সেরা ১০ টি শিক্ষনীয় ইউটিউব চ্যানেল।

ইউটিউব সর্ম্পকে জানেন না বা এটা সম্পর্কে কখনো কিছু শোনেন নায়,এমন মানুষ বর্তমান সময়ে পাওয়া একদম বিরল। কারন বর্তমান সময়ে ইউটিউব হলো অনেক জনপ্রিয় একটি সামাজিক নেটওয়ার্ক সাইট। আপনার প্রতিভা যদি বিন্দুমাত্রও থেকে তাকে তাহলে আপনি ইউটিউবকে ব্যবহার করতে পারেন। এটিকে প্রোফেশনাল ভাবে নিয়ে আপনার ক্যারিয়ার গড়তে পারেন।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

ইউটিউবকে প্রোফেশনালি না নিলেও সমস্যা নাই,এটিকে ব্যবহার করে আপনি আপনার জীবনের যাবতীয় সমস্যার সমাধান পেয়ে যেতে পারেন। ইউটিউবের মাধ্যমে আপনি আপনার পড়াশোনা নিয়ে সকল ধরেনের ভিডিও পেয়ে থাককবেন। এখন বর্তমানে ইউটিউবে এমন অনেক ভিডিও চ্যানেল রয়েছে,যেগুলোর ভিডিও ফলো করে আপনি আপনার শিক্ষার জন্য প্রয়োজনীয় জ্ঞান অর্জন করতে পারবেন।

তো আজকের আর্টিকেলে আমি আপনাদের জানাবো এমনি দশটি শিক্ষনীয় ইউটিউব চ্যানেল সম্পর্কে। ছোট বাচ্চাদের জন্য সেরা দশটি শিক্ষনীয় ইউটিউব চ্যানেল সম্পর্কে জানাবো।

আসুন জেনে নেই কোন দশটি ইউটিউব চ্যানেল রয়েছে আমাদের এই তালিকায় -

 ১। আলফাব্লোকস (Alfablocks):

আলফাব্লকস(Alfablocks) হলো অনেক সুন্দরভাবে সাজানো গোছলো একটি ইউটিউব চ্যানেল। এটি শিশু শিক্ষার্থীদের জন্যই স্পেশালি তৈরি করা হয়েছে। এই চ্যানেলে ইংরেজি বর্ণমালাগুলোকে গ্রাফিক্সের মাধ্যমে জীবন্ত ক্যারেক্টার বানানো হয়। আর এই জীবন্ত ক্যারেক্টারগুলো বিভিন্ন ছোট ছোট খেলা ও গল্পের মাধ্যমে তাদের ভিডিওগুলো উপস্থাপন করা হয়।

ফলে বাচ্চাদের শিখতে খুবই ইজি হয়ে যায়। এই চ্যানেলের ভিডিও দেখলে বাচ্চাদের বর্ণমালায় আর কোনো সমস্যা থাকবে না আশা করি। বর্তমানে চ্যানেলটির সাবসক্রাইবার সংখ্যা ৯লক্ষ ৭৪ হাজার জন। এই চ্যানেলর ভিডিগুলোর ডিউরেশন সাধারনত ৫-১০ মিনিটের মতো হয়ে থাকে।

এই চ্যানেলটির বর্তমান এই ইউটিউব চ্যানেলটির লিংক হলো: https://www.youtube.com/c/officialalphablocks। এখনি গিয়ে সাবস্ক্রাইব করে আসতে পারেন।

২। Numberock(নাম্বাররক):

এই চ্যানেলটি মূলত একটি গনিত বিষয়ক ইউটিউব চ্যানেল। এই চ্যানেলের বিশেষত্ব হলো এরা বিভিন্ন ম্যাথকে গানের মাধ্যমে এনিমেটেড ভিডিও  বানিয়ে উপস্থাপন করে থাকে। যেমন :নাম্বার কাউন্টিং,ভগ্নাংশ,মুল্য,মুদ্রা ইত্যাদি কন্টেন্ট নিয়ে তাদের চ্যানেলে এনিমেটেড ভিডিও বানিয়ে আপলোড করে। ফলে শিক্ষার্থীদের বুঝতে সুবিধা হয়। তাছাড়াও এই চ্যানেলের আরেন্জমেন্ট খুবই সুন্দর।

আলাদা টপিকের জন্য আলাদা আলাদা প্লেলিস্ট তৈরি করা থাকে।বর্তমানে চ্যানেলটির সাবসক্রাইবার সংখ্যা ২লক্ষ ৭৪ হাজার জন। এই চ্যানেলটির ভিডিওগুলোর ডিউরেশন হয়ে থাকে ২-৫ মিনিটের ভিতরে। Numberock চ্যানেলটির ইউটিউব লিংক হলো - https://youtube.com/c/NUMBEROCKLLC 

। আপনার সন্তানের ম্যাথ নিয়ে সমস্যা থাকলে সাবস্ক্রাইব করে আসতে পারেন। 

 ৩। Mathantics (ম্যাথএ্যানটিক্স):

এটিও একটি জনপ্রিয়  শিক্ষনীয় ইউটিউব চ্যানেল। এই চ্যানেলটিও গনিত বিষয়ক একটি চ্যানেল।  এই চ্যানেলে বীজগণিত থেকে শুরু করে উপপাদ্য,দশমিক গনিত নিয়ে ভিডিও তৈরও কর আপলোড দেওয়া হয় বেশি।

এককথায় এদের সবগুলো ভিডিওই বীজগনিত,উপপাদ্য রিলেটেড। এই চ্যানেলটি খুব সুন্দরভাবে গোছালো একটি চ্যানেল। এটিরও আলাদা প্লে-লিস্ট তৈরি করা রয়েছে। আপনার যেমন টাইপ ভিডিও ভালো লাগবে প্লে-লিস্ট ব্যবহার করে সিলেক্ট করতে পারবেন।

বর্তমান সাব্স্ক্রাইবার সংখ্যা ২.০৩ মিলিয়ন। এরা গণিতশাস্ত্রের সাথে এনিমেশন মিলিয়ে অনেক সুন্দর ও চমকপ্রদ টপিক বানিয়ে ভিডিও তৈরি করে থাকেন। ফলে গনিতকে সহজভাবে বুঝতে পারবেন। এই চ্যানেলর ভিডিও ডিউরেশন সাধারনত ৯-১২ মিনিটের হয়ে থাকে।

বাচ্চাসহ মাধ্যমিকএ পড়াশোনা করা শিক্ষার্থীদের জন্য এই চ্যানেলটি অনেক হেল্পফুল হবে। এই চ্যানেলটির লিংক হলো- https://www.youtube.com/user/mathantics  

৪। Cosmic Kids Yoga (কসমিক কিডস ইয়োগা):

এটি একটি শরীরচর্চা কেন্দ্রিক ইউটিউব চ্যানেল। আপনার সন্তানকে যদি আপনি স্বাস্থ সচেতন করে গড়ে তুলতে চান, তাহলে অব্যশই এই ইউটিউব চ্যানেলটির সাথে পরিচয় করিয়ে দিন।

এই চ্যানেলটি আসলেই অসম্ভব সুন্দর একটি চ্যানেল। এখানে  যোগ ব্যায়াম ও শরীরচর্চা রিলেটেট যেকোনো বিষয় নিয়ে শিক্ষা দিয়ে থাকে। মানে এদের চ্যানেলর ভিডিওগুলোই সম্পূর্ণ শরীরচর্চা কেন্দ্রিক। এখানে বয়স অনুযায়ী ব্যায়ামের ধরন আলাদা আলাদা প্লে-লিস্ট  করে সাজানো আছে। যার যেমন বয়স তেমন অনুযায়ী নির্দিষ্ট ব্যায়মগুলো করতে পারবেন।

বর্তমানে এই চ্যানেলটির সাবস্ক্রাইব সংখ্যা ১১ লক্ষ  ২ হাজার জন। এই চ্যানেলের ভিডিওগুলোর ডিউরেশন হয়ে থাকে সাধারনত ১০ -৫০ মিনিটের মত। এই চ্যানেলটির লিংক হলো - https://www.youtube.com/c/CosmicKidsYoga 

৫।Make me genius ( মেইক মি জিনিয়াস) :

এই চ্যানেলটিতে সাধারণত বিজ্ঞান রিলেটেট ভিডিওসমুহ আপলোড করা হয়। এই চ্যানেলের ভিডিওর কোয়ালিটি, এডিটিং সবগুলোই সেরা। এদের ভিডিও দেখে যেকেউই বুঝতে পারবে। তেমন একটা কঠিন কিছুই নেই। কার্টুন ও গল্পের মাধ্যমে বিভিন্ন বিষয় বিভিন্ন আঙ্গিকে উপথাপন করে থাকেন। যার ফলে বাচ্চারা অতি সহজেই বুঝতে পারে।

বর্তমানে চ্যানেলটির সাবস্ক্রাইব সংখ্যা হলো  ৩ লক্ষ ৮৬ হাজার জন। এই চ্যানলের ভিডিওগুলোর লেন্থ সাধারনত ৫-১০ মিনিটের হয়ে থাকে। এই চ্যানেলটি আপনার সন্তানকে বিজ্ঞানমুখী করে তুলবে এবং আলাদা আগ্রহ তৈরি করবে বিজ্ঞানের উপর।

আর হ্যা এই চ্যানেলটির লিংক হলো - https://youtube.com/c/Makemegeniuskids 

৬। Smithsonian:

এটি হলো বর্তমান সময়ের অনেক জনপ্রিয় একটি ইউটিউব চ্যানেল। এখানে অনেক বিস্ময়কর কন্টেন্ট নিয়ে ভিডিও বানিয়ে থাকেন। ইতিহাস,ঐতিহ্য, সংস্কৃতি,প্রেষনামুলক কন্টেন্ট নিয়ে তারা ভিডিও বানিয়ে সুন্দর করে তাদের চ্যানেলে উপস্থাপন করেন।

আমার ব্যক্তিগতভাবে এই চ্যানেলটি খুবই ভালো লাগে এবং আমাগো মুগ্ধ করে। এই চ্যানেলটির সাথে আপনারা আপনাদের সন্তানকে পরিচয় করিয়ে দিতে পারেন চাইলেই। কারন এটিও শিক্ষনীয় একটি ইউটিউব চ্যানেল। খুব ভালো কিছুই শিখতে পারবে আপনার সন্তান আশা রাখছি।

চ্যানেলটির বর্তমান সাবস্ক্রাইব সংখ্যা হলো ৩৫  লক্ষ ২০ হাজার জন। এই চ্যানেলের  ভিডিও ডিউরেশন সাধারনত ৩-৮ মিনিটের মত হয়ে থাকে। এই ইউটিউব চ্যানেলটির লিংক হলো- https://youtube.com/c/smithsonianchannel 

 ৭। National Geographic Kids:

এই চ্যানেলটি স্পেশালি বাচ্চাদের জন্যই বানানো হয়েছে। এই চ্যানেলটি আপনার সন্তানকে ভুগোল সম্পর্কিত জ্ঞান, মহাকাশ সম্পর্কিত তথ্য,সমুদ্রের তলদেশ সম্পর্কিত নানান ধরনের অজানা তথ্য সম্পর্কে জ্ঞান অর্জন করতে অনেক সাহায্য করবে।

এই চ্যানেলের ভিডিওগুলো আপনার দেখলে সে আর বিজ্ঞান বিষয় নিয়ে দ্বিধায় থাকবে না ভয়ও পাবেনা।বরংচো আরো বেশি আগ্রহী হয়ে উঠবে। বিজ্ঞান তার কাছে এডভেঞ্চারের মত লাগবে।

বর্তমানে চ্যানেলটির সাবস্ক্রাইব সংখ্যা হলো  ৫ লক্ষ ৫ হাজার জন। চয়ানেলটির লিংক হলো: https://www.youtube.com/natgeokidsplaylists  

৮। Full time kid(ফুল টাইম কিড):

ফুল টাইম কিড হলো অন্য একটি জনপ্রিয় এবং ইন্টারেস্টিং ইউটিউব চ্যানেল। এটি ছোট বাচ্চাদের জন্য অনেক বেশি উপকারী এবং শিক্ষনীয় একটি ইউটিউব চ্যানেল। এই চ্যানেলে মায়া নামের একটি ছোট্ট বাচ্চা মেয়ে বিভিন্ন ধরনের সাইন্স ফিকশনভিত্তিক এক্সপেরিমেন্টাল ভিডিও আপলোড করে থাকেন।

মায়া নামের এই মেয়েটি তার ভিডিও মজার আম্গিকে বানিয়ে থাকেন। ফলে বাচ্চারা ভিডিওগুলো দেখে অনেক উপভোগ করতে পারবে এবং অনেক কিছু ইন্টারেস্টিং ব্যাপার শিখতে পারবে। তাছাড়াও বিজ্ঞান মনস্ক মনোভব তৈরি হবে বাচ্চাদের।

বর্তমানে এই চ্যানেলটির সাবস্ক্রাইব সংখ্যা হলো ৮৭ হাজর ৯০০ জন। এটির ভিডিও ডিউরেশন সাধারনত ২-৫ মিনিটের ভিতরে হয়ে থাকে। 

চ্যানেলটির লিংক হলো- https://youtube.com/c/FullTimeKid 

 ৯। English Singsing:

এটিও বাচ্চাদের শিখনের জন্য জনপ্রিয় আরকটি ইউটিউব চ্যানেল। এই চ্যানেলের বর্তমান সাবস্ক্রাইব সংখ্যা হলো ২৪ লক্ষ। এই চ্যানেলে বিভিন্ন ক্যাটাগরির বেস্ট বেস্ট ভিডিও আপলোড করা হয়।

এখানে অ্যালফাবেট শিখানো হয় এ্যানিমেশন ভিডিওর মাধ্যমে,বিভিন্ন অনুপ্রেরণামূলক গল্পের এ্যানিমেশন ভিডিও, ইংরেজিতে কথা বলার ওয়ে ইত্যাদি টপিক নিয়ে ভিডিও বানিয়ে খুব সুন্দরভাবে ইন্টারেস্টিং ওয়েতে ভিডিও আপলোড করা হয়।

এই চ্যানেলটির লিংক হলো- https://www.youtube.com/c/EnglishSingsing 

 ১০।Coconana (কোকোনানা):

কোকোনানা হলো একটি ড্রয়িংভিত্তিক ইউটিউব চ্যানেল। আপনার সন্তানের জন্য এটা একটি সুন্দর ইউটিউব চ্যানেল হব। এটিকে আপনার সন্তানের চয়েজ লিস্টের ভিতর রাখতে পারেন। এই চ্যানেলে বিভিন্ন ফল,ফুলের ড্রয়িং এবং কিভাবে পেইন্টিং করতে হয় সেগুলো খুব সুনদরভাবে উপস্থাপন করে শিখানো হয়।

ভিডিওগুলোর সাথে ব্যাকগ্রাউন্ড মিউজিক লাগিয়ে দেওয়া হয়। ফলে ভিডিওগুলো আরো আকর্ষণীয় হয়ে ওঠে। বর্তমানে এই সময়ে এই চ্যানেলটির সাবস্ক্রাইব সংখ্যা হলো ৯৮ হাজার জন।

চ্যানেলটির লিংক হলো- https://www.youtube.com/c/Coconanatv 

শেষ কথা:

শিশুদের জন্য শিক্ষনীয় ইউটিউব চ্যানেলের সংখ্যা বর্তমানে অসংখ্য। কিন্তু সবগুলোই যে কার্যকরী বা উপকারী হবে এমন কোনো কথা নেই। কিছু কিছু চ্যানেল আছে যেগুলো আপনার সন্তানের শিক্ষার বদলে সামাজিক ও ধর্মীয়  মূল্যবোধ নষ্ট করে দিতে পারে।

তাই সবকিছু বিবেচনা করে আমার করা এই লিস্টে সেরা দশটি শিক্ষনীয় ইউটিউব চ্যানেলকে স্থান দেওয়া হয়েছ। আশা রাখি আর্টিকেলটি সবার উপকারে আসবে এবং চ্যানেলগুলোর ভিডিও অনুসরণ  করে আপনার সন্তানের ভিতরে ইতিবাচক দৃষ্টিভঙ্গি তৈরি হবে। 

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

আমি শাহরিয়ার তানজিদ শাওন। বর্তমানে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটে ১ম বর্ষে অধ্যয়ন করছি এবং জে-আইটি ডট কমে টুকটাক লেখালেখি করি