খাবার, নতুন কিছু ইত্যাদি।

এই ধরনের ক্রিয়াকে ইতিবাচক স্ব-শক্তিবৃদ্ধি বলা হয়। নিজেকে পুরস্কৃত করা প্রতিটি ব্যক্তির উপর ইতিবাচক প্রভাব ফেলে। মূলত, এটি আপনার মস্তিষ্ককে ডোপামিন নিঃসরণ করবে। এটা আপনাকে খুশি করবে।

৪. আপনার মোবাইল ফোন দূরে রাখুন:-

আপনার মোবাইল ফোনটি কাজ থেকে দূরে রাখার চেষ্টা করুন, পড়াশোনা বা কাজ করার সময়, এমন জায়গায় যেখানে আপনি এটি সহজে দেখতে পাচ্ছেন না যাতে আপনি ফোনের দ্বারা বিভ্রান্ত না হন।

৫. আপনি যে কারো কাছ থেকে সাহায্য গ্রহণ করতে পারেন:-

মোবাইল ফোনের অপব্যবহার নিয়ে আপনার সমস্যা যদি খুব বড় হয়, তাহলে আপনি এটি সম্পর্কে প্রিয়জনকে বলতে পারেন।

সামাজিক বা পারিবারিক সহযোগিতা মানসিক স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। মানুষের ইতিবাচক কথা আমাদের উপর বিশাল প্রভাব ফেলে।

যদিও আমরা মনে করি যে মোবাইল ফোনের মাধ্যমে আমাদের সামাজিক সম্পর্ক বজায় থাকে, কিন্তু সত্য যে এটি মোটেই নয়।

মোবাইল ডিভাইসের অতিরিক্ত ব্যবহার আমাদের সবার থেকে দূরে ঠেলে দেয়। আপনার বিশ্বাসের লোকদের সাথে আপনার সমস্যাগুলি ভাগ করুন। তারা আপনাকে সাহায্য করতে পারে.

যারা প্রায়ই আপনাকে মেসেজ করে বা আপনার সাথে যোগাযোগ রাখে। তাদের বলুন আপনি অতিরিক্ত মোবাইল ব্যবহার রোধ করতে চান যাতে তারা আপনাকে বিরক্ত না করে।

ফোনে কথা বলার চেয়ে সামনাসামনি কথা বলা ভালো। এতে ব্যক্তিগত সম্পর্কের উন্নতি হবে। পরিবার এবং বন্ধুদের সাথে অনুষ্ঠানের পরিকল্পনা করতে পারেন।

আপনার যদি সেল ফোনের আসক্তি থাকে যা আপনার দৈনন্দিন জীবনে হস্তক্ষেপ করে, আপনি একজন মনোরোগ বিশেষজ্ঞের সাথে যোগাযোগ করতে চাইতে পারেন।

অবশেষে,

মোবাইল আসক্তি থেকে কিভাবে পরিত্রাণ পাওয়া যায় তা নিয়েই ছিল আজকের আলোচনা। আমি আশা করি আপনি এই নিবন্ধটি পড়ে উপকৃত হবেন।

আপনি যদি এই মোবাইল আসক্তি পুনরুদ্ধারের টিপস অনুসরণ করে উপকৃত না হন তবে অনুগ্রহ করে মন্তব্য করে আমাদের জানান।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

Name: Abdul Alim Father Name: Ansur Uddin Mother Name: MST. Ayrin Pervin Village:Brojnathpur Post: Bangabari Thana: Gomostapur Gela : Chapi Nawabgonj I'm a student of class HSC 1st year.