ইউটিউব থেকে ইনকামের সেরা ৫ টি উপায়

ইউটিউব বর্তমানে সবচেয়ে জনপ্রিয় একটি সোশ্যাল মিডিয়া। যেখানে শুধুমাত্র ভিডিও নয় শর্টস ভিডিও তৈরি করেও আয় করার সুযোগ রয়েছে। শুধুমাত্র সামান্য কিছু পরিশ্রমের মাধ্যমে এত আয় করা সম্ভব। কোন প্লাটফর্মে পরিশ্রম ছাড়া ইনকাম সম্ভব নয়।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

তেমনিভাবে ইউটিউবে আয় করতে চাইলে সর্বপ্রথম পরিশ্রম করতে হবে। তাহলে চলুন জেনে নিই আজকের আর্টিকেলে ইউটিউব থেকে আয়ের কিছু অন্যতম উপায়।

ভিডিও আপলোড করে আয় 

ভিডিও আপলোড করে ইনকাম করা যায় তা সবাই জানে। তবে ভিডিও আপলোড করে ইনকাম করলে আমাদের সবারই অনেক দেরি করতে হবে। কেননা বর্তমানে একটি ইউটিউব চ্যানেল থেকে আয় করা খুবই কঠিন।

হবে ইউটিউব চ্যানেল থেকে আয় করতে চাইলে ধৈর্য ধরতে হবে। যাতে ধৈর্য রয়েছে তারা অনায়াসে একটি ইউটিউব চ্যানেল বানিয়েও খুব সহজে আয় করতে পারে। এক্ষেত্রে কিছু বিশেষ ক্যাটাগরি নিয়ে কাজ করতে হবে। তবে এমন কিছু ক্যাটাগরি রয়েছে যেখানে কম্পিটিশন খুবই কম। তবে অবশ্যই লক্ষ্য রাখতে হবে সেখানে সার্চ ভলিউম রয়েছে কিনা।

কেননা মানুষ যদি সার্চ না করে আপনার ইউটিউব ভিডিও খুঁজে না পায় সে ক্ষেত্রে ভিউজ জেনারেট হবেনা। আর ভিউজ না জানার আসলে সাবস্ক্রাইবার বাড়বে না। আর পরবর্তীতে চান আর মনিটাইজেশন করা সম্ভব হবে না। তাহলে চলুন কিছু ছোট্ট উপায় জেনে নিয়। এখানে কম্পিটিশন কম রয়েছে। তাছাড়াও, খুব সহজে ইনকাম সম্ভব।

সেরা ইউটিউব ক্যাটাগরি 

1. কার্টুন ভিডিও আপলোড 

2. কপিরাইট ফ্রি ভিডিও আপলোড 

3. মোবাইল রিভিউ ভিডিও আপলোড 

উল্লেখ্য প্রতিটি ক্যাটাগরিতে মূলত কম্পিটিশন কম রয়েছে। কিন্তু কম্পিটিশন কম থাকলেও সেখানে চাহিদা অনেক বেশি। অর্থাৎ মানুষ প্রচুর পরিমাণ বিষয়গুলো নিয়ে সার্চ করে থাকে।

সার্চ ভলিউম বেশি থাকার কারণে মানুষ এইসব ভিডিও দেখতে পছন্দ করে এটা বুঝাই যাচ্ছে। তাহলে চলুন এসব ভিডিও কিভাবে বানাবেন সে সম্পর্কে আপনাদের জানিয়ে দিব সামান্যভাবে।

কার্টুন ভিডিও আপলোড

কার্টুন ভিডিও আপলোড বর্তমানে অত্যন্ত জনপ্রিয় কাজ। তবে অত্যন্ত জনপ্রিয় হলেও এখানে কম্পিটিশন কম রয়েছে। তুলনামূলক নতুন ক্রিয়েটদের চ্যানেল খুব তাড়াতাড়ি রেংকিং করছে। তবে রেংকিং করানোর জন্য এমন একটি ক্যাটাগরি বাছাই করতে হবে যেখানে খুব কম মানুষজন ভিডিও বানায়।

মানে বলতে চাচ্ছি কার্টুন ক্যাটাগরির মধ্যেও আবার বিভিন্ন ধরনের ক্যাটাগরি রয়েছে। যেমন ধরুন বাচ্চাদের কার্টুন, ফানি কার্টুন, ব্রেকিং নিউজ কার্টুন।

আপনি চাইলে নিউজ কার্টুন তৈরি করতে পারেন। কার্টুন দিয়ে মজাদার ভাবে বিভিন্ন ধরনের ফানি নিউজগুলো উপস্থাপন করতে পারে। এর জন্য সবচাইতে ভালো হয় যদি আপনি নিউজ এমন কিছু ধরনের বানান যা আগে কেউ বানায়নি। এর মধ্যে উল্লেখ্য খেলাধুলার নিউজ। খেলাধুলা নিউজ তৈরি করলে এখান থেকে মানুষজন দেখতেও পছন্দ করে। এবং সহজেই আয় করা যায়।

কপিরাইট ফ্রি ভিডিও আপলোড 

কপিরাইট ফ্রি ভিডিও হচ্ছে এমন একটি ভিডিও যেখানে ধরেন যে কেউ ভিডিও ব্যবহার করতে পারে। অর্থাৎ আপনি এমন একটি ভিডিও আপলোড দিয়েছেন যে ভিডিওটি ক্রিয়েটিভ কমনসের আন্ডারে থাকবে। এতে করে যে কেউ চাইলে সেই ভিডিওটি পুনরায় ডাউনলোড করে ইনকাম করতে পারবে।

এর জন্য চাইলে ইউআরএল সটেনার ব্যবহার করে আরো বেশি অর্থ আয় করতে পারেন। এতে করে আপনি আপনার ভিডিওটি ডাউনলোড লিংক আপনার ডেসক্রিপশনে দিতে পারেন। আর যখনই মানুষ সেই ডেসক্রিপশন থেকে আপনার ভিডিও ডাউনলোড করবে তখনই আপনার আরো ইনকাম হবে।

সেই সঙ্গে বর্তমানে এইসব ইউটিউব চ্যানেলগুলো মনিটাইজেশন করাও সম্ভব হচ্ছে। এতে করে আপনার ভিডিওতে যত বেশি ভিজিট রাখবে তত বেশি আয় করা সম্ভব। অর্থাৎ আপনি দুই মাধ্যমেই একটি কপিরাইট ফ্রি ভিডিও ইউটিউব চ্যানেল থেকে আয় করতে পারবেন।

তবে এখন প্রশ্ন হচ্ছে এই ভিডিওগুলো কিভাবে বানাবেন। ভিডিও বানানোর জন্য আপনি বিভিন্ন ধরনের আরও ওয়েবসাইট রয়েছে সেগুলো ভিজিট করতে পারবেন। সেখান থেকে একসঙ্গে বেশ কিছু ক্লিপ তৈরি করে নিজের বুদ্ধির প্রকাশ করতে হবে।

মোবাইল রিভিউ ভিডিও আপলোড

ধরুন একটি নতুন মোবাইল বাজারের লঞ্চ হয়েছে। এখন এই মোবাইলের মাঝে কি কি রয়েছে কি ধরনের প্রসেসর ব্যবহৃত হয়েছে তা নিয়ে আপনাকে ইনফরমেশন কালেক্ট করতে হবে। এবং বেশ কিছু ছবি দিয়ে একটি নতুন ভিডিও তৈরি করতে হবে। এই ভিডিওর মাঝে অবশ্যই আপনাকে ভালো ইনফরমেটিভ তথ্য উপস্থাপন করার চেষ্টা করতে হবে।

আর এরকম চ্যানেলগুলোতে ভিডিও ভিউজ খুব বেশি পরিমাণে আসে। লক্ষ্য করলে দেখতে পারবেন আমাদের দেশে খুব কম পরিমাণ এমন চ্যানেল রয়েছে। এর ফলে অনেক এসে যে কেউ চাইলে এখান থেকে একটি ইউটিউব চ্যানেল তৈরি করতে পারে। আমার দেওয়া তথ্য অনুসারে একটি ইউটিউব চ্যানেল তৈরি করলে আয় করা সম্ভব।

শেষ কথা: উপরুক্ত যেসব চ্যানেল আইডিয়া প্রকাশ করেছি। সেরকম গুলোর মধ্যে যেকোনো একটি বানালে আপনার খুব বেশি ইনকাম হবে। ইউটিউব থেকে আরো বিভিন্ন উপায়ে আয় করা যায়। ভিডিও বানায় আয় করা সব চাইতে গুরুত্বপূর্ণ। এর পরে চেষ্টা করব আর একটি নতুন পর্ব আনা। তার মাঝে সেই পর্বতে আমরা অন্য আরো কিছু নিয়ে আলোচনা করব।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

আমি একজন ব্লগার। জে আইটি একটি ভাল এবং বিশ্বস্ত সাইট হয় কাজ করছি। আমার নিজস্ব ওয়েবসাইট রয়েছে চাইলে ভিজিট করতে পারেন : https://amaderaowaj.com