সফল ক্যারিয়ার গড়ার ১৩টি কৌশল।

প্রিয় বন্ধুরা, আসসালামুআলাইকুম।সবাই কেমন আছেন?

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

সবাই বড় হয়ে নিজের ক্যারিয়ার গড়তে চায়।কিন্তু ক্যারিয়ার মানুষের একদিনে গড়ে উঠে না।এর জন্য প্রয়োজন মানুষের কঠোর পরিশ্রম। তাই  আজ আমি আপনাদের সাথে আলোচনা করব একটি সফল ক্যারিয়ার গড়ার ধাপ গুলো নিয়ে।

ছোটবেলা থেকেই সবাই স্বপ্নদেখ নিজের একটি সুন্দর ক্যারিয়ার গড়ার।একটি সফল ক্যারিয়ার আপনাকে প্রচুর সুযোগ এবং সুবিধা প্রধান করে। ক্যারিয়ার গড়ার স্বপ্ন সবাই দেখে, তবে কয়জন তাদের এই স্বপ্নেরর ক্যারিয়ার গড়তে পারে।

তারপরও সবাই প্রতিনিয়ত ক্যারিয়ার গড়ার জন্য কঠোর পরিশ্রম চালিয়ে যায়।কিন্তু তারা তাদের স্বপ্ন সফল করতে পারেনা তাদের কিছু ব্যাক্তিগত ও ভাবনাগত কারনে।মানুষের এই অভাব গুলো এতটাই তিব্র যে,নষ্ট করে দেয় মানুষের এত বছরের তিলে তিলে গড়ে তুলা ক্যারিয়ারের স্বপ্ন। 

বর্তমানে আমরা এমন এক পৃথিবীতে বাস করছি, যেখানে মানুষের সামাজিক মর্যাদা নির্ভর করে মানুষের অর্থের উপর।সফল ক্যারিয়ার গড়ার জন্য আপনাকে কিছু প্রদেক্ষেপ গ্রহন করতে হব।

পৃথিবীর প্রায় সকল সফল লোকেরা নির্দিষ্ট কিছু প্রদক্ষেপ গ্রহন করেই নিজেদের সফল ক্যারিয়ার গড়ে তু্লেছেন।

আজ আমি আপনাদের সাথে আলোচনা করব সফল ক্যারিয়ার গড়ে তুলার ১৩টি সহজ কৌশল নিয়ে।

ত চলুন আর দেরি না করে আমাদের মূল আলোচনা শুরু করা যাক।ত চলুন ক্যারিয়ার গড়ার ১৩টি কৌশল কিকি দেখে নেই।

১/ পরিশ্রম করার মনমানসিকতা থাকতে হবে।

২/ নিজের লক্ষ্য নির্ধারন করতে হবে।

৩/ সফল ব্যাক্তিদের সান্নিদ্ধে আসুন।

৪/ রোটিন অনুসরন করুন।

৫/ সময় সচেতনতা।

৬/ নেটওয়ার্ক তৈরি।

৭/ নিজের প্রতি বিশ্বাস রাখুন।

৮/ একটি পেশাদার জীবনবৃত্তান্ত তৈরি করুন।

৯/ সর্বদা আপনার সম্মান বাড়ান।

১০/ ব্যাক্তিত্ব নিরুপন।

১১/ পরামর্শ গ্রহন।

১২/ চাহিদা ও দক্ষতা নির্ধারন।

১৩/ ইতিবাচক মনোভাব।

ত চলুন দেখি কিভাবে এই প্রদক্ষেপ গুলো গ্রহন করা যায় এবং নিজের সফল ক্যারিয়ার গড়ার স্বপ্ন পূরণ করা যায়।

১/ পরিশ্রম করার মনমানসিকতা থাকতে হবে:-

কঠোর পরিশ্রম করার মাধ্যমেই আমরা আমাদের স্বপ্নের ক্যারিয়ার গড়ে তুলি।আপনি যে কাজ করে নিজের ক্যারিয়ার সফল ভাবে গড়ে তুলতে চান,তার জন্য প্রয়োজন আপনার কঠোর পরিশ্রম করার ইচ্ছে এবং মনমানসিকতা থাকতে হবে।

কারন কোন স্বপ্ন পূরন করার জন্য আপনাকে আপনার মনমানসিকতা নিয়ে প্রস্তুত থাকতে হবে।

২/  নিজের লক্ষ্য নির্ধারন করতে হবে:-

সফলতা ক্যারিয়ার গড়ে তুলার জন্য প্রথমেই আপনাকে নিজের লক্ষ্য নির্ধারন করতে হবে।যদিও ক্যারিয়ার গড়ার সংজ্ঞা একেক জনের কাছে একেক রকম।কেউ হতে চায় পুলিশ,কিউ হতে চায় ডাক্তার এরকম একেক জনের কাছে একেক রকম স্বপ্ন থাকে নিজের ক্যারিয়ার নিয়ে।

তাই আপনার জীবনের লক্ষ্য যাই হোকনা কেন তা সঠিক ভাবে ঠিক করতে হবে।কারন এতে আপনার কাজ করে জীবনে সফলতা পেতে সহজ হবে।এজন্য বড় উদ্দেশ্য অর্জন করতে কঠিন কাজ গুলোকে ভাগ করে সমাধান করতে হবে।

মূলকথা  লক্ষ্য আপনার ক্যারিয়ার গড়েতুলার পথ সহজ করে দিবে।

৩/ সফল ব্যাক্তিদের সান্নিদ্ধে আসুন:-

আপনার ব্যাক্তিত্ব কেমন বা আপনি কেমন তা বুঝা যায় আপনি কাদের সাথে চলাফেরা করেন।কারন বাংলা একটি প্রবাদ আছে সৎ সংগে স্বর্গ বাস, অসৎ সংগে স্বনাশ।

তাই সব সময় জীবনে এমন মানুষদের সাথে সময় কাঠান যারা জীবনে কিছু করার স্বপ্ন দেখে। যাদের একটি সফল ক্যারিয়ার গড়ার স্বপ্ন রয়েছে।

এমন মানুষদের সাথে মেলামেশা করুন এবং আপনার ক্যারিয়ার নিয়ে তাদের সাথে আলোচনা করুন। আপনি চাইলে তাদের থেকে ভালো পর্রামশ গুলো নিতে পারবেন।

৪/ রোটিন অনুসরন করুন:-

সবাই নিজের ক্যারিয়ার গড়তে চায় কিন্তু সবার একি কথা ক্যারিয়ার গড়ার সময় কোথায়।পৃথিবীর সবার কাছেই সমান সময় ২৪ ঘন্টা। কিন্তু পার্থক্য হলো একজন সফল ব্যাক্তি তার এই সময়টাকে কাজে লাগিয়ে দক্ষতার সাথে পরিশ্রম করে।

কিন্তু অন্যদিকে একজন অলস ব্যাক্তি একটি কাজ কাল করব বলে ফেলে রেখে দেয় যার ফলে তারা জীবনে সফল হতে পারে না।

একজন সফল ব্যক্তি দিনের প্রতিটা কাজই করে থাকে একটি নির্দিষ্ট রোটিন অনুসরন করে।যেমন ঘুম থেকে উঠা,সারাদিনের কাজের তালিকা,ব্যায়াম করা ইত্যাদি।

তারা দিনের শুরু করে অনেক সকাল থেকে এদিকে একজন অলস ব্যক্তি দিনের শুরু করে অনেক ভেলা করে। জীবনে সফলতা পেতে আজই একটি রোটিন তৈরি করুন এবং রোটিন অনুযায়ী কাজ করুন।

৫/ সময় সচেতনতা:-

যেকোন কাজেই সফলতা পেতে আমাদের সময় সচেতন হতে হবে।প্রত্যাকটা মানুষেরই উচিত সময়ের সঠিক ব্যবহার করা।সময়ের কাজ সময়ে করলে যেকোন ব্যক্তিই তার সফল ক্যারিয়ার গড়ে তুলতে পারবে।

সময়ের কাজ সময়ে না করে কাল করব বলে ফেলে রাখলে সেই কাজ কোন দিনই সফলতা লাভ করা সম্ভব নয়।তাই জীবনে সফলতা লাভ করতে সময় সচেতন হোন এবং সময়ের কাজ সময়েই শেষ করুন।

৬/ নেটওয়ার্ক তৈরি:-

জীবনে সফলতা পেতে একটি ভালো নেটওয়াক গড়ে তুলোন।ভালোনেটওর্য়াক বলতে সৎ এবং যাদের জীবনের লক্ষ্য আছে।আপনি যখন কোন নতুন লোকের সাথে দেখা করেন, তখন আপনি তাদের দক্ষতা নিজের সুবির্ধাতে ব্যবহার করার সুযোগ পান।

সফল ব্যক্তিরা সর্বদা ভালো এবং সফল ব্যক্তিদের সাথে নেটওর্য়াক তৈরি করে।

৭/ নিজের প্রতি বিশ্বাস রাখুন:-

সর্বদা নিজের প্রতি বিশ্বাস রাখুন যে আপনিও একটি সফল ক্যারিয়ার গড়ে তুলতে পারবেন।ধরে আপনি কোন কাজ করছে অতচ আপনি নিজেই বুঝতে পারছেন না যে কাজটি করে আপনি সফলতা লাভ করতে পারবেন কিনা, তবে এই কাজেই আপনার সফলতা পাওয়া বেশ কঠিন হবে।

আবার আপনি যদি বিশ্বাস করেন কাজটি আপনি সফলতার সাথে করতে পারবেন বা কাজটি আপনাকে করতেই হবে তবে একি কাজ আপনার জন্য করাটা অনেক সহজ হয়ে যাবে।

তাই যেকোন কাজ শুরু করার আগে নিজের প্রতি বিশ্বাস রাখুন যে আপনি কাজটি করতে পারবেন।তবে দেখবেন আপনি যেকোন কাজেই অনেক সহজে সফলতা লাভ করতে পারবেন।

৮/ একটি পেশাদার জীবনবৃত্তান্ত তৈরি করুন:-

একটি সফল ক্যারিয়ার গড়ে তুলতে একটি পেশাদার জীবনবৃত্তান্ত তৈরি করুন।জীবনবৃত্তান্ত বানাতে আপনার বলার প্রদ্ধতি হবে যে, আমি এই কাজ ভালো করতে পারি ঐ কাজে আমি ভালো ইত্যাদি। 

এজন্য আপনাকে একটি সুন্দর পেশাদার জীবনবৃত্তান্ত তৈরি করতে হবে।জীবনে কখন মানুষের কোন সুযোগ চলে আসে তাই সর্বদা নিজের সুন্দর একটি জীবনবৃত্তান্ত প্রস্তুত করে রাখুন। আপনি চাই অনলাইনের মাধ্যমে একটি সিভি তৈরি করে নিতে পারবেন।বা এই বেপারে অভিজ্ঞ কারো কাছ থেকে আপনি পরামর্শ নিতে পারবেন।

৯/ সর্বদা আপনার সম্মান বাড়ান:-

সফল ক্যারিয়ার  গড়ে তুলার আর একটি গুরুত্বপূর্ণ উপায় হলো সর্বদা নিজের সম্মান বৃদ্ধি করা।আপনার মানদন্ডগুলো আপনার চিন্তা ভাবনা এবং আচরনের পদ্ধতিকে প্রভাবিত করুন।

যদি আপনার চিন্তা ভাবনা গুলো উচ্চমানের হয় তবে কখনও আপনি কম অর্জন করে সন্তুষ্ট হবেন না।বেশির ভাগ উচ্চমানের চিন্তাভাবনার মানুষ জীবনে সফল হয়।তাই সব সময় নিজের চিন্তা ভাবনাকে উচ্চমানের করে তুলতে চেষ্টা করুন।

১০/ ব্যাক্তিত্ব নিরুপন:-

কর্মকেত্রে নিজেকে সফল করতে নিজের ব্যক্তিত্ব নিরুপন করার দায়িত্ব কিন্তু আপনার নিজেরই।নিজের ব্যক্তিত্ব জানতে আপনি এমসিকিউ প্রশ্ন তৈরি করে নিতে পারবেন।বা অন্য কারো প্রশ্নের উত্তর দিয়ে নিজেকে যাচাই করতে পারবেন।

আপনি চাইলে এমবিটিআই পরীক্ষা দিয়ে নিজে যাচাই করে পারবেন।এবং নিজের ব্যাক্তিত্ব নিরুপন করতে পারবেন।

১১/ পরামর্শ গ্রহন:-

অনেক সময় আমরা দ্বিধায় ভূগি।আমরা বুঝতে পারিনা যে কোন কাজটি করা আমাদের জন্য ভালো হবে আর কোন কাজটি মন্দ হবে।

তাই এই মুহুতে আপনার উচিত হবে আপনার পরিবারের কেউ বা বন্ধু বান্ধব,আতীয় স্বজন বা অভিজ্ঞ কারো সাথে এই ব্যপারে আলোচনা করে সঠিক পরামর্শ গ্রহন করতে হবে।

পরামর্শ গ্রহনের ক্ষেত্রে আমার মতে একজন অভিজ্ঞ লোকের কাছ থেকে পরামর্শ নেওয়াই ভালো হবে। কারন তারা তাদের নিজেদের জীবনের অভিজ্ঞতা থেকে আপনাকে পরামর্শ  দিতে পারবে।

১২/ চাহিদা ও দক্ষতা নির্ধারন:-

সবারই উচিত অবসরে নিজেকে প্রস্তুত করে গড়ে তুলা।আপনাকে বুঝতে হবে আপনির কতটা যোগ্যতা বা আপনার দক্ষতার পরিমাপ করে নিতে হবে।

আপনি ঠিক যতটোক দক্ষ আপনি টিক ততটুকু যোগ্যতার চাকরি করবেন।কখনও নিজের যোগ্যতা দক্ষতার থেকে বেশি আসা করবেন না।কারন অতিরিক্ত লোভ কখনও ভালো নয়।

আপনাকে বুঝতে হবে কোন কাজ আপনাকে টানে মানে কোন কাজ করতে আপনি বেশি ভালোবাসেন ধরেন আপনি কম্পিউটারের কাজ করতে বেশি পছন্দ করেন।কম্পিউটারেরর কাজ করলে আর কাজ ছাড়তে ইচ্ছে করে না। তবে সেক্ষেত্রে আপনার উচিত হবে তথ্যপ্রযুক্তি নিয়ে পড়ে নিজের ক্যারিবিয়া গড়া।

১৩/ ইতিবাচক মনোভাব:-

আমরা সবাই জানি নৈতিবাচক থেকে ইতিভাচক মনোভাব কর্মকান্ড সবার কাছেই গ্রহনযোগ্য।একটি সফল ক্যারিয়ার গড়ে তুলতে ইতিবাচক মনোভাবের কোন বিকল্প নেই। সবার কাছেই ইতিভাচক মনোভাব প্রাধান্ন পায় নৈতিবাচক মনোভাবের থেকে অনেক বেশি।

আমরা সবাই জানি যে উপদেশ দেওয়া যত সহজ তার চেয়ে উপদেশ পালন করা অনেক কঠিন।আপনি যখন মনের দিস থেকে ইতিবাচক মনোভাব প্রকাশ করবেন তখন দেখবেন আপনার মনে আপনা আপনিই একি অন্য রকমের শান্তি কাজ করবে।

আর আপনি নিজেকে জানতে পারবেন। বুঝতে পারবেন।আর মনে শান্তি থাকলে আপনি ভালোভাবে নিজের ক্যারিয়ার নিয়ে চিন্তা করতে পারবেন।এবং একটি সফল ক্যারিয়ার গড়ে তুলতে পারবেন।

তাই জীবনের প্রতিটি কাজে সফলতা পেতে ইতিবাচক মনোভাব প্রকাশ করোন।

উপসংহার:-

ত বন্ধুরা এই ছিল আমদের আজকের পোষ্ট সফল ক্যারিয়ার গড়ার ১৩ কৌশল।আসা করছি উপরোক্ত কৌশল গুলো অনুসরণ করে আপনারাও জীবনে সফল হতে পারবেন।আসা করছি আমার আজকের পোষ্টটি আপনাদের ভালো লেগেছে।

যদি ভালো লাগে তবে বন্ধুদের সাথে বেশি বেশি শেয়ার করবেন। যাতে তারাও কৌশল গুলো অনুসরণ করে নিজেদের ক্যারিয়ার গড়তে পারে।

ত আসা করছি আজকের এই ক্যারিয়ার বিষয়ক পোষ্টটি পড়ে আপনারা সবাই উপকৃত হবে।আপনাদের কোন উপকার করতে পারলে আমার নিজের খুব ভালো লাগে।

আর যদি আমার আজকের পোষ্ট সর্ম্পকে কোন প্রশ্ন থাকে তবে কমেন্ট করে আমাকে জানাবেন।ইনশাআল্লাহ আমি আপনাদের সমস্ত প্রশ্নের উত্তর দেব।

আর মনে রাখবেন জীবনের যেকোন কাজ সফলতা পেতে কঠোর পরিশ্রম এবং ধৈর্যের কোন বিকল্প নেই।তাই ধৈর্য ধরে কাজ করোন আপনিও জীবনে সফল হবেন ইনশাআল্লাহ।

ত আজ এই পর্যন্তই সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন নিরাপদে থাকবেন।আর আমার জন্য দোয়া করবেন।

আল্লাহ হাফেজ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

আস্সালামু আলাইকুম, আমি জহুরা। বর্তমানে রাষ্ট্রবিজ্ঞানে অর্নাস করছি। এবং পাশাপাশি একজন কন্টেন্ট রাইটার হিসাবে কাজ করছি।